নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

ক্রিকেটে টস ভাবনা!

০১ লা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০৭

কিছুদিন আগে সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং ক্রিকেটে টস উঠিয়ে দিতে বলেছিলেন। তিনি বলেছিলেন এটা যেন অতিথি দলের কাছে থাকে। কারণ, স্বাগতিক দল তাদের সুবিধামত পিচ তৈরি করে। তার কথার পক্ষে আছেন স্টিভ ওয়াহ আর মাইকেল হোল্ডিং। আবার বিপক্ষেও মতামত আছে।

এর মধ্যে দক্ষিণ আফ্রিকার কাছে ভারত(হোম সিরিজ) ওয়ানে ডে আর টি-২০ তে সিরিজ হারে। বরাবরের মত এই সিরিজ হার ভারতীয় সাবেক খেলোয়াড় ও মিডিয়া মানতে পারেনি। তারা চাপ দিতে থাকে ভারতকে হোম গ্রাউন্ডের সুবিধা নিতেই হবে। সেটা কী? সেই চিরাচরিত স্পিন উইকেট। প্রাকৃতিক ভাবে দক্ষিণ এশিয়ান ক্রিকেটের দলগুলো স্পিনে ভালো করে। ফর্মুলা ক‍াজ হলো। দক্ষিণ আফ্রিকা অলরেডি দুই টেস্ট হেরে গিয়েছে খুব বাজে ভাবে। আরেকট‍া টেস্ট(এটাতেও হারতো দক্ষিণ আফ্রিকা) বৃষ্টির কারণে ড্র হয়েছে!

এর পর আবার আলোচনা শুরু হয়েছে স্বাগতিক দলের এমন সুবিধা নেয়া কতটুকু নৈতিক তা নিয়ে। ওয়াসিম আকরাম মত দিয়েছেন, নিরপেক্ষ আম্পায়ারের মত নিরপেক্ষ কিউরেটর নিয়োগ দেয়া উচিত আইসিসি’র। এছাড়া আবার আলোচনায় এসেছে ‘টস’ তুলে দেয়া না দেয়া প্রসঙ্গ।

আমার ক্ষ‍ুদ্র মস্তিস্কে একটা আইডিয়‍া এলো টস নিয়ে। সেটা হলো টসও থাকবে না আবার অতিথিদেরও অধিকার দেয়া হবে না। চলতে থাকবে এক নিয়মে। সেটা হলো, যে দল আগের ম্যাচে টস(প্রথম বার) জিতেছিল, পরের ম্যাচে বিপক্ষ দল চয়েস করবে ব্যাটিং না বোলিং করবে। এভাবে প্রতিটা দলই যার যার সাথে মুখোমুখি হলে আগের ম্যাচের দল আর সুযোগ পাবে না সিদ্ধান্ত নেয়ার। ঠিক যেমন এক বোলার পরপর দুই ওভার করতে পারে না, তেমন এক দল পরপর দুবার সিদ্ধান্ত নিতে পারবে না। এটা কোন আলাদা সিরিজের জন্য না, পরবর্তী সব ম্যাচেই চলতে থাকবে।এভাবে টস প্রথাই উঠে যাবে!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৩

জটায়ু. বলেছেন: লজিক খুব একটা যুক্তিসংগত নয়

২| ০১ লা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ৥জটায়ু - কেন নয় সেট‍া বলেন। এখানে তো দুই দলের জন্যই উন্মুক্ত হয়ে গেল। কেউ স্বাগতিক হয়েও বাড়তি সুবিধা নিতে পারবে না...

৩| ০১ লা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৮

ইমরাজ কবির মুন বলেছেন:
ক্রিকেট রুলস-রেগুলেশান নিয়ে আজকাল অনেক কাঁটাছেড়া-অ্যানালাইসিস হচ্ছে যেগুলা আমার মনঃপুত হয়না।
টস এর ব্যাপারে রিকি পন্টিং এর অপিনিয়ন আমার খারাপ লাগেনাই।
তবে টেস্ট ৫দিন থেকে ৪দিন করে ফেলার ব্যাপারটা আমার খুবই বাজে লাগসে।যেমন: অ্যাশেজ সিরিজ।এটা ৫দিন এর হলেও মনে হয় যে কম হৈসে ||

৪| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রতিপক্ষকে এভাবে ফাঁদে ফেলে ভারত কিন্ত‍ু এই বিষয়ে আলোচনার দ্বার খুলে দিয়েছে অলরেডি...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.