নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

তারেক জিয়া দায়িত্ব নিলে খালেদা‘র চেয়ে বেশী জনপ্রিয় হবে বিএনপি

০৩ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০৬

১. যত সমালোচনাই থাকুক না কেন বাংলাদেশের রাজনীতিতে পরিবারতন্ত্র সরানো যাবে না সহজে। অবশ্য বাংলাদেশের কথাই বা বলছি কেন? এই দক্ষিণ এশিয়ার রাজনৈতিক সংস্কৃতিটাই এরকম। এমনকি উন্নত দেশ সিঙ্গাপুরেও ক্ষমতায় আছে তাদের জাতির জনকের ছেলে। বাংলাদেশের অনেক বড় বড় নেতা এমনকি সামরিক বাহিনীও(১/১১) চেষ্টা করেছিল মূল দুটি দলকে পরিবারতন্ত্র থেকে বের করে নিয়ে আসতে। কিন্তু সবাই ব্যর্থ হয়েছে।

২. নিকট ভবিষ্যতেও এই ধারা ভাঙার লক্ষণ দেখা যাচ্ছে ‍না। শেখ হাসিনা ক্ষমতায় থাকতে বি এন পি আর উঠতে পারবে না। সে হিসেবে তারেক রহমানও দেশে আসতে পারবে না। যদি ‘বিদেশী’ কিংবা ‘পোশাকধারী’দের সহায়তায় শেখ হাসিনার পতন হয় তাহলে তারেক রহমান দেশে আসবেন আর দলের দায়িত্ব নিবেন। কারণ, খালেদা জিয়া অলরেডি ক্লান্ত বয়সের ভারে। আর বি চৌধুরী, অলি আহমেদের পরিণতি দেখে কেউ তারেকের বিরুদ্ধে যাবে না। তাই তারেকই পরবর্তী বি এন পি নেতা হতে যাচ্ছে।

৩. আওয়ামী লীগার, নিরপেক্ষ বিশ্লেষক এমনকি অনেক বি এন পি নেতা অনেকদিন ধরে তারেক ফোবিয়াতে ভূগছেন। তাদের মূল কথা হলো -বি এন পি তারেকের হাতে গেলেই ধ্বংস হবে। মাঝে মাঝেই কিছু কলামিস্ট বি এন পিকে ভালো বললেও তারেকের দোষ বের করেন। হাওয়া ভবনের কথা তুলে আনেন। অলি আহমেদ তো দলই ছেড়েছেন তারেকের কারণে অনেকেই বলে। তাদের কথা হলো, তারেক সিনিয়রদের সম্মান করে না, খালি জুনিয়র নেতাদের পরামর্শ মত চলে আর তারাই তাকে ঘিরে রাখে। তারেক দলে এলে ঐক্য থাকবে না, অনেক সিনিয়র নেতা দল ছাড়বেন ইত্যাদি।

৪. ১/১১-তে তারেক আহত না হলে ও লন্ডনে নির্বাসিত না হলে এতদিন তারেকই দলের দায়িত্বে থাকতেন। সময়ের প্রয়োজনে বি এন পি-তে তারেকের আগমন আসন্ন হওয়াতে তাকে নিয়ে এসব নেগেটিভ কথা আরো বেশী বেশী আসছে। টক শো, কলাম, ব্লগ, ফেসবুক সব জায়গায় তারেক ফোবিয়া চলছেই।

৫. তারেক রহমান কখনো সংসদ সদস্য ছিলেন না। এমনকি ছিলেন না জয়ের মত উচ্চ বেতনের কোন সরকারী পোস্টে। তিনি কীভাবে দুর্নীতি করলেন জানি না। আমার কাছে তারেক আর হাওয়া ভবন সংক্রান্ত কথা গুলোকে ‘মিথ’ বা ‘শোনা গল্প’ বলেই মনে হয়। টাকা লেনদেন, চাঁদা এসব বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতির অংশ। তার অফিসে তার বন্ধু (গিয়াসউদ্দিন সেলিম) কিংবা চামচারা এসবে জড়িত থাকতেই পারে। আর তিনি নিজেও জেনে না জেনে এসবের অংশীদার হয়েছিলেন হয়তো বা। এখন পর্যন্ত প্রমাণিত হয়নি কিছুই। শেখ হাসিনার নামে চেক বই-এর নম্বর সহ ঘুষ লেনদেনের মামলা ছিল, এখন সব ক্লিয়ার। তাই অনুকূল সময় হলে তারেক জিয়াও ক্লিন হবে।

৬. এবার আসি তারেক আসলে বি এন পি’র ধ্বংস হবে না জনপ্রিয়তা বাড়বে সে প্রসঙ্গে। তারেক আসলে দলে সিনিয়রদের আধিপত্য থাকবেনা। দরকারও নেই। মওদুদ, খোকা, মির্জা আব্বাসদের বি এন পিকে দেয়ার মত আর কিছু নেই। তারেক জিয়া এলে সামনে আসবে আসাদুজ্জামান রিপন, নাসিরউদ্দীন অসীম, দোলন, শ্যামা, পারভেজের মত একদল তরুণ নেতা। সাথে থাকবে মাহী বি চৌধুরী, আন্দালিব রহমানদের মত জনপ্রিয় তরুণ নেতারাও। নতুন সব কিছুই সুন্দর হয়। তারেক রহমান যখন আবার তার পিতার মত দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়াবেন স্যুট পরে, মাইক হাতে নিয়ে মঞ্চে হেঁটে হেঁটে বক্তৃতা দিবেন পুরো বি এন পি’র মধ্যেই একটা প্রাণচাঞ্চল্য সৃষ্টি হবে। জিয়া’র জনপ্রিয়তাকে কখনোই হারানো সম্ভব নয়, তবে খালেদার চাইতে তারেক ভালো করবেন বলে মনে হয়। কারণ, অনেক দিন পর একজন পুরুষ দল চালাবেন!

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৪

সিরাজুলইসলাম বলেছেন: এক জন-এ তো আর দল বা দেশ চলেনা। আর আমাদের দেশে নীতি হলো 'কথা, আর দুর্নীতি হলো 'কাজ' এটা আমি আপনি সবাই করে থাকি। এসব আমাদের রক্তে মিশে গেছে

২| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যেহেতু আমরা এখনো প্রতীক নির্ভর সেহেতু তারেক রহমানকে কোন বড় পরীক্ষায় পড়তে হবে না...৥সিরাজুল ইসলাম

৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৭

মাকড়সাঁ বলেছেন: অসাধারণ লিখেছেন।
চেতনারা স্পিকার হয়ে যায়...!

৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ৥মাকড়সাঁ - মন্তব্যের জন্য ধন্যবাদ

৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫১

শতদ্রু একটি নদী... বলেছেন: কিভাবে পদে না থাকবার পরেও দুর্নীতি করা যায় এর আদর্শ উদাহরন তারেক জিয়া। ব্যক্তিগত অভিজ্ঞতার কথা যদি বলি হয়তো বিশ্বাস করবেন না, সেগুলোও কখনো না কখনো নিঃসংকোচে বলবার ইচ্ছা আছে। তারেক কিভাবে পুরো সিস্টেমটাকেই নস্ট করে ফেলছিলো এ সম্পর্কে লেখার তাগিদ অনুভব করি। জিয়ার নির্মমতা কিংবা স্বাধীনতা বিরোধীদের রাজনীতিতে আসবার সুযোগ করে দেবার খন্দকার মোশতাকের ধারা বজায় রাখা ছাড়াও আরো কিছু বিব্রতকর ব্যাপার বাদ দিলে জিয়া ছিলেন ব্যাপক জনপ্রিয় একজন। এবং প্রতিপক্ষদের নিঃচিহ্ন করে দেবার পথ নিলেও জনগনের জন্য কাজ করতেন এবং সত্যিই সৎ ছিলেন খুব সম্ভবত। তবে বাবার ভালো দিকগুলোর কিছু একটাও তার ছেলের মধ্যে নাই। শিক্ষাগত যোগ্যতা কিংবা বিনয়ী ভাব অথবা ক্ষমতার অপব্যবহার মুক্ত জীবন, কি আছে তারেকের?

সততা কিংবা সত মানুষ হবার কোন শর্টকাট নাই। সততা ৯৯% হয়না, হলে ১০০% নাহলে ০%। কেউ হয়তো ভয়ে কিংবা অনেক দিক বিবেচনা করে হাজার, কিংবা লাখেও বিক্রি হয় না। কোটিতে ঠিকই বিক্রি হয়ে যায়। আর যে সৎ তাকে হাজার কোটি টাকা দিলেও বিক্রি হয়না, অসত পথ অবলম্বন করে না। এখন প্রশ্ন করেন তারেকের এত সম্পদের উৎস কি?

এমন কিছু কথা জয়ের ব্যাপারেও খাটে কিন্তু তারেকের চেয়ে অনেকদিক থেকেই উন্নতমানের প্রডাক্ট। তবে এদের সবাইকেই এই দেশের ভবিষ্যত রাজনীতি থেকে দূরে রাখা উচিত।এদের চেয়ে অনেক যগ্যতা সম্পন্ন মানুষ দেশে আছে যাদের এরাই উপর উঠে আসতে দেয় না। ব্লগীয় সিন্ডিকেটের চেয়ে রাজনীতির এই ক্ষমতা কুক্ষিগত করে রাখবার সিন্ডিকেট অনেক বেশি ক্ষতিকর।

৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৩৯

সাঈদ ফারুক বলেছেন: এই টা ই সত্য..

৭| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ৥শতদ্রু -
আমরা কিন্তু অসহায়। যেহেতু, সংস্কৃতিটাই এমন তাই তারেক আর জয় ফাঁকা মাঠেই গোল করবেন। তারেককে নিয়ে অনেক কথা প্রচলিত আছে। আমি নিজেও জানি, দেশে প্রথম সিএনজি অটোরিক্সা অনুমোদনের সময় কীভাবে লেনদেন হয়েছে তারেকের অফিসে। কিন্তু ঐ যে বললাম, রাজনৈতিক সংস্কৃতির অংশ। এই মুহূর্তে অন্য বিকল্প না থাকাতে তাকে নিয়েই এগুতে হবে। চট্টগ্রামের মেয়র আজম নাসিরের অতীত কি ছিল সবাই জানে, কিন্তু এখন তিনি আধুনিক চট্টগ্রামের স্বপ্ন দেখাচ্ছেন। শেখ হাসিনার নামেও অনেক প্রজেক্টে ঘুষ লেনদেনে কথা উঠেছে ১/১১-র সময়(সত্য মিথ্যা জানিনা)। আমরা শুধু আশা করতে পারি, তারা অতীত জীবন ভুলে বাকী জীবন সৎ ভাবে রাজনীতি করবেন।

৮| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:১৫

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব সম্পর্কে তারেকের ধারণা সপ্তম শ্রেণীর বালকের সমান।

সে দাউদ ইব্রাহিম থেকে মাফিয়া ব্যবসা ও পাকী মিলিটারী থেকে জাল টাকা ও মাদক ব্যবসা শিখছে; বিএনপি'র তুর্কিরা ওকে শিখায়েছে চাঁদাবাজি।

৯| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ৥চাঁদগাজী - দেশের মানুষ শেখ হাসিনাকে সহ্য করতে পারলে তারেক রহমানকেও পারবে। দেশ ভালো চালালে আগের সব অপরাধ মাফ!

১০| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:


দেশ তারেক, তারেকের মা, এমাজুদ্দিনরা আর চালাতে পারবে না; ১৭ কোটী মানুষকে মানুষের মতো চালাতে হলে বড় বিদ্যান হতে হবে; একই কারণে, শেখ হাসিনা ভালো করছে না।

১১| ১৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৩৩

মিতক্ষরা বলেছেন: হাওয়া ভবন করে তারেক রহমান যা দেখিয়ে গিয়েছেন, তাতে সামনে তার রাজনৈতিক ভবিষ্যত কতটুকু সেটা নিয়ে সংশয় রয়েছে। তবে আমি অবশ্যই চাই তিনি ভবিষ্যত রাজনীতিতে সত্যিকার অর্থে অবদান রাখুন।

১৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশের মানুষ অতীত নিয়ে তেমন মাথা ঘামায় না। ঘামালে আওয়ামী লীগ '৯৬ এর পর আর ক্ষমতায় আসতে পারতো না...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.