নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

খালেদা জিয়া যা করে যেতে পারেন দেশের জন্য

০৮ ই মে, ২০১৬ রাত ১২:২৫

১. বেশীর ভাগ মানুষ মনে করে শেখ হাসিনা জীবিতাবস্থায় খালেদা জিয়া আর ক্ষমতায় যেতে পারবেন না। এমন একটা সেট আপ তৈরি করা যেটা একমাত্র বাইরের শক্তি বা আর্মি ছাড়া কারো ভাঙা সম্ভব নয়। আর্মিকেও ঠিক মত লাইনে রাখা হয়েছে।

২. প্রকৃতির নিয়ম অনুযায়ী সবাইকে মৃত্যুবরণ করতে হবে। খালেদা জিয়ার বয়স এখন ৭০। বাংলাদেশের মানুষের গড় আয়ুর বেশী। উনার নিজের সন্তান সহ অনেক জুনিয়র সিনিয়র নেতারা এখন পরপারে। উনি ধার্মিক। তাই উনাকে এখন থেকে পরকালের চিন্তা করতে হবে। অবশ্য দেশের সেবা করার অধিকার যেহেতু উত্তরাধিকার সূত্রে উনি পেয়েছেন, তাই সেই সেবা করার সুযোগটুকু হাতছাড়া কেন করবেন উনি?

৩. দুইটি দুর্ঘটনার কারণে আমাদের দেশে পরিবারতন্ত্র চেপে বসে। যেটা থেকে উত্তরণের চেষ্টা করা হয়নি তেমন ভাবে। মাঝে ১/১১ সরকার চেষ্টা করেছিল ব্যর্থ হয়েছে। যে অবস্থা চলছে মনে হয় আরো ২/১ প্রজন্ম এই ধারা ধরে রাখবে। দল চলুক দুই পরিবার দ্বারা কোন আপত্তি নেই। কিন্তু দলের বাকী পজিশনগুলো কেন গণতান্ত্রিকভাবে নির্বাচিত হবে না? আজকে যদি গণতান্ত্রিকভাবে ভোটের মাধ্যমে সব নেতা/প্রার্থী নির্বাচন করা হতো তাহলে কী এত সংঘাত, হানাহানি হতো?

৪. যেহেতু খালেদা জিয়া আর ক্ষমতায় না যাওয়ার সম্ভাবনা বেশী, সেহেতু তিনি এখন গণতন্ত্র প্রতিষ্ঠার কাজ করতে পারেন। কীভাবে? তিনি পুরো বি এন পি'র সদস্যদের ডিজিটালভাবে নিবন্ধন করবেন। সবাই গোপন ভোটে নেতা নির্বাচন করবেন। তারপর প্রতিটা ছোট থেকে বড় পোস্টে এই সমর্থকদের ভোটে নেতা নির্বাচন করবেন। এখানে যে জনপ্রিয় সেই নেতা/প্রার্থী হবেন। কারো সুপারিশ চলবে না। হয়তো কোন কোন স্থানে সমর্থক কেনা বেচা হবে, খুন খারাবি হবে, শো ডাউন, চেয়ার ছোঁড়াছুঁড়ি হবে। তবে শুরুটা তো করতে হবে। এরপর আস্তে আস্তে সবাই ঠিক হয়ে যাবে। এভাবে পুরো দলটাকে গণতন্ত্রের মধ্যে নিয়ে আসতে হবে। উনি বা তারেকের এতে ভয় পাওয়ার দরকার নেই। কারণ, তাদের ভোটে হারানোর মত ক্যালিবার কোন নেতার নেই।

৫. একবার যদি বি এন পি এই সিস্টেম চালু করে তখন আওয়ামী লীগও এই সিস্টেমে যেতে বাধ্য হবে। আর তার দেখাদেখি বাকী দলগুলোও করবে। জীবনের শেষ পর্যায়ে এসে তিনি যদি দেশের জন্য এই একটা কাজ করে যেতে পারেন তাহলে দেশ অনেক উপকৃত হবে। এমনিতেও তাঁর আর চান্স নেই। তাই অন্তত এই কাজটা করে যেতে পারেন। দেশ ও দলের জন্য ভালো হবে। বাংলাদেশে উন্নতির পথে এক বাধা এই দলের মধ্যে গণতন্ত্র না থাকাটা। আশা করি উনি এটা নিয়ে কাজ করবেন।

মন্তব্য ২৯ টি রেটিং +০/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০১৬ রাত ১২:৩৩

আমিই মিসির আলী বলেছেন: বুদ্ধিমান সব দেখি ব্লগে!!!

০৮ ই মে, ২০১৬ রাত ১:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার চেয়ে বেশী না....;)

২| ০৮ ই মে, ২০১৬ রাত ১২:৪১

তামান্না তাবাসসুম বলেছেন: যুক্তিযুক্ত লেখা।
ভাল থাকবেন। :)

০৮ ই মে, ২০১৬ রাত ১:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ

৩| ০৮ ই মে, ২০১৬ রাত ১২:৪৮

আহমেদ রাতুল বলেছেন: ভালো বলেছেন

৪| ০৮ ই মে, ২০১৬ রাত ১২:৫৬

সচেতনহ্যাপী বলেছেন: দলের ভিতর এই পরিবর্তন এলে দেখবেন দেশটাই আমুল বদলে গেছে।।

০৮ ই মে, ২০১৬ রাত ১:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেটাই তো গত কয়েক দশক ধরে জনগণ চাইছে। কিন্তু দুই নেত্রীর স্বদিচ্ছার অভাবের কারণেই সফল হতে পারছে না।

৫| ০৮ ই মে, ২০১৬ রাত ১:০১

রাফা বলেছেন: উত্তর মনে হয় পেয়ে গেছেন প্রথম মন্তব্যেই।
এবার বুঝে গেছেন নিশ্চই কেনো খালেদা জিয়ারা আমাদের দেশের নেতৃত্বে আসতে পারেন।

০৮ ই মে, ২০১৬ রাত ১:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খালেদা জিয়া/ হাসিনারা ঐতিহাসিক দুর্ঘটনার কারণে এসেছেন। কিন্তু তাদের নিজের পজিশন ঠিক রেখেও যদি দলে গণতন্ত্র আনতে পারতেন তাহলে দেশে এত অস্থিরতা থাকতো না...

৬| ০৮ ই মে, ২০১৬ রাত ২:৩২

মিতক্ষরা বলেছেন: শেখ হাসিনা যেভাবে নির্বাচনী ব্যবস্থা ধ্বংস করেছে আর আওয়ামী লীগাররা যেভাবে এতে একচেটিয়া সমর্থন দিয়েছে - তাতে মনে হয় না ক্ষমতার হাত বদল খুব শীঘ্র হবে। পৃথিবীর অন্য সব একনায়কদের মত হাসিনার পতনও এক সময় হবে, তবে তা হবে সময়সাপেক্ষ।

হ্যা, খালেদা জিয়ার উচিত হবে রাজনীতি করা। ভাসানী ক্ষমতায় না গিয়েও রাজনীতি করেছেন। এবং তিনি অমর অক্ষয়। বিএনপিতে মনোনয়ন বানিজ্য বন্ধ করে প্রকৃত গনতান্ত্রিক কাঠামো ফিরিয়ে আনা দরকার। এটাই বিএনপিকে সাধারন জনগনের কাছাকাছি পৌছে দেবে।

০৮ ই মে, ২০১৬ রাত ৩:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যেহেতু ক্ষমতায় যাওয়ার সুযোগ আর হায়াত কমে গিয়েছে খালেদা জিয়ার সেহেতু দলটাকে একটা আধুনিক গণতান্ত্রিক দল(জিয়ার বি এন পি) হিসেবে রেখে যাওয়া উচিত।

৭| ০৮ ই মে, ২০১৬ সকাল ৯:৩০

বিপরীত বাক বলেছেন: খালেদা ও তারেক
দুইটাই হারবে।
মূর্খ মহিলা এক বদমাইশ পোলার জন্যে দল দেশ দুটোই ধ্বংস করে দিয়েছে।
এরা যেন জিয়া টাইটেল টা আর ব্যবহার করতে না পারে সে ব্যাপারে একটা আইন করা দরকার।
খালেদার নামের সাথে থাকবে খানম
আর তারেকের নামের সাথে থাকবে রহমান।
চোর আর চোরের মা।

০৮ ই মে, ২০১৬ রাত ১০:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: lol! সময় আসলে এই চোরের অধীনেই দেশ চলবে। যেমন এখন চলছে স্বৈরাচারিনীর অধীনে...

৮| ০৮ ই মে, ২০১৬ সকাল ১০:৫৯

রানার ব্লগ বলেছেন: উনি ধার্মিক।[/sb

আজকাল মাতালদের ও ধার্মিক বলা হয় নাকি B-)

০৮ ই মে, ২০১৬ রাত ১০:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নাস্তিকের জানাজায় গিয়ে যদি মুসলিম থাকা যায় তাহলে....

৯| ০৯ ই মে, ২০১৬ রাত ১:৩৫

মিতক্ষরা বলেছেন: "দলটাকে একটা আধুনিক গণতান্ত্রিক দল(জিয়ার বি এন পি) হিসেবে রেখে যাওয়া উচিত।"

জিয়ার বিএনপি কতটুকু গনতান্ত্রিক তা নিয়ে সন্দেহ রয়েছে। জিয়া দক্ষ প্রশাসক অবশ্যই। গনতন্ত্র ছিল তার অন্যতম মূলনীতি। কিন্তু এর মানে এই নয় যে বিএনপির সবক্ষেত্রে গনতান্ত্রিক মূল্যবোধের উপস্থিতি ছিল।

বিএনপিকে সাজাতে হবে জিয়ার সততা, যোগ্যতা এবং বিশ্বস্ততা দিয়ে। সাথে সাথে চাই গনতন্ত্রায়ন।

০৯ ই মে, ২০১৬ রাত ১:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জিয়াউর রহমান হত্যাকান্ডের শিকার না হলে পারিবারিকীকরণ হতো না। উনি বেঁচে থাকলে ঠিকই বিএনপি-কে গণতান্ত্রিক দল করে ছাড়তেন। যেখানে উনি নিজেই বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা। তবুও সময় শেষ হয়ে যায়নি। বাংলাদেশকে সঠিক গণতন্ত্রের চর্চা করতেই হবে। সেটা খালেদা জিয়াই শুরু করুক।

১০| ০৯ ই মে, ২০১৬ রাত ৩:০৫

মোস্তফা ভাই বলেছেন: ফাসিতে ঝুলে মরা বা মরার অপেক্ষায় থাকা উনার প্রাক্তণ মন্ত্রী ও রাজনৈতিক সহকর্মীদের জানা-অজানা কাহিনী নিয়ে স্মৃতিচারণ মুলক বই লিখতে পারেন, যেমন: ছোটদের নিজামী, কেন ইউ ডিগ দেট... সাকা, দালাল সম্রাট মুজাহিদ, গোলাম আযমের মুখে শোনা পাকিস্তানের উপকথা, চাদের আলোয় সাইদী সাহেব ইত্যাদি। পরবর্তী প্রজন্মের জন্য যেগুলো হতে পারে একটি সংগ্রহে রাখার মতো কিছু।

০৯ ই মে, ২০১৬ রাত ৩:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চুলকানি নিয়ে ব্লগিং না করাই ভালো....

১১| ০৯ ই মে, ২০১৬ সকাল ১০:৫৪

রূপক বিধৌত সাধু বলেছেন: খালেদা আর হাসিনার প্রস্থানের পরেই বোধহয় পরিবারতন্ত্রের বিলোপ ঘটবে । তারেককে কেউ মানবেনা, জয়ের অবস্থাও ভালো নয় ।

০৯ ই মে, ২০১৬ রাত ৯:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মনে হয় না। ক্ষমতায় যাওয়ার লোভ কে ছাড়বে? তাও আবার বিনা কষ্টে। আর তারেক, জয়কে ছাড়িয়ে যাওয়া বর্তমান নেতাদের পক্ষে সম্ভব না। কারণ, কেউ নিজের কলিগকে বস মানতে চাইবে না।

১২| ০৯ ই মে, ২০১৬ সকাল ১১:০৯

রানার ব্লগ বলেছেন: নাস্তিক দের জানাজা হয় নাকি ?? শুনেছি এরা এই ধরনের রিচ্যুয়ালে বিশ্বাসী না।

০৯ ই মে, ২০১৬ রাত ৯:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তারা বিশ্বাস করে না আবার মৃত্যুর পর রিচ্যুয়াল হবে কিনা সে ব্যপারে কিছু বলে যায় না। কিন্তু তাদের পরিবারের সদস্যরা সামাজিকতার কারণে এসব করে।

১৩| ১৩ ই মে, ২০১৬ সকাল ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


খালেদা জিয়ার সাধারণ বুদ্ধি খুবই কম।

১৪ ই মে, ২০১৬ রাত ১১:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দুর্ঘটনার কারণে নেত্রী হয়েছে। চামচারা বুদ্ধি সব কেড়ে নিয়েছে....

১৪| ১৩ ই মে, ২০১৬ সকাল ৮:১৬

গোধুলী রঙ বলেছেন: ঘটে ঐটুক বুদ্ধি থাকলেতো!!

১৪ ই মে, ২০১৬ রাত ১১:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নাই....বোঝাই যাচ্ছে.....

১৫| ২৩ শে মে, ২০১৬ রাত ১:০১

আহা রুবন বলেছেন: খালেদা জিয়া অহঙ্কারী মানুষ, ভুল করেন বেশি। তবে আপনার পরামর্শ (বিএনপি বিষয়ে) কার্যকর করতে পারলে দেশের রাজনীতির চেহারা বদলে যেত।

২৩ শে মে, ২০১৬ রাত ১:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: হুমমমম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.