নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

ব্রেইন ওয়াশ - ব্রোডি vs নির্বাস vs তাহমিদ

১১ ই জুলাই, ২০১৬ রাত ১:০০


১. জনপ্রিয় 'হোমল্যান্ড' সিরিজের প্রথম পর্বে দেখা যায় নিকোলাস ব্রোডি নামক জনৈক আমেরিকান সৈন্য ইরাকে যুদ্ধ করতে গিয়ে ইরাকীদের পক্ষাবলম্বন করে। প্রথম দিকে জানা যায় না এটার মূল কারণ (বর্তমানের জনপ্রিয় শব্দ ব্রেইন ওয়াশ)। পরে আমরা দেখি ইরাকে আহত ও বন্দী অবস্থায় যার বাসায়(আবু নাজির) ব্রোডি ছিল সেই বাসায় একবার আমেরিকান সৈন্যরা বিমান হামলা করে। যার ফলে আবু নাজিরের বাচ্চা ছেলে ঈসা মারা যায়। ঈসা ছিল ব্রোডির কাছে খুবই আদরের। ঈসার মৃত্যু ব্রোডির মনে রেখাপাত করে। সে বুঝতে পারে কেন ইরাকীরা আমেরিকানদের দেখতে পারে না। ধীরে ধীরে আবু নাজিরের অনুপ্রেরণায় সে মুসলিম হয় এবং আবু নাজিরের নির্দেশে আমেরিকাতে গিয়ে সুইসাইড বোম্বিং এর প্ল্যান করে।

২. নির্বাস নাকি শ্রদ্ধা কাপুরের ভক্ত ছিল। পড়তো নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে। তার ছবি ও লাইফ স্টাইল দেখে বোঝা যায় খুবই আধুনিক মনস্ক ছিল সে। কিন্তু বাংলাদেশে ইসলামের কী এমন ঘটে গেল যে তাকে ইসলামিক জঙ্গি হতে হবে তা এখনো রহস্য। আবার তাহমিদ নাকি ক্লোজআপ ওয়ানের টপ ১৫ তে ছিল। সেও আধুনিক জীবন ধারাতেই ছিল। রবীন্দ্র সঙ্গীত নিয়ে পি এইচ ডি করতে গিয়েছিল। সে এখনও জীবিত আছে। তবে তার পূর্ণ সমর্থন আছে গুলশান হামলায় এবং সে এরকম আরো হামলা করতে চায়।

৩. বর্তমান সরকার আসার পর ইসলামের ক্ষতি অনেক করেছে। সেসব বিষয়ে যাচ্ছি না। তবে এতটা ক্ষতি হয়নি যে, তার জন্য বাংলাদেশে ইসলামের জন্য যুদ্ধ করতে হবে। তর্কের খাতিরে ধরে নিলে, সেজন্য সরকারের উপর আক্রমণকে তাদের কাছে সমীচীন বলে মনে হতে পারে। কিন্তু তাই বলে বিদেশীদের কেন? তারা ইসলামের আবার কী ক্ষতি করলো?

৪. বাংলাদেশকে মডারেট মুসলিম দেশ ধরা হয়। গুটিকয়েক মুক্তমনা, নাস্তিক ছাড়া সবাই মোটামুটি ধার্মিক। এখানে কীভাবে এই ছেলেগুলোর ব্রেইন ওয়াশ হয়েছে সেটা নিয়ে গবেষণা করা উচিত। আমার মনে হয় তাদের কোন ড্রাগ দিয়ে পরিবর্তন করা হয়েছে। আধুনিক বিজ্ঞান অনেক কিছুই করতে পারে। যে দেশে প্রতিটা মার্কেটে নামাজের জায়গা, যে দেশে প্রতিটা বাণিজ্যিক ভবনে নামাজের জায়গা, যে দেশে ধর্ম পালনে কোন রকম বাধা(দাড়ি, হিজাব) নেই সেই দেশের ছেলেরা ৩/৪ মাসে ব্রেইন ওয়াশ হওয়ার পেছনে কোন ওষুধের বা কেমিক্যালের হাত আছে বলে মনে হয়...

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৬ রাত ১:০৭

মো সাদিকুর রহমান বলেছেন: ব্রেইন ওয়াশ তিন চার মাসে করে নাই। করছে অনেক দিন ধরেই।
হয়ত তারা ব্রেইন ওয়াশের পরেই হারিয়ে গেছে। ব্রেইন ওয়াশ না হইলে কেউ হারাত না। এইটা আমার মতামত।

১১ ই জুলাই, ২০১৬ রাত ১:১৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের জন্য এ এক নতুন অভিজ্ঞতা। কারণ আমরা সেরকম চরম ভাবাপন্ন মুসলিম নই। কীভাবে হলো সেটা একটা রহস্যই থেকে গেল...

২| ১১ ই জুলাই, ২০১৬ রাত ১:১০

গাজী বুরহান বলেছেন: এ খেলা (জঙ্গি জঙ্গি) শুরু হয়েছে পশ্চিমা থেকে। পশ্চিমা বানিয়েছে আইএস,আরো কি হাবিজাবি। তারা শত ভাগ সফল হয়েছে।
এবার শুরু হয়েছে উপমাহাদেশে, একটি ঘঠনা ঘটিয়েই পিস টিভি বন্ধ। আরো কত কি যে দেখতে হবে, কত মায়ের বুক খালি হবে, কত শত ইঞ্চি জমি রক্তে লাল হবে।

১১ ই জুলাই, ২০১৬ রাত ১:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পীস টিভি বন্ধের ফর্মূলা আমেরিকার না। ভারতের...

৩| ১১ ই জুলাই, ২০১৬ রাত ১:২০

গাজী বুরহান বলেছেন: হু তাই তো বলছি। শুরু হয়েছে উপমহাদেশে।

৪| ১১ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এর মধ্যে এই খবর পেলাম
view this link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.