নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

আমেরিকা ক্রিকেট ভালো পারে না বলে তাদের লজ্জার কিছু নেই...

২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৫৭


১. বাংলাদেশ - এর সৌভাগ্য অন্তত একটা খেলায় তারা শীর্ষ ৮ দেশের একটা। তা হলো ক্রিকেট। ফুটবলের সুপারপাওয়ার আর্জেন্টিনা, ব্রাজিল কিংবা বাস্তবের সুপার পাওয়ার আমেরিকা সহ অনেক উন্নত দেশই ক্রিকেট ভালো খেলতে পারে না। তারা বাংলাদেশের কাছে হেরে যায়(বিশ্বকাপ পূর্ব আইসিসি বাছাই)। কিন্তু এটা নিয়ে তাদের কোন হীনমন্যতা নেই।

২. আমাদের ইংরেজি বলার সক্ষমতা চীন, জাপান, জার্মানী, রাশিয়া, ইতালি সহ অনেক দেশের চাইতে ভালো। কিন্তু এতে করে চীন, জাপান, রাশিয়া, জার্মানীদের কোন হীনমন্যতা নেই।

৩. ইন্ডিয়াতে খোলা জায়গায় পায়খানা করা জনসংখ্যা সবচেয়ে বেশী। আর 'দরিদ্রদের দরিদ্র' পাওয়া যায় ইন্ডিয়াতেই। সেই ইন্ডিয়ার লোকই আবার সবচেয়ে বেশী বেতনে চাকুরি করে মাইক্রোসফট, গুগলে।

৪. সব দেশ সব কিছুতে সমান পারদর্শী হয় না। সবার গর্ব করার মত বিষয়ও এক হতে পারে না। যে জাতি যে বিষয়ে কিছুটা কম পারদর্শী সে বিষয় নিয়ে হা হুতাশ করার কিছু নেই। বরং উন্নত মানসিকতার জাতি হিসেবেই নিজেদের তৈরি করা উচিত।

৫. ঐতিহাসিক ভাবে আমরা ভারতের প্রতিবেশী। ওরা মিডিয়াতে বিশেষ করে নাটক, সিনেমাতে আমাদের চেয়ে অনেক বেশী এগিয়ে। ওদের সিনেমা, নাটক দেখে আমরা সময় কাটাই। এখন আমরা কেন বাংলাদেশী অনুষ্ঠান/চ্যানেল দেখিনা, আমরা কেন বাংলাদেশী সিনেমা দেখিনা - এটা নিয়ে জোরাজুরি বা আফসোসের কিছু নেই। যারা হলিউড, বলিউড দেখে অভ্যস্ত তাদের কাছে বাংলাদেশী নাটক, সিনেমা বিরক্ত লাগবেই। আমরা ভালো নাটক, সিনেমা বানাতে পারি না - এই সত্যটা স্বীকার করতে আমাদের লজ্জার কিছু নেই। আমাদেরকে নাটক, সিনেমা দিয়ে বিশ্বের কাছে পরিচিতি পেতে হবে এমন কোন লক্ষ্য থাকাও উচিত না। আমরা যে ঘুষ, দুর্নীতিতে শীর্ষে সেটা নিয়ে লজ্জা থাকা উচিত, আমরা যে 'গণতান্ত্রিক রাজতন্ত্র' চর্চা করি সেটা নিয়ে লজ্জা থাকা উচিত। আমরা যে এখনও যানজটমুক্ত রাজধানী করতে পারিনি সেটা নিয়ে লজ্জা থাকা উচিত। আমরা যে, ৭/৮ লাখ টাকা দিয়ে সৌদিতে লোক পাঠাই সেটা নিয়ে লজ্জা থাকা উচিত।

৬. সুলতান সুলেমান প্রচারিত হলে কীসের এত সমস্যা? বিদেশী চ্যানেলে বাংলাদেশী বিজ্ঞাপন দিলে কেন এত চিন্তা? 'কালো টাকা সাদা করে', রাজনৈতিক সুবিধায় চাহিদার চেয়ে বেশী চ্যানেল খুলতে কে বলেছে? বাংলাদেশী চ্যানেল দেখাতে আমাদের কেন জোর করতে হবে? কোথাকার কোন হিরো আলমকে নিয়ে কে কি ট্রোল করলো, এটা নিয়ে বিচলিত হওয়ার কিছু নেই। ইন্ডিয়ানদের কাছে জাত জাত গেল বলে মাতম তোলারও দরকার নেই। আমরা বাংলাদেশী। আমাদের উন্নত হওয়ার আরো অনেক বিষয় আছে। নাটক, সিনেমাতে নাহয় পেছনেই থাকলাম...

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৪৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমেরিকানরা লুঙি পড়তে জানেনা এবং পরেও না কিন্তু আমরা ঠিকই এম্রেকান কিংবা বিলেতি কোট টাই পড়ছি এতে আমাদের জাত যায় না অথচ ইজ্জত আরো বাড়ে! সালার ছাগুর বাচ্ছাদের পাগলা কুত্তায় কামড়াইছে।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এরা নিজেদেরই হাসির পাত্র করছে...

২| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৩

নকটারনাল বলেছেন: বেশ ভালো লিখেছেন। ভালো লাগা জানবেন।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৩| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:২০

কালীদাস বলেছেন: একমত। মিডিয়ার ব্যাপারটা নিয়ে আমার নিজের খানিকটা ক্ষোভ আছে গত পনের বছর ধরে আমাদের মিডিয়ার কোয়ালিটি নিম্মমুখী। বলিউড কপি করে হলিউডের মাল, আমরা কপি করি বলিউডের মাল। কপির কপি ভাল হওয়ার কথা না, সেটা ফটোকপি হোক আর নাটক সিনামা হোক। যারা আন্দোলন করছে এই জায়গাটাতেও তারা মনোযোগ দিলে ভাল করত। তবে আমি ভারতীয় চ্যানেলগুলোর এত ওপেন মার্কেট পাওয়ার এগেইনস্টে। আমাদের একটা চ্যানেলও তো ওরা ঢুকতে দেয় না যতটুকু জানি, আমরা কেন এত ভালবাসা মারাব?

বাইদ্যাওয়ে, জার্মান, ইটালিয়ান এবং জাপানিজরা আমাদের চেয়ে ভাল ইংলিশ বলে /:) নিজের চোখেই দেখেছি এই তিনটা দেশে।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ওপেন মার্কেট না দিলেতো আমাদের আর ডিশে কিছুই দেখার থাকবে না। আবার ওদের চ্যানেলের কারণে আমাদেরও বিরাট একটা পক্ষ জীবিকা নির্বাহ করছে। ওদের কাছ থেকে পর্যায়ক্রমে ফি বাড়িয়ে ব্যবসা করা যায়। আমাদের চ্যানেলের জন্য আপাতত কলকাতার সাথে আলোচনা চালানো যায়। সব আলোচনার ভিত্তিতে হতে হবে।
আমি আরব, চায়না, তুর্কীদের সাথে মিশে দেখেছি - এদের শিক্ষিত সমাজের ইংরেজি আমাদের এইট পাস কারো থেকেও কম। জার্মান, ইটালির খেলোয়াড়দের দেখে হয়তো বা আমার ধারণা ভুলও হতে পারে।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কাজ চালানোর মত দুর্বল ইংলিশ-এর ব্যপারে আমি উদাহরণটা দিয়েছি...

৪| ২২ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৩৯

ঢাকাবাসী বলেছেন: জাতি হিসেবে আমরা কব একটা উঁচু মানের নই সেটা সবাই বোঝে। তবে আজাইরা চাপাটা আছে। আপনার লেখাটি ভাল লাগল।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেটাইতো। জাতি হিসেবে উন্নত হলে বাকীগুলো অটোমেটিক ঠিক হয়ে যাবে। মন্তব্যের জন্য ধন্যবাদ...

৫| ২২ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার কথাগুলো যৌক্তিক। সবাই সব ব্যাপারে পারদর্শী হয় না। সুতরাং লজ্জার কী আছে? যেসব ব্যাপারে সত্যিই লজ্জা পাওয়া উচিত, সেগুলো তো আপনি যথাযথভাবে উল্লেখ করেছেন।

ধন্যবাদ ভাই বিচার মানি তালগাছ আমার।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ...

৬| ২২ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪১

সুখী নীলগঞ্জ বলেছেন: বিশ্বে যেসব দেশ অন্য খেলায় কোন সুবিধা করতে পারেনা, তারাই ক্রিকেটকে বেছে নেয় নিজেদের দেশের নাম আন্তর্জাতিক পরযায়ে তুলে ধরার জন্য। আমেরিকার গর্ব করার মত অনেক কিছুই আছে। তাই ক্রিকেটের মত একটা বস্তাপচা খেলা নিয়ে ওদের কোন আগ্রহ নেই।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ঠিক তেমনি আমাদেরও নাটক , সিনেমা দিয়ে গর্বিত হওয়ার চেষ্টা না করে অন্য বিষয়ে নজর দেয়া উচিত। এই তো কিছুদিন আগে ইউরোপের বাজারে ডেনিমে আমরা শীর্ষস্থান অর্জন করেছি...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.