নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

আমরা কীভাবে গরীব দেশ থাকি? - ১ (বিমান)

২৪ শে মে, ২০১৭ রাত ৩:২১


১. আমি অর্থনীতির ছাত্র নই। আমি সাদা চোখে বুঝতে পারি না আমরা কেন গরীব? চাঁদগাজী তো প্রায়ই বলেন আমরা গরীব দেশ না। আমাদের যে প্রাকৃতিক সম্পদ আছে তাও অনেক দেশের নেই। সেদিকে গেলাম না। প্রাকৃতিক সম্পদ নাহয় নিজেরা ব্যবহার করলাম। অপ্রাকৃতিক এত খাত আছে আমাদের যে বাংলাদেশ গরীব হওয়ার কোন সম্ভাবনাই নেই। আমি এত তথ্য উপাত্ত দিতে পারবো না। শুধু সাধারণ একজন নাগরিক হিসেবে মতামত ব্যক্ত করব...

২. কিছুদিন আগে ভাড়া কম হওয়ার কারণে flydubai তে করে ঢাকা যাই। তারা খাবার দেয় না। তবে সার্ভিস খারাপ না। এক ঘুমে ঢাকা চলে আসা যায়। এই এয়ারলাইন্স ২০০৮ এ শুরু হয়। মানে এখনো ১০ বছরও হয়নি। দুবাই এয়ারপোর্টে দেখলাম সারি সারি এই এয়ারলাইন্সের বিমান। আমাদের বন্দরে যেমন গাড়ি পার্ক করে রাখা হয় তেমন দুবাই এয়ারপোর্টে flydubai - এর প্লেন পার্ক করা (বিমানের সংখ্যা বোঝানোর জন্য এই উপমা)। মধ্যপ্রাচ্যের প্রায় দেশ থেকে বাংলাদেশে প্রায় প্রতিদিন ফ্লাইট পরিচালনা করছে তারা।

৩. এটা তো flydubai-এর কথা। এভাবে আরো অনেক এয়ারলাইন্স আমাদের দেশে চুটিয়ে ব্যবসা করছে। তারা জানে আমাদের দেশের প্রবাসীর সংখ্যা অনেক। অথচ আমাদের বিশেষ ভাবে অজ্ঞরা জানেন না! তেনারা flydubai-এর অনেক বছর আগে থেকেই এই ব্যবসা করছেন। তেনাদের নিউইয়র্ক ফ্লাইট কেন বন্ধ হয়েছে সে নিয়ে চিন্তার শেষ নেই, তেনাদের লন্ডন কার্গো কেন বন্ধ হয়েছে এই নিয়ে আফসোসের শেষ নেই। তেনারা খালি বারবার বিদেশী এমডি পরিবর্তন করেন। তেনাদের মাত্র ১২ টা বিমান! অথচ শুধু মধ্যপ্রাচ্যের দেশী যাত্রী পরিবহন করেই কোটি কোটি টাকা কামানো যায়। এর জন্য অর্থনীতির ছাত্র হওয়া লাগে না। শুধু কিছু বিমান কিনতে হবে। আর কিছু না। কোন জমি অধিগ্রহণ করতে হবে না, কোন ইন্ডাস্ট্রি বসাতে হবে না, পাইলটেরও অভাবে নেই। বিদ্যমান সেট আপে ব্যবসা বাড়বেই বাড়বে। লাভ না হয়ে যাবে কোথায়?

৪. যদিও হজ্জ্ব মৌসুমে তেনারা একটা ভালো ব্যবসা করেন। তবুও তেনাদের মাথায় রাখা উচিত আমার দেশের যাত্রীরা কেন অন্য বিমানে চড়ছেন? কারণ বিমান স্বল্পতা। হালে ইউ এস বাংলা, আর রিজেন্ট এয়ারওয়েজ বুঝতে পেরেছে। তাই তারাও চেষ্টা করছে। তবে ভাড়া এখনো flydubai-এর চেয়ে অনেক বেশী। ভাড়া ও সার্ভিস এবং বিমান প্রাপ্যতা সব নিশ্চিত করতে হবে। দরকার হলে ব্যপক বিনিয়োগ করে অন্য এয়ারলাইন্সগুলোকে ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য করতে হবে। তবেই দেখেন আমরা গরীব থাকি কিনা...

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০১৭ রাত ৩:৪৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: চাঁদগাজী ভাইয়ের পোষ্ট পড়ে নিরাশ না হলেও বিভ্রান্তির মধ্যে পড়ি মাঝেমধ্যে!!
আপনার পোষ্ট পড়ে অনেক সাহসী হলাম, নিজের দেশের সম্ভাবনাময় ভবিষ্যৎ বুঝে। এখন আমাদের সঠিক ব্যবহার করার জন্য দেশের হালে/ইতিহাসে যে দলকে অপেক্ষাকৃত ভালো মনে হবে তার উপরই ভরসা করে দেশ রাখা। তাতে আমাদের দেশ এগিয়েই যাবে নিশ্চিত, যাবেই....বাংলাদেশকে এগিয়ে নেওয়াই আমাদের লক্ষ্য হওয়া উচিৎ, কারণ, বাংলা'টা তো আমারও বলে দাবী করি আমি।।

শুভকামনা আপনার জন্য।

২৪ শে মে, ২০১৭ রাত ৩:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। দেশকে এগিয়ে নিতে হলে শুধু দরকার সরকারের সদিচ্ছা। মাঝে মাঝে মনে হয় যদি পুরো দেশটাকেই বেসরকারীতে ছেড়ে দিতে পারতাম! আমাদের দুই প্রথম রাষ্ট্রপতির অস্বাভাবিক মৃত্যু আমাদের কিছুটা পেছনে ঠেলে দিয়েছে সত্য কিন্তু আমাদের এগিয়ে যাওয়ার সব রসদ আমাদের আছে। ভাবা যায়, এক সময় নাকি আমরা আর মালয়েশিয়া, সিঙ্গাপুর, কোরিয়া প্রায় একই রকম অর্থনীতির ছিলাম। আজ তারা কোথায়, আমরা কোথায়?

২| ২৪ শে মে, ২০১৭ ভোর ৪:১১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সেইসব কারণ ভাবতে গেলে অনেক কথাই বেরিয়ে আসে, কেন আমাদের দেশ তাদের চেয়ে এত পিছে?!! সেগুলো বললে অনেকেই আবার বিরক্তিকরভাবে ভাই!!

প্রতি উত্তর ভালো লাগলো ভাই।
শুভকামনা জানবেন সবসময়।

২৪ শে মে, ২০১৭ ভোর ৫:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেটাই। আমাদের চেয়ে কত বিজ্ঞরা গত ১৫/২০ বছর টক শো মাতাচ্ছে। আর আমরাতো...

৩| ২৪ শে মে, ২০১৭ ভোর ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের ব্যুরোক্রেট, সরকারের উচ্চ পদের অফিসারেরা ও রাজনীতিবিদরা মানুষের-প্রাপ্য সুযোগ ও সম্পদ নিজেরা দখল করেছে; ১৯৮০ সাল থেকে তারা আদম বেপরী করে বিলিওনিয়ার হওয়ার পর, মানুষকে আদম রাখার সব চেস্টা চালায়েছে; ফলে, জাতি দরিদ্র রয়ে গেছে।

এখন বিমান মন্ত্রী রাশেদ খান মেনন, তিনি জীবনে পড়ালেখা করেননি, মধুর কেন্টিনের গ্রাজুয়েট, এবং অসৎ; এরা একটা মুদি দোকান চালিয়ে জীবিকা চালাতে পারার কথা নয়, বিমানে কিভাবে লাভ করবে?

২৪ শে মে, ২০১৭ ভোর ৫:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কীভাবে যেন এসব অশিক্ষিতরাই এসব চেয়ারে বসার সুযোগ পায়...

৪| ২৪ শে মে, ২০১৭ ভোর ৬:১২

আবু মুছা আল আজাদ বলেছেন: যদিও সমস্যা চরিদিকে তবু অসংখ্য সমস্যার মধ্যও ভাল কিছূ আশা করি।

২৪ শে মে, ২০১৭ সকাল ৭:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আশায় আশায় কতগু‌লো বছর চ‌লে গেল। ঐ বু‌ড়ো অথর্ব লোকগু‌লোও সর‌ছে না...

৫| ২৪ শে মে, ২০১৭ সকাল ৭:২৭

জগতারন বলেছেন:
চক্ষু খুলে দেওয়া সুন্দর পোষ্ট।

২৪ শে মে, ২০১৭ সকাল ৭:৪৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চক্ষু না তেনা‌দের য‌দি প্যান্টও খু‌লে দেয়া হয় তেনারা বল‌বেন আমরা চেষ্টা চা‌লি‌য়ে যা‌চ্ছি...

৬| ২৪ শে মে, ২০১৭ সকাল ৮:০৭

সত্যের ছায়া বলেছেন: ব্যতিক্রমী ভাবনা। এই সমস্ত বড় পদে পেশা সম্পর্কিত দক্ষতা যাদের আছে তাদের বসাতে হয়। এই মেননদের ত' রাজনৈতিক প্রতিপক্ষ উদ্ধার করতে সময় যায়, কাজে মন দিবে কখন।

২৪ শে মে, ২০১৭ বিকাল ৩:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এরা প্র‌তিপ‌ক্ষের দি‌কে না তা‌কি‌য়ে য‌দি আয়না‌তে নি‌জের মুখ দেখ‌তো তাহ‌লে বো‌ধোদয় হত। এত বছর রাজনী‌তি কর‌ছে এরা অথচ দেশটা‌কে কোথায় রে‌খে‌ছে এখনো...

৭| ২৪ শে মে, ২০১৭ সকাল ৯:১২

নতুন নকিব বলেছেন:



প্রিয় বিচার মানি তালগাছ আমার,

আমি যদি ভুল বলে না থাকি, আপনিতো মোস্ট একটিভ ব্লগার অব সামু! আপনার একটিভিটি লক্ষ্য করি। ভাল লাগে। হয়তো আপনার সাথে কথা হয়ে ওঠে না। না হলেও ক্ষতি নেই। সত্যের পক্ষে আপনার অবস্থান দেখে প্রশান্তি পাই।

আশা করি, এরপর থেকে মাঝে মাঝে আমাদের কথা হবে। আমার ব্লগে আপনাকে আগাম শুভেচ্ছা।

এই পোস্টটি দারুন।

ভাল থাকবেন।

২৪ শে মে, ২০১৭ বিকাল ৩:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ধন্যবাদ। অবশ্যই কথা হ‌বে। ভা‌লো থাক‌বেন...

৮| ২৪ শে মে, ২০১৭ সকাল ১০:১০

টারজান০০০০৭ বলেছেন: "মধুর ক্যান্টিনের গ্রাজুয়েট !" বাহ্ কাকু দারুন বলেছেন !

২৪ শে মে, ২০১৭ বিকাল ৩:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: রাজনী‌তিই করে গে‌লেন অথচ দেশটা‌কে স‌ঠিক ল‌ক্ষ্যে পৌঁছা‌তে পা‌রেন‌নি...

৯| ২৪ শে মে, ২০১৭ সকাল ১১:৪১

ওমেরা বলেছেন: যারা দেশের উন্নয়নের জন্য ভাবেন তাদের ক্ষমতা যাদের ক্ষমতা আছে তাদের ভাবার মত যোগ্যতা নেই ।

২৪ শে মে, ২০১৭ বিকাল ৩:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আর কত বছর রাজনী‌তি কর‌লে এ‌দের যোগ্যতা হ‌বে?

১০| ২৪ শে মে, ২০১৭ বিকাল ৩:৪১

ওমেরা বলেছেন: যার ৯ বছরে হয় না তার নাকি ৯০ বছরে ও হয় না । এটা আমার কথা না গুরুজনদের কথা ।

২৪ শে মে, ২০১৭ রাত ৮:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তাহলে তার না থাকাই ভালো। তার জায়গায় যোগ্য কাউকে দিলে হয়তো ৯ মাসেই হয়ে যাবে...

১১| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:০২

রাজীব নুর বলেছেন: সামুর সবচেয়ে বুদ্ধিমান ব্লগার চাঁদগাজী একদম ঠিক বলেছেন- ''এখন বিমান মন্ত্রী রাশেদ খান মেনন, তিনি জীবনে পড়ালেখা করেননি, মধুর কেন্টিনের গ্রাজুয়েট, এবং অসৎ; এরা একটা মুদি দোকান চালিয়ে জীবিকা চালাতে পারার কথা নয়, বিমানে কিভাবে লাভ করবে? ''

২৪ শে মে, ২০১৭ রাত ১০:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এ‌দের মধুর কে‌ন্টি‌নেই মানায়, প্রশাস‌নে নয়...

১২| ২৫ শে মে, ২০১৭ রাত ২:২৬

আবদুল মমিন বলেছেন: োর্ডিং পেজ দেখে বিমানের সিট তালাশ করে বাহির করার যোগ্যতা নাই যাদের তারাই বিমানের হরতা করতা এখন । বিমান নামক কোন প্রতিষ্ঠান যে এখনও আছে এটাই বেশি ।

২৫ শে মে, ২০১৭ রাত ৩:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আ‌রো বেসরকারী কর‌তে গে‌লে আ‌ন্দোলন ক‌রে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.