নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

জিয়া তো বঙ্গবন্ধুকে অসম্মান করেননি...

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:২৩



১. জিয়াউর রহমান যতদিন ক্ষমতায় ছিলেন ততদিন বঙ্গবন্ধুকে নিয়ে কোন বাজে মন্তব্য করেছিলেন কিনা আমরা জানতে পাইনা। টক শো কিংবা জনকন্ঠে আমরা এসব পাইনা। তিনি সামরিক সরকার হয়েও 'যার পক্ষে স্বাধীনতা ঘোষণা দিয়েছিলেন' তাকে নিয়ে কটুক্তি করেননি। বঙ্গবন্ধুর মৃত্যুর পর সমসাময়িক আওয়ামী লীগ ও জাসদের অনেক নেতা প্রকাশ্যে শেখ মুজিবুর রহমানকে নিয়ে বাজে মন্তব্য করেছিলেন। যেমন - আওয়ামী লীগের মালেক উকিল বলেছিলেন, ফেরাউনের শাসনের পতন হয়েছে। কর্ণেল তাহের বলেছিলেন, শেখ মুজিবের লাশ সমুদ্রে ফেলে দেয়া উচিত ছিল। বঙ্গবন্ধুকে খারাপ করার জন্য তখনকার রাজনীতিকরা অনেক সময় ব্যয় করেছিলেন। মতিয়া চৌধুরী, ইনু'রাও অনেক কটু বক্তব্য দিয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে।

২. আওয়ামীলীগারদের পক্ষ থেকে জিয়ার বিরুদ্ধে যে অভিযোগ গুলো করা হয় সাধারণত -
ক. জিয়া বঙ্গবন্ধুর উপর নাখোশ ছিলেন কারণ তাকে সেনাপ্রধান করা হয়নি।
খ. জিয়া জানতেন বঙ্গবন্ধুর বিরুদ্ধে অভ্যূত্থান হবে তবু তিনি বাধা দেননি।
গ. জিয়া বঙ্গবন্ধুর মৃত্যুর খবর শুনে বলেছিনে, সো হোয়াট? আপহোল্ড দি কনস্টিটিউশান।
ঘ. জিয়া বঙ্গবন্ধুর কয়েকজন খুনীকে পুনর্বাসন করেছিলেন।

৩. জিয়াউর রহমান ক্ষমতায় গিয়ে যেসব রাজনৈতিক সিদ্ধান্ত নিয়েছিলেন তা নিয়ে আলাদা চর্চা হবে। তবে এই পোস্টের মূল কথা হলো, জিয়াউর রহমান ক্ষমতায় থাকাকালীন মরহুম শেখ মুজিবুর রহমান কে অসম্মান করেননি। তাই তার দল বি এন পি'র উচিত ১৫ ই আগস্ট খালেদা জিয়ার জন্মদিন(সত্য হলেও) পালন না করা। খালেদা জিয়া যদি মৃত্যুর আগে এইটা বন্ধ করেন এই বলে যে, বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে জন্মদিন আর এই দিনে পালন করবো না তাহলে অনেক ভালোর দিকে যাবে দেশের রাজনীতি।

পুনঃশ্চ - ১৫ ই আগস্ট যাদের জন্মদিন তারা জন্মদিন পালন করতেই পারে। তবে যেহেতু এই দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন দৃষ্টিকটু ও বিতর্কিত তাই এটা বন্ধ হওয়া উচিত...

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:


"গ. জিয়া বঙ্গবন্ধুর মৃত্যুর খবর শুনে বলেছিনে, সো হোয়াট? আপহোল্ড দি কনস্টিটিউশান। "

-জিয়া যদি বলেন, " আপহোল্ড দি কনস্টিটিউশান ", উনি কি করে চীফ মার্শাল এ্যডমিনিস্ট্রেটর হন? কমপক্ষে শফি উল্লাহের সেটা হওয়ার কথা।
প্রেসিডেন্টের মৃত্যুর পর, আপহোল্ড দি কনস্টিটিউশান হলে, ভাইস প্রেসিডেন্টকে প্রেসিডেন্ট বানানো হতো, সাময়িকভাবে ইমারজেন্সী থাকার পর, আবারও আপহোল্ড কনস্টিটিউশান অনুসারে সরকারকে প্রতিস্ঠিত করা হতো।

"আপহোল্ড দি কনস্টিটিউশান ", হলে বিএনপি কেন গঠনের প্রশ্ন উঠলো।

জিয়াকে যারা ক্ষমতায় এনেছিলেন, উহাদের নাম সিআইএ, ক্ষমতা বদলীই উহাদের কাজ ছিলো; সাধারণ বাংগালী অতদুর দেখেন না।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জিয়া তখন শেভ করছিল আর এই মন্তব্য করেছিলেন বলে জিয়ার সহচর অফিসাররা টক শোতে আর কলামে এসব বলেছেন। তিনি বি এন পি গঠন বা ক্ষমতায় যাওয়ার সুযোগ পেয়েছিলেন, ৭ই নভেম্বর-এর পর। খালেদ মোশাররফরা জিতে গেলে জিয়ারও ফাঁসি হতো...

২| ১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


জিয়া ছিলেন খুবই শক্ত জেনারেল; তিনি মতিয়া-মেনন, ইনুদের মতো ছাত্রনেতা ছিলেন না; ফলে, আপনি উনাকে বুঝতে কস্ট হচ্ছে; আপনি বরং সহজেই মতিয়া-মেনন, ইনুদের বুঝতে পেরেছেন।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তাইতো জিয়া হয়েছিলেন জনপ্রিয় আর সুযোগের সদ্ব্যবহার করে রাষ্ট্রপ্রধান। শফিউল্লাহ পারেনি...

৩| ১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

ঢেঁকি বলেছেন: "জিয়া রাজাকার,বঙ্গবন্ধুকে হত্যা করেছেন, সম্মুখ যুদ্ধে অংশ নেননি কিংবা স্বাধীনতার বিরোধী ছিলেন। "
এই ধরনের বক্তব্য আঃ লীগের অনেকেই দেয়।
এদের কাজ হল হাসিনার পা চাটা। তাই পা চাটতে চাটতে সত্য মিথ্যার কোনো ভেদাভেদ না করেই হুজুগে মন্তব্য করে ফেলে।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এগুলো বলে দেখেই বি এন পি'র লোকেরাও শেখ মুজিবকে নিয়ে কটু কথা বলে। তারা যখন বন্ধ করবে তখন অটোমেটিক বি এন পি-রাও বন্ধ করবে...

৪| ১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:

"তিনি বি এন পি গঠন বা ক্ষমতায় যাওয়ার সুযোগ পেয়েছিলেন, ৭ই নভেম্বর-এর পর। খালেদ মোশাররফরা জিতে গেলে জিয়ারও ফাঁসি হতো... "

-বিএনপি ইত্যাদি গঠন আপনার কাছে মনে হচ্ছে নভেম্বরে; এগুলো নিয়ে সিআইএ অনেক আগের থেকে কাজ করেছে; তারা অনেক কমবিনেশন, পারমুটেশনের অপশান রেখে কাজ করে।

-খালেদ মোশারফ জিতলে জিয়ার ফাঁসী হতো না; আর ফাঁসি হলেও সেটার রিস্ক জিয়া জেনে শুনেই নিয়েছেন; তিনি ব্লগে ছাড়া লিখতেন না, তিনি জেনারেল ছিলেন; তিনি এর আগেও মৃত্যুকে সামনে রেখে এতদুর এসেছিলেন; জেনারেলেরা জানতেন যে, তারা ভয়ংকর ব্যবসায় নিয়োজিত আছেন।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: হুমমম। আমরা আম জনতা জানি না বলেই তো ব্লগে আলোচনা করি। ভেতরের খবর ভেতরের লোকদেরই জানার কথা...

৫| ১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিতর্কে না গিয়ে শুধু শিরোণাম নিয়ে মন্তব্য করলে
লেখার যথার্থতা প্রকাশ পাবে। জিয়ার জিবদ্দশায় তিনি
কখনোই জাতির পিতাকে অসম্মান করে কথা বলেন নি
কিংবা নিজেকে স্বাধীনতার ঘোষক দাবী করেন নি এটা
চির সত্যকথা।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পোস্টেই লিখেছি জিয়া'র রাজনৈতিক সিদ্ধান্ত নিয়ে আলোচনার করার উদ্দেশ্য নয় এটা। শুধু মৃত বঙ্গবন্ধুকে নিয়ে জিয়ার আচরণ বিষয়ক...

৬| ১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


নূর মোহাম্মদ নূরু বলেছেন,

"বিতর্কে না গিয়ে শুধু শিরোণাম নিয়ে মন্তব্য করলে
লেখার যথার্থতা প্রকাশ পাবে। জিয়ার জিবদ্দশায় তিনি
কখনোই জাতির পিতাকে অসম্মান করে কথা বলেন নি
কিংবা নিজেকে স্বাধীনতার ঘোষক দাবী করেন নি এটা
চির সত্যকথা "

- ১ জন সৈনিক ও একজন ব্লগারের মাঝে পার্থক্য: ব্লগারেরা আলোচনা করেন, সৈনকেরা মরেন, কিংবা মারেন; একজন সৈনিক কখনো তার হাতে নিহতদের নিয়ে কথা বলেন না; যারা আসল সৈনিক, তারা যুদ্ধে মানুষ হত্যা নিয়ে গল্প করেন না, কোন ভিকটিমের নাম মুখে আনেন না।

জিয়া কি করেছিলেন তিনি তা পুরোপুরি জানতেন, তিনি ফলাফল নিয়ে কাজ করেছেন; তিনি চরিত্র হননের কাজে নিয়োজিত ছিলেন না।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জিয়া কি করেছিলেন তিনি তা পুরোপুরি জানতেন, তিনি ফলাফল নিয়ে কাজ করেছেন; তিনি চরিত্র হননের কাজে নিয়োজিত ছিলেন না।
যথার্থ...

৭| ১৩ ই আগস্ট, ২০১৭ রাত ১১:২০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: রাজনৈতিক বিতর্ক সহযে মনে হয় শেষ হবে না।

১৩ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশকে এগিয়ে নিতে হলে শেষ হওয়া দরকার। আর কত? অন্যরা কোথায় চলে গিয়েছে আর আমরা কোথায়...

৮| ১৪ ই আগস্ট, ২০১৭ সকাল ৭:৩৭

টারজান০০০০৭ বলেছেন: জিয়া এলেবেলে লোক ছিলেন না , ছিলেন না দুই পয়সার রাজনীতিবিদ, পাচাটা বুদ্ধুজীবী ! যতটুকু মনে হয় তিনি ক্রিটিকাল থিঙ্কার ছিলেন ! সঙ্গে কারিশমাও ছিল। খুব ঠান্ডা মাথায় অনেক নৃশংস কাজ তার আমলে সংঘটিত হইয়াছিল ! তবে সে সময়কার রাজনীতিবিদ, সমরনায়কদের নিজেদের আইডিওলজি ছিল। তাই তাহার সমসাময়িক জেনারেলরা যদি বেঁচে থাকতেন তবে হয়তো আজও আমরা সামরিক অভ্যুত্থান দেখিতে পাইতাম !
তবে চাঁদগাজী কাকুর সিআইএ কানেকশনের কথা আমার কাছে যুক্তিযুক্তই মনে হয়। সময়টা ছিল স্নায়ুযুদ্ধকাল! দুই পরাশক্তির আধিপত্যের লড়াই। বঙ্গবন্ধুর প্রতি সেই সময়কার সোভিয়েত ও ভারত সম্ভবত সন্তুষ্ট ছিল না , কারণ তিনি সোভিয়েত বা আমেরিকা করোও পক্ষেই যোগ দিতে চান নি। একারণেই পররাষ্ট্র নীতি ছিল ,''সবার সাথে বন্ধুত্ব , কারো সাথে শত্রূতা নয়। '' হত্যাচেষ্টার কথা ভারত আগে জানিতে পারিলে সোভিয়েতের আরও আগেই জানার কথা। কিন্তু সোভিয়েত তাহা ঠেকানোর জন্য দৃশ্য বা অদৃশ্য তেমন কিছু করেনি, তবে ইন্দিরা চেষ্টা করিয়াছিলেন ! আমার মনে হয় সোভিয়েত ভালো করিয়াই জানিত কি ঘটিতে যাইতেছে ! হত্যাকান্ড পরবর্তী তাহাদের নিজেদের কোনো প্ল্যান ছিল বোধহয় ! চার নেতা হত্যাকান্ড এই প্ল্যান বাতিলের সিআইএর প্রয়াস কিনা কে জানে ! সেই সময়কার বামাতী এবং আওয়ামীলীগের বামাতী অংশের মধ্যে কেজিবির অনেক এজেন্ট থাকার কথা। আমাদের বামাতিরা সবকিছুর পেছনে সিআইএর কথা বলিলেও কেজিবির কথা একবারও বলে না , কারণ ভাসুরের নাম মুখে আনিলে পাপ হইবে ! পরাশক্তিগুলোর গেম প্ল্যানে অনেক বিকল্প থাকে। সিআইএর কাছে জিয়া ছাড়াও বিকল্প সেট করা ছিল নিশ্চিত। যদি জিয়া বার্থ হইতেন তাহা হইলে বিকল্প কে ছিল তাহা একটি কোটি টাকার প্রশ্ন বটে! একই ভাবে বঙ্গবন্ধুর অবর্তমানে কেজিবির বিকল্প কে ছিল তাহা অবশ্যই সেট করা ছিল ধারণা করা যায় ! প্রশ্ন হইলো তিনি কে ছিলেন! যাহারা জানিতেন বা জানেন তাহারা কেহ মুখ খোলেন না , এমনকি চাঁদগাজী কাকুও !

এখনকার গেম প্ল্যানে খেলোয়াড় কারা, হাতি, ঘোড়া, মন্ত্রী, সৈন্য কে , রাজা কে, এগুলো জানিতে খুব ইচ্ছা হয় ! যাহারা জানেন, তাহারা কি একটু নাড়া দিয়া দেখিবেন ?

১৪ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সি আই এ-র গোপন নথি এখনো পুরোপুরি প্রকাশ হয় নাই। হয়তো আরো অনেক পরে এসব তথ্য এক সাথে করে আমরা সত্য জানতে পারবো। ততদিন পর্যন্ত এভাবেই আলোচনা চলতে থাকবে...

৯| ১৪ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:১৭

রাজীব নুর বলেছেন: ৭৫ এর পরে জিয়া দেশের জন্য বেশ কিছু ভালো কাজ করেছে। সবচেয়ে খারাপ কাজ যেটা করেছে তা হলো- রাজাকারদের দেশে ফিরিয়ে এনেছে।

১৪ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ওগুলো রাজনৈতিক সিদ্ধান্ত। বঙ্গবন্ধু নিজেও রাজাকারদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছিলেন। তবে জিয়া চিহ্নিত রাজাকারদের প্রধানমন্ত্রী সহ অন্যান্য জায়গায় পুনর্বাসন করেছিলেন এটা সত্য। জিয়া বঙ্গবন্ধুকে পচান নি কখনো...

১০| ১৭ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪৪

প্রামানিক বলেছেন: জিয়ার বক্তব্যে বঙ্গবন্ধুকে অসম্মান করার বক্তব্য আমিও কখনও শুনি নাই।

১৭ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অথচ জিয়া'র দল বঙ্গবন্ধুকে নিয়ে অনেক কটু মন্তব্য করে। অবশ্য করার কারণও আছে। আওয়ামীলীগার রা যেভাবে জিয়াকে নিয়ে বাজে মন্তব্য করে তখন কাউন্টার দিতে গিয়ে বলে...

১১| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ১:৫৫

চাঁদগাজী বলেছেন:


জিয়া শেখ সাহেব কেন, সামান্য জয়নাল হাজারীকেও কিছু বলেননিন বলতে হয়নি; হাজারীরা ৫ মিনিটে সীমান্ত অতিক্রম করে ত্রিপুরা চলে গিয়েছিল।

১৯ শে আগস্ট, ২০১৭ রাত ২:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জিয়া ঐ সময় আর্মির চেইন অব কমান্ড ফেরাতে ব্যস্ত ছিলেন...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.