নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

অন্ধদের মাঝেও ক্ষমতার দ্বন্দ্ব হয়...

২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:৫০




১. আমাদের দেশের পারিবারিক রাজনীতির একটা ভালো দিক আছে। তা হলো, দলীয় প্রধান হওয়ার লোভ নেই কারো। যে কারণে নেতায় নেতায় খুব সখ্যতা। কারণ. অবধারিতভাবেই আওয়ামী লীগ আর বি এন পি'র প্রধানের পদ পাবেন শেখ হাসিনা ও খালেদা জিয়া। ধরে নেয়া যেতে পারে এনাদের স্বাভাবিক জীবনাবসান অথবা অবসরের পরও এনাদের সন্তান বা পরিবারের কোন সদস্যই হয়তো প্রধান হবেন। নেতাদের কেউ তাদের কলিগকে প্রধান হিসেবে দেখতে চান না। মওদুদের পক্ষে জমির উদ্দিনকে মেনে নেয়া সহজ নয় কিংবা আশরাফুলের পক্ষে তোফায়েলকে মেনে নেয়া সম্ভব নয়। ক্লাসে অন্য বন্ধু শাস্তি পেলে যেমন তৃপ্তি লাগে তেমন এনারাও তৃপ্তিতে থাকেন এনাদের কেউই অন্যদের বস হবেন না!

২. নেতৃত্ব আর সংগঠনে মারামারি, খুনোখুনি বাংলাদেশের প্রতিদিনকার ঘটনা। প্রায় সময় নিজ দলের সম্মেলনে মারামারি করে বড় দুই দল। ২০০৯ সালে সংসদে ৩০ জনের বিএনপি'র খালেদা জিয়ার পাশে কে বসবে সেটা সুরাহা করতে না পেরে কাউকে বিরোধী দলের উপনেতাও বানানো হয়নি। কোমল মনের মেয়েদের ইডেন কলেজে চুলাচুলি তো ঐতিহাসিক ঘটনা। কিছুদিন আগেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকরাও মারামারি করলেন। এমনকি কয়েকদিন আগে তাবলীগ জামাতের দুই গ্রুপেও মারামারি হয়েছে! যেখানেই সংগঠন, সেখানেই মারামারি!

৩. কয়েক বছর আগে অন্ধ সংস্থার এক শীর্ষ নেতাকেও খুন করা হয়েছিল বিভিন্ন ভাগ ভাটোয়ারার কারণে। চিন্তুা করতে পারেন, অন্ধ হয়েও আক্রোশ কমেনি ক্ষমতার দ্বন্দ্বের! সেখানে এখন নাকি স্কুলে স্কুলে ছাত্রলীগের কমিটি করা হবে। ছাত্রলীগ শুরু করলে ছাত্র দলও করবে। তো দেখা যাবে, ক্লাসের বন্ধুদের মধ্যে কেউ কেউ কলেজ, বিশ্ববিদ্যালয়ের নেতাদের সাথে হাঁটবে। ক্লাসে বন্ধুদের উপর দাদাগিরি করবে। নেত্রীর বিরুদ্ধে বললে, থাপ্পড় মারবে। হয়তো বা আরো বেশী কিছু। এমনিতেই ঢাকাতে কিশোর গ্যাং নতুন একটা সমস্যা। তার উপর ছাত্র রাজনীতি! নাহ, আমার ভাবতেই কষ্ট হচ্ছে স্কুলের কিশোরগুলো না জানি কোন খারাপ পথে চলে যায়।

৪. যারা ইনিয়ে বিনিয়ে ছাত্র রাজনীতি রাখার পক্ষে আমি তাদের দেশপ্রেমিক মনে করি না। যারা স্কুলেও ছাত্র রাজনীতির পক্ষে আমি তাদের দেশদ্রোহী মনে করি। এই অল্প বয়সে দাদাগিরি তাদের হয়তো নেতা হতে সাহায্য করবে তবে মানুষ হতে নয়...

মন্তব্য ৩২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:০০

আবু তালেব শেখ বলেছেন: চেতনা এখন কোমলমতি শিশুদের মস্তিস্কে ঢোকানো হবে যাতে বড় হয়ে এই চেতনা দিয়ে চাদাবাজি টেন্ডারবাজি সহ নানারকম সন্ত্রাসী কর্মকান্ডে পরিপক্ব হয়ে উঠে

২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যে চেতনা দেশের মানুষের মধ্যে বিভেদ ঘটিয়ে দেয় সেই চেতনা এখন স্কুল থেকেই শুরু হবে। দোস্ত দুশমন...

২| ২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:০৪

আবু তালেব শেখ বলেছেন: আর দলের প্রধান হওয়া হাসিনা খালেদা এক রকম রাজতান্ত্রিক। দলের প্রধান যেনো তাদের কিনে নেওয়া

২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তখনকার নেতারা দল টিকিয়ে রাখতে পরিবারের সদস্যকে প্রধান করে। অথচ এই সিদ্ধান্ত যে বাংলাদেশের রাজনীতির জন্য কত বড় ঝামেলার সৃষ্টি করবে তখন সেটা কারো মাথায় আসেনি...

৩| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:২৭

এম আর তালুকদার বলেছেন: খুব কষ্ট হয় ৭১ এ ৩০ লক্ষ্য শহীদের রক্তের বিনিময়ে স্বাধীনতা পেলেও আজ পরিবারতন্ত্রের শৃঙ্গলে আটকে গেছে দেশ। শিশুদের পড়ালেখা ছেড়ে যারা নোংড়া রাজনীতিতে যুক্ত করতেছে তাদের নিন্দা জানাই।

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শুধু শিশুতো না। এই যে, ক্যাম্পাসে ক্যাম্পাসে ছাত্র রাজনীতির কারণে কত ছাত্রের অকাল মৃত্যু হয়, কত ছাত্র হয়ে যায় সন্ত্রাসী, চাঁদাবাজ - এটাই কি স্বাধীনতার প্রাপ্তি?

৪| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: এখনই জাতির মাঝে যে বিভেদ, তা আরো পোক্ত করতে হবে।। তাহলেই তো কেল্লাফতে!!
৩নং বিশ্লেষনটা ভাল লেগেছে বেশী।।

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই বিভেদ থাকলে আমরা আর মধ্যম আয়ের দেশ হতে পারবো না। ছাত্রদের অবশ্যই রাজনীতি থেকে দূরে রাখতে হবে। মূল ধারার রাজনীতি করতে হলে প্রাপ্ত বয়স্ক হয়ে ক্যাম্পাসের বাইরে গিয়ে করতে হবে...

৫| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১:১০

দ্বীপ রয় বলেছেন: এই জঘন্য পরিকল্পনা বাস্তবায়নের আগেই এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার কোনো বিকল্প নেই--

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অবশ্যই। অভিভাবকদের এগিয়ে আসতে হবে। শিক্ষকদেরও। জানিনা বর্তমানে কেউ এমন রিস্ক নিবেন কিনা...

৬| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১:১২

আমি তনুর ভাই বলেছেন:

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: গ্যাংস্টা নেশান...

৭| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১:১৩

সচেতনহ্যাপী বলেছেন: নাহ্ আমি ছাত্র রাজনীতির বিপক্ষে না।। আর ক্যাম্পাসের বাইরে যেয়ে রাজনীতি করতে হলে তো ছাত্রত্ব শিকায় উঠবে !!
আর দেশের ইতিহাস দেখুন।। যত বিপ্লব আর পরিবর্তন কিন্তু এই ছাত্ররাই শুরু করেছে।। সাধারন মানুষ এমনকি দলগুলির অংশগ্রহনও কিন্তু দ্বিতীয় ধাপে।।
ধন্যবাদ।।

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৩৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যখন যেটার প্রয়োজন ছিল তখন সেটা হয়েছিল। এখন ছাত্র রাজনীতির কোন দরকার নেই। ল্যান্ড ফোনের যুগ শেষ। ক্যাম্পাসের বাইরে যাওয়ার অর্থ হলো, সে নিজের বন্ধুদের সাথে মারামারি করতে পারবে না, কাউকে মিছিলে যেতে বলতে পারবে না, ভিসি'র সাথে বেয়াদবি করতে পারবে না। প্রাপ্ত বয়স্ক ভোটার হলে সে রাজনীতি করুক, ছাত্রত্ব শিকেয় উঠলে তার ক্ষতি দেশের বা অন্য সাধারণ ছাত্রদের ক্ষতি নয়।

৮| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১:১৮

তপোবণ বলেছেন: আ.লীগ জাতিকে মেধাশূণ্য করার প্রজেক্ট নিয়ে ফিল্ডে নেমেছে। সবাই সজাগ থাকুন। আপনার শিশুকে বাচাাঁনোর দায়িত্ব আপনার। ঘর খেনীকেই শুরু করুন। শিশু রাজনীতেকে না' করুন। যারা এই প্রজেক্ট হাতে নিয়েছে চলুন তাদের আমরা ঘৃণা করতে শিখি।

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত। অবশ্যই অভিভাবকদের উৎসাহ দেয়া কমাতে হবে। এমনিতেই কলেজ, বিশ্ববিদ্যালয়ে সাধারণ পরিবারের কেউ রাজনীতি করতে চায় না। বেশীরভাগই দেখা যায় হলে থাকার জন্য বা দাপট দেখানোর জন্য বড় ভাইদের পাল্লায় পড়ে রাজনীতি করে। অভিভাবকরাও প্রাপ্ত বয়স্ক সন্তানকে নিয়ন্ত্রণে রাখতে পারেন না। আর এখন নাকি স্কুলের বাচ্চাদেরকেও ছাত্র রাজনীতি শেখাতে হবে????

৯| ২৪ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২৫

শামচুল হক বলেছেন: দুষ্ট ছাত্রদের জন্য ভালো হবে, এরা ইভটিজিং করতে আর ভয় পাবে না।

২৪ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অথবা নি‌জেরাই বড়ভাই‌দের মত বান্ধবী‌ হে‌তে বাধ্য কর‌বে...

১০| ২৪ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩১

আমি তনুর ভাই বলেছেন: জীনদের ভীতরেও শুরু করা হোক, জীন লীগ

২৪ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আর‌ বেশী দে‌রি নাই এইটা হই‌তে...

১১| ২৪ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৪

সামিউল ইসলাম বাবু বলেছেন: স্কুল নির্বাচনে বেশ কয়েকটি খবরে দেখেছিঃ ভোট নিয়ে মারামারা। প্রভাব দেখানো।

শিশুদের এসব কুরাজনীতি থেকে মুক্ত রাখা উচিৎ। এতে হিতে বিপরীত হতে পারে।

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার মনে আছে অনেক বছর আগে নানার বাড়িতে গ্রামের কিশোরদের মধ্যে প্রতীকি ভোট হয়েছিল। সেখানে চেয়ারম্যান, মেম্বার হওয়ার জন্য কিশোর ছেলে পেলে বোমাবাজিও করেছিল!

১২| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:


স্কুলগুলো শিবিরের দখলে আছে, মনে হয়। পড়ালেখা আরেকটু কমে আসবে।

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখন পড়ালেখার দরকার হয় না। প্রশ্ন ফাঁস তো বন্ধ হচ্ছে না...

১৩| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৫৭

ধ্রুবক আলো বলেছেন: পড়ালেখার তো বারোটা বেজে গেছেই এখন মানবিক চরিত্রের বারোটা বাজানোর চিন্তা।

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এমনিতে এই জেনারেশন অনেকটা অবাধ্য হয়ে যাচ্ছে। তার উপর যদি স্কুল থেকেই নেতাগিরি শিখে তাহলে ভবিষ্যতে যে কী হবে ভাবতেই খারাপ লাগে...

১৪| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এম আর তালুকদার বলেছেন: খুব কষ্ট হয় ৭১ এ ৩০ লক্ষ্য শহীদের রক্তের বিনিময়ে স্বাধীনতা পেলেও আজ পরিবারতন্ত্রের শৃঙ্গলে আটকে গেছে দেশ। শিশুদের পড়ালেখা ছেড়ে যারা নোংড়া রাজনীতিতে যুক্ত করতেছে তাদের নিন্দা জানাই। সহমত।

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশটাকে নিয়ে খেলছে অসৎ রাজনীতিবিদরা। নিজেদের সন্তানদের বিদেশে পাঠিয়ে দেশের সন্তানদের বিপথে ঠেলে দিচ্ছে...

১৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৭

প্রামানিক বলেছেন: এম আর তালুকদার বলেছেন: খুব কষ্ট হয় ৭১ এ ৩০ লক্ষ্য শহীদের রক্তের বিনিময়ে স্বাধীনতা পেলেও আজ পরিবারতন্ত্রের শৃঙ্গলে আটকে গেছে দেশ। শিশুদের পড়ালেখা ছেড়ে যারা নোংড়া রাজনীতিতে যুক্ত করতেছে তাদের নিন্দা জানাই। সহমত।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জানিনা কবে এ শৃঙ্খল ভাঙবে...

১৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১:১৭

শাহিন-৯৯ বলেছেন: সব দল মিলে দেশের জন্য একটা বেসিক নিয়ম করা উচিত, আর মধ্যে একটা, কেউ ভোটার না হলে রাজনীতি করতে পারবে না।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত। ভোটার হলেও যদি ছাত্র হয় সে ক্যাম্পাসে রাজনীতি করতে পারবে না। শিক্ষাঙ্গনে ছাত্র, শিক্ষর রাজনীতি বন্ধে ঐক্যমত্য দরকার...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.