নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘাস ফুল

মানুষের বিচার্য হোক মনুষ্যত্ব ও মানবতা; কোন ধর্ম, গোষ্ঠী, বর্ণ কিংবা লিঙ্গ নয়

বিদ্রোহী বাঙালি

লেখালেখির ক্ষেত্রে আমার অলসতা প্রবাদতুল্য।

বিদ্রোহী বাঙালি › বিস্তারিত পোস্টঃ

অণুগল্পঃ ধর্ষণ

১৫ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৩৫

ফুটপাতে উৎসুক জনতার ভিড়। পলক পড়ছে না অনেকের। রাস্তার কোন কোন গাড়ি হামাগুড়ি দিয়ে চলছে। প্যাডেল চালাতেও ভুলে গেছে কিছু রিকশাওয়ালা। লোকটিও অনেকক্ষণ বিস্ফোরিত চোখে দাঁড়িয়েছিল।



রৌদ্রোজ্জ্বল চারদিক। তারপরও গাত্র-বস্ত্রের কিছু অংশ সিক্ত হয়ে উঠলে, সন্তর্পণে দ্রুত স্থান ত্যাগ করে সে।

মন্তব্য ৭৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২১

মামুন রশিদ বলেছেন: এই গল্পটা ধরতে পারিনি । লোকটা কি এক্সিডেন্টে আহত হয়েছে ?

১৫ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

বিদ্রোহী বাঙালি বলেছেন: নামকরণেই কিন্তু কিছুটা বলা আছে। তারপর প্রতিটা লাইন ধরে আগালেই কিছুটা পরিষ্কার হয়ে যাওয়ার কথা। যাহোক, আমি উন্মোচন করে দিচ্ছি।
ফুটপাতে একজন উলঙ্গ পাগলীকে দেখে জনতার এই ভীর। আমাদের মধ্যে সবাই কিন্তু একই মন মানসিকতার নই। তাই ঐ জনতার ভীরে অনেকের দৃষ্টি ছিল কামুক। পাশে রাস্তা দিয়েও কিছু গাড়ি হামাগুড়ি দিয়ে যাচ্ছিল। তারমানে ড্রাইভিং সীটে যে বসা ছিল তার কামুক দৃষ্টিও পাগলীর নগ্ন শরীরের দিকে ছিল। তাই গাড়ির গতি কমে গেছে। কিছু রিকশাওয়ালার বেলায়ও তাই হয়েছে।
যে লোকটা বিস্ফোরিত চোখে তাকিয়ে ছিল, এক সময় তার বীর্যপাত ঘটে। তাই গায়ের কাপড়ের কিছু অংশ ভিজে যায়। এমনিতে কিন্তু ভিজার কথা ছিল না। কারণ আমি বলেছি রৌদ্রোজ্জ্বল দিন। যখন লোকটার বীর্যপাত হয়, তখন কিন্তু পাগলীর নগ্ন শরীরের প্রতি তার মোহটা কেটে যায়। তাই অতি সাবধানে সে দ্রুত ঐ স্থানটা ত্যাগ করে। সন্তর্পণে বলার কারণ হল কেউ যদি তার কাপড়ের ভিজা অংশ দেখে ফেলে।
শারীরিক ভাবে ধর্ষণ করলেই শুধু ধর্ষণ হয় না। যারা কামুক দৃষ্টিতে কোন মেয়ের দিকে তাকায়, সেটাও কিন্তু এক ধরণের ধর্ষণ। পাগলীর নগ্ন শরীরের কথা আমি কোথাও উল্লেখ করি নাই। কিন্তু নামকরণটা দেখে লাইন বাই লাইন আগালে আশা করছি আমি যা বলেছি সবই মিলে যাওয়ার কথা। অনেক ধন্যবাদ মামুন।

২| ১৫ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

মামুন রশিদ বলেছেন: দারুণ! অভিভূত !!

১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:০২

বিদ্রোহী বাঙালি বলেছেন: জানি না যা বলেছি, তার কতটা ফুটিয়ে তুলতে পেড়েছি। তবে আন্তরিক চেষ্টা ছিল। আবারও আপনাকে অনেক ধন্যবাদ মামুন।

৩| ১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:০৭

স্বপ্নবাজ অভি বলেছেন: মামুন ভাইয়ের মত আমিও অভিভূত !! শুরুর দিকে ঠিক ধরতে পারছিলাম না , মন্তব্য প্রতিউত্তরে পরিস্কার করেছেন !

অতি অল্প কথায় কি সাংঘাতিক অনুভূতি ফুটিয়ে তুলেছেন !
চমৎকার !

১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৫১

বিদ্রোহী বাঙালি বলেছেন: ভীষণ অনুপ্রাণিত হলাম স্বপ্নবাজ অভি। অনেক ধন্যবাদ আপনাকে।

৪| ১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৫৫

অন্ধবিন্দু বলেছেন:
নাহ্ ! অণুগল্পের স্বাদ পেলাম না ঠিক। লিখতে থাকুন।

শুভ কামনা, বিদ্রোহী বাঙালী।

১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২৫

বিদ্রোহী বাঙালি বলেছেন: স্বাদ দিতে পারি নাই বলে দুঃখিত অন্ধবিন্দু। আরও বেশী চেষ্টা করবো। তবে স্বাদের ঘাটতি কোথায় বলে গেলে সহজেই শুধরে নিতে পাড়তাম। আশা করবো ধরিয়ে দিয়ে যাবেন। অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন সতত।

৫| ১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:১৮

হাসান মাহবুব বলেছেন: ব্যাখ্যা পড়ে বুঝতে হলো। পারফেক্ট অণুগল্প।

১৬ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৩০

বিদ্রোহী বাঙালি বলেছেন: আমার লেখায় আপনাকে নিয়মিত পাই। এটা আমার জন্য ভীষণ অনুপ্রেরণা যোগায় হাসান। অনেক ধন্যবাদ।

৬| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:১৫

আমিনুর রহমান বলেছেন:




গল্প পড়ে ধরতে পারছিলাম না কি বুঝাতে চেয়েছিলেন কিন্তু মামুন ভাইয়ের ওখানে ব্যাখ্যা দেখে বুঝতে পারলাম। আপনার লিখা যত পড়ছি ততই মুদ্ধ হচ্ছি।

১৬ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৩২

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনার মুগ্ধতা আমার অনুপ্রেরণা আমিনুর। পাঠক হিসাবে আপনি বেশ ভালো। পোস্ট পড়েছেন আবার মন্তব্যও পড়েছেন। দারুণ। অনেক ধন্যবাদ আপনাকে।

৭| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার।

১৬ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৩২

বিদ্রোহী বাঙালি বলেছেন: ধন্যবাদ কাল্পনিক_ভালোবাসা।

৮| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৪

রক্তভীতু ভ্যাম্পায়ার বলেছেন: হুম! :| :|

১৬ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৩৩

বিদ্রোহী বাঙালি বলেছেন: কোন সমস্যা রক্তভীতু ভ্যাম্পায়ার? পোস্টে পেয়ে ভালো লাগলো। অনেক ধন্যবাদ।

৯| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৪৫

বাকপ্রবাস বলেছেন: সবার একই মন্তব্য একটা বাদে, আমিও সবার দলে, অসাধারন হয়েছে গল্পটা, তবে একটা বিষয় সেটা লেখক এর দিক থেকে ঘাটতি নাও হতে পারে কিন্তু পাঠক এর দিক থেকে ঘাটতি টা ছিল সেটা হল, ধরুন বাজারে রেডিম্যাড সুটকি ভর্তার উপকরন বিক্রি হচ্ছে শুধু কিনে এনে মিক্স করলেই হবে, সবার মুখে মুখে রটে গেল খুব মজাদার, নতুন একজন ভাবল এনে খেয়েই দেখি, না মজা পেলনা সবাই যেমনটা বলছিল, পাশের বাসার ভাবির সাথে সেই আলাপ হচ্ছিল,
ভাবি বলল আপনি যে মিক্স কছেন সেটা কিভাবে একটু বলুন শুনি,
এইতো যা আছে সব মিক্স করে দিলাম
লবন দিয়েছিলেন?
নাতো লবন দেয়া হয়নি, ওখানে তো লবন ছিলনা
লবনটা আপনাকেই দিতে হবে পরিমান মতো
তারপর লবন দিয়ে মাখা হল, হুম দারুন স্বাদ
এখানে ব্যাপারটা একটু তেমনটা মনে হল, পাগলিটা উহ্য থাকার দরুণ পাঠক আর ধরতে পারলনা, আবারো বলছি যারা সিরিয়াস পাঠক তারা কিন্তু সরাসরি ধরতে না পারলেও আচ করতে পারবে, আমি কিন্তু সিরিয়াস পাঠক নই, আমি পারিনি, তবে আমি যখন এগুচ্ছিলাম তখন আমার চোখে ভাসছিল, কোন মেয়ে বিপদে পড়েছে সবাই তাকিয়ে দেখছে এমনটা, আর আপনি যে ব্যাখ্যাটা দিয়েছেন অত গভীরে যেতে পারিনি, ব্যাখ্যাটা দারুন লাগল, আসলে ঘটনা ধরতে না পারার দরুন গভীরে যাবার পথটাও আটকে গেল, কি আর করা, আপনি সফল অণুগল্পকার অন্তত আমার কাছে, তাই আপনি যখন অণুগল্প পোষ্ট দেবেন যদি সম্ভব হয় ফেবু বা ব্লগে একটু খোঁচা মারলে আমার খুব উপকার হয়, ধন্যবাদ ধন্যবা ধন্যবাদ আর বোশেখী শুভেচ্ছা

১৬ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৪৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনার নিজস্ব উক্তি আপনি সিরিয়াস পাঠক না। অন্য পোস্টের কথা বলতে পারবো না, তবে আমার পোস্টে আপনাকে একজন সিরিয়াস পাঠক হিসাবে বরাবর পেয়েছি। পাঠক ভিন্নতার গল্পটা চমৎকার লাগলো। আসলে এটাই স্বাভাবিক। কোন লেখক বা ব্লগারের লেখা সব ধরণের পাঠকের কাছে একই গ্রহণযোগ্যতা নাও পেতে পারে। আমার মনে হয় এটা মেনে নিয়েই সবাই লেখে থাকেন। তাই ব্যাপারটা আমার কাছে আলাদা মনে হয় না এবং গ্রহণ করে নেয়ার মতো মন মানিসিকতাও আমার মধ্যে আছে।
আমি আগেও বলেছি অণুগল্প একটা বিরাট শিল্প। আমি এই শিল্পের একজন নগণ্য কারিগর হওয়ার চেষ্টা করে যাচ্ছি নিয়মিত। তবে আপনার চোখে আমার লেখা ভালো লাগায় এবং সফল মনে হওয়ায় অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি। কারণ আপনার এই আগ্রহ এবং অণুপ্রেরণা আমার পথ চলার পাথেয়। চেষ্টা করবো আপনাকে জানিয়ে দেয়ার জন্য। অনেক ধন্যবাদ বাকপ্রবাস। আপনার এই উৎসাহ জাগানিয়া মন্তব্য আমার জন্য বিরাট কিছু। ভালো থাকবেন সতত। আপনাকেও বোশেখী শুভেচ্ছা।

১০| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৪৮

বাকপ্রবাস বলেছেন: এই ধর্ষণ নিয়ে আমার প্রথম দিককার একটা অণুকাব্য আছে, যখন আমি লিখা শুরু করি,

তোমাকে সবাই করে ধর্ষণ
আমি করি দর্শন
তোমার কাছে দুটোরই অর্থ এক
কেননা তুমি ধর্ষিতা

১৬ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৪৮

বিদ্রোহী বাঙালি বলেছেন: তোমাকে সবাই করে ধর্ষণ
আমি করি দর্শন
তোমার কাছে দুটোরই অর্থ এক
কেননা তুমি ধর্ষিতা
**************
আপনার ওপরের কথাগুলোর যথেষ্ট তাৎপর্য আছে বাকপ্রবাস। গল্পটার লিংক দিলে পড়ে নিতে পাড়তাম। ধন্যবাদ।

১১| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ২:২৪

স্নিগ্ধ শোভন বলেছেন:


নাইস!!

১৬ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৪৯

বিদ্রোহী বাঙালি বলেছেন: অনেক ধন্যবাদ স্নিগ্ধ শোভন। উৎসাহ পেলাম।

১২| ১৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ৮:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অনুগল্পটি এবং ব্লগার বন্ধুদের মন্তব্যগুলো পড়ে আমার মনে হলো গল্পের অবয়ব আর একটু বড় হলে মনে হয় ভালো হতো। তবে আমার বুঝতে অসুবিধা হয়নি।
চমৎকার অনুগল্পটির জন্য ধন্যবাদ, বিদ্রোহী বাঙালী।

১৬ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০১

বিদ্রোহী বাঙালি বলেছেন: অণুগল্প বলে অবয়বটা ছোট রেখেছি হেনা ভাই। আপনার মতো গল্পরাজ যে সহজেই ব্যাপারটা ধরতে পারবেন এটাই অনুমেয়। অনেক ধন্যবাদ হেনা ভাই। শ্রদ্ধা আর ভালোবাসা নিবেন।

১৩| ১৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাল লাগল।

১৬ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০১

বিদ্রোহী বাঙালি বলেছেন: ধন্যবাদ কাণ্ডারি অথর্ব।

১৪| ১৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩৩

বভেট বলেছেন: ব্যাখ্যা পড়ে ভাল লাগলো।

১৬ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৮

বিদ্রোহী বাঙালি বলেছেন: ভালো লাগায় কৃতজ্ঞতা বভেট। অনেক ধন্যবাদ।

১৫| ১৬ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২৪

নাজমুল হাসান মজুমদার বলেছেন: মানুষের কি হইল ?

১৬ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০২

বিদ্রোহী বাঙালি বলেছেন: অনেকেই আমরা পশুর চাইতে অধম হয়ে যাচ্ছি নাজমুল হাসান মজুমদার। অনেক ধন্যবাদ আপনাকে।

১৬| ১৬ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩১

অদৃশ্য বলেছেন:






আপনার বিশ্লেষনের আগেই কাছাকাছি কিছু ধারনা করে নিয়েছিলাম... তবে কথা হলো রাস্তায় ওমন ভিড়ের ভেতরে একেবারে ভিজিয়ে ফেলাটা কিছুটা কঠিন হয়ে গেলো... এটা ধীরে ধীরে ভেজার মতো হলে মনে হয় ভালো হতো...

ভালো লেগেছে আমার...

শুভকামনা...

১৬ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৩

বিদ্রোহী বাঙালি বলেছেন: ব্যাপারটা হয়তো একটু কঠিন হয়েছে। তবে কামুক দৃষ্টির জন্য কারো এমন হলে অবাক হওয়ার মতো কিছু থাকবে না অদৃশ্য। ভালো লাগায় উৎসাহ পেলাম। ধন্যবাদ।

১৭| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৭

নাসীমুল বারী বলেছেন: ১ম মন্তব্যের ব্যাখ্যায় লেখক বলেছেন 'পাগলীর নগ্ন শরীর'- আমি এ ব্যাখ্যার সাথে একমত নই। গল্পে উল্লেখ নেই পাগলীর নগ্ন শরীরের কথা। আমি কেন ভাববো পাগলীর নগ্ন শরীর। যেহেতু দৈহিক ধর্ষণ নয়, চোখের ধর্ষণ। সেহেতু ওই মেয়েটে পাগলী না হয়ে তো আধুনিক একজন যুবতী/তরুণীও হতে পারে- যার পোশাক চরম নগ্নতায় ছিল এবং এটাই বাস্তব হওয়ার সম্ভাবনাই বেশি। পাগলী নয়, কারণ পাগলী বোধ নেই। তার নোংরা শরীরের প্রতি অত কামুকতা থাকবে না গল্পে যত কামুকতা উল্লেখ হয়েছে। তাই আমি মনে করি গল্পের নায়িকা অশ্লীল পোশাকের আধুনিকা কেউ।

অনুগল্প হিসেবে চমৎকার।

আমার ব্লগে আমন্ত্রণ।

১৭ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৫৯

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনি যেই বিষয়টা ইংগিত করেছেন, গল্পটা লেখার আগে সেটা মাথায় নিয়েই গল্পটা লিখেছি। আপনার ভাবা অমূলক নয়। কিন্তু আপনার প্রতি সম্মান রেখেই বলছি আরও একটু গভীরে যাওয়ার দরকার ছিল এবং যৌক্তিক ভাবে চিন্তা করার দরকার ছিল। একটু খেয়াল করেন,
অণুগল্পটার নাম ধর্ষণ। নামকরণেই আমি কিন্তু অনেক কিছু বলে দিয়েছি। ধর্ষণ শব্দটা মেয়েদের বেলায় হয়। ছেলেদের বেলায় নিশ্চয়ই নয়, তাই না? এবার আসুন প্রথম লাইনে। সেখানে আমি বলেছি, 'ফুটপাতে জনতার ভিড়।‘ আধুনিক কোন যুবতী মেয়ে যদি চরম নগ্নতায় দাঁড়িয়ে থাকে, তার আভিজাত্য কিংবা তার চলাচলও থাকবে আধুনিক। তার ব্যক্তিত্বয়ের সামনে এভাবে কারো জটলা পাকানো সম্ভব নয়। তারপর দ্বিতীয় লাইনে আমি বলেছি ‘পলক পড়ছে না অনেকের’। আপনার কী মনে হয় আধুনিক কোন মেয়ের সামনে পলকহীন কেউ দাঁড়িয়ে থাকতে পারবে? এর পরের দুটো লাইনকেও এভাবেই যদি ভাবেন একই উত্তর পাবেন। পঞ্চম লাইনে বলেছি ‘লোকটিও অনেকক্ষণ বিস্ফোরিত চোখে দাঁড়িয়েছিল’। আধুনিক কোন মেয়ের দিকে কেউ বিস্ফোরিত চোখে দাঁড়িয়ে থাকতে পারবে বলে মনে হয়? আর দাঁড়িয়ে থাকলেও আপনার কী মনে হয় মেয়েটা ঐ জায়গায়ই দাঁড়িয়ে থাকবে? যদি এইসব প্রশ্নের উত্তর পেয়ে যান, তবে শেষের তিন লাইনের উত্তর খুব সহজ হয়ে যাবে। তারপরও বলবো কতটা নগ্ন হলে একজন পুরুষের বীর্যপাত হতে পারে? আধুনিক কোন মেয়ের পক্ষে কী অতটা নগ্ন অবস্থা সৃষ্টি করা সম্ভব? অন্তত ফুটপাতে?
যেহেতু অণুগল্প তাই পাঠক তার মতো করে ভাবতে পারে, এটাই স্বাভাবিক। আমি হয়তো এক ভাবে ব্যাখ্যা দিয়েছি। কিন্তু কেউ যদি অন্যভাবে ব্যাখ্যা করে সেটাকে উড়িয়ে দেয়ার কোন অবকাশ নাই। কারণ এটাই অণুগল্পের ধরণ।
আপনি গল্পটাকে বেশ খুঁটিয়ে পড়েছেন দেখে খুব ভালো লাগলো নাসীমুল বারী। অনেক ধন্যবাদ আপনাকে। আপনার ব্লগে আমন্ত্রণ জানানোর জন্য অনেক ধন্যবাদ। নিশ্চয়ই যাবো। ভালো থাকবেন সতত।

১৮| ১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ৭:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
গল্প পড়লাম, মন্তব্যও পড়লাম।
অনুগল্প প্রচেষ্টায় শুভ কামনা জানাচ্ছি।

লেখাজোকার প্রতি আপনার ঝোঁক ও অধ্যবসায় দেখে আমি মুগ্ধ হই।


শুভেচ্ছা জানবেন, প্রিয় বিদ্রোহী বাঙালি :)

১৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৫১

বিদ্রোহী বাঙালি বলেছেন: পোস্ট এবং মন্তব্য দু-ই পড়েছেন জেনে ভালো লাগলো। এমন পাঠকই তো সবাই খুঁজে বেড়ায়।
যাদের মাথায় গোবরে ভরা তাদের মনে হয় এই ধরণের ঝোঁক এবং অধ্যবসায় একটু বেশীই থাকে। নতুবা তাদের দ্বারা কিছুই লেখা সম্ভব না, ঠিক বলেছি না ভাইজান? অনেক ধন্যবাদ প্রিয় মইনুল ভাই।

১৯| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৪

লাবনী আক্তার বলেছেন: কিছুটা আগেই বুঝেছিলাম আর বাকিটুকু আপনার কমেন্ট পড়ে বুঝেছি।


আপনি ভালো লিখেন অনুগল্প। শুভকামনা রইল অনেক।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

বিদ্রোহী বাঙালি বলেছেন: যদি বেশী কঠিন হয়ে থাকে, তার দায় আমি মাথা পেতে নিচ্ছি লাবনী আক্তার। পোস্টে আপনাকে পেয়ে খুশি হলাম। অনেক ধন্যবাদ।

২০| ১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
যেকোন মানুষের মধ্যে অধ্যবসায় একটি ঈর্ষণীয় গুণ।
লেখার ক্ষেত্রে তো এটি অত্যাবশ্যকীয়...
সকলেরই জন্য... কেউই সর্বজ্ঞ নন। :)

আপনার সুযোগ থাকলে এই গুণের যত্ন নিন অক্ষুণ্ন রাখুন...
দরকার আছে!

১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১:০০

বিদ্রোহী বাঙালি বলেছেন: সমস্যা হচ্ছে সুযোগের সদ্ব্যবহারটাই করতে পারি না ভাইজান। অনেক সময় দেখা গেছে অকামের বেলায় এই গুণের সর্বোচ্চ প্রয়োগ ঘটাচ্ছি। কিন্তু কামের বেলায় ঠন ঠন। আফসোস!
আপনি শুভাকাঙ্ক্ষী হিসাবে যত্ন নেয়ার কথা বলেছেন। অনেক কৃতজ্ঞতা মইনুল ভাই। চেষ্টা করবো আপনার উপদেশটা মেনে চলতে। আন্তরিক ধন্যবাদ ভাইজান।

২১| ১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৩৮

বাকপ্রবাস বলেছেন: আপনার ওপরের কথাগুলোর যথেষ্ট তাৎপর্য আছে বাকপ্রবাস। গল্পটার লিংক দিলে পড়ে নিতে পাড়তাম। ধন্যবাদ।

গল্প নয়, অণুকাব্য, ওটাই যেটা দিয়েছি, এই চারলাইন লিখেছি অনেক আগে যখন আমি ব্লগ ফেইসবুক ইউস করতামনা.........

১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:১৮

বিদ্রোহী বাঙালি বলেছেন: আচ্ছা এটা তাহলে অণুকাব্য। আমি ভেবেছিলাম কোন অণুগল্পের লাইন। তাই লিংক চেয়েছিলাম যদি আরও লাইন বাকী থেকে থাকে। ধন্যবাদ বাকপ্রবাস।

২২| ২৭ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:১৯

মাহমুদ০০৭ বলেছেন: একটা মাস্টার পিস অনুগল্প পড়লাম ।

অসাধারণ , সেলুট আপনাকে ।

ভাল থাকুন ।

আর আপনি নিয়মিত লিখবেন এই কামনা রইল ।

১০ ই নভেম্বর, ২০১৪ ভোর ৬:৪২

বিদ্রোহী বাঙালি বলেছেন: ব্যক্তিগত কিছু ঝামেলায় অনেক দিন এখানে ব্লগিং করা হয় নাই। তাই আপনার মন্তব্যের উত্তর এতো দেরিতে দিচ্ছি বলে ক্ষমা চেয়ে নিলাম।
আপনার মন্তব্য আমাকে অনেক অনুপ্রাণিত করেছে মাহ্মুদ০০৭। পাশে পেয়ে ভালো লাগলো। আপনার জন্য অনেক শুভ কামনা রইলো। ধন্যবাদ।

২৩| ১২ ই নভেম্বর, ২০১৪ সকাল ৭:৪৫

আরজু মুন জারিন বলেছেন: ঘাষফুল চিনতে পেরেছি আপনাকে।অনেক চমৎকার গল্প।গল্পে অনেক ভালবাসা জানিয়ে গেলাম ।

ভাল থাকবেন কেমন।

২৭ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৪:১০

বিদ্রোহী বাঙালি বলেছেন: ধরা খেয়ে গেলাম তাহলে! :( যাহোক, চিনতে পারার জন্য ধন্যবাদ। আপনিও ভালো থাকবেন।

২৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৪৩

প্রামানিক বলেছেন: ছোট্ট লেখা তারপরেও লেখাটি অনেক মূল্যবান তথ্য বহন করছে। ধন্যবাদ ভাই ঘাসফুল থুক্কু বিদ্রোহী বাঙালী।

২৮ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

বিদ্রোহী বাঙালি বলেছেন: ঘাস ফুল নিকটাই নিতে চেয়েছিলাম কিন্তু পাই নাই। আগেই কে জানি নিয়ে নিয়েছে। তাই প্রোফাইলের ছবিটা পরিবর্তন না করে একই রেখে দিয়েছি, যাতে পরিচিতরা চিনতে পারে। আপনাকে পেয়ে ভালো লাগলো প্রামাণিক ভাই।

২৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৭:৪৬

খেলাঘর বলেছেন:


এটাকে পরমানুতে পরিণত করার প্ল্যান আছে?

২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৭:৫৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: পরমাণুতে পরিণত করতে পারলে ভালো হতো। সমাজটা বদলে যেতো। সম্ভ্রম ও সম্মান রক্ষায় নারীরা পুরোপুরি না হলেও অনেকটাই স্বস্তি পেতো। ধন্যবাদ খেলাঘর।

২৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২২

খেলাঘর বলেছেন:


৮ মাস হয়ে গেছে এক অনু গল্প লেখার পর, যদি একটি গল্প লিখতেন, জীবনে কি ২য় পোস্ট করতেন আপনি?

২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

বিদ্রোহী বাঙালি বলেছেন: =p~ মজার প্রশ্ন করেছেন। কথাটা কিন্তু খারাপ বলেন নাই। অণুগল্প লিখেই ৮ মাস বিরতি। নিয়েছি, গল্প লিখলে ....... না ভেবে কাজ নেই। ব্যাপারটা আসলে তা নয়। ব্যক্তিগত কিছু ঝামেলার কারণে দীর্ঘ দিন সামুতে ব্লগিং করা হয় নাই। গত বেশ কিছু দিন থেকে আবার একটু একটু নিয়্যমিত হওয়ার চেষ্টা করছি।
তবে হ্যাঁ, আমি কিন্তু কোন লেখক নই। নিতান্তই ব্লগার। তাই আমার পোস্টের সংখ্যাও খুব কম। মাঝে মাঝে শখের বসে কিছু লিখলে আপনাদের সাথে শেয়ার করি। এর বেশী কিছু নয়।
ধন্যবাদ খেলাঘর।

২৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:১৪

salopa বলেছেন: মানুষের পরিচয় তার মনুষ্যত্বে এবং বিবেকের চর্চায় । পবিত্র কোরআনে একখানা আয়াত পেয়েছিলাম যার ভাবার্থ ছিল অনেকটা এমন - মনুষ্য শিশু ও অন্যান্য প্রাণীর মত হাত পা নিয়ে জন্ম গ্রহন করে কিন্তু তার বুদ্ধি , বিবেক তাকে অন্য প্রাণী থেকে আলাদা করে । আজ আকৃতির মানুষের সংখ্যা অনেক হলেও প্রকৃত মানুষের সংখ্যা অনেক কম । যাহোক, আপনি নারী না পুরুষ - জানি না । পুরুষ হলে অনেক ধন্যবাদ - স্বজাতির স্বরূপ প্রকাশের জন্য । নারী হলেও অনেক ধন্যবাদ - প্রতিবাদী কন্ঠের জন্য ।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৩০

বিদ্রোহী বাঙালি বলেছেন: //মনুষ্য শিশু ও অন্যান্য প্রাণীর মত হাত পা নিয়ে জন্ম গ্রহন করে কিন্তু তার বুদ্ধি , বিবেক তাকে অন্য প্রাণী থেকে আলাদা করে ।//
কোরআন এর সব কথাই অতি গুরুত্বপূর্ণ। তবে আপনার তুলে ধরা বাণীটা আমার পোস্টের সাথে যথেষ্ট সামঞ্জস্যপূর্ণ। তাই এই পোস্টের জন্য বাণীটা বিশেষ গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হল।

//আকৃতির মানুষের সংখ্যা অনেক হলেও প্রকৃত মানুষের সংখ্যা অনেক কম ।//
যথার্থ এবং দারুণ একটা কথা বলেছেন। আমিও আপনার মতোই বলার চেষ্টা করি, মানুষের ঘরে জন্ম নিয়েও আমরা মানুষ হওয়ার চেষ্টা করি। আফসোস!
আপনার চমৎকার বিশ্লেষণধর্মী মন্তব্যে আমার পোস্টটা অলংকৃত হল। আপনাকে ভিন্ন ধরণের পাঠক মনে হচ্ছে, যা আমার পছন্দনীয়। অনেক ধন্যবাদ আপনাকেও।
আর হ্যাঁ, আমি একজন পুরুষ। তবে আমার পোষ্টে অমানুষদের চিত্র অংকনের চেষ্টা করেছি কেবল। লিঙ্গ বৈষম্য আমার মাথায় কখনো কাজ করে না। মানুষকে মানুষ হিসাবেই আমি দেখে থাকি। জাতি, ধর্ম, গোত্র, বর্ণ, লিঙ্গ আমার কাছে বিচার্য নয়। ভালো থাকবেন আপনি। চমৎকার একটা মন্তব্য।

২৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৩:১৪

প্রামানিক বলেছেন: আমি ছবিটা দেখে এবং লেখার স্টাইল দেখেই বুঝতে পেরেছি এটা ঘাসফুল।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৩:২৪

বিদ্রোহী বাঙালি বলেছেন: হা হা হা
আপনি ঠিকই বুঝেছেন প্রামাণিক ভাই। আপনাদের পিছে পিছেই আছি। :)

২৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৫:৩৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অনুগল্পটা শুরুতে বুঝতে পারি নি। মামুন ভাইয়ের কমেন্টের উত্তর পড়ে বুঝলাম। সমান অভিভূত ।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৫:৫৬

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনি অভিভূত হওয়ায় আমি আপ্লুত হলাম তনিমা। মাঝখানে অনেক দিনে সামুতে ব্লগিং করি নাই। তাই আপনার কোন পোস্টও পড়া হয় নাই। সর্বশেষ আপনার 'প্রেমিক' গল্পটা পড়েছিলাম মনে হয়। sophomania এর উপর গল্পটা নির্মিত হয়েছিল। অনেক ধন্যবাদ তনিমা। শুভ কামনার রইলো।

৩০| ০১ লা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৬

আরজু মুন জারিন বলেছেন: নুতুন গল্প কোথায় ঘাষফুল? নুতুন লেখা পড়ার জন্য আপনার পেজে আসলাম।

নুতুন বছরের শুভেচ্ছা .।।ভাল থাকবেন কেমন।

০১ লা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:০০

বিদ্রোহী বাঙালি বলেছেন: নিরাশ করার জন্য দুঃখিত। জানেনইতো লেখালেখি আমার নেশা পেশা কোনটাই নয়। শখের বসে যা লিখি তাও মান সম্মত নয়। শখ হলে আবার লিখতেও পারি। তখন আর নিরাশ হবেন না। :)
শুভ নববর্ষ আরজু। ভালো থাকুন। সুস্থ থাকুন। নূতন পোস্ট খুঁজে যাওয়ার জন্য আন্তরিক ধন্যবাদ।

৩১| ০২ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১:০১

নির্বোধ পাঠক বলেছেন: ওহ্, আপনিই তাহলে ঘাসফুল! :)
আমি আসলে একটা বেওকুফ - প্রফাইল পিকচার দেখেই...

অনেকদিন আগের পোস্ট তবু মন্তব্যের সংখ্যা দেখে টাসকী খেলাম।
অনেকটা দ্বিধা-দ্বন্দ্ব সত্ত্বেও কাচুমাচু করে ঢুকে যাওয়ায় ভালই হল -
নয়তো অণুগল্পের পাশাপাশি মন্তব্যগুলোর মজা থেকেও বঞ্চিত হতাম!

খুব ভাল লাগল। শুভেচ্ছা নিন।

০২ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২০

বিদ্রোহী বাঙালি বলেছেন: এটাতো ভাই ভারী অন্যায়। আপনি আমাকে ঠিকই চিনে নিলেন অথচ আপনার পরিচয়টা দিয়ে গেলেন না? :(
সামুতেও 'ঘাস ফুল' নিতে চেয়েছিলাম। কিন্তু পারি নাই। আগেই অন্যজন সেটা নিয়ে ফেলেছে। এক বছর হয়ে গেলো সামুতে আছি। কিন্তু নিয়মিত না। তাই এখানে আমার তেমন কোন পরিচিতি নাই। তার উপর ভিন্ন নামে আছি।
আপনার পরিচয়টা জানতে পারলে খুশি হতাম। ধন্যবাদ নির্বোধ পাঠক।

৩২| ০২ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:০৪

ডানাভাঙ্গা চিল বলেছেন: খুব বেশি কমে বেশি থটফুল লাগল।
ভাল লাগা রয়ে গেল।

০২ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

বিদ্রোহী বাঙালি বলেছেন: অণুগল্পের ধরণটাই এমন যে, অল্প কথায় অনেক কথা বলা হয়ে থাকে, যা পাঠক নিজের মতো করে উদ্ধার করে নেয় কিংবা অনুধাবন করার বা বুঝার চেষ্টা করে।
আপনাকে আমার ব্লগ বাড়িতে স্বাগতম ডানাভাঙা চিল। আপনার ছোট্ট মন্তব্য আমাকে বেশ অনুপ্রাণিত করলো। অনেক ধন্যবাদ আর নিরন্তর শুভ কামনা রইলো।

৩৩| ০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ৯:০৬

হুমায়ুন হানিফ বলেছেন: অনুগল্পটি অনেক ভালো হয়েছে। আপনি সত্যিই ভালো লিখেছেন। প্রথমের দিকে না বুঝতে পারলেউ কমেন্টগুলো পড়ে পুরো গল্পটা বুঝেছি।

আপনার জন্য সুভ কামনা রইলো। আশাকরি ভবিষ্যতে আরো ভালো ভালো লিখা উপহার দিবেন।

ভালো থাকবেন :)

০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ৯:৫০

বিদ্রোহী বাঙালি বলেছেন: আমার ব্লগ বাড়িতে স্বাগতম হুমায়ূন হানিফ।
আমি ভালো কোন লেখক নই। তবে পড়তে আমি পছন্দ করি। তারপরও মন্তব্যে অনুপ্রাণিত করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

৩৪| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ৩:২১

নীল আতঙ্ক বলেছেন: অসাধারন ভাইয়া............
২ টা সাদারন লাইন কে কিভাবে অসাধারন করে তোলা যাই...... লেখা টা না পড়লে বুজতে পারতাম না।
+++++

০৩ রা জানুয়ারি, ২০১৫ ভোর ৪:২৪

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনাকে আমার ব্লগ বাড়িতে প্রথম পেলাম। স্বাগতম। যদিও জানি আমার লেখা প্রশংসার যোগ্য নয়, তবু আপনার মন্তব্যে আপ্লুত হলাম। অনেক ধন্যবাদ নীল আতঙ্ক।

৩৫| ০৩ রা জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১৪

নীল আতঙ্ক বলেছেন: আমার যে তার আগে কারো বাড়ি তে এসে কিছু বলার অনুমতি ছিল না :(

০৩ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:১৬

বিদ্রোহী বাঙালি বলেছেন: অনুমতি ছিল না কেন?

৩৬| ০৩ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৪৫

রিবেল মনোয়ার বলেছেন: লেখা কমেন্টস সবগুলোই বেশ সমৃদ্ধ। আপনার কাজ আরও বুঝতে চাই। আমার জ্ঞান অতি সামান্য তাই সব বুঝতে পারিনী।

০৩ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:১৯

বিদ্রোহী বাঙালি বলেছেন: মন্তব্যগুলো পড়লে বিশেষ করে আমার প্রতিমন্তব্য পড়লে না বুঝার কিছু থাকার কথা নয়। আপনি প্রথম মন্তব্যের প্রতিমন্তব্যটা পড়ে দেখতে পারেন।
আপনার মন্তব্যে বেশ সাহস পেলাম রিবেল মনোয়ার। অনেক ধন্যবাদ আর নিরন্তর শুভ কামনা রইলো।

৩৭| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ৮:০১

নীল আতঙ্ক বলেছেন: তা তো ভাইয়া জানি না।
লেখা ছিল আমি ১২দিন নজরে থাকব তারপর কমেন্ট করার অনুমতি পাবো.........
কিন্তু পেয়েছি মনে হয় ২০ দিনের মাথা তে।
আমি এই ব্লগে নতুন। ব্লগ এর নিয়ম ছিল হয়তো।

০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ৮:০৫

বিদ্রোহী বাঙালি বলেছেন: আমিও জানি না এটা ব্লগের নিয়মের কারণে না অন্য কারণে। যাহোক, এখন মন্তব্য করতে পাড়ছেন সেটাই বড় কথা। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। সৃজনশীল ব্লগিং করে ব্লগিংকে উপভোগ করবেন এটাই কাম্য। ভালো থাকুন নীল আতঙ্ক।

৩৮| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ৮:২২

নীল আতঙ্ক বলেছেন: আপনারা তো পুরনো এই খানে।
এটা মনে হয় নূতন আইডি গুলোর জন্য করা হয়েছে।
যাক...... এখন পারছি এটাই বড় কথা......... :)
চেষ্টা করবো ভাইয়া...... আপনাদের পথে চলার।
আপনিও ভালো থাকবেন।

০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ৮:২৯

বিদ্রোহী বাঙালি বলেছেন: হ্যাঁ, নূতন আইডির জন্য একটা নির্দিষ্ট সময় সীমা বেঁধে দেয়া আছে এই ব্লগে। সেটাই হয়তো কারণ। ভালো থাকবেন নীল আতঙ্ক। ধন্যবাদ।

৩৯| ০৭ ই জানুয়ারি, ২০১৫ রাত ৩:১৪

মহামতি আইভান বলেছেন: অণুগল্পের স্বাদটা অসাধারনভাবে পেলাম।
সাধারন কয়েকটা লাইকে কিভাবে অসাধারন করে ফেলা যায় প্রথম মন্তব্য না পড়লে হয়তো আমি বুঝতামই না।

অসাধারন লিখেছেন ভাই।


শুভেচ্ছা নিবেন। আর ভালো থাকবেন।

০৭ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৪:৪১

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনার প্রেরণামূলক চমৎকার মন্তব্যে নিশ্চয়ই আমাকে লেখার ব্যাপারে আগ্রহ সৃষ্টি করাবে। অনেক ধন্যবাদ মহামতি আইভান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.