নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জনতার পক্ষে থাকুন,জনতার পক্ষে লিখুন,জনতার পাশে থাকুন।কারণ জনতা আজ বিক্ষুব্ধ।\nগণতান্ত্রিক রাষ্টে জনগণই সকল ক্ষমতার উৎস।\n

বিক্ষুব্ধ জনতা

আমি বাংলাদেশের অবহেলিত জনতার একজন প্রতিনিধি।

বিক্ষুব্ধ জনতা › বিস্তারিত পোস্টঃ

দেশের সার্বিক উন্নয়নের জন্য প্রয়োজন প্রত্যেকের মানসিকতার পরিবর্তন।শুধু চাকরির উপর নির্ভরশীল হয়ে একটি দেশের উন্নয়ন সম্ভব নয়।

০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:১৩

অল্প বয়সের এই জীবনে কোন পরিবারকে দেখলাম না তাদের সন্তানকে ব্যবসায়িক হিসাবে গড়ে উঠার প্রেরণা দিতে।তাহলে এই পেশা কি খারাপ?

আসুন একটু আলাপ করি।

জন্মের পরই একজন ছেলে/মেয়েকে বলা হয় বড় হয়ে তোকে ডাক্তার হতে হবে,কেউ বলে ইঞ্জিনিয়ার হতে হবে,আবার কেউ বলে বড় চাকরি করতে হবে!কিন্তু কোন বাবা-মাকে আজ পর্যন্ত বলতে শুনলাম না তোকে বড় হয়ে একজন বড় ব্যবসায়ী হতে হবে,সেখানে আরো অনেকের কর্মসংস্থান হবে,তাহলেই আমরা সবাই মিলে ভালো থাকতে পারবো।হ্যাঁ সবাই মিলে ভালো না থাকলে দেশ ভালো থাকতে পারে না।

আবার স্কুলে ভর্তি হবার পরে শিক্ষকগণ যখন ছাত্র-ছাত্রীদের জিজ্ঞাসা করেন,"বড় হয়ে তুমি কি হবে?"
তখন পরিবারের সেখানো মতে আমাদের কারো উত্তর হয় ডাক্তার হবো,কারো উত্তর ইঞ্জিনিয়ার!
শিক্ষক মহাদয় পিট চাপড়ে বলেন,খুব ভালো,খুব ভালো!কোন শিক্ষক তাদের বলেন না ব্যবসা করেও অনেক ভালো কিছু করা সম্ভব!কেউ তাদের বলেন না ব্যবসার ভালো দিকগুলো কী!

আমাদের দেশের ব্যবসাকে দেখা হয় নিচু মানুষের কর্মসংস্থান হিসাবে,এখানে শুধু কাজ করবে দেশের নিম্ন শ্রেনীর মানুষেরা।আর উচ্চ শ্রেনীর মানুষ হতে হলে আপনাকে অবশ্যই ডাক্তার,ইঞ্জিনিয়ার কিংবা সরকারী কোন বড় চাকরিজীবি হতে হবে!
সেই মতেই পড়াশুনা শেষ না হতেই আমাদের শুরু হয় চাকরির জন্য পড়াশুনা।গাদি গাদি বই,কোচিং করে অবশেষে ভালো সরকারী চাকরি ভাগ্যে হয় হাতে গোনা কয়জনের।বাকিগুলো নিরাশ হয়ে পড়ে,পিছিয়ে পড়ে।

অনার্স-মাস্টারস শেষ করার পরেও ৩ থেকে ৪ বছর সরকারী চাকরির জন্য পড়াশুনা করে যখন কেউ ১০-১২ লক্ষ টাকা দিয়ে চাকরি নেন তখন পারিবারিক ভাবেই তার মাথার উপর সেই টাকা ঘরে তোলার চাপ থাকে,থাকাটাই কি স্বাভাবিক নয়?তখন তিনি আশ্রয় নেন অন্যায় ভাবে সেই অর্থ উপার্জনের।
আবার যিনি ৩-৪ বছর পড়াশুনা করেও সরকারী চাকরির দেখা পেলেন না তার অবস্থা কেমন হয়,চোখ বন্ধ করে একটু ভাবুন প্লিজ!


আমি মনে করি শুধুমাত্র এই চাকরির উপর নির্ভরশীলতাই দেশে বেকারের সংখ্যা দিনদিন বৃদ্ধি করে দিচ্ছে।এর থেকে আমাদের বের হওয়া উচিত।তাহলে নিজে স্বাবলম্বি হওয়া যাবে,অনেকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে,সেই সাথে হবে দেশের উন্নয়ন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:১৭

প্রামানিক বলেছেন: অনার্স-মাস্টারস শেষ করার পরেও ৩ থেকে ৪ বছর সরকারী চাকরির জন্য পড়াশুনা করে যখন কেউ ১০-১২ লক্ষ টাকা দিয়ে চাকরি নেন তখন পারিবারিক ভাবেই তার মাথার উপর সেই টাকা ঘরে তোলার চাপ থাকে,থাকাটাই কি স্বাভাবিক নয়?তখন তিনি আশ্রয় নেন অন্যায় ভাবে সেই অর্থ উপার্জনের।
আবার যিনি ৩-৪ বছর পড়াশুনা করেও সরকারী চাকরির দেখা পেলেন না তার অবস্থা কেমন হয়,চোখ বন্ধ করে একটু ভাবুন প্লিজ!


আমি আপনি ভেবে কি করবো, কিছুই হবে না উল্টা আরো মাইর খেতে হবে ভাবতে হবে যারা এদেশের সরকারে আছে।

০৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:০১

বিক্ষুব্ধ জনতা বলেছেন: তারা তো ভাবতেই চাইনা!দূর্নীতি বন্ধ করতে হবে তো আগে এগুলো ঠিক করতে হবে।ধন্যবাদ ভাই মতামতের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.