নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জনতার পক্ষে থাকুন,জনতার পক্ষে লিখুন,জনতার পাশে থাকুন।কারণ জনতা আজ বিক্ষুব্ধ।\nগণতান্ত্রিক রাষ্টে জনগণই সকল ক্ষমতার উৎস।\n

বিক্ষুব্ধ জনতা

আমি বাংলাদেশের অবহেলিত জনতার একজন প্রতিনিধি।

বিক্ষুব্ধ জনতা › বিস্তারিত পোস্টঃ

#‎প্রসঙ্গ_যখন_ফুটবল‬

২৮ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩৯

কয়দিন আগে তৃতীয় সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশ।সে জন্যে অনেক অভিনন্দন জানিয়েছি আমরা।কথা সেটা না,আসুন দেশের ফুটবল পরিস্থিতি নিয়ে কিছু কথা বলি...

অন্যান্য ম্যাচের কথা বাদ দিলাম অন্তত তৃতীয় সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের ফাইনাল খেলা দেখেন নি এমন মানুষ কমই আছে!তারা নিশ্চয় দেখেছেন মাঠের অবস্থা।আচ্ছা বলুন তো একটা মধ্যম আয়ের দেশের ফুটবল খেলার মাঠ এমন জরাজীর্ণ হবে কেন?বৃষ্টি হলেই কেন মাঠে কাঁদা হবে?সম্প্রচার সিস্টেম কেন এর অনুন্নত হবে?মাঠে খেলা চলাকালীন খেলা সম্প্রচার বাদ দিয়ে কেন বারবার ভিআইপি গ্যালারি দেখাতে হবে?একবার কিন্তু এক ভিআইপিকে সিগারেট টানতেও দেখেছি আমরা টিভি দর্শক!

যারা খেলা দেখেছেন তারা নিশ্চয় দেখেছে আমাদের দেশের ভবিষ্যৎ ফুটবলারগণ কত কষ্ট করে মাঠে ফুটবল খেলেছে,কিভাবে কাঁদার মধ্যে বল দখলে রেখেছে,কত কষ্ট করে সতীর্থকে পাস দিয়েছে।নাকি জয়ের আনন্দে এসব কিছু ভুলে বসে আছেন?

বাংলাদেশ ক্রিকেট কিন্তু একদিনে আজকের এই অবস্থানে আসে নি,এর পেছনে রয়েছে বিপুল মানুষের প্রচেষ্টা ও আর্থিক অনুদান।কিন্তু ফুটবল আমাদের পুরোনো খেলা হওয়া সত্ত্বেও কেন ক্রিকেটের চেয়ে এত পিছিয়ে আছি?না!আমি ক্রিকেটকে অবহেলা বা হিংসা করছি না।আমি বলতে চাচ্ছি যে দেশে ক্রিকেট এত জনপ্রিয় হয়েছে সে দেশে ফুটবল কেন পিছিয়ে থাকবে?আমি ফুটবল ও ক্রিকেট উভয়ের উন্নয়ন চাই।

বছরে যে পরিমাণ অর্থ ক্রিকেটের পেছনে ব্যয় করা হয়,তার ৫ ভাগের ১ভাগ অর্থও হয়ত ফুটবলের পেছনে খরচ করা হয় না!ক্রিকেটের জন্য যত প্রচারণা হয় তার ১ আনাও ফুটবলের জন্য হয় না!ক্রিকেট খেলা যেভাবে সম্প্রচার করা হয় সেভাবে কিন্তু ফুটবল খেলা সম্প্রচার করা হয় না!স্কুল পর্যায়ে যেভাবে ক্রিকেটকে প্রাধান্য দেওয়া হয় সেভাবে কিন্তু ফুটবলকে প্রধান্য দেওয়া হয় না!সারাদেশে লীগ পর্যায়ে যেভাবে ক্রিকেট খেলা আয়োজন করা হয় সেভাবে কিন্তু ফুটবল খেলা আয়োজন করা হয় না!

কিন্তু ফুটবল খেলা নিয়ে এত অনাগ্রহ কেন?আমরা কি পারি না ফুটবল বিশ্বকাপে নিজেদের দলকে সাপোর্ট করতে!এখন স্বপ্নটা হয়ত অনেক বড় মনে হচ্ছে কিন্তু চেষ্টা আর সহযোগীতা থাকলে এটাও সম্ভব।

ফুটবল হয়ত আমি কম বুঝি কিন্তু বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ ফুটবল দলের যে প্রতিভা আমি দেখেছি সেটা দিয়ে সামনে অনেক কিছু অর্জন করা সম্ভব।শুধু প্রয়োজন আন্তরিকতার সাথে এই ক্ষুদে ফুটবলারদের পরিচর্যা,উপযুক্ত মাঠে অনুশীলনের সুযোগ দেওয়া,সর্বোপরি দেশের ফুটবলকে জনপ্রিয় করার জন্য এবং আন্তর্জাতিক পরিসরে নিজেদের প্রমাণের জন্য আর্থিক অনুদানের নিশ্চয়তা বিধান করা।

আসুন আমরা ফুটবলের উন্নয়ন করি।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:৩৮

রানার ব্লগ বলেছেন: ক্রিকেট পণ্য হিসাবে মানদণ্ড পেরিয়ে গেছে, ফুটবল কে পণ্য হিসাবে প্রথিষ্টিত করেন, দেখবেন ফুটবল ও সেই আগের পর্যায় চলে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.