নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালোবাসি গান শুনতে, লিখতে, পড়তে, তৈরী করতে আরো অনেক কিছু। সরলতাই আমাকে দিয়েছে মুগ্ধতা। সরল জীবনযাপনই সফলতার সোপান বলে আমি মনে করি

প্রশ্নের কারখানা

আগামীকালের ভ্রমে সবাই বন্দী। কিন্তু আগামীকাল নিয়ে না ভেবে আজটাকে সম্বল করেই এগিয়ে যাওয়া উত্তম

প্রশ্নের কারখানা › বিস্তারিত পোস্টঃ

ডট বাংলা (.বাংলা) ডোমেইন ও আমাদের মাতৃভাষা

১৩ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:১০

এ এক গর্বের বিষয় আমাদের জন্য। এ আমাদের এক গর্ব যে আমরা ডট বাংলা (.বাংলা) ডোমেইন ফিরে পেয়েছি। দীর্ঘ ৪ বছর পর আমরা এ ডোমেইন ফিরে পেয়েছি। তবে এ গর্ব শুধু আমাদেরই নয়, এ গর্ব বাংলা ভাষাভাষী মানুষদের। এ গর্ব সমস্ত বাঙালি জাতির। কেননা এ ডোমেইন ফিরে পাওয়ার মাধ্যমে ইন্টারনেট জগতে বাংলা পেয়েছে এক আলাদা মর্যাদা।



এখন আর আমাদের সার্চ বারে ইংরেজিতে ডোমেইন নেম লিখতে হবে না। যদি আমরা আমাদের ডোমেইনটিকে ডট বাংলা (.বাংলা) ডোমেইনে রেজিস্ট্রেশন করি। এ এক আশার প্রতীক বাংলা ভাষার ইন্টারনেট ভবিষ্যতের জন্য, বাংলাদেশের জন্য। এ ডোমেইনের জন্য পশ্চিমবাংলা এবং সিয়েরা লিওন আবেদন করেছিল। কিন্তু আমাদের বাংলাদেশের বাংলা ভাষার সাথে এক গভীর সম্পর্কের কারণে আমরা এই ডোমেইনটি পেয়েছি।

আগে যেমন সার্চবারে লিখতে হত http://www.btcl.com.bd। কিন্তু এখন যদি আমরা শুধু বিটিসিএল.বাংলা লিখি তাহলেও আমরা বিটিসিএলের ওয়েবসাইত দেখতে পারব। এ এক গর্বের বিষয়। এর সাথে বাংলা তার নিজের মর্যাদা অক্ষুন্ন রেখেছে।

বাংলা পৃথিবীর ৪র্থ ভাষা। পৃথিবীর প্রায় ৩২ কোটি লোক এ ভাষায় কথা বলে। ইংরেজি ও ম্যান্ডারিন তাদের নিজের ভূমিকা ইন্টারনেট জগতে বিস্তর করেছে। এবার পালা বাংলার।



আমি কর্তৃপক্ষকে অনুরোধ করব যে, আমাদের মাতৃভাষার ডোমেইনে আমাদের প্রিয় ব্লগিং প্লাটফর্মকে রেজিস্ট্রেশন করলে বাংলার ইন্টারনেট জগৎ আরো সু-বিস্তর হত।

আমার ব্লগে ঘুরে আসবেন দয়া করেঃ Bipul HF's Blog

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.