নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালোবাসি গান শুনতে, লিখতে, পড়তে, তৈরী করতে আরো অনেক কিছু। সরলতাই আমাকে দিয়েছে মুগ্ধতা। সরল জীবনযাপনই সফলতার সোপান বলে আমি মনে করি

প্রশ্নের কারখানা

আগামীকালের ভ্রমে সবাই বন্দী। কিন্তু আগামীকাল নিয়ে না ভেবে আজটাকে সম্বল করেই এগিয়ে যাওয়া উত্তম

প্রশ্নের কারখানা › বিস্তারিত পোস্টঃ

Be Humble | বিনীত হও

১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১২

বলিউড জগতের অন্যতম অভিনেতা দিলীপ কুমার। তিনি এখনো এ উপমহাদেশের মানুষদের কাছে সমানভাবে জনপ্রিয়। সফলতার সর্বোচ্চ শিখর আহরণকারী এ মানুষগুলোর জীবনেও এমন কিছু ঘটনা ঘটে যায় যা তাদের নতুন কিছু, নতুন করে ভাবতে শেখায়। তারা আবার নতুন করে ভিন্ন কিছুর সন্ধান পেয়ে যায়। এমনই একটি ঘটনা ঘটেছিল দিলীপ কুমার এর জীবনে। যে ঘটনা তাকে জীবন চলার পথে নতুন একটি বিষয়ের শিক্ষা দেয়। বলতে গেলে জীবনের সর্বশ্রেষ্ঠ শিক্ষা, যা দ্বারা যেকোন মানুষকে সহজেই আকর্ষণ করা যায়। এ শিক্ষা গ্রহণে আলাদা কোন শিক্ষার প্রয়োজন নেই, প্রয়োজন শুধু বিনম্রতার।

Be Humble | বিনীত হও
দিলীপ কুমার বলছেন, "আমি যখন সাফল্যের সর্বোচ্চ শিখরে পৌঁছেছি তেমনি একটা সময়ের কথা। আমি একবার প্লেনে করে যাত্রা করছিলাম। তো সেবার প্লেনে আমার পাশে যে ভদ্র লোকটি বসেছিল তাকে দেখে মনে হয়েছিল মধ্যবিত্ত পরিবারের একজন উচ্চ শিক্ষিত মানুষ। একেবারে সাদামাটা জামা-কাপড় তার পড়নে। প্লেনের সকল যাত্রীরা আমার উপস্থিতি টের পেয়ে আমার সাথে সাক্ষাত করছিল। কিন্তু পাশে বসা লোকটি যেন  আমাকে দেখতেই পাননি। তিনি নিজমনে পত্রিকা পড়ে চলছেন। প্লেনে চা খেতে দেওয়া হলে খুব শান্তভাবে চা পান করলেন।

আমি এসব ব্যাপার লক্ষ করে তার সঙ্গে কথা বলার জন্য তার দিকে চেয়ে একবার হাসি দিলাম। তিনিও সাগ্রহে আমাকে 'হ্যালো' বললেন। এরপর আমরা দুজন ধীরে ধীরে বিভিন্ন বিষয়ে কথা বলছিলাম। কথা বলার এক পর্যায়ে আমি জিজ্ঞেস করলাম, "আপনি চলচ্চিত্র দেখেন?" ভদ্রলোকটি জবাব দিল, "খুবই অল্প দেখেছি। তবে বেশ কিছু বছর ধরে দেখা হয় না।" এরপর আমি বললাম যে আমি চলচ্চিত্র জগতে কাজ করি এবং আমি একজন অভিনেতা। কথাটি শুনে ভদ্রলোকটি জবাব দিল, "বাহ! বেশ ভালো।"

এরপর আরো কিছুক্ষণ কথা হবার পরে যখন আমার নেমে যাওয়ার সময় হলো তখন আমি বললাম, "আপনার সাথে এ যাত্রা অনেক ভালো লেগেছে। যাই হোক, আমার নাম 'দিলীপ কুমার'।" এরপর ভদ্রলোকটি জবাব দিল, "আমারও অনেক ভালো লেগেছে। আমার নাম হলো 'জে.আর.ডি. টাটা' (টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা)।"

ঠিক সেই মূহুর্তেই আমি আমার জীবনের একটি বড় শিক্ষা লাভ করলাম। আর তা হলো, 'তুমি নিজেকে যতই বড় চিন্তা করো না কেন এই পৃথিবীতে সবসময়ই এমন কিছু মানুষ থাকবে যারা তোমার থেকেও বড়।'"

"No Matter How Big You Think You Are, There is Always Someone is BIGGER Than You."



তাই সকলের প্রতি বিনীত হতে শেখাটা জরুরি। এটি জীবনের সবচেয়ে বড় শিল্প। আমরা যখন পথেঘাটে কোন অপরিচিত মানুষের সাথে পরিচিত হই তখন আমরা কে কতগুলো ডিগ্রি পেয়েছি তা জানানোর প্রয়োজন পড়ে না। তবে যে জিনিসটি আমাদের উপস্থাপন করে অপরিচিত কারো সামনে তা হলো আমাদের "মানসিকতা।" বিনীত হওয়ার মানসিকতা কাউকে ছোট করে না বরং তা মানুষকে এতটাই উঁচুতে নিয়ে চলে যা কারো কারো পক্ষে কল্পনা করাও দুঃসাধ্য।

Be HUMBLE. It costs Nothing.

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ১:১১

হাসান জাকির ৭১৭১ বলেছেন: চমৎকার!
শিক্ষণীয়......

১৪ ই জুলাই, ২০১৮ রাত ৮:১৯

প্রশ্নের কারখানা বলেছেন: জ্বী ধন্যবাদ

২| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ১:২২

রাকু হাসান বলেছেন: ভাল শিক্ষণীয় গল্প শেয়ার করার জন্য ধন্যবাদ ।

১৪ ই জুলাই, ২০১৮ রাত ৮:১৯

প্রশ্নের কারখানা বলেছেন: জ্বী ধন্যবাদ

৩| ১৪ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:২১

জগতারন বলেছেন:
Be HUMBLE.
It costs Nothing.

সহমত।

৪| ১৪ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বড় মানুষরা সব সময়ই বিনয়ী হন।

১৪ ই জুলাই, ২০১৮ রাত ৮:২০

প্রশ্নের কারখানা বলেছেন: বিনয়ী মানুষগুলোই বড় হয়

৫| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ৮:২০

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট।
ভালো লেগেছে।

১৪ ই জুলাই, ২০১৮ রাত ৮:৩৫

প্রশ্নের কারখানা বলেছেন: জ্বী ধন্যবাদ

৬| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:২৭

রানা আমান বলেছেন: আপনি আপনার লেখার প্রথমদিকে অমিতাভ বচ্চনের নাম উল্লেখ করেছেন, সেটা কি ভুলবশত !!

১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

প্রশ্নের কারখানা বলেছেন: দুঃখিত। হ্যাঁ, ভুলবশত। ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.