নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিষ্পত্তি কি সব সময়ে জয়-পরাজয়ে? ময়দানি ধুলোয় তার বাইরেই যে পড়ে থাকে খেলার আসল-নকল গল্পগুলো৷ ময়দানের ঘাস-ধুলো যাঁর প্রিয়তম বন্ধু, তাঁর কলমে অভিজ্ঞতার দস্তাবেজ৷

ফেলুদার তোপসে

দিনরাত সাদা-কালো জীবনের মধ্যে এক্কাদোক্কা খেলতে খেলতে হারিয়ে যাই অচেনা দুপুরের কোলে। বাকি থেকে যায় কিছু মরচে পড়া নিঃশ্বাস, কয়েকটা পোড়া স্বপ্ন আর কিছু ব্যক্তিগত উন্নাসিকতা। রাত আসে, শহর ঘুমিয়ে পড়ে... আর মন পড়ে থাকে কোনও একলা ছাদের অন্ধকারে। এভাবেই চলছে জীবন... এভাবেই মাঝে মাঝে ভিড় করে আসে রাত জাগানো শব্দেরা। ইচ্ছে, কবিতা, প্রেম, রাস্তা, অন্ধকার... আমি।

ফেলুদার তোপসে › বিস্তারিত পোস্টঃ

প্যারাডক্স

০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৪

যে ক’টা সন্ধেবেলায় নিজের ভেতরের পশুটা গুটিসুটি মেরে সোফার পায়ের কাছে পড়ে থাকে, ত্যামনই একটা সন্ধে নেমেছে আজকে। শহরে না হলেও, আমার শহরে তো বটেই। বেকেলাইটের গায়ে আজকে আর টিপছাপ দিতে ইচ্ছে করছে না। থাকুক খানিকক্ষণ নিজের মতো। আমার শরীরের ভেতরের তরল বাইরে এসে আমাকেই আষ্টেপৃষ্টে ধরুক। নিজের ছোঁয়াও একটু পেতে ইচ্ছে করে বৈকি। কিন্তু ঐ যে, চাইলেই তো আর পাচ্ছি না! এখন তো ইচ্ছে করে ক’টা বছর ডিঙিয়ে, জুতোর সাইজ কমিয়ে, মাথার ভেতরটা একটু খালি করে আমার বাড়ির উঠোনটায় পা ছড়িয়ে বসতে। ইচ্ছে তো করে। এই টোয়েন্টিফোর-সেভেনের ল্যুপ থেকে বেরিয়ে লোডশেডিংয়ের সন্ধেগুলোয় মায়ের সাথে অন্তাক্ষরী খেলতে। সেই সময়টায় ফিরতে, যখন বাবা সুপারহিউম্যান থেকে রক্তমাংসের মানুষ হয়ে উঠতে পারেনি। তখনও আমার ভেতরের ইদিপাসকে ফ্রয়েড কান ধরে হিড়হিড় করে টেনে এনে শো-কেসে সাজিয়ে রাখেননি। তখন গোপনীয়তা বলতে পিউবিক হেয়ার না, ঘেমো হাতের তেলোয় যত্নে রাখা আমশুঁটি বুঝতাম। ট্রাম্প বলতে পাঁচিলের দৈত্য না, বালিশের তলায় লুকোনো বেন-টেনের ট্রাম্পকার্ড বুঝতাম।
বুঝতাম না। অবুঝ ছিলাম।
ভালো ছিলাম।
ভালো।
ছিলাম।
এখন নেই।
ভালো থাকার মধ্যে যে চারটে খুঁটি পুঁতে ফেলেছি, তারা যে কখন বাড়তে বাড়তে আমার মাথা ছাড়িয়ে গ্যাছে; খেয়াল নেই। আমি তো তখনও ভেবে বসে আছি যে লোডশেডিং মানে ছুটি। রোববার মানে স্বর্গ। বড় হওয়া মানে আরও ভালো থাকা।
বড় হয়েছি। নিদেনপক্ষে বয়স তো বেড়েছে। পাল্লা দিয়ে বেড়েছে হাজার রকম ইনসিকিওরিটি। এসব ছেড়েছুড়ে পালাতে ইচ্ছে করে। ভালো থাকতে ইচ্ছে করে। পালালে ভালো থাকবো কি? নাকি ভালো থাকতে চাইলে পালাতে পারবো?
ছোটো করে বললে ভাল্লাগছে না। সোজা করেও বলা যেত। কিন্তু তাহলে ভাল্লাগতো না।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৯

সনেট কবি বলেছেন: মাথা ঘুরে।

২| ০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০১

এ্যান্টনি ফিরিঙ্গী বলেছেন: তোপসে হলেও ফেলুদার মতো লেখা।
দারুন সব অনুভূতি।।।

৩| ০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০৫

রাজীব নুর বলেছেন: আমার চাচাআজ্বীর মাথা ঘুরে ক্যান? কি হয়েছে চাচা?

৪| ০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২১

সুব্রত দত্ত বলেছেন: সত্যি বলতে লেখার শুরুটা অস্থির ছিল কিন্তু শেষটা যেন কেমন হয়ে গেল। আবেগ আক্রমণ করেছে ভাষাশৈলিতে। যাহোক ভালো লাগলো।

৫| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৫২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনার লেখা দিন
আর আমি পরামর্শ চাই
কাশ্মীরে বেড়াতে যাব ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.