নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইলুসন! কোন লেখা শেয়ার করলে দয়া করে আমার আইডি উল্লেখপূর্বক শেয়ার করবেন।

ইলুসন

Sometimes people dont want to hear the truth because they dont want their illusions destroyed. Friedrich Nietzsche

ইলুসন › বিস্তারিত পোস্টঃ

চেতনা নির্ভর শব্দ দূষণ!

২৮ শে মার্চ, ২০১৫ রাত ১২:১২

এখন বাজে রাত ১১টা ৫৫ মিনিট। আমার বাসার পাশেই ওয়াজ মাহফিল চলছে। সন্ধ্যা থেকেই এক নাগাড়ে চলছে এত রাত পর্যন্ত। অনেক রাত পর্যন্ত চলবে মনে হচ্ছে। প্রচন্ড জোরে মাইক দিয়ে ওয়াজ করা কি ইসলাম সম্মত? আমি শিওর যারা আজকে এতক্ষণ ওয়াজ শুনল তারা অনেকেই কালকে সকালে ফজরের নামায পড়বে না। কিন্তু কিছুই বলার নাই। আসলে অনেক কিছুই বলার আছে কিন্তু সাহস নাই, যদি ধর্মের অবমাননা হয়! গতকালকে ছিল স্বাধীনতা দিবস। সারাদিন মাইক দিয়ে জোরে জোরে দেশাত্ববোধক গান বাজানো হয়েছে, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়েছে, নেতারা বক্তৃতা দিয়েছেন। রাত বাড়লে একই জায়গাতে সাংস্কৃতিক অনুষ্টানের নামে বাজানো হল একের পর এক হিন্দী গান! এটাই আমাদের স্বাধীনতা! এরা কি আদৌ স্বাধীনতা মানে বুঝে? তাদের বিরুদ্ধে কিছু বলতে গেলে হয়ে যাবে স্বাধীনতার অবমাননা! বাচ্চাদের এসএসসি পরীক্ষা চলছে। এমনিতেই হরতালের কারণে পুরা সপ্তাহ পরীক্ষা না হয়ে শুধু শুক্র আর শনিবার পরীক্ষা হচ্ছে, তার উপর সারাদিন এত শব্দ দূষণ। মানুষ যে একটু পড়াশোনা করবে, শান্তিতে কাজ করবে সেই উপায় নাই। কারো বাসায় অসুস্থ মানুষ থাকতে পারে। শব্দ দূষণের কারণে যে স্বাস্থ্যের কত ক্ষতি হয়ে থাকে তা আমরা কেউ বুঝি না। বিষ খেলে তাৎক্ষনিক ফল পাওয়া যায় কিন্তু শব্দ দূষণের যে বিষ অল্প অল্প করে আমাদের শ্রবণ ক্ষমতা, কর্ম ক্ষমতা ধ্বংস করা থেকে শুরু করে হাই ব্লাড প্রেসার, হৃদরোগ, ডিপ্রেশন তৈরি করে যাচ্ছে সে দিকে কারো খেয়াল নাই। আজকে অমুকের জন্মদিন, কালকে তমুকের মৃত্যু বার্ষিকী, পরশু অমুক দিবস! এভাবে দিনের পর দিন মাইক দিয়ে শব্দ দূষণ চলছে। যারা এসব আয়োজন করে দেখা যায় অনেকেই শুধু রাজনীতি করে, তাদের কোন কাজ-কাম নাই। এসব অনুষ্ঠান আয়োজন করার মাধ্যমে এসব আজাইরা মানুষের কিছু উপার্জন হয়। এমনভাবে এসব চলছে যে কিছু বলার উপায় নাই। সবার অনুভূতি আর চেতনার দণ্ড সব সময় দাঁড়ায় থাকে। কিছু বলতে গেলে কখন কার দণ্ডে আঘাত লাগবে কে জানে! শুধু আল্লাহর কাছে দোয়া করি, "এদের জ্ঞান দাও প্রভূ, এদের ক্ষমা কর।"

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৫ দুপুর ১:২১

হাসান মাহবুব বলেছেন: শব্দ দূষণের বিরুদ্ধে শব্দ উচ্চারণ করাটাও একটা অপরাধ। অনুভূতির জিম্মাদারেরা হৈহৈ করে তেড়ে আসলো বলে!

২৮ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৫২

ইলুসন বলেছেন: এসবের বিরুদ্ধে কিছু বলাও যাবে না। হয় ধর্ম বিরোধী নাহলে স্বাধীনতা বিরোধী আখ্যা পেতে হবে।

২| ২৮ শে মার্চ, ২০১৫ দুপুর ১:২৫

সেলিম আনোয়ার বলেছেন: সবার অনুভূতি আর চেতনার দণ্ড সব সময় দাঁড়ায় থাকে। কিছু বলতে গেলে কখন কার দণ্ডে আঘাত লাগবে কে জানে! শুধু আল্লাহর কাছে দোয়া করি, "এদের জ্ঞান দাও প্রভূ, এদের ক্ষমা কর।"

আমি বলি জগতের সকলে জ্ঞান লাভ করুক সবাই ক্ষমাপ্রাপ্ত হোক ।

২৮ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৫২

ইলুসন বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.