নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

‘মানুষ তার স্বপ্নের চাইতেও বড়’ https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ

মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে বদলায়, অকারণেও বদলায় । তবে আমি মনে হয় আগের মতই আছি , কখনও বদলাবওনা মনে হয় ! ! https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ › বিস্তারিত পোস্টঃ

হিরো আলম এবং বাঙ্গালিদের মানসিক দৈনতা !

২১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৫


হিরো আলম সালমান খানের থেকে বেশী জনপ্রিয় বলে যারা কপাল চাপড়াচ্ছেন এটা আপনাদের মানুষিক দৈনতা!

চলচ্চিত্র একটা দেশের সংস্কিতি বিকাশের সবচেয়ে বড় মাধ্যম। অথচ আমাদের চলচ্চিত্রে ঘুরে ফিরে সেই একইকাহিনী। নায়ক গরীব, গেরেজে কাজ করে, নায়িকা বড়লোকের একমাত্র কন্যা। নায়িকা দুমধারাক্কা ঘাড়ি চালিয়ে এসে দুনিয়ার আর কোন জায়গা পায় না, নায়কের পাছায় এসে ধাক্কা মারে। প্রতিবাদী নায়ক ঝাঝালো কন্ঠে বলে “মেম সাহেব, চোখ কি হাতে নিয়ে ঘুরেন! গরীব কে কি মানুষ মনে হয় না!!” নায়িকা এবার রেগে গিয়ে বলে উঠে “ছোট লোকের বাচ্চা তুই জানিস আমি কার মেয়ে? আমি চৌদুরী সাহেবের মেয়ে। আমার ডেডি জানলে তোকে কুকুরের মত গুলি করে মারবে ,ইডিয়েট, স্টুপিড” নায়ক এবার ইংলিশে বলে উঠে “ফার্দার ডোন্ট স্পিক ইংলিশ উইথ মি!” নায়িকা এবার নরম সুরে বলে “তুমি ইংলিশ জান! তুমি আসলে কে?” নায়ক বলে “আমিতো বিয়ে পাশ! চাকরী পাই নাই তাই গেরেজে কাজ করি।”নায়িকা শুনে মনে মনে ভাবে আহারে এই এরকম একটা তাগরা যুবককেইতো এতদিন খুজছিলাম। বাসায় গিয়ে সারারাত কোলবালিশ ঝরিয়ে ধরে বিছানার এপাশ-ওপাশ করতে থাকে নায়িকা তারপার কল্পনাতে গান। এই ধরনের গাজাখরি গল্প একের পর এক দেখিয়ে নির্মাতারা মানুষের মনে বিরক্ত উৎপাদন করেছে। তাই মানুষও দেশীয় চলচ্চিত্র থেকে মুখ ফিরিয়ে ঝুকছে হিন্দি সিনেমার দিকে, ষ্টার জলসার দিকে। সেই খানে হিরো আলম যদি মানুষের বিনোধনের খোরাক হয় তাতে কার কি আসে যায় !

আমি যদি হিরো আলম দ্বারা বিনোদিত হই তাতে কার কি ! নিজের মন যা বলে তা করতে কজনই বা পারে, একটা গ্রামের ছেলে নিজের স্বপ্ন পূরনের জন্য নিয়ে মিউজিক ভিডিও বানিয়ে ইউটিউবে ছেরেছে । এতে দোষের কি আমার বোধ্যগম্য হচ্ছে নাহ ! এতে যারা নিজেদের জাত গেছে বলে হা হুতাস করেন তাদের বলব আপনারা নিজেদের মনের দৈনদশা থেকে মুক্ত হতে পারেন নাই ! আরেক জন বা পাশের বাসার লোক কি বলল তাতে কি আসে যায় ! বাঙ্গালি জাতি হিসেবে হিংসুটে এটা মানুন আর না মানুন সূর্যের আলোর মতই সত্য ইহা ! আজ হিরো আলম দারা লজ্জিত যারা তারাই দেখা যাবে বাংলা সিনেমার নাম শুনলে নাক সিটকায় । অনন্ত জলিল যখন ভাল কিছু করতে চায় তখন এরাই ঝাঝালো ভাষায় গালাগালি করে ! নিজে হাগবেন না আবার আরেকজনকে হাগতেও দিবেন না তাতো হতে পারে নাহ! যদি হিরো আলমকে সহ্য করতে না পারেন তাহলে নিজে ভাল কিছু করে দেখান !

মানুষের নিজের সিধান্ত নিজেকে নিতে দিন, হিরো আলমকে মানুষ নিবে কিনা সেটা মানুষকেই নিতে দিন শুধু শুধু নিজের সিধান্ত অন্যের উপর চাপাবেন নাহ !

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

প্রামানিক বলেছেন: ভালো কথাই বলেছেন।

২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৪

কাছের-মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই । :)

২| ২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার কথা মত নিজে অভিনয় করে না দেখাতে পারলে অভিনেতাদের সমালোচনা করা যাবেনা? এই ফালতু একটা ছেলের ফাইজলামিতে শিক্ষিত সমাজ বাহবা দিবে? মানসিক দৈন্যতা তাদেরই যারা এই পর্যায়ে এসে হিরো আলমের মানসিকক বিকারগ্রস্ত অভিনয়ের মাঝে ভালো কিছুর আশা করে...

২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০১

কাছের-মানুষ বলেছেন: ভাই বিচার মানি তালগাছ আমার , আমি কখন বললাম অভিনয় করে না দেখাতে পারলে অভিনেতাদের সমালোচনা করা যাবেনা !! আমি বলেছি ভাল কিছু করতে হবে সেটা যেই ফিল্ডেই হোক না কেন শুধু সমালোচনা করেই নিজেই দায়িত্ব শেষ করা নয় !

মানসিক দৈন্যতা তাদেরই যারা এই পর্যায়ে এসে হিরো আলমের মানসিকক বিকারগ্রস্ত অভিনয়ের মাঝে ভালো কিছুর আশা করে
এখানে ভাল কিছু আশা করার প্রশ্ন নয় , প্রশ্ন হল সে সমাজে খারাপ বা আইন বিরোধী কিছু করছে না বরং নিজের স্বপ্ন পূরণ করছে । এমনকি শিক্ষিত শেণীর মানুষকে হাতে পায়ে ও দরছে না তার কাজ দেখার জন্য তাই তাকে মানুষিক বিকারগ্রস্থ বলা এবং হেয় প্রতিপন্ন করে কথা বলা কোন ভাল লক্ষণ নয় ।

৩| ২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:২১

আলী আজম গওহর বলেছেন: হিরো আলোমের সমালোচনা করতে হলে তার চেয়ে ভালো ভিডিও বানিয়ে করতে হবে কেনো?
একজন দর্শক হিসেবে তুলনামূলক সমালোচনা করা যেতেই পারে।আপনি পোষ্টের প্রথম অংশে ইতিমধ্যে তা করেছেন।বাংলা সিনেমার চেয়ে ভালো,যত্নশীল,সৃজনশীল কিছু দেখায় আপনি দর্শক হিসেবে সমালোচনা করেছেন।নাকি আপনি অনেক বড় পরিচালক?
গ্রামের একটা প্রাইমারি স্কুলের সামনে যদি কোনো বড় আবালি,ছেছরামি,পাগলামি,হাস্যকর কোনো কান্ড ঘটে তাহলে লোক জমে যাবে।আবার স্কুলের বাচ্চারা কোনো অনুষ্ঠানে নাটক অভিনীত করে তাহলে কিছু লোক দেখবে।খুব ভালো হবে না নিশ্চিত। কেউ ভালো বলবে, কেউ খারাপ বলবে। কিন্তু দুই ঘটনার মধ্য অনেক পার্থক্য।
বড় অভিনেতা হতে অনেক ভালো চেহারার দরকার হয় না।হিরো আলম যত্নশীল, সৃজনশীল, বাস্তববাদী কিছু করতে পারত।
কিন্তু নকল করে ভিডিও বানালে,হিরো আলমকে দেখে সব মেয়ে ক্রাশ খায় টাইপ গাঁজাখুরি ভিডিও অবশ্যই দেশের জন্য অসন্তোষজনক।

২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৫৩

কাছের-মানুষ বলেছেন: ভাই আলী আজম গওহর , আমি কখন বললাম হিরো আলমের সমালোচনা করতে হলে তার থেকে ভাল ভিডিও বানাতে হবে !! আমি বলেছি ভাল কিছু করতে হবে সেটা যেই ফিল্ডেই হোক না কেন শুধু সমালোচনা করেই নিজেই দায়িত্ব শেষ করা নয় ! সমালোচনা সবাই করতে পারে তবে নিজের কাজে ডেডিকেশন এবং পেশন নিয়ে কাজ করতে পারে লাখে একজন ! মানুন আর নাই মানুন হিরো আলম তাদের একজন যে মানুষের সমালোচনা দূরে ঠেলে নিজের কাজ নিজে করছে ।

আপনি পোষ্টের প্রথম অংশে ইতিমধ্যে তা করেছেন।বাংলা সিনেমার চেয়ে ভালো,যত্নশীল,সৃজনশীল কিছু দেখায় আপনি দর্শক হিসেবে সমালোচনা করেছেন।নাকি আপনি অনেক বড় পরিচালক?
এই প্রশ্নের উওর আমার উপরে দিয়েছি ! [নোট < আমি যে পরিচালক নই এইটা আপনাকে কে বলল ? যাইহোক আমি যে পরিচালক সেটাও আপনাকে বলি নাই ! :P ]

সমালোচনা খারাপ নয় তবে তাকে যেভাবে হেয় প্রতিপন্ন করে অনেকে লেখছেন সেটা অমানবিক এবং কোন সুস্থ মানুষের কাজ নয় । আমার লেখায় বলেছি হিরো আলমকে মানুষ নিবে কিনা সেই সিদ্ধান্ত মানুষকেই নিতে দিন ।

৪| ২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যে জাতিতে এমন মেয়ে আছে যে জঙ্গিদের উপর ক্রাশ খায়, যে জাতির কোন কোন কুলাঙ্গার পহেলা বৈশাখে নারীদের শ্লীলতাহানি করে, সে জাতিতে কোন কোন আবাল গ্রুপ হিরো আলমদের পক্ষে থাকবেই...

২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৩

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনি আপনার পরিবারের পরিচয় দিয়েছেন বলে ।

৫| ২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩০

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: আপনার বাঁধভাঙা অযৌক্তিক আবেগ দেইখা না হাইসা পারলাম না। ব্যক্তি হিরো আলমের কথা চিন্তা না কইরা দেশের কথা চিন্তা করেন। অভিনয় একটি শিল্প এবং এ শিল্পকে অবমাননা করছে হিরো আলম এবং অনন্ত জলিলের মতো কিছু অদক্ষ এবং অকাল পক্ক অভিনেতা। সাথে সাথে বাংলাদেশের চলচ্চিত্র জগত সম্বন্ধে একটি নেতিবাচক প্রভাব পড়ছে সারা বিশ্বে কারণ , আমাদের আবাল মিডিয়া এইসব হিরোদের কভারেজ দিতে ব্যস্ত এবং এই মিডিয়া কভারেজের জন্যই মূলত হিরো আলমের মতো হিরো দের প্রতি আমাদের এত ক্ষোভ , কারণ তাদের অভিনয় মিডিয়ার মতো বড় পর্দায় আসার যোগ্য নয়। আশা করি , ক্ষোভের কারণ বুঝাতে পেরেছি।

২২ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৭

কাছের-মানুষ বলেছেন: আপনার বাঁধভাঙা অযৌক্তিক আবেগ দেইখা না হাইসা পারলাম না।

আপনি হাসুন কারন আপনার হাসির ক্ষমতা বিরল কারন কারন ছাড়া খুব কম মানুষই হাসতে পারে !

যাইহোক আমি কোন আবেগের কথা বলি নাই আমার লেখার উদ্দেশ্য হল তাকে তার মত থাকতে দিন আর সে ঝড়ে উড়ে যাবে নাকি টিকবে সেটা জনগন দেখবে । আমাদের অধিকার নেই কাউকে থামিয়ে দেয়া , জাত গেল জাত গেল বলে কান্নাকাটি করার।

ব্যক্তি হিরো আলমের কথা চিন্তা না কইরা দেশের কথা চিন্তা করেন।

আরে ভাই একজন হিরো আলমের উপর বাংলাদেশের চলচ্চিত্র জগতের মান সম্নান নির্ভর করে না কারন মান সম্নান এত ঠুনকো বিষয় নয় ! চলচ্চিত্র শিল্প নিজের মত করে এগুক এরকম হিরো আলম আসবে আর ঝরের বেগে উড়ে যাবে। আপনাদের এত গালাগালি করতে হবে নাহ , মানুষকে তার নিজের মত থাকতে দিন । আমাদের কোন অধিকার নেই কারও ব্যাক্তি স্বাধিনতায় হস্তক্ষেপ করার বা অনিরাপদ বোধ করার । আমার লেখার থিমটা মনে হয় আপনাকে বুঝাতে পেরেছি !

৬| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার টা তো বুঝলেন যে আমার পরিবার মানসিক বিকারগ্রস্ত নয়। আর আপনারটাও জানলাম...

৭| ২২ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৩৯

মাঘের নীল আকাশ বলেছেন: হিরো আলম নিজের মনেই হিরো...তারে নিয়া এত মাতামাতির কী আছে বুঝলাম না!
তারে নিয়ে নেগেটিভ/পজিটিভ যা-ই বলেন না কেন, তাতে তারই মার্কেটিং হবে!

মোরাল অফ দ্যা পোস্ট বুঝতে পারলাম না!

২২ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৩২

কাছের-মানুষ বলেছেন: মোরাল অব দ্যা পোষ্ট , আপনি অনেকটাই বলে দিছেন

'হিরো আলম নিজের মনেই হিরো...তারে নিয়া এত মাতামাতির কী আছে বুঝলাম না! '

সংক্ষেপে 'সমালোচনা আর মানুষকে হেয় প্রতিপন্ন করার মাঝে পাথ্যক্য '

একটু বিস্তারিত , তাকে তার মত থাকতে দিন , সমালোচনা করুন সমস্যা নাই কিন্তু গালাগালি বা হেয় প্রতিপন্ন করা থেকে বিরত থাকুন কারন সে গালি খাওয়ার মত কিছু করে নাই ! প্রতিটা মানুষের অধিকার আছে তার স্বপ্ন পূরণ করার কে কিভাবে নিবে সেটা ভেবে কাজ করলে নিজের হাত গুটিয়ে বসে থাকতে হবে । তাকে তার মত থাকতে দিন আর সে ঝড়ে উড়ে যাবে নাকি টিকবে সেটা জনগন দেখবে । আমাদের অধিকার নেই কাউকে থামিয়ে দেয়া , জাত গেল জাত গেল বলে কান্নাকাটি করার ।

৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:



হিরো আলম কি অভিনয় করেন?

২৩ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:২০

কাছের-মানুষ বলেছেন:
হিরো আলম একজন অশিক্ষিত, দেখতে খুব বেশী সুন্দর নয় , গ্রামের ছেলে । সে ডিশ ব্যাবস্যা করে । তবে তার স্বপ্ন বড় , একজন অভিনেতা হওয়া । তাই সে নিজেই অভিনয় করে , বিভিন্ন গানের সাথে মিউজিক ভিডিও বানিয়ে ইউটিউবে ছেরেছে ! তাতেই দেশে পপুলার হয়ে গেছে, অনেকে আবার তাকে নিয়ে হাসি ঠাট্রা করে ।

যেহেতু সে পপুলার হয়েছে তাই এক শ্রেণী তার পিছু লাগছে কারন এরকম কেউ পপুলার হওয়া মানে দেশের মান ইজ্জতের প্রশ্ন । গালাগালি ,নোংড়া ভাষায় আক্রমণ শুরু হয়েছে। লেখার উদ্দেশ্য হল গালাগালি না করে তাকে তার মত থাকতে দিক যারা পিছু লেগেছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.