নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

‘মানুষ তার স্বপ্নের চাইতেও বড়’ https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ

মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে বদলায়, অকারণেও বদলায় । তবে আমি মনে হয় আগের মতই আছি , কখনও বদলাবওনা মনে হয় ! ! https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ › বিস্তারিত পোস্টঃ

আমার স্বদেশ প্রত্যাবর্তন, অতঃপর... (রম্যরচনা)

৩০ শে মে, ২০১৭ বিকাল ৫:২৭

পড়াশুনা শেষের দিকে ভাবলাম বিদেশ বিভূঁইয়ে জীবনের ইতি টানার সময় হয়েছে । পড়াশুনার শেষে বেকার থেকে দেশ ও জাতির গাঁড়ে বোঝা হিসেবে থাকতে আমি নারাজ । তাই মাস্টার্সের শেষ সেমিস্টারের আগেই পিএইচডিতে ভর্তি হলাম কানাডাতে । পি,এইচ,ডি করার খুব যে ইচ্ছে তা নয় যাতে বেকার না থাকতে হয় তার জন্যই মূলত এই পন্থা অবলম্বন করলাম ! মাঝখানে স্যামসাং একটা চাকরির ইন্টার্ভিউ দিলাম, যদি লাইগা যায় ! মাস দুয়েক পর রেজাল্ট দিল চাকরিটা হয়ে গেছে বাংলাদেশ ব্যাঞ্চে জয়েন করতে হবে সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেব। আমি দোটানায় পড়ে গেলাম পিএইচডি করব নাকি চাকরিতে জয়েন করব এই নিয়ে !

বুদ্ধির গোরায় পানি ঢালতে বাসায় ফোন দিলাম সৎপরামর্শের জন্য । বাসা থেকে কড়া ভাষায় হুশিয়ারি উচ্চারণ করে জানিয়ে দেয়া হল কাভি নেহি, দেশে আসার দরকার নেই, বাহিরেই থাক! তবে আমি দমে যাবার পাত্র নই দ্বিগুণ উৎসাহে বন্ধু-মহলে ফোন দিলাম, সবার একই কথা এই ভুলটি জীবনেও নাকি করা যাবে না! দেশ বসবাসের জন্য উপযোগী নহে । আমি হতাশ হবার পাত্র নই , সবার বারণ অমান্য করে মনে মনে ভাবলাম দেশ ও জাতিকে উদ্ধার করা দরকার। অবশেষে পিএইচডি করার চিন্তা বাদ দিয়ে ব্যাক টু দি প্যাভিলিয়ন মানে দেশে প্রত্যাবর্তন করলাম।

আন্ডার গ্রাজুয়েট এবং মাস্টার্স শেষ করে ফিরেছি দেশে, সময়টা খুব কম নয়, সবকিছুই যেন পরিবর্তন হয়ে গেছে। দেশে যেই বাতিজা এবং ছোট ভাই-ব্রাদার রেখে গেছিলাম তারা এই ক-বছরে বেশ ডাঙর-ডুঙুর হয়ে গেছে। দেশে ফিরে এসেছি বাসার লোক জন কোনমতে মেনে নিলেও পাড়া প্রতিবেশী এবং আত্মীয়স্বজন যেন কিছুতেই মানতে পারল না ! সবার এক প্রশ্ন দেশে কেন আসলাম ! আমি অবাক হলাম, দেশে ফিরলাম আমি অথচ সবার এত মাথা ব্যথা কেন !

এক আত্মীয় বাসায় আসলেন আমাকে দেখতে ! এসেই বললেন একে বারেই চলে এসেছ আমি মাথা নেড়ে বললাম আজ্ঞে হ্যাঁ ! দেশে চাকরিতে নাকি জয়েন করেছ ? আমি মাথা নেরে সম্মতি জানালাম । বেতন কত ? বেতন এর কথা বলতে আমার অস্বস্তি লাগে, তবে ভদ্রমহিলা নাছোড় বান্ধা । না শুনে ছাড়বে না ! আমি বললাম । ভদ্র মহিলা বেতন শুনে মনে হল আহত হলেন। আমার দিকে তাকিয়ে বললেন ১ লাখও না! তোমাকে দিয়ে এটা আশা করি নাই ! তোমার মত ব্রিলিয়েন্ট পুলা এই বেতন নিয়া দেশে আসছ । আমি প্রথম বুঝতে শিখলাম যেই দিনার বেতন পাই তা আর দ্বিতীয়বার উচ্চারণ করা যাবে না !

রাস্তা ঘাটে পাড়া প্রতিবেশী যেই দেখে সবার প্রথমে একই প্রশ্ন দেশে আসলা কেন ? বেতন কত ? আমি মনে মনে বলি ইয়া খুদা তুমি দড়ি ফালাও আমি উইঠা যাই ! একবার এক ভদ্র লোকের সাথে রাস্তায় মোলাকাত। আমি বড়সড় একটা সালাম দিয়ে মোলায়েম ভাষায় বললাম শরীরটা ভাল চাচা ? চাচা আমার কথার উত্তর দেবার প্রয়োজন বোধ করলেন না । আমাকে হুশিয়ারি ভাষায় জানিয়ে দিলেন দেশে ফিরে আমি কতটা আহাম্মকের কর্ম সম্পাদন করেছি । আমাকে ঝাঁঝালো ভাষায় বলল এই দেশে কি মানুষ থাকে ? মানুষ লক্ষ লক্ষ দিনার খরচ করে দেশ ছারে আর তুমি লাফাতে লাফাতে দেশে চলে এসেছ !

ভাবলাম বন্ধু মহলে একটু ঢু মারা যাক । বন্ধু সম্প্রদায়ের সাথে দেদারসে আড্ডা না দিলে এক সময় পেটের ভাত হজম হত না !সকাল বেলা ক্রিকেট নিয়ে বের হতাম সেই সন্ধ্যা নাগাদ বাসায় ফিরতাম । বন্ধু সম্প্রদায়ের সাথে অনেক দিন পর দেখা হবে ভেবে পুলকিত হলাম। আড্ডায় মেট্রিক-ইন্টারে দুই তিন বার ডিগবাজি দেয়া বন্ধু থেকে শুরু করে দেশে পড়াশুনা শেষ করা বন্ধুবান্ধব সবাই গম্ভীরভাবে বুঝিলে দিল আমি কতটা মূর্খ! বন্ধুবান্ধবের বক্তব্য শুনে আর স্থির থাকতে পারলাম না, মনে হল রেইসলার দ্যা রক এবং আন্ডার টাইগারের আত্মা ভর করেছে আমার উপর ! মনে হল ধুমধাড়াক্কা দুই চারটা উত্তম-মধ্যম দিয়ে দেই, অবশেষে নিজের রাগ সংযত করলাম।

আমি হতাশ হয়ে আড্ডা-স্থান ত্যাগ করলাম। পথের মধ্যে দেখা হল এলাকার এক সময়ের কুখ্যাত এক হেভি-ওয়েট হিরোঞ্চির সাথে। অসহায় মানুষের শত্রু,গরীব দুখীদের ত্রাস এবং উঠতি চাঁদাবাজ ,ইভটেজারদের নয়নের মনি এবং আদর্শ হিসেবে এলাকায় তার কু-পরিচিতি ছিল একসময়ে। বাসার বদনা বা লোটা যাই চুরি হোক না কেন সবার প্রথমেই সন্দেহের তালিকাতে থাকতেন তিনি। কপাল দোষে অত্যন্ত পরিশ্রম করে চুরিচামারি করে জীবিকা নির্বাহ করছেন বর্তমানে তবে নেশা-পানি করাটা এখনও অত্যন্ত সফলতার সাথে চালিয়ে যাচ্ছেন। তার সমসাময়িক অনেক হিরোঞ্চি এবং গাঞ্জট্টি ইতিমধ্যেই অল্প বয়সে পটল তুলে ফেলেছেন। তার চেহারা মোবারকে আগের সেই লাবণ্য এবং জৌলুস নেই, ভেঙ্গে গেছে। আমাকে দেখে তার চিনতে খুব বেশী অসুবিধে হল না, ওখানেই বিয়ে সাদি করে থাকার সুযোগ ছিল না মোলায়েম সুরে বললেন! আমি উত্তর না দিয়ে রাস্তা মাপলাম নিজের।

অবশেষে আমি উপলব্ধি করলাম জাতি হিসেবে আমরা যে অন্যের ব্যাপারে শুধু নিজের মাথা ঘামাই তা নয় বরং পুরো শরীরটাই ঘামাই। দেশের ফেরার প্রথম দিককার কাহিনী এগুলো । তবে পরবর্তীতে এই সমস্যাগুলো আর সম্মুখীন হতে হয় নাই। সবাই যে নিরাস করত তা নয় অনেকেই অনেক উৎসাহ উদ্দীপনাও দিয়েছে। আমাদের দেশের মানুষগুলোর মধ্যে একটা ধারনা দেশের বাইরে মনে হয় অনেক সুখ শান্তি আর কারি কারি দিনার পরে আছে সেখানে। দেশের দিনমজুর এবং গরিব মানুষগুলো এখনও অনেক পরিশ্রমী তবে অনেক দূর যেতে হবে আমাদের।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১৭ বিকাল ৫:৪১

দ্যা ফয়েজ ভাই বলেছেন: আরো তো বাকি আছে।বড়সড় ধাক্কা তো খাবেন কনে দেখতে গেলে।কনের বাবা বলবে:-কত বড় আহাম্মক,যে কিনা বিদেশ থেকে দেশে চলে আসছে,এই ছেলের সাথে বিয়ে দিবো না। :P :P
সর্বশেষ মেসেজটা ভালো লেগেছে। :)

৩০ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

কাছের-মানুষ বলেছেন: পড়ে ভাল লেগেছে জেনে আনন্দিত হলাম।
আরো তো বাকি আছে।বড়সড় ধাক্কা তো খাবেন কনে দেখতে গেলে।
হা হা , এই ধরনের ঘটানার সম্মুখীনও ইতেমধ্যে হয়েছি তা নিয়ে আরেকটা রম্য লেখা যাবে ! সেটা নিয়ে আরেকদিন হাজির হব !! B-) B-)

২| ৩০ শে মে, ২০১৭ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:


আপনি সঠিক কাজ করতে সমর্থ হয়েছেন।

৩০ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।
গল্পের এখানেই শেষ নয় আবারো স্কুলে ভর্তি হয়েছি !!

৩| ৩০ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩০

দীপঙ্কর বেরা বলেছেন: বাহ, বেশ লেখা তো। দারুণ।

৩০ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

কাছের-মানুষ বলেছেন: পড়ার জন্য কৃতজ্ঞতা রইল অনেক।

৪| ৩০ শে মে, ২০১৭ রাত ৮:২৬

শাহরিয়ার কবীর বলেছেন:
B-) B-) B-) ইমো দেওয়া ছাড়া আমার কাছে কিছু নাই !

৩০ শে মে, ২০১৭ রাত ৯:০৩

কাছের-মানুষ বলেছেন: ওকে আমারও ধন্যবাদ দেয়া ছাড়া কিছু নাই ! :D :-B

৫| ৩০ শে মে, ২০১৭ রাত ৮:৫০

রাজীব নুর বলেছেন: জীবনে কোনো ইচ্ছাই আমার সফল হয়নি। পিএইচডি করতে চেয়েছিলাম, হয়নি। ঢাকা ইউনিভার্সিটিতে পড়তে চেয়েছিলাম হয়নি। ভালো একটা চাকরি করতে চেয়েছিলাম- হয়নি।

৩০ শে মে, ২০১৭ রাত ৯:০৬

কাছের-মানুষ বলেছেন: প্রতিটা মানুষই আলাদা , মানুষের প্রতিভাও আলাদা।
আপনার যা আছে সেগুলোও দেখবেন অনেকের নেই।
ধন্যবাদ মন্তব্যের জন্য।

৬| ৩০ শে মে, ২০১৭ রাত ১১:৩৭

ওমেরা বলেছেন: আপনার সিন্ধান্তকে স্বাগত জানাই ।

৩১ শে মে, ২০১৭ দুপুর ২:১৩

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে ।

৭| ৩১ শে মে, ২০১৭ সকাল ১০:০৪

মোস্তফা সোহেল বলেছেন: বেতনের কথা কেউ জানতে চাইলে আমার রাগ হয়।
মানুষ ভুলে যায় মেয়েদের বয়স আর ছেলেদের বেতনের কথা জানতে হয় না।

৩১ শে মে, ২০১৭ দুপুর ২:২১

কাছের-মানুষ বলেছেন: হুম আমারও খুব বিরক্ত লাগে এই প্রশ্ন শুনে!
পড়ার জন্য কৃতজ্ঞতা রইল।

৮| ৩১ শে মে, ২০১৭ বিকাল ৩:৩৩

রাতু০১ বলেছেন: সুখি মনটাই আসল। ভাল সিদ্ধান্ত।

৩১ শে মে, ২০১৭ বিকাল ৩:৫৯

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে ।
এই ঘটনা কয়েক বছর আগে ! ঘটনা চক্রে আবারো প্রবাসে।

৯| ৩১ শে মে, ২০১৭ বিকাল ৪:০১

আখেনাটেন বলেছেন: অামাদের এখনো অনেক দূর যেতে হবে।

৩১ শে মে, ২০১৭ বিকাল ৪:০৫

কাছের-মানুষ বলেছেন: সেটাই , আরো অনেক দূর যাবার বাকি । হয়তবা একসময় অনেকদুর যাবও বলে আমি বিশ্বাস করি !

১০| ৩১ শে মে, ২০১৭ রাত ১১:০৪

শাহিন-৯৯ বলেছেন: আমি বিদেশে গিয়ে কিছু করব এমন চিন্তা কখনও মাথায় আনি না। যা পারি দেশে করব, গোলামী করলে দেশের মানুষের করব তবে বিদেশীদের নয়।

০১ লা জুন, ২০১৭ রাত ১২:৫২

কাছের-মানুষ বলেছেন: এটাকে গোলামি হিসেবে চিন্তা না করাটাই উত্তম। পৃথিবিটা একটা গ্লোবাল ভিলেজ আমাদের যেখানেই সুযোগ থাকবে সেখানেই যাওয়া উচিত কারন বিদেশীরা এমনি এমনি টাকা দেয় না আমাদের শ্রমের বিনিময়ে দেয় তাই এটা গোলামি নয় । আমাদের প্রবাসী বাঙ্গালিরা পৃথিবীর যেখানেই থাকুক না কেন, দেশে রেমিটেন্স পাঠিয়ে দেশের জন্য অবদান রাখছে।

যারা দেশে থাকতে চায় তারা দেশ বা পরিজনের মায়ার কারনে ।

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।



আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.