নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

‘মানুষ তার স্বপ্নের চাইতেও বড়’ https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ

মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে বদলায়, অকারণেও বদলায় । তবে আমি মনে হয় আগের মতই আছি , কখনও বদলাবওনা মনে হয় ! ! https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ › বিস্তারিত পোস্টঃ

ঘুরে এলাম আমেরিকার সানফ্রানসিসকো (ফটো ব্লগ)

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৩১




ইহ-জিন্দেগিতে একবার হলেও আমেরিকা যাবার স্বপ্ন ছিল ! তবে সেটা নিজের দিনার খরচ করে নয় ! এতদিন চাতক পাখির মত একটা সুযোগের অপেক্ষায় ছিলাম ! অবশেষে মওকা পেলাম, আমার একটা পেপার কনফারেন্স -এ একসেপ্ট হল ! এর আগেরবার জার্মানিতে কনফারেন্সে গিয়েছিলাম একা, বৌ ছেলেকে নিয়ে যেতে পারি নাই কারণ আমার ছেলের পাসপোর্ট তখনও হয় নাই ! এবার যেহেতু ছেলের পাসপোর্ট আছে তাই ভাবলাম পরিবারসহ ঘুরে আসি, কনফারেন্স এটেন করলাম সাথে পরিবার নিয়েও ফ্রি-তে উইন্টার ভেকেশনটাও কাটানো হল , তাছাড়া সাধারণত কনফারেন্স -এ গেলে নিজের পেজেন্টেশন শেষে চম্পট মারাটা আমার পুরানা দিনের খাসলত !

বছর খানেক আগে বৌ ছেলে নিয়ে নিজের পয়সা খরচ করে সুইডেনের রাজধানী স্টকহোম গিয়েছিলাম, নিজের টাকা খরচ করতে কেন জানি বুকের ভিতর কেমন জানি চিন-চিনাইয়া ব্যথা করে তাই স্টকহোমে সস্তা হোটেল নিয়েছিলাম! কথায় আছে সস্তার তিন অবস্থা , কথাটার শানে- নজুল হারে হারে টের পেয়েছিলাম তখন! সেটাকে হোটেল বললে সত্যিকারের হোটেলও মাইন্ড করবে ! খুবই ছোট কামরা, তার উপর ডাবল বেডের জায়গায় দেখি দুইটা দোতলা সিঙ্গেল বেড, একটার উপর আরেকটা ! অথচ হোটেল বুকিং এর সময় ছবিতে দেখেছিলাম সুন্দর ডাবল বেডের বিছানা! বিছানা দেখেই আমার চান্দি গরম হয়ে গিয়েছিল ! কিছু বলতেও পারি না আবার কইতেও পারিনা! বৌ এর কাছে আমার পেস্টিজ পানচার হয়ে গিয়েছিল !

এবারের ট্যুর এর খরচাপাতি সব যেহেতু ল্যাব বহন করবে তাই এবার হোটেল খুঁজার সময় দাতা হাতেম তাই বনে গেলাম! কারণ এবারের সংগ্রাম বৌ এর কাছে নিজের হারানো ইমেজ ফিরে পাবার সংগ্রাম , এবারের সংগ্রাম প্রাণ খুলে খরচ করার সংগ্রাম ! সানফ্রানসিসকো এয়ারপোর্টের কাছাকাছি সমুদ্রের তীরে মনোরম পরিবেশে বেশি দিনার খরচ করে একটা হোটেল নিলাম ! হোটেল থেকে আমার কনফারেন্স ভেনু সমুদ্রের পার দিয়ে হেটে যেতে ১৫/20 মিনিট লাগে !

২৭ জানুয়ারি ১৮, যাত্রা শুরুর দিন :
ইন্টারনেটে সার্চ দিয়ে মোটামুটি গুগলে সব কিছু বের করে ফেললাম। আমি কোথাও যাবার আগে কোন কোন জায়গায় যাব, আশেপাশের হালাল হোটেল , টুরিস্ট স্পট সমস্ত কিছু বের করে ফেলি সাথে গুগল ম্যাপ প্রিন্ট করে নিয়ে যাই যাতে কোন সমস্যা হয় না। এবারো তার ব্যতিক্রম হয়নি। সকালে ফ্লাইট তাই ভোর রাতে রওনা দিতে হবে ! আমি ইউরোপে থাকি, সাধারণত কোন কারণে এয়ারপোর্টে গেলে বাস এবং ট্রেনে করে যাই , ট্যাক্সিতে করে ভুলেও যাই না কারণ এখানে ট্যাক্সিতে খরচ অনেক বেশি হয় ! নিজের দিনার খরচ করতে বুকের ভিতর আমার সবসময়ই চিন-চিনাইয়া ব্যথা করে ! তবে এবার যেহেতু ল্যাবের টাকায় যাচ্ছি তাই বৌ কিভাবে যাব জিজ্ঞেস করতেই হুঁশিয়ারি উচ্চারণ করে জানিয়ে দিলাম বাস-মাসে যাবার পাত্র আমি নই! বাসা থেকে রওনা দেবার আগে ট্যাক্সির জন্য ফোন দিলাম , তেলেসমাতি কারবার কিছুক্ষণের মাঝেই ট্যাক্সি এসে হাজির হল !! বৌ বাচ্চা নিয়ে রওনা দিলাম! আমার ট্রানজিট ছিল জার্মানিতে , অনেক লম্বা ট্রানজিট ছিল, প্রায় ছয় ঘণ্টা ঝিম মেরে বসে ছিলাম জার্মান এয়ারপোর্টে I বিকেল ৩/৪টা নাগাদ আমেরিকার সানফ্রানসিসকো পৌঁছলাম ! এয়ারপোর্ট থেকে সোজা ট্যাক্সিতে করে হোটেলে পৌঁছলাম।

ছবিটা আমাদের হোটেল এর সামনে থেকে তোলা। হোটেলের নাম রেড রুফ।

এই রুমেই ছিলাম প্রায় ৭ দিন।



এসেই দেখি খুদায় পেট চো-চো করছে। হোটেলে চেক-ইন করে গোসল করে নিচে খেতে নামলাম । হোটেল নিচেই সুন্দর খাবারের রেস্তরাঁ আছে । নিচে গিয়ে আরামছে ভোজন কর্ম সম্পাদন করলাম। এরই মদ্যে প্রায় সন্ধ্যা হয়ে গেল তাই সেদিন আর বাহিরে বের হতে মন চাইল না , আমার এক রাশিয়ান ল্যাব-মেট বলে দিছে রাতে ৬টার পর বের হইয়ো না, ইউ এস ততটা নিরাপদ নয় ইউরোপের মত!

২৮ জানুয়ারি ১৮, ২য় দিন :
আমাদের কনফারেন্স এয়ারপোর্টের পাশের হোটেলেই কিন্তু হোটেল নিয়েছি কনফারেন্স ভেনু থেকে একটু দূরে, সমুদ্রের তীর ঘেঁষে ১৫/২০ মিনিট লাগে হোটেল থেকে কনফারেন্স ভেনুতে আসতে ।

এই সমুদ্রের পার দিয়ে হেটে হোটেল থেকে কনফারেন্স ভেনুতে যেতাম । সকাল সকাল বিবি-বাচ্চা নিয়ে কনফারেন্স ভেনুতে গিয়ে রেজিস্টেশন সম্পূর্ণ করলাম। এই দিন আর চম্পট দেবার সুযোগ হয়নি কারণ কনফারেন্স থেকে দুইটা শর্ট কোর্স নিয়েছিলাম যা ২৮ তারিখে একটা আরেকটা ২৯ তারিখে হয়েছিল।

২৯ জানুয়ারি ১৮, ৩য় দিন :
সকাল সকাল কনফারেন্স ভেনুতে গেলাম। কারণ এই দিন সকালে আমার পেজেন্টেজন আছে। বিশাল একটা রুম তার উপর কয়েকশত মানুষ রুমটাতে ! পেজেন্টেশন দিতে এমনিতেই শুরুতে একটু নার্ভাস লাগে তার উপর এত মানুষ দেখে কিছুটা ঘাবড়ে গিয়েছিলাম, যাইহোক শুরুতে নার্ভাস লাগলেও পরে ঠিক হয়ে গিয়েছিল।

উপরের ছবিতে আমাদের কনফারেন্স ভেনু দেখা যাচ্ছে ।

এই রুমটাতে আমার পেজেন্টেশন হয়েছিল।


৩০ জানুয়ারি ১৮, ৪র্থ দিন :
নিজের পেজেন্টেশোন শেষ তাই এবার চম্পট দিলাম পূর্ব প্লান মত। আমাদের প্লান ছিল পুরো ‘San Francisco’ শহর , টুরিস্ট স্পটগুলো যেমন ‘Golden gate bridge’ , ‘Aquarium of the bay’ এবং ‘madame tussauds museum’ ঘুরে দেখা । তাই প্রথমে ‘San Francisco’ ডাউন টাউনে যাবার করলাম কারণ ডাউন টাউন থেকে ‘Hop on & off’ বাস ছাড়ে। ‘San Francisco’ ডাউন টাউনে জন্য প্রথমে এয়ারপোর্টে যেতে হবে কারণ সেখান থেকেই ‘BURT’ ছাড়ে ডাউন টাউনে উদ্দেশ্যে । সকাল সকাল হোটেলের সাটেলে চড়ে চলে গেলাম এয়ারপোর্টে।


এই ‘BURT’ করেই চলে গেলাম ডাউন টাউন। খুদায় দেখি পেটের অবস্থা খারাপ তাই ‘Hop on & off’ বাসে চড়ার আগে ইন্ডিয়ান খাবারের দোকান খুঁজে বের করে করলাম।

ইন্ডিয়ান রেস্টুরেন্ট থেকে মটুরশুটির পোলাও, সাধা ভাত, মুরগির মাংস, ডাল দানার-দান খানা খাদ্য পেটের ভিতর চালান করলাম। ছবিতে কিছু দিলাম ব্লগের নওজোয়ানদের জন্য !

‘Hop on & off’ বাস ট্যুর :
কেউ যদি ‘San Francisco’ যায় তার অবশ্যই ‘Hop on & off’ বাসে চড়া আমি মনে করি ফরজ কর্ম বাকি সব সুন্নত কারণ এই বাসে চরলে পুরো শহর ঘুরে দেখা যায়। আমরা দুজনের জন্য দুটি টিকিট কিনলাম ১০৬ ডলার দিয়ে, বাচ্চা-কাচ্চা ফ্রি তাই আমার ছেলের আর টিকিট লাগে নাই। এই বাসে সুবিধা হল এটা আকর্ষণীয় স্থান গুলোর সামনে দিয়ে যায় এবং চাইলে নেমে দেখা যায়। প্রতি ২০ মিনিট পরপর বাস আসে তাই কেউ চাইলে নামতে পারে এবং পরবর্তী বাসে আগের টিকিট দেখিয়ে উঠতে পারে। তাছাড়া ‘Hop on & off’ টুরিস্ট গাইড থাকে একজন যে সারাক্ষণই বিভিন্ন জায়গা সম্পর্কে বকবক করতে থাকে !।


ছবিগুলো ‘Hop on & off’ বাস থেকে তোলা।

ছবিতে দেখা যাচ্ছে শহরের পিরামিড বিল্ডিং।

‘Golden gate bridge’
‘San Francisco’ শহরের মূল আকর্ষণীয় স্থানের ভিতর অন্যতম স্থান হল এই গোল্ডেন গেট ব্রিজ। এই ব্রিজটা সামনা সামনি দেখতে চমৎকার লাগে। প্রচুর দর্শনার্থীদের আগমন ঘটে এই ব্রিজের সামনে।

ব্লগের নওজোয়ানদের জন্য ‘Golden gate bridge’ এর কিছু ছবি দিলাম। আমার উদ্দেশ্য বিরহি কবিতা ছেড়ে মিষ্টি মধুর প্রেমের কবিতা লেখুক এবং বিয়ে-সাদি করে এখানে ঘুরতে যাক !

‘Aquarium of the bay’
‘San Francisco’ শহরের আরেকটি মূল আকর্ষণ হল এই একুরিয়াম !।আমরা অবশ্য ভিতরে ঢুকি নাই , এর সামনের অসাধারণ মনোরম দৃশ্য উপভোগ করেছি। এর চারপাশটা দেখতে দারুণ, সমুদ্রের কোল ঘেঁষে রয়েছে এই একুরিয়াম। এখানেও প্রচুর টুরিস্ট আসে। যথারীতি ‘Hop on & off’ বাস থেকে নেমে গেলাম এই সৌন্দর্য উপভোগ করার জন্য।

ছবিতে দেখা যাচ্ছে এর প্রাকৃতিক দৃশ্য।

‘madame tussauds museum’
বিভিন্ন সফল ব্যাক্তি এবং সেলিব্রেটিদের মূর্তি দিয়ে সাজানো এই মিউজিয়াম। ইচ্ছে মত ছবি তোলা যায় এই মূর্তিগুলোর সাথে। টুরিস্টদের কাছে এই মিউজিয়াম খুবই জনপ্রিয়! এই মিউজিয়ামে ঢুকতে ২০ ডোলার লাগে জন প্রতি।
মিউজিয়ামের ভিতরের কিছু ছবি দিলাম।

সারাদিন ঘুরে ঘুরি করে চলে এলাম হোটেলে।

৩১ জানুয়ারি , ১ এবং ২ ফেব্রুয়ারি ১৮, ৫ম,৬ষ্ট, ৭ম দিন :
এই তিনদিন আর বেশী দূর যাই নি। আশেপাশের এলাকাতেই ঘুরাঘুরি করেছি। চম্পট অনেক দিলাম এবার কনফারেন্সে কিছুটা সময় দিলাম এবং আশেপাশের লেকের ছবি।

গতকাল দীর্ঘ ভ্রমণ ছেড়ে চলে এলাম পূর্বের ঠিকানায়।

খোদা হাফেজ!
আজ এ পর্যন্তই ! জগতের সকল প্রাণী সুখী হোক ! (রোহিঙ্গাদের খবর কি ?)

মন্তব্য ৬৪ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৩৯

আবু তালেব শেখ বলেছেন: আপনার ভ্রমন খুব সুন্দর ছিলো। ছেলেটা যে কারের উপর বসায়ে ছবি তুলেছেন সেই গাড়িটার বিশেষত্ব কি??

রোহিংগাদের খবর জানতে নিউজপোর্টালে চোখ রাখুন

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৪

কাছের-মানুষ বলেছেন: ভাই তালেব শেখ, কুল ডাউন! ডোন্ট বি সিরিয়াস!
ছবিটার কোন বিশেষত্ব নেই।

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৪২

বিদ্রোহী ভৃগু বলেছেন: চমৎকার ভ্রমন তারচে চমৎকার বর্ণনায় মুগ্ধ ;)

+++

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৭

কাছের-মানুষ বলেছেন: অসংখ্য ধন্যবাদ ভাই। ভ্রমন পোস্ট আমি লেখি না সাধারনত, আপনার ভাল লেগেছে জেনে খুশী হলাম। :)

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৪৪

রিএ্যাক্ট বিডি বলেছেন: চমৎকার

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৮

কাছের-মানুষ বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য কৃতজ্ঞতা রইল অনেক।

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৪

বলেছেন: সুন্দর

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৮

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


আপনার পেপার কোন সাবজেক্টে? কিসের উপর?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:১০

কাছের-মানুষ বলেছেন: ড্রোন এর উপর কাজ করছি। ইনফারেড ভিডিও কোয়ালিটি এস্টিমেশন এর উপর ছিল।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৫৫

ভাইরাস-69 বলেছেন: সবসময় আমি ভ্রমণ কাহিনী বেশ আগ্রহ নিয়ে পড়ি। প্রতিটি ছবি এবং বণর্না খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন।
আপনার ভ্রমন অভিজ্ঞতার কথা পড়েও অনেক ভাল লাগা রেখে গেলাম।

শুভ কামনা রইল।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০০

কাছের-মানুষ বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য আপনাকে ধন্যবার।
ভ্রমন পোস্ট লেখি আমি না সাধারনত, লেখা মনের মত না হলে পোস্ট দিতে মন চায় না।

আপনার ভাল লেগেছ জেনে ভাল লাগল।

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০৬

কালীদাস বলেছেন: এটা মাঝে মাঝে আমারও হয় সেমিনার বা কনফারেন্সের ওরাল সেশনগুলোতে, ক্লাশ নেয়ার সময় কখনও টের পাই না (দেশে বা বিদেশে)। বড় বড় পন্ডিতকে সামনে একসাথে বসতে দেখার সাইড এফেক্টটা মনে হয় B-))

সান ফ্রান্সিসকোর ফেমাস ঢেউ খেলানো রাস্তাটা দেখতে গিয়েছিলেন? সী-ফুড ট্রাই করেছেন নাকি? হালাল খাবার নিয়ে প্রবলেম কম হওয়ার কথা ইউরোপের তুলনায় :|

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৪৭

কাছের-মানুষ বলেছেন: হা হা , আপনারো আমার মতই অবস্থা ওরাল সেশনগুলোতে ! তবে পোষ্টার থেকে একটা সুবিদা হল মাত্র ২০ মিনিট লাগে, পোস্টার সেশনগুলো কয়েক ঘন্টা দাড়িয়ে থাকতে লাগে।

ঢেউ খেলানো রাস্তাটা দেখা হয়নি, আরো কয়েক জায়গায় যাবার ইচ্ছে ছিল সাথে বাচ্চা থাকায় যাওয়া যায়নি !
আমি আগে যেই দেশে ছিলাম সেটা সী-ফুডের জন্য বিখ্যাত , কাচা অক্টোপাস, রান্না করা কাকড়া থেকে শুরু সব কিছুই খেয়েছিলাম। আমার বউ সী-ফুড পছন্দ করে না তাই সী-ফুডের খাইনি সেখানে।

হ্যাঁ ঠিকই বলেছেন, ইউরোপে মাংসের গায়ে কাবার সীল থাকে হালাল গুলোতে তাছাড়া হালাল রেস্টুরেন্ট অভাব নেই। তবে সানফ্রান্সসিস্কোতে একটা তার্কিস রেস্টুরেন্ট পেয়েছিলাম হালাল। তাছাড়া ইন্ডিয়ান রেস্টুরেন্টটাও হালাল ছিল যদিও চালায় এক চাইনিজ। :)

ধন্যবাদ মন্তব্যের জন্য।

৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:২৫

নূর-ই-হাফসা বলেছেন: ছবিগুলো দারুন । লেখা টাও ভালো লাগলো

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৫১

কাছের-মানুষ বলেছেন: পড়ার জন্য কৃতজ্ঞতা রইল।

আপনার ব্লগ ঘুরে এলাম, আপনিততো সেই ডাইনোসর যুগের ব্লগার!!

পুরোনো ব্লগার দেখলে ভাল লাগে।

৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৪৯

ওমেরা বলেছেন: কথায় আছে না, নিজের টাকায় কেনা জুতো,বাবার টাকায় কেনা শাল। রাস্তায় কাঁদা তাই বাবার টাকায় কেনা শাল বিছিয়ে নিজের টাকায় কেনা জুতো পরিস্কার রাখে। ল্যাবের টাকায় ৩ তারা হোটেল আর নিজের টাকায় Vandrarhem। ( স্টকহোমে যে হোটেল এ ছিলেন )

ছবি ও বর্ননা ভাল হয়েছে ধন্যবাদ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৪৪

কাছের-মানুষ বলেছেন: হা হা ,বর্ননা শুনে তাহলে আপনি আমার সেই হোটেলের নাম বের করে ফেলেছেন ! দারুন !

ধন্যবাদ ওমেরা মন্তব্যের জন্য ।

১০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৩৭

কোলড বলেছেন: Don't get offended but Red Roof Inn is considered one of the cheapest hotel chain in USA. Mostly truckers and prostitutes stay there.

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৩৯

কাছের-মানুষ বলেছেন: Thanks for your kind information!
I have searched in trip adviser for cheapest hotel in USA,I didn’t find red roof even in top 10!! How did you get this information ? Did you sit under a tree and this information fall on your head like apple fall on Newton’s head !
Anyway I don’t mind if this hotel cheapest or even free! But your last sentence doesn’t make sense to me!





১১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৫৭

কোলড বলেছেন: Sigh! I know coz I live here. One of my friends is in hotel business and he owns a Red Roof Inn.

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৪১

কাছের-মানুষ বলেছেন: Sorry but TripAdvisor doesn’t support your statement!
Thank you for coming again!

১২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৭

রাজীব নুর বলেছেন: সানফ্রানসিসকো যেন আমিই ঘুরে এলাম।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৮

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য ।

১৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১১

মোস্তফা সোহেল বলেছেন: ভাল লাগল আপনার ভ্রমন কাহিনি।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৮

কাছের-মানুষ বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য কৃতজ্ঞতা রইল ।

১৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ভাল লাগল।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৯

কাছের-মানুষ বলেছেন: অসংখ্য ধন্যবাদ ।

১৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪২

আটলান্টিক বলেছেন: রাত্রে আরাম করে পড়বো।আপাতত কমেন্ট করে গেলাম :)

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৯

কাছের-মানুষ বলেছেন: হা হা , ওকে । ধন্যবাদ হাজিরা দেবার জন্য ।

১৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৭

লক্ষণ ভান্ডারী বলেছেন: ছবি দেখেই ভ্রমণ করলাম। লেখক কে ধন্যবাদ।
আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা জানাই।
শুভকামনা রইল নিরন্তর ও সতত।
পাশে থাকুন, সাথে রাখুন
সর্বদাই অবিরাম।
জয়গুরু! জয়গুরু! জয়গুরু!

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৯

কাছের-মানুষ বলেছেন: আপনার মন্তব্যে অনুপ্রাণিত হলাম।
আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগছে।
পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ ।

১৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:২১

কালীদাস বলেছেন: পোস্টের বক্তব্যই দেখি অন্যদিকে চলে যাচ্ছে হোটেলের কোয়ালিটি নিয়ে ;)

ওয়েল, জীবনে এই হোটেলে থাকিনি, কিছু বলা উচিত না। এনিওয়ে আপনি যেহেতু ইউরোপেই আছেন সেজন্য বলছি, ট্রিপএডভাইজরের অনেক বক্তব্যই ম্যানিপুলেটেড। বাস্তবের সাথে মিল কমই পাওয়া যায় ইন্ডিয়ান মালিকানাধীন প্রোপার্টির জন্য :( আমি মেইনলি বুকিং.কমের কাস্টমার, বুক করার আগে ইনডিপেনডেন্ট কাস্টমার রিভিউ দেখে সিদ্ধান্ত নেই :)

আপনি কি ইন্জিনিয়ারিং এ পিএইচডি করছেন?

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

কাছের-মানুষ বলেছেন: হুম, পোষ্টের মূল বিষয় বস্তু কিছুটা ডাইবার্ট হয়ে যাচ্ছিল উপরের কমেন্টে!

কমেন্টে অনেকটা জেনারেলাইজড করা হয়েছে স্টেইড ফরোয়ার্ডভাবে হোটেলের কোয়ালিটির ব্যাপারে তাই উত্তর দিতে বাধ্য হয়েছি।

হুম আমি নিজেও বুকিং.কমের ব্যাবহার করি, ট্রিপ এডভাইজার আরো অন্যন্য সাইট ব্যাবহার করি প্রাথমিক ধারনার জন্য। মূলত এই ধরনের সাইট ব্যাবহার করে বুকিং দেই না কারন আমাদের এয়ার টিকেট,হোটেল টিকেট কেনার জন্য আলাদা থার্ড পার্টি সাইট ব্যাবহার করতে হয় নয়ত টাকা রি-ইনভার্সমেন্ট পাওয়া যায় না !

ট্রিপ এড ভাইজার সার্চে প্রথম দিকে আসছিল বিদায় স্কিন শর্টটা দিয়েছিলাম!

হুম ইঞ্জিনিয়ারিং এ। আপনি কোন সাবজেক্টের পি এইচ ডি করছেন ?



১৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪৭

জুন বলেছেন: আপনার বর্ননা আর ছবির সাথে ঘুরে নিলাম সানফ্রান্সসিস্কো ।
ভালোলাগা রইলো ।
+

হোটেল বুকিং এ আমাদের মত গরীবের ভরসা বুকিং ডট কম আর আগোডা :(

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০০

কাছের-মানুষ বলেছেন: আমিও আপনার দলে আছি নিজে কোথাও গেলে বুকিং ডট কম ব্যাবহার করি।
ছবি ও বর্ণনা ভাল লাগছে দেখে সার্থক মনে হল। এর পর থেকে তাহলে ভ্রমন পোষ্টও দিব সুযোগ হলে !!!
পড়ার জন্য কৃতজ্ঞতা রইল ।

১৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫৬

সোহানী বলেছেন: ভালো লাগলো ভ্রমণ বর্ননা..........+++

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০১

কাছের-মানুষ বলেছেন: পাঠ ও মন্তব্যে অসংখ্য ধন্যবাদ।
প্লাস ও মন্তব্যে অনুপ্রাণিত হলাম ।

২০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫১

দিলের্‌ আড্ডা বলেছেন: আপনার বর্ণনা খুব সুন্দর। পুরোটাই পড়লা্ম। আশা করি পিএইচডি শেষ করে দেশে ফিরে দেশকে কিছু দেবেন।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০১

কাছের-মানুষ বলেছেন: পোষ্টটা কিছুটা বড় হয়ে গেছে বুঝতে পেরেছিলাম।
ধন্যবাদ পুরোটা পড়ার জন্য ।

২১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৫১

মাহবুবুল আজাদ বলেছেন: অসাধারণ লাগল

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৮

কাছের-মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ।

২২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৫২

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন:

পরিপাটি ছবির সাথে পরিপাটি লেখা।
রেখে গেলাম স্ব ভালোলাগা।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৮

কাছের-মানুষ বলেছেন: আন্তরিক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

২৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:২৯

সুমন কর বলেছেন: ঠিক বলেছেন, নিজের টাকা খরচ করতে একটু কষ্টই লাগে। তবে আত্মতৃপ্তি পাওয়া যায়। ছোট ছোট করে আপনার ভ্রমণের কথাগুলো পড়ে খুব ভালো লাগল। (জানি জীবনে কোন দিন যাওয়া হবে না... :(( ) ছবিগুলোও সুন্দর।

সাবলীল বর্ণনায় পোস্ট দারুণ হয়েছে। +।

স্বীকারোক্তি: আমি তো ভেবেছিলাম, আপনি পুরুষ ব্লগার নন।।। :P

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৯

কাছের-মানুষ বলেছেন: স্বীকারোক্তি: আমি তো ভেবেছিলাম, আপনি পুরুষ ব্লগার নন।।।
হা-হা ! নো কমেন্ট এই বিষয়ে !

ভ্রমনের কথাগুলো ও ছবিগুলো ভাল লাগছে জেনে ভাল লাগল । ভরসা পেলাম ,এখন থেকে তাহলে ভ্রমন পোষ্টও দেয়া যাবে তাহলে !

পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ ।


২৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪১

মনিরা সুলতানা বলেছেন: দারুন !!
অনেক অনেক ভালোলাগা ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

কাছের-মানুষ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।
পোষ্ট ভাল লেগেছে দেখে খুশী হলাম ।

২৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৯

কালীদাস বলেছেন: স্ট্যাটিসটিক্স :((

আপনার পরের ভ্রমণ পোস্ট দেখার অপেক্ষায় রইলাম :)

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

কাছের-মানুষ বলেছেন: দেখি চেষ্টা করব লেখতে ভ্রমন পোষ্ট সামনে কোথাও গেলে! আগের ভ্রমণের কথাগুলোও লেখব সময় পেলে , অনেক কিছুই ভুলে যাই সময়ের সাথে,অন্তত স্মৃতি হিসেবে ধরে রাখতে চাই কিছু ! :)

ধন্যবাদ মন্তব্যের জন্য।

২৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:



আপনি কি কাজে আছেন, নাকি এখনো ছাত্র?

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৪৪

কাছের-মানুষ বলেছেন: পড়াশুনার শেষে স্যামসাং এ ছিলাম সিনিয়ার সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে বছর দুয়েক!
আর চাকরি ভাল লাগে না, আবার ছাত্রত্ব গ্রহন করেছি !
এখন ছাত্র আর চাকরিজীবী দুই বলতে পারেন কারন ইউরোপে পি এইচ ডি জব হিসেবে কাউন্ট করে!

২৭| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:২৬

শাহরিয়ার কবীর বলেছেন: ভ্রমণ নিয়ে ছবি ব্লগে আমিও আপনার সাথে ঘুরে দেখার সুযোগ পেলাম বা অনুভব করলাম আমেরিকার সানফ্রানসিসকো !! ;)



ছবিগুলো ভালো লেগেছে+++



ভাল আছেন নিশ্চয়!!

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:১৬

কাছের-মানুষ বলেছেন: ছবিগুলো ভাল লেগেছে জেনে আনন্দিত হলাম।

আমি ভাল আছি, আপনিও ভাল আছেন আশা করি।

পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ ।

২৮| ২২ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৪৯

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: #খানা পিনা পেটে চালান করে দিলাম# এই কথাটি বেশ লাগলো। ওভার অল ভ্রমণ কাহিনী দারুণ লাগলো।

২২ শে মার্চ, ২০১৮ রাত ১০:০২

কাছের-মানুষ বলেছেন: আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম।

পাঠ ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ রইল

২৯| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৪

rezaul827 বলেছেন: অনেক ভালো লেগেছে আপনার ভ্রমন আর্টিকেলটি

১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৮

কাছের-মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।
আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগল।

৩০| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

ইসিয়াক বলেছেন: অসাধারণ, খুব ভালো লাগল।

১৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩০

কাছের-মানুষ বলেছেন: আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগল।
অনেক ধন্যবাদ আপনাকে।

৩১| ২৯ শে মে, ২০২১ সকাল ৯:১৯

খায়রুল আহসান বলেছেন: আপনার সাথে ঘুরে এলাম আমেরিকার সানফ্রানসিসকো! এর আগে একবার আমেরিকা সফরে গিয়েছিলাম, মূলতঃ আত্মীয় স্বজন এবং বন্ধু বান্ধবদের আমন্ত্রণে, তবে পশ্চিমে যাওয়া হয় নাই।
আপনার ভ্রমণের ছবি ও সাবলীল বর্ণনা, দুটোই ভাল লেগেছে।
পোস্টে ভাল লাগা + +।

১৭ ই জুন, ২০২১ ভোর ৪:০০

কাছের-মানুষ বলেছেন: আন্তরিক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।
আমেরিকার সানফ্রানসিসকো সত্যিই অসাধারণ, পর্যটকদের জন্য আদর্শ জায়গা।
আমার ভ্রমণ দারুণ লাগে, কিছুদিন আগে ফ্লোরিডা সি বিচ ঘুরে এলাম, আমি যেখানে থাকি সেখান থেকে ফ্লোরিডা যেতে প্রায় ৬-৭ ঘণ্টা লাগে যেতে গাড়িতে। এটার উপর একটা পষ্ট দেবার ইচ্ছা আছে।

৩২| ২৯ শে মে, ২০২১ সকাল ১০:২০

খায়রুল আহসান বলেছেন: Comment No. 10 is in ‘bad taste’. ভাল লাগেনি মোটেও।

১৭ ই জুন, ২০২১ ভোর ৪:০২

কাছের-মানুষ বলেছেন: হুম, মন্তব্যটি আমারো আপত্তিকর মনে হয়েছিল, জেনারেলাইজড মন্তব্য। ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.