নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

‘মানুষ তার স্বপ্নের চাইতেও বড়’ https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ

মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে বদলায়, অকারণেও বদলায় । তবে আমি মনে হয় আগের মতই আছি , কখনও বদলাবওনা মনে হয় ! ! https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ › বিস্তারিত পোস্টঃ

বিজ্ঞান নিয়ে কচলাকচলি করতে হবে

১০ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৭


তখন নবম শ্রেণীতে পড়ি। মধ্যবিত্ত পরিবারের বাবা-মায়েদের স্বপ্ন থাকে তাদের সন্তানেরা বড় হয়ে ডাক্তার অথবা ইঞ্জিনিয়ার হবে। সন্তানদের ডাক্তার বা ইঞ্জিনিয়ার বানাতে চাওয়ার শক্তিশালী একটি লজিক আছে, তাদের ধারণা ডাক্তার এবং ইঞ্জিনিয়াররা মালপানি বেশী কামায়।উপরওয়ালা যদি সব বাবা মায়ের এই স্বপ্ন পূরণ করত, তাহলে বাংলাদেশের প্রতিটা পরিবারেই কমপক্ষে একজন করে ডাক্তার অথবা ইঞ্জিনিয়ারা থাকতো। যাইহোক এই লোভেই কিনা জানিনা আমার বাসা থেকে কড়া ভাষায় জানিয়ে দেয়া হল আমাকে বিজ্ঞান নিতে হবে, এবং ভবিষতে একজন ডাক্তার হতে হবে।

আমিসহ আমাদের ক্লাসের অনেকেই বিজ্ঞান নিলাম। ক্লাসে আমরা বিজ্ঞান-ওয়ালারা তখন সংখ্যাগরিষ্ঠ। কয়েকদিন পর অবস্থার বেগতিক দেখে আমাদের এক স্যার ক্লাসে এসে বিরাট এক বয়ান দিলেন। টেবিলে ডাস্টার রেখে ভরাট কণ্ঠে বললেন বাবারা তোমরা বিজ্ঞান নিও না। স্যারের বানী শুনে পুরো ক্লাস চুপ, শুনশান নীরবতা। তারপর ধরা গলায় বললেন বিজ্ঞান পড়া অত্যন্ত কঠিন কর্ম। আবেগে স্যারের গলা কাঁপছিল। যারা যারা বিজ্ঞান নিয়েছি, আমাদের সবার বিষয়ে স্যার ভবিষ্যৎ বানি নিক্ষেপ করলেন, আমাদের কারো পড়তে পড়তে প্যান্টের হুক নাকি থাকবে না, কেউ পড়ার চাপে বেহুশ হয়ে যাব, আবার কেউবা কিছুদিন পরে বলব ছেড়ে দাও বিজ্ঞান বাবাজি কেধে বাঁচি। আমার সম্পর্কে স্যার অত্যন্ত আত্মবিশ্বাসের সাথে বললেন আমি কয় দিন পর স্কুলে আসার পথে রাস্তায় মাথা ঘুরে পরে যাব।

স্যারের কথায় যথেষ্ট পরিমাণ পুষ্টি ছিল, পরের দিন ক্লাসে গিয়ে দেখি আমরা বিজ্ঞান-ওয়ালারা ছিলাম সংখ্যাগরিষ্ঠ আর হয়ে গেলাম সংখ্যালঘু। আমার উপর স্যারের কথার আছর পরেনি কারণ একটা কথা আছে পরাজয়ে ডরে না বীর, আমি নিজেকে বীরই ভাবি!! তবে স্যারের ভবিষ্যৎ বানী মিথ্যা প্রমাণ করে দিয়ে আমি কখনও মাথা ঘুরে রাস্তায় পরে যাইনি। স্যারের বিজ্ঞান নিতে নিরুৎসাহিত করার করার শানেনযুল ছিল তার কোচিং বাণিজ্য। স্যার ছিলেন হিসাব বিজ্ঞানের মস্তান লোক, কমার্সের পোলাপান কম হলে তার কোচিং-মোচিং করিয়ে দিরহাম ইনকাম বন্ধ হয়ে যেত।

আমার ডাক্তারি পড়া হয়নি, এর প্রধান কারণ ডাক্তারির উপর আমার কোন খাস নজর ছিল না। আমি ইঞ্জিনিয়ারিং পড়েছি। যাইহোক, যেটা বলতে চেয়েছিলাম, উপরের ঘটনাটায় আমাদের দেশের শিক্ষকদের একটি অনৈতিক চিত্র ফুটে উঠেছে। তবে আমাদের দেশে যে নীতিবান শিক্ষক নেই তা নয়, আমি জীবনে এমন কিছু জানু শিক্ষকের নেক নজর পেয়েছি যাদের কথা মনে হলেও শ্রদ্ধায় মাথা নত হয়ে যায়, যাদের বিভিন্ন সু-পরামর্শই ছিল এক সময় আমার প্রধান খাদ্য।

এবার মূল কথায় আসা যাক, একটি জাতী গঠনে বিভিন্ন পেশাজীবী মানুষের গুরুত্ব থাকে, তবে বিজ্ঞান ভিত্তিক সমাজ গঠন করতে হলে সেখানে বিজ্ঞান এবং বিজ্ঞান নিয়ে চর্চা করার মানুষ দরকার, যাদের দায়িত্ব হবে দেশে গবেষণা করা, জন কল্যাণমুখী প্রযুক্তির উদ্ভাবন করা এবং জাতীর সংকট মোকাবেলায় নিজস্ব বুদ্ধি খরচ করে জাতিকে পথ প্রদর্শন করা। অর্থাৎ পেটের ভিতর বিজ্ঞানের এলেম থাকতে হবে। আর এই রকম বিজ্ঞানের খাটি আলেম তৈরি করার জন্য দরকার স্কুল থেকেই ছেলে মেয়েদের বিজ্ঞানে আকৃষ্ট করা। তবে আফসোসের বিষয় হচ্ছে আমাদের দেশে বিজ্ঞানে ছেলে মেয়েদের আগ্রহ কম এবং স্কুলগুলোতে বিজ্ঞানের ছাত্র ছাত্রীদের জন্য ভাল কোন ল্যাবরেটরি নাই। তার উপর বিজ্ঞানের শিক্ষকের স্বল্পতা, এবং শিক্ষকদের মাঝে উচ্চমর্গীয় রাজনিতির জন্য কচি কচি ছেলে মেয়েরা বিজ্ঞানে পড়ার প্রতি ভিতি এবং অনীহা অনুভব করে। আমি অনেক স্কুলে দেখেছি বিজ্ঞানের শিক্ষকের অভাবে, আর্টস এবং কমার্সের শিক্ষকেরা সেখানে বিজ্ঞানের ছাত্রছাত্রীদের তালিম দেন। তাই এই ধরণের ঠেকায় পরে হওয়া বিজ্ঞানের শিক্ষকদের এলেম নিয়ে সন্দেহ প্রকাশ করার যথেষ্ট কারণ আছে। এই ধরণের ব্যাপারগুলো বরদাশত করে জাতিকে খাদে ফেলে দেয়া হচ্ছে।

যে কোন দেশেই বিশ্ববিদ্যালয়গুলো গবেষণার আঁতুড়ঘর হিসেবে কাজ করে। বিশেষ করে পশ্চিমের দেশগুলোতে বিভিন্ন সংকট মোকাবেলায় বিশ্ববিদ্যালয়গুলো কাজ করে যায়, যেমন করোনা নিয়ে অনেক বিদ্যালয়গুলো নিরলস-ভাবে কাজ করে যাচ্ছে। আমাদের দেশে ভূরি ভূরি বিশ্ববিদ্যালয় থাকলেও এরা জাতিকে এই দুর্দিনে কোন পথ দেখাতে পারছে না, আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো ব্যস্ত আছে হ্যান্ড স্যানিটাইজার এবং সাবান শ্যাম্পু বানানো নিয়ে। বিশ্ববিদ্যালয়গুলোর এই ধরণের সাবান শ্যাম্পু বানানো অবশ্যই কাবিলে তারিফ, কিন্তু এগুলো যে কোন রকেট সায়েন্স নহে এটা তাদের কে বুঝাবে!! বিজ্ঞানের প্রতি যেই পর্যন্ত দরদ দেয়া না হবে, বিজ্ঞানকে রুট লেভেল থেকে যত্ন না নেয়া হবে, বিজ্ঞানের ছাত্রছাত্রী বাড়ানো না হবে, গবেষণায় বরাদ্ধ না বাড়ানো হবে ততদিনে বিশ্ববিদ্যালয়গুলো সত্যকারের বিশ্ববিদ্যালয় হয়ে উঠবে না।

প্রকৃতি কোন কিছুরই অপূর্ণতা পছন্দ করে না, বিজ্ঞান চর্চা যেই সমাজে বিরাজ করবে না সেখানে অ-বিজ্ঞান এসে ছুড়ি চালাবে। সম্প্রতি আমাদের দেশের এক বিশ্ববিদ্যালয়ের প্রফেসরকে দেখলাম গবেষণা করে বের করেছে কোন ইথানল বা মিথানল খেলে নাকি করোনার ভবলীলা সাঙ্গ হয়। বাস্তবে এটা খেলে করোনার ভবলীলা সাঙ্গ হবার সাথে সাথে যে খাবে তারও ভবলীলা সাঙ্গ হয়ে যেতে পারে। এখনই সময় আমাদের নাবালক শিক্ষা ব্যবস্থার ব্যাপক পরিবর্তন করে, স্কুল পর্যায় থেকেই ছেলেমেয়েদের সত্যিকারের বিজ্ঞান চর্চার চেতনা জাগ্রত করা। এদের মধ্য থেকেই একসময় জানু জানু সব বিজ্ঞানী তৈরি হবে। আজ মানব জাতির বিপক্ষে বোলিং করছে করোনা, কাল হয়ত অন্যকোন ভাইরাস বোলিং করবে। তাই বিজ্ঞান শিক্ষার প্রতি দরদ দিতে হবে আমাদের। সত্যিকারের বিজ্ঞানের আলেম তৈরি করতে হবে যারা সত্যিকারের বিজ্ঞান চর্চা করবে, ক্ষতিকর ভাইরাস এবং ব্যাকটেরিয়াকে পরাস্থ করার ক্ষমতা অর্জন করবে।

পৃথিবীর এই দূর্দিনে ঘরে থাকুন, নিজে বাচুন, দেশকে বাচান।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:০২

নেওয়াজ আলি বলেছেন: মুক্তিলাভের কথা বলেন।

১০ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:১৯

কাছের-মানুষ বলেছেন: আমাদের বিজ্ঞানে জোর দিতে হবে, এবং সেটা স্কুল পর্যায়ের থেকেই কারণ সেখানেই একজন শিক্ষার্থীর ভিত্তি গড়ে উঠে।

২| ১০ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: বিজ্ঞান হলো অন্ধ ব্যাক্তির হাতে লাঠি।

১০ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:২১

কাছের-মানুষ বলেছেন: সেটা অবশ্যই। বিজ্ঞান ভিত্তিক সমাজ ব্যাবস্থা গড়ে তুলতে হবে এবং বিশ্ববিদ্যালয়গুলোকে সত্যিকারে বিশ্ববিদ্যালয়ে গড়ে তুলতে হবে।

৩| ১০ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:১৮

ক্ষুদ্র খাদেম বলেছেন: ব্যাপার না ভাই, এমনিতেই এই দেশ চলতেছে আর বিজ্ঞান দিয়া কী হইব?? ধান্দা কইরাই লোকের দিন যায়, ভালা দিকে কার খেয়াল আছে??? :((

১০ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৪৩

কাছের-মানুষ বলেছেন: সমস্যা এখানেই। অসৎ লোকদের আইনের আওতায় আনতে হবে। এত এত বিশ্ববিদ্যালয় দেশে তাদের ভূমিকা হতাশা জনক, এখন থেকেই এই নাবালক শিক্ষা ব্যাবস্থা নিয়ে আমাদের কাজ করতে হবে।

৪| ১০ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩৯

রাজীব নুর বলেছেন: সন্ত্রাসী-খুনিরা কেন আজ অনলাইনে ভাঁড়ামি করছে?

১০ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৫৪

কাছের-মানুষ বলেছেন: এর কোন সদুত্তর নেই! আমারো একই প্রশ্ন।

৫| ১১ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:১৮

ওমেরা বলেছেন: আজকের পৃথিবী এতটা উন্নত হয়েছে বিজ্ঞানের কল্যাণেই। বিজ্ঞানকে অবশ্যই গুরুত্ব দিতে হবে ।
কিন্ত ভাইয়া প্রশ্নফাঁস করে বিজ্ঞানি হলে অসুবিধা আছে , এমন অষুধ আবিস্কার করবে রোগ ভালো না হয়ে রোগী মারা যাবে ।
লিখা খুব ভালো লাগলো।

সাবধানে থাকুন , ভালো থাকুন।

১১ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৫২

কাছের-মানুষ বলেছেন: হুম সমস্যা এখানেই ওমেরা। প্রশ্ন ফাস জাতিকে ভুগাবে। আমরা পশ্চিমা শিক্ষা ব্যাবস্থা গ্রহন করেছি কিন্তু তাদের মত পদ্ধতি অনুসরন করে শিক্ষক নিয়োগ, গবেষণা বান্ধব বিশ্ববিদ্যালয়, প্রাইমেরি মাধ্যমিক পড়াশুনার মান সেভাবে করতে পারছি না বা গাফলতি করছি। তাই একটি জগাখিচুড়ী অবস্থায় আছে আমাদের দেশের শিক্ষা।

ধন্যবাদ আপনাকে। আপনিও ভাল থাকুন।

৬| ২৩ শে মে, ২০২০ দুপুর ১২:১২

রাকু হাসান বলেছেন:


ছোট লেখায় শিক্ষকদের মানসিকত দিকটা উঠে এসেছে। এটা বাস্তব আমাদের মানতে হবে। আমি নবম-দশকে এসব গ্রুপে ভাগ করে শেখানোর পক্ষপাতি নয় । যদিও আমি এ সিস্টেমে বড় হয়েছি। আমার মনে হয় এটা পরিবর্তন করার সময় অনেক আগেই এসেছে। শুনছি সরকার ভাবছে এ নিয়ে । আমার ধারণা অনন্ত ৯৫ % শিক্ষার্থী না বুঝে এসব গ্রুপে যায় । অনন্ত ৯৫ স্কুল প্রতিষ্ঠানে কে কোন গ্রুপে পড়বে তা নির্ধারণ করে দেয় হয় বাবা-মা নয়তো স্কুল/শিক্ষক । এটা একদম ঠিক নয় । একটা ধারণা আছে ,প্রথম সারির শিক্ষার্থীরাই বিজ্ঞান পড়বে ,এগুলো বদলানো দরকার । বদলে যাওয়ার হওয়ায় দোল দিতে হবে শিক্ষকদেরই ।
অনেক দিন আপনাকে ব্লগে দেখছিলাম না । তারপর কেমন আছেন ? ভালো থাকুন । শ্রদ্ধা থাকছে।

২৪ শে মে, ২০২০ সকাল ১১:৩৭

কাছের-মানুষ বলেছেন: এইতো ভাল আছি। আপনিও ভাল আছে আশাকরি।

আমি গত বছর ব্লগে খুব একটা আসতে পারিনি। এ বছর থেকে মোটামুটি ব্লগে থাকা শুরু করেছি। অফলাইনে প্রায় ঢু মেরে যাই ব্লগে প্রায়ই।

আমি নিজেও নবম শ্রেণী থেকে বিভাগ নির্বাচন করার পক্ষপাতী নই, কারণ এই ছোট বয়সে মানুষ সঠিক সিদ্ধান্ত নিতে পারেনা। তাছাড়া শিক্ষক অভিভাবক দ্বারা প্রভাবিত হয় বিভাগ নির্বাচনের ক্ষেত্রে এই বয়সে। আমি অনেককেই দেখেছি শিক্ষা জীবনের
পরবর্তী সময়ে তারা নিজেদের সিদ্ধান্ত নিয়ে অনুশোচনায় ভুগে।

আপনাকেও অনেক দিন পর দেখে ভাল লাগল।

৭| ২৮ শে মে, ২০২০ রাত ২:১৪

শায়মা বলেছেন: বিজ্ঞান চর্চা অবশ্যই দরকার। এই আজকের পৃথিবীর জন্য বিজ্ঞানের অবদান অমূল্য। তবে কখনও কখনও বিজ্ঞানকেও পরাজিত লাগে। আজ ইউনাইটেড হসপিটালে করোনায় মৃত্যু পথযাত্রীরা আগুনে পুড়ে মারা গেলো। :(

২৮ শে মে, ২০২০ রাত ২:২৩

কাছের-মানুষ বলেছেন: এমনিতেই করোনা নিয়ে আমরা নাজেহাল তার উপর আগুন! আজ পত্রিকা পড়িনি এখনও!! ওহ সত্যিই দুখজনক ঘটনা।

এই ধরণের খবরগুলো আমাকে আহত করে। :(

৮| ২৮ শে মে, ২০২০ রাত ২:২৪

শায়মা বলেছেন: এটা সন্ধ্যায় হলো। মনে হয় তুমি দেশে থাকোনা তাই নিউজটা পাওনি এখনও?


কোথায় থাকো তুমি ভাইয়ামনি?

২৮ শে মে, ২০২০ রাত ২:২৯

কাছের-মানুষ বলেছেন: একসময় প্রতিটি সংবাদের দাড়িকমাসহ পড়তাম! ভাল কোন সংবাদ পাওয়া দুস্কর তাই আজকাল পত্রিকা কম পড়ি।

আমেরিকাতে আছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.