নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

‘মানুষ তার স্বপ্নের চাইতেও বড়’ https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ

মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে বদলায়, অকারণেও বদলায় । তবে আমি মনে হয় আগের মতই আছি , কখনও বদলাবওনা মনে হয় ! ! https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ › বিস্তারিত পোস্টঃ

বাংলা ব্লগে এক যুগ

০৬ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:২২

ব্লগ-এ আমার একযুগ পূর্ণ হল!

আমি সাধারণত বছর শেষে বর্ষপূর্তি-মর্ষমুর্তি নিয়ে উহ আহ করি না! তবে এবছর মনে হল এক যুগ বাংলা ব্লগে কাটিয়ে দিলাম! সেই হিসেবে ডাইনোসর আমলের ব্লগার আমি! ভাবলাম দুই চারটা বাক্য নিক্ষেপ করা উচিৎ!

২০১০ সাল, আমি তখন কোরিয়াতে আন্ডার-গ্রাজুয়েট করি। সকাল থেকে রাত ১২টা-১টা একটা পর্যন্ত ল্যাবে থাকি! কোরিয়াতে ল্যাবে সবাই সকাল থেকে রাত পর্যন্ত থাকে, তবে সারাক্ষণ কাজই যে করে তেমন না, খায় দায়, আড্ডা গল্প এবং কাজ সব কিছুই চলে ল্যাবে। আমি সরকারী স্কলারশিপ পেতাম, সেই হিসেবে ল্যাব কাজ না করলেও চলত তারপরও ল্যাবে কাজ করতে আমার ভাল লাগত, প্রফেসরও কিছু মালপানি দিত মাস শেষে, বিন্দাস জীবন! আসলে একভাবে চিন্তা করলে জীবনে সেভাবে পরিবর্তন আসেনি এই একযুগে, তখনও ল্যাবে কামলা দিতাম এখনো ল্যাবে কামলা দেই, শুধু স্থান বদল হয়েছে! যাইহোক, ল্যাবে বসে তখন পত্র পত্রিকা পড়তাম, ব্লগের ব্যাপারে কোন ধারনা ছিল না! কোন এক পত্রিকাতে যেন দেখছিলাম ব্লগিং এর ব্যাপারে, আমি গুগল করে একটি ব্লগ এর ঠিকানা পেয়ে গেলাম। ব্লগের নামটা এখন আর মনে নেই, সেখানে কিছুদিন ব্লগিং করলাম, তারপর খোজ পেলাম প্রথম আলো ব্লগের! প্রথম আলোতেই মূলত দীর্ঘ কাল ছিলাম বন্ধ হবার আগ পর্যন্ত! সেই হিসেবে আমার ব্লগিং এর সঠিক দিন তারিখ মনে নেই!

প্রথম আলোতে ব্লগিং করে অনেক আনন্দ পেয়েছিলাম, অনেক পরিচিত ব্লগার ছিল। আলো ব্লগ বন্ধ হয়ে গেলে আরো কিছু ব্লগে থিতু হবার চেষ্টা করেছিলাম, কিন্তু কোথাও সেই সাধ পাইনি। পরে সামু ব্লগে এলাম। সত্যিকার অর্থে সামুতে এসে সেই একই রকম ভাল লাগা শুরু হল, সামুতে ছয় বছর! প্রথম আলোতে যারা ব্লগিং করত তাদের বেশীরভাগকেই এই সামুতেই পেলাম। আমি ব্লগিং এর শুরুতে যেভাবে ব্লগিং করতাম এখনো একই রকম গতিতে ব্লগিং করছি মানে কিছুদিন নিয়মিত তারপর আবার গায়েব হয়ে যাই, অর্থাৎ আমি আজন্ম নিয়মিতভাবে অনিয়মিত ব্লগার!

অনেকে যারা প্রথম ব্লগিং করে এবং এক পর্যায় এসে ব্লগিং-এ আগ্রহ হারিয়ে ফেলে, তাদের অভিযোগ ব্লগে-এ আগের মত মজা নেই, আগে অনেক হেভি-ওয়েট ব্লগার ছিল ইত্যাদি বলে উহ-আহ করেন, তবে আমার আগেও যেমন ভাল লাগত এখনো তেমনি লাগে। আমি নিয়মিতভাবে অনিয়মিত ব্লগার তাই হয়ত! এই ১২ বছরে অনেক হেভি-ওয়েট এবং আড্ডাবাজ ব্লগার দেখেছি। অনেক প্রতিভাবান ব্লগার যারা এসেই ধুমায়া ব্লগিং করত, মানে কাঁথা বালিশ নিয়ে ব্লগেই পরে থাকত এবং তাদেরকেই খুব শীঘ্রয়ই ব্লগ থেকে হারিয়ে যেতে দেখেছি!

ব্লগের একটি চমৎকার দিক হচ্ছে এখানে ভিন্ন মতের মানুষগুলোকে এক সাথে পাওয়া যায়, তবে অন্যান্য যোগাযোগ মাধম্য যেমন ফেইসবুকেও আছে। পার্থক্য হল, ব্লগে ভিন্ন মতের মানুষগুলো মন খুলে নিজের কথা বলতে পারে, এখানে সবার মাঝে মন্তব্য আধান প্রধানে পারস্পরিক একটি মিথস্ক্রিয়া তৈরি হয়। আরেকটি গুরুত্বপূর্ন্য দিক হল যারা ব্লগিং করেন তাদের একটি কমন বৈশিষ্ট্য হচ্ছে তারা সবাই কম বেশী শিল্প সাহিত্য চর্চা করেন, অথবা লেখালেখি করেন অথবা সংস্কৃতিতে আগ্রহ আছে, এরকম একই বৈশিষ্ট্যের মানুষ এক সাথে পাওয়া বিশাল কিছু।

যাইহোক বাংলা ব্লগিং টিকে থাক যুগ যুগ ধরে! সবার ব্লগিং আনন্দময় হোক।

আজ এ পর্যন্তই। জগতের সকল প্রানী সুখী হোক!

মন্তব্য ৪৫ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৭:৫৬

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: অভিননন্দ আপনাকে। আমি এক সময় নিয়মিত ছিলাম। এখন নিয়মিতভাবে অনিয়মিত। ভালো থাকবেন।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৮:৩৭

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ। আমি প্রথম থেকেই নিয়মিতভাবে অনিয়মিত।

আপনি আবার আগের মত নিয়মিত হোন।

২| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৭:৫৭

ইসিয়াক বলেছেন:




অভিনন্দন প্রিয় ব্লগার।
ভালো থাকুন সবসময়।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৮:৩৭

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে। আপনিও ভাল থাকুন।

৩| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৮:৩২

জুল ভার্ন বলেছেন: অভিনন্দন এবং শুভ কামনা।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৮:৩৭

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে।
ব্লগিং আনন্দময় হোক সবার জন্য।

৪| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৮:৪০

শেরজা তপন বলেছেন: আমারও শুরু হয়েছিল প্রথম আলোতে! সামুর আদি ব্লগারেরা তার নাম দিয়েছিল 'আলু' ব্লগার! ত্রিভুজ, মামো( মাহবুব মোর্শেদ-মডারেটর) টিকতেই পারলনা এখানকার ঠ্যালা ধাক্কায়! তবে সৌম্য,সাদা মনের মানুষ, মাহমুদ ভাই(নিক এফেয়ার্স- অকাল প্রয়াত) সহ অনেকেই এখানে বেশ ভাল ব্লগিং করছিলেন। আমাকে প্রথম থেকেই কোন চ্যালেঞ্জের সম্মুখিন হতে হয়নি। প্রথম আলো খানিকটা পারিবারিক বা আড্ডা ব্লগ ছিল।
আপনি যখন এসেছেন তখন 'প্রথম আলো'র প্রতি এই ব্লগারদের বিদ্বেষ কিছুটা কমেছিল।
উধাও হয়ে গেলেও মাঝে মধ্যে আসছেন এ ও বা কম কি!
ব্লগ ও ব্লগারদের সুসময় দুঃসময়ে পাশে থাকুন - ভাল থাকুন। বাঙলা ব্লগে একযুগপূর্তিতে অভিনন্দন আপনাকে।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:১৬

কাছের-মানুষ বলেছেন: আপনার প্রথম আলোতে শুরু জানা ছিল না। হ্যাঁ আপনি ঠিক বলেছেন সেখানে আড্ডা হত অনেক, কবি ছিল বেশী! সাদা মনের মানুষ, প্রয়াত শ্রদ্ধেয় আবু হেনা ভাই সহ আরও অনেকে আলোতেও ভাল একটিভ ছিল।

আমি শুরুতে সামুতে আসলে কিছুটা আচ করতে পেরেছিলাম, আলোতে সমালোচনাও কখনো তীর্যকভাবে করা হত না, তবে সামুতে আসলে এই ব্যাপারটা আমার খারাপ লাগেনি বরং লেখার চুলচেরা বিশ্লেষণ, পারস্পরিক শ্রদ্ধা রেখে তির্যক মন্তব্যের দরকার আছে, এতে লেখার মান বাড়ে। তবে অনেক সময় ব্যক্তি আক্রমণ হয়, আমি সামুতে ৮ পর্বের একটি সিরিজ লিখেছিলাম, মহাজগত সৃষ্টি এবং স্রস্টা শিরোনামে, সেখানে ভয়াবহ সমালোচনা মূলক মন্তব্য যেমন পেয়েছিলাম, ব্যাকটি আক্রমণ মূলক মন্তব্যও পেয়েছিলাম যাইহোক সেগুলো আমি গায়ে মাখিনা যদিও!

যাইহোক সামু এখনও বাংলা ব্লগকে টিকিয়ে রেখেছে। বাংলা ব্লগের আখেরি চেরাগ সামু! সামু চলতে থাকুক আপন গতিতে।

৫| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:০৬

খায়রুল আহসান বলেছেন: ব্লগে একযুগ পূর্তিতে আন্তরিক অভিনন্দন এবং শুভকামনা! নিয়মিত, অনিয়মিত যেভাবেই হোক, উপস্থিতি বজায় রাখুন এবং লেখা চালিয়ে যান।
"ভাবলাম দুই চারটা বাক্য নিক্ষেপ করা উচিত" - যথার্থ ভাবনা আর যথাযথ হয়েছে তার প্রক্ষেপন।
লেখাটা আরেকটু বড় হ'লে আরো ভালো লাগতো, তবে যতটুকু লিখেছেন, লেখার গুণে তাতেও মোটামুটি তৃপ্ত হয়েছি।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:২৫

কাছের-মানুষ বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে।

আমি চেষ্টা করলাম অল্প কথায় কিছুটা ব্লগিংকে মূল্যায়ন করতে। আরো বড় করে হয়ত লেখা যেত তবে এক বসায় লেখেছি তাই বাড়াতে মন চায়নি। আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগল। আমি ছিলাম, আছি এবং থাকব ইনশাল্লাহ ব্লগে একইভাবে আপনাদের সাথে।

৬| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:১৬

গেঁয়ো ভূত বলেছেন: শুভকামনা।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:২৫

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৭| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:২৫

রূপক বিধৌত সাধু বলেছেন: শুভেচ্ছা।

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৩৮

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভাল থাকুন।

৮| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



পত্র পত্রিকায় লিখে দিনের পর দিন অপেক্ষা করেছি কবে না কবে সেই লেখা ছাপা হবে! একজন শ্রদ্বেয় বড় ভাইয়ের সাপ্তাহিত পত্রিকার সাথে জড়িত ছিলাম, নিজেরও একটি মাসিক পত্রিকা ছিলো। বড় ভাইয়ের পত্রিকাকে সময় দিতে গিয়ে নিজের পত্রিকা বন্ধ করে দেখি তিনি তাঁর পত্রিকার শেয়ারে বিক্রির নামে কখন যে স্বত্ব বিক্রি করে দিয়েছেন তা তিনি নিজেও জানেন না।

তারপর আপনার মতো এই ব্লগ সেই ব্লগ হয়ে সামহোয়্যারইন ব্লগে। নিয়মিত ভাবে অনিয়মিত একজন। আপনার লেখাগুলো আমি নিয়মিত পড়ি। বেশ ভালো লাগে। তাছাড়া আমি ব্লগে লেখকদের প্রোফাইল ছবি লক্ষ্য করি - এখানেও কিছু সূত্র আছে।

আপনার লেখালেখি যাত্রার শুভ কামনা করছি।

*বাই দ্য ওয়ে সোনাগাজী সাহেব মন্তব্য করতে পারছেন না। তিনি তাঁর নিজ পোস্টে আপনাকে একটি মন্তব্য করেছেন। পোস্টের ১৪ নং মন্তব্য আপনার জন্য।


০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪২

কাছের-মানুষ বলেছেন: আপনার ব্লগে আসার ব্যাপারে জেনে ভাল লাগল। বাংলা ব্লগ বাঙ্গালীদের একটি বিশাল সুযোগ নিজের সৃজনশীলতার চর্চা করার, তবে দুঃখজনক ব্যাপার-হল আমাদের জাতী বরাবরই বই বিমুখ, জানা ও শেখার আগ্রহ কম, ব্লগেও পাঠক কম আসে। আমাদের নাবালক শিক্ষা ব্যাবস্থাই অবশ্য এর জন্য দায়ী, আমার দেখায় আমেরিকাতে প্রাইমেরী স্কুলে প্রতিটি বাচ্চাকে সপ্তাহে দুটো বই দেয় স্কুল লাইব্রেরী থেকে, গল্পের বই,কমিক্স যাতে বাচ্চাদের পড়ার অভ্যাস গড়ে উঠে, মেধার বিকাশ হয়!

আপনি আমার পোষ্ট পড়েন জেনে ভাল লাগল। আমি অনিয়মিতভাবে হলেও ব্লগের সাথেই থাকার চেষ্টা করি, পড়ার অভ্যাস থাকে এতে।

ধন্যবাদ আপনাকে সোনাগাজী সাহেবের মন্তব্য এর লিংক এখানে দেবার জন্য। তিনি দেখলাম আজ কমেন্ট ব্যান-মুক্ত হয়েছেন, ব্যাপারটি ভাল।

ভাল থাকুন। ব্লগে থাকুন, নিয়মিত বা অনিয়মিত যে কোন ভাবেই হোক।

৯| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৫৫

জুন বলেছেন: যুগ পুর্তির অভিনন্দন আপনাকে কাছের মানুষ। আপনার লেখা ভ্রমণ কাহিনি আমার খুব ভালো লাগে। আমি পড়িও নিয়মিত, হয়তো সব পোস্টে মন্তব্য করা হয় না নানা ঝামেলার জন্য।
সামহোয়্যারইন এ আসার আগে আপনি অন্য ব্লগে লিখতেন আর আমি আমার প্রথম বর্ষপূর্তি পোস্টে লিখেছিলাম আমার অভিজ্ঞতার কথা। বাংলা ব্লগ ব্যাপারটাই জানতাম না। চীন ভ্রমণে গিয়ে বেইজিং এ আমাদের হোটেলের এক বৃটিশ দম্পতি সারাদিন ঘুরে বেড়াতো তারপর ল্যাপটপ এ লিখতো যা হোটেল ম্যানেজার ও উঁকিঝুঁকি দিয়ে দেখতো। আমাদের সাথে পরিচয়ের পর শুনলাম উনি ব্লগ লিখেন। পরে ঢাকায় এসে কয়েক মাস পর আমরা ব্লগের সন্ধান পাই। আমি এক বছর ভার্চুয়াল কী বোর্ডে টাইপ করে লিখতাম। পিসি অন অফ করাও জানতাম না কাছের মানুষ। শুধু বই পড়া আর তাস সহ বিভিন্ন গেমসের জন্য বসতাম তাও আমার ছেলে বা তার বাবা পিসি ওপেন করে দিত। চিন্তা করেন কোন সমুদ্র পাড়ি দিয়ে আমি এক যুগ সামু ব্লগে আছি B-)

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৩

কাছের-মানুষ বলেছেন: হা হা আপনার ব্লগ যাত্রা চমক-পদ, সমস্ত বাধা অতিক্রম করেও ব্লগে আছেন, শূন্য থেকে শুরু করে ব্লগে আছেন। চমৎকার।

আমি আসলে সাইন্স ফিকশন, এবং বিজ্ঞান বিষয়ক বিষয়বস্তু নিয়ে লেখার জন্যই ব্লগ শুরু করেছিলাম, তবে ভ্রমণও নিয়ে লেখতেও ভাল লাগছে এখন। এগুলো স্মৃতি হিসেবে থাকবে। আপনি আমার পোষ্ট পড়েন জেনে ভাল লাগল, মন্তব্য করা নিয়ে চিন্তা করবেন না।

যাক আপনিও আমার মত ব্লগে এক যুগ! ব্লগের সাথেই থাকুন, ভাল থাকুন।

১০| ০৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:১০

নজসু বলেছেন:


ডাইনোসর যুগের ব্লগার কথাটা পড়ে বেশ হাসি পেলো।
অভিনন্দন আপনাকে।
..............................................................

আমি শুধু উপরের লাইন দুটো লিখতে চেয়েছিলাম। কিন্তু আপনি প্রথম আলো ব্লগের ব্লগার ছিলেন জেনে কয়েকটি লাইন লিখতে ইচ্ছে করছে। আমিও আপনার মতো পত্র পত্রিকা পড়তাম, ব্লগ কি জানতাম না। প্রথম আলো পত্রিকায় ব্লগের খবর পেয়ে ওখানে যোগ দেই। একটা পরিবার হয়ে ছিলাম যেন ওখানে। সকাল থেকে রাত পর্যন্ত আড্ডা, হৈ চৈ পোষ্ট, মান অভিমান কতো কি চলতো। মোটামুটি সবার পরিচিত ছিলাম আমি। শীর্ষ ব্লগারের আসনটা পাকাপোক্ত করে নিয়েছিলাম অনেকদিন। লোকমান ভাইয়ের পর সবচেয়ে জনপ্রিয় সিরিজটা (বি.জে লাইভ) পরিচালনা করেছি আমি। হারিয়ে যাওয়া, অভিমান করে চলে যাওয়া ব্লগারদের পুনরায় সমবেত করেছিলাম আমি। অনেক স্মৃতি মনে পড়ছে। মাহবুব মোর্শেদ ভাই থাকাকালীন পোষ্ট এপ্রুভ করার মডারেটরও ছিলাম আমি। শীতবন্ত্র বিতরণের এলাকাভিত্তিক দায়িত্ব প্রতি বছর সফলভাবে পালন করে এসেছি আমি। প্রথম আলো ব্লগে থাকাকালীন আইররিন সুলতানা আপা আমাকে ঐ সময় সামহোয়্যার ব্লগের একটি দায়িত্ব (পোষ্টার লাগানো) দিয়েছিলেন। তখন থেকে এই ব্লগটাকে চিনেছি। কিন্তু প্রথম আলো ব্লগ থেকে কোথাও যেতে ইচ্ছা করেনি। ওখান থেকে বারোজন ব্লগার মিলে যে উপন্যাস প্রকাশ করা হয় সেটাতে আমিও ছিলাম। কতো আনন্দ। তখন বয়স কম ছিলো। বুঝতাম কম। প্রথম আলো ব্লগারদের মাঝে যখন গ্রুপিং শুরু হলো তখন একদল ( নাম এখনও বলবো না) আমাকে দাবার গুটি হিসেবে ব্যবহার করলো। সালাউদ্দিন সাহেব (কল কাঠি আরেকজন নাড়ছিলো) ব্যান ব্যান খেলায় মেতে উঠলেন। আমিও ব্যান হলাম। সেই যে অভিমান হলো তারপর অনেকদিন যাইনি। বিজে চালালেন নীল সাধু ভাই (এখানে কি নামে যেন আছেন)। তখনও অন্য কোন ব্লগে আর যাইনি। প্রথম আলো ব্লগের যখন মৃত্যুর খবর শুনলাম তখন সব অভিমান ভুলে লগইন করলাম। আলো ব্লগের শেষ নিঃশ্বাস পর্যন্ত লগইসন ছিলাম। মনটা হালকা করতে এখানে চলে এলাম। খুব বেশি কাউকে পাইনি। আমি নিজেও ছদ্মবেশে ছিলাম। এসে দেখলাম খলিল ভাই (সোনাবীজ; অথবা ধুলোবালিছাই) কামাল ভাই (সাদা মনের মানুষ), পলাশ মিয়া (আব্দুলহাক), সাজি আপা, আইরিন আপা। আর ছিলেন ত্রিভুজ ভাই। হয়তো আরও অনেকে ছিলেন চিনতে পারিনি। তারাও আমাকে চেনেন নি। সামু ব্লগেও অনেকের সা্থে পরিচয় হলো। আনন্দেও কাটছিলো সময়। তারপর কেমন যেন হয়ে গেলো ব্লগটা। আমি শুধু লগইন থাকি আর পোষ্ট পড়ি। দুইটা একটাতে কমেন্ট করি।

ভাই, আপনাকে কথাগুলো বলতে পেরে এক যুগের ভারী বুক যেন হালকা হলো। আপনি কি নামে ছিলেন জানিনা। তবে গভীরভাবে ছিলেন সেটা বুঝতে পারছি। অনেক বলে ফেললাম। ভালো থাকবেন। শুভ ব্লগিং।

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৫

কাছের-মানুষ বলেছেন: আপনার আন্তরিক মন্তব্যের জন্য ধন্যবাদ।

হা হা আমরাতো তাহলে ডাইনোসর না হোক নহু নবীর আমলের ব্লগার!!!!

যাইহোক, আপনি প্রথম আলোতে ছিলেন জানতাম না। হ্যাঁ এখানে অনেকে এসেছে প্রথম আলো থেকে। নীল সাধু সাহেবও একই নামে এখানে আছেন, তবে একটিভ নয় সে এখানে। জনপ্রিয় সিরিজ বি.জে লাইভ পরিচালনা করেছিলেন ব্যাপারটা জানতাম না, নিশ্চয়ই তাহলে অনেক একটিভ ছিলেন। আমি আলোতে নীল সাধু সাহেবকে দেখেছিলাম সেটা পরিচালনা করতে, আমি আমার বর্তমান নিকেই ছিলাম তবে বললাম না সবসময় অনিয়মিতভাবে, তারমানে আমি যখন আলোতে আপনি হয়ত তখন ব্লগ থেকে দুর ছিলেন। ব্লগে আপনার বিচিত্র অভিজ্ঞতা আছে দেখছি। আসলে ব্লগিং করতে হলে সমালোচনা প্রুফ জেকেট গায়ে দিয়ে ব্লগিং করতে হয়।

ব্লগে আগের-মত না হোক, মাঝে মাঝে সময় দিন। বাংলা ব্লগের সাথেই থাকুন।

১১| ০৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:১৮

অপ্‌সরা বলেছেন: অনেক অনেক ভালোবাসা ভাইয়া।


আরও বেঁচে থাকো সামুর বুকে...... আরও আরও অনেকদিন .........

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৬

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

আমি আছি থাকব একই ভাবে আপনাদের সাথে। ভাল থাকবেন।

১২| ০৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:২৩

মরুভূমির জলদস্যু বলেছেন: অভিননন্দ আপনাকে।
আরো যুগযুগ পার হোক।

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৬

কাছের-মানুষ বলেছেন: আপনাকে ধন্যবাদ। ভাল থাকুন সবসময়।

১৩| ০৬ ই অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪৪

আহমেদ জী এস বলেছেন: কাছের-মানুষ,



আপনি সামু ব্লগের "কাছের-মানুষ" বলেই এখানে একযুগ পার করতে পেরেছেন।
অভিনন্দন।
অনিয়মিত হলেও আরো যুগযুগ একজন কাছের-মানুষ হয়েই থাকুন।

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৬

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

ভাল থাকুন।

১৪| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ৮:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: ব্লগিং এ দীর্ঘ এক যুগের মাইলফলক স্পর্শ করার জন্য ধন্যবাদ আপনাকে।আগামীর দিনগুলো আরও আনন্দময় হোক কামনা করি।

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৭

কাছের-মানুষ বলেছেন: আন্তরিক মন্তব্যের ধন্যবাদ আপনাকে।
বাংলা ব্লগের সাথেই থাকুন সবসময়।

১৫| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ৯:৫২

কালো যাদুকর বলেছেন: অনেক অভিনন্দন। আপনার কোরিয়ান জীবন নিয়ে না লিখে থাকলে লিখুন।
আমিও অনেক আগে থেকে ব্লগে আছি।ধন্যবাদ।

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৮

কাছের-মানুষ বলেছেন: কোরিয়ান জীবন আমার লেখায় বিচ্ছিন্ন ভাবে এসেছে তবে সেভাবে শুধু কোরিয়া নিয়ে লেখা হয়নি। আমার প্রথম বিদেশ কোরিয়াই ছিল, এক সময় লেখব নিশ্চয়ই, জীবনের একটি সুন্দর অধ্যায় সেখানে পার করেছি ।

১৬| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: অভিনন্দন এভাবে বছরের পর বছর কাটুক ব্লগে।

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৮

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভাল থাকুন।

১৭| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৪১

অপু তানভীর বলেছেন: আমি অবশ্য প্রথমেই সামুতেই নিক খুলি । তারপর এক সময়ে আমার ব্লগ আর প্রথমআলো ব্লগে নিক খুলেছিলাম । আমুতে পোস্ট করতাম বেশ । তবে প্রথমআলোতে কম পোস্ট করা হত !

যাক এক যুগ ব্লগিং করেছেন ! অভিনন্দন !

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৯

কাছের-মানুষ বলেছেন: আপনার-মত আলোতে যারা ব্লগিং করত তারা অনেকে আবার সামুতেও ব্লগিং করত একই সাথে, সেই সূত্রে আমি সামুর কথা কিছুটা জেনেছিলাম। প্রথম আলো ব্লগ বন্ধ হল আর আমিও দেশে তখন, ইন্টারনেট তখন দেশে এখনকার মত না ভাল ছিল না, তাই প্রথম দিকে কোন ব্লগে থিতু হওয়া কঠিন ছিল আমার জন্য।

ধন্যবাদ আপনাকে।

১৮| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৪২

মনিরা সুলতানা বলেছেন: ব্লগে যুগ পূর্তির শুভেচ্ছা নিন কাছের মানুষ!

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৯

কাছের-মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।
ভাল থাকুন।

১৯| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৪৮

কামাল৮০ বলেছেন: "অভিনন্দন, ১২ বছর একটি মাইল ফলক; আপনি দরকারী বিষয়ে পিএইচডি করেছেন, বই লিখেছেন, আপনাকে অভিনন্দন জানাতে পেরে আমার নিজের কাছেই ভালো লাগছে। " -সোনাগাজী

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৫০

কাছের-মানুষ বলেছেন: সোনাগাজী সাহেব মনে হয় আজই কমেন্ট ব্যানমুক্ত হয়েছেন। বেশিদিন কাউকে কমেন্ট ব্যানে রাখা উচিৎ না, ব্লগিং-এ কমেন্ট না করতে পারলে, ব্লগিং করে মজা পাওয়া যায় না।

২০| ০৭ ই অক্টোবর, ২০২২ রাত ১:১৬

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ সবাইকে মন্তব্যের জন্য। একটু ব্যাস্ত আছি আজ সময় করে সবার মন্তব্যের উত্তর দিব এক এক করে।

২১| ০৭ ই অক্টোবর, ২০২২ রাত ৩:৫৮

সোনাগাজী বলেছেন:



অভিনন্দন, ১২ বছর একটি মাইল ফলক; আপনি দরকারী বিষয়ে পিএইচডি করেছেন, বই লিখেছেন, আপনাকে অভিনন্দন জানাতে পেরে আমার নিজের কাছেই ভালো লাগছে।

০৭ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৫২

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

হ্যাঁ একটি বই প্রকাশ করেছি, আরেকটি সাইন্স ফিকশন উপন্যাস এবং অনেকগুলো গল্প লেখা আছে অপ্রকাশিত, ব্লগ এ না এলে এগুলো সম্ভব হত না!

অনেক লম্বা সময় পরে আপনি ব্যান মুক্ত হয়েছেন, অভিনন্দন আপনাকে। আবার আগের-মত স্বতঃস্ফূর্তভাবে ব্লগিং করুন।

২২| ০৭ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:১৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: একযুগ!!
ডাকসাইটে ব্লগারদের সাথে ব্লগিং করে গেলাম। ভালোই লাগে।
এইমাসে কয়েকজন বর্ষপূর্তি হলো।

ভালো থাকবেন।

০৮ ই অক্টোবর, ২০২২ ভোর ৪:৩০

কাছের-মানুষ বলেছেন: হুম, আমিও তাই দেখলাম। অনেকের বর্ষপূর্তি হল।

ধন্যবাদ আপনাকে। ভাল থাকুন।

২৩| ০৮ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:৫৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বর্ষপূর্তী'র অভিনন্দন এবং শুভেচ্ছা রইলো। ভালো থাকুন সবসময়, চলতে থাকুক লেখনী।

০৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৪৪

কাছের-মানুষ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

ভাল থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.