নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

‘মানুষ তার স্বপ্নের চাইতেও বড়’ https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ

মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে বদলায়, অকারণেও বদলায় । তবে আমি মনে হয় আগের মতই আছি , কখনও বদলাবওনা মনে হয় ! ! https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ › বিস্তারিত পোস্টঃ

কাচ্চি বিরিয়ানি সমাচার

৩০ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:৪৪


আমার এক প্রাক্তন পাকিস্তানি সহকর্মী ওমর বলছিল, এক গবেষণায় দেখা গেছে পাকিস্তানিরা নাকি সবচেয়ে বেশী খরচ করে নানা রকমের মুখরোচকর খানা-খাদ্যে। খাবার টেবিলে বসে দানারদান খানা-খাদ্য পেটে চালান করার ক্ষেত্রে তাদের জুরি মেলা ভার। পাকিস্তানে কিছু খাবারের রেস্তোরাঁয় বিছানা বালিশেরও বন্দোবস্ত আছে, কাস্টমার চাইলে খাওয়া দাওয়া করে ভাত ঘুমও দিতে পারে। যাইহোক পাকিস্তানের নাম নেয়াতে অনেকে বেজার হতে পারে, তাদের দিল খুশ করার করা জন্য বলছি আমরা বাঙ্গালীরাও কিন্তু খানা খাদ্যে পিছিয়ে নেই বরং আমি বলব এগিয়েই আছি!

আমরা বাঙ্গালীরা আণ্ডা বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ সবাই বেশ ভোজন রসিক। কোন বিয়ে বাড়িতে আণ্ডা বাচ্চা বৃদ্ধ সবাই গোল হয়ে খেতে বসেছেন, দেখবেন আশে পাশের সবাই সেই বৃদ্ধকে দেখিয়ে বলবে ওই চাচার প্লেটে বেশী করে খাবার দে, চাচা কয়দিন বাচে ঠিক নাই! অথবা মোল্লার প্লেটের মুরগীর ঠ্যাংটা শেষ হয়ে গেলে দেখবেন মোল্লা সাহেব পাশে বসা হাজী সাহেবকে দেখিয়ে বলে এই তোরা হাজি সাহেবের প্লেটের দিকে তাকাস না কেরে? আরেকটা মুরগীর ঠ্যাং-দে হাজি সাহেবরে, মতলব সবার চোখ যেন মোল্লার খালী প্লেটের দিকে পরে এবং হাজী সাহেব যাতে খুশী হয়ে উল্টো বলে আরে না না আপনি নেন আরেকটা মুরগীর ঠ্যাং মোল্লা সাহেব। এতে প্রতীয়মান হয় আমরা পাকিস্তানীদের থেকে এগিয়ে গেছি, আমরা বটম-মুক্ত বাস্কেট নই বরং বটম-যুক্ত বাস্কেট!

যাইহোক খাবার নিয়ে জুলিয়া চাইল্ড সাহেব (সাহেব নাকি মুহ্তারামাহ হবে ঠিক জানিনে) "খাবারের স্বাদটা তখনই সুন্দর হয় যখন আপনি তা নিজের পরিবারের সাথে বসে খান।" অর্থাৎ খাবার পারিবারিক বন্ধন শক্ত করতেও সাহায্য করে। গিল মার্কস সাহেব এক ডিগ্রি উপরে গিয়ে বলেছেন "কোনও সমাজ বা জাতি সম্বন্ধে জানতে তাদের খাবার সম্পর্কে জানা শুরু করুন।" জর্জ বার্নাড শো সাহেবের ভাষায় "খাবারের প্রতি ভালোবাসার চেয়ে অন্য কোনও ভালোবাসা এত মহৎ হতে পারে না।" কথাটায় সত্য পদার্থ থাকার কথা কারণ কথায় আছে পেটে ভাত না থাকলে নাকি স্বর্গেও শান্তি নাই!

খাবার নিয়ে আমি কিছু মজার কৌতুক শেয়ার করছি এখানে! এক ভদ্রলোক তার বউকে ইংরেজি শিখতে বলেছে। তার বউ ইংরেজি শেখার জন্য খুব আগ্রহ দেখাচ্ছে এবং ইংরেজি শেখার চেষ্টা করছে। একদিন তার বউ দুপুর বেলায় তার স্বামীকে খেতে দিয়ে বলল "এই নাও তোমার ডিনার।" স্বামী বলল "তুমি একটা গাধা এখন হচ্ছে দুপুর আর তুমি এটাকে ডিনার বললে এটা কে বলতে হবে লাঞ্চ।" স্ত্রী রাগে অগ্নিমূর্তি ধারণ করে বলল "তুমি একটা গাধা, তোমার চৌদ্দ-গুষ্টি গাধা, এগুলো গত রাতের বাসি ভাত দিয়েছি। তাই এটা ডিনার। এবার বুঝলে?" ভদ্রলোক খামোশ হয়ে গেল।

রাতের বেলায় সেই ভদ্রলোক আর তার বউ একসঙ্গে খাবার খাচ্ছিল। খাবার খাওয়ার সময় বউকে আহ্লাদিত গলায় বলল "জানু আমি বলছি কি.." ভদ্রলোককে কথা বলা থামিয়ে দিয়ে বউ বলল "খাবার সময় আমাকে জানু মানু ডাকবে না, খাবার সময় একদম খামোশ থাকবে, খাওয়ার সময় কথা বলতে নেই।" রাতের খাবার পর বউ তার স্বামীকে বলল "জানু তুমি খাবার সময় কি বলতে চেয়েছিলে এখন বল।" ভদ্রলোক বলল ইয়ে মানে তখন বলতে চেয়েছিলাম তোমার খাবার প্লেটে একটি তেলাপোকা ছিল, তুমি-তো বলতে দিলে না এবং সেটা চিংড়ি মাছ ভেবে খেয়ে ফেললে।" বউ উত্তর শুনার পর ভদ্রলোকের অবস্থা কি হয়েছিল সেটা বুদ্ধিমান পাঠক মাত্রই অনুমান করার কথা, তারপরও এই লেখার শেষের দিকে এই ভদ্রলোক আবার আসবে আপাতত মূল প্রসঙ্গে আসা যাক।

আমি আমেরিকার অরিগনে আছি। অরিগনে সামার শেষ, এখন থেকে সামনের বছর মে পর্যন্ত টানা বৃষ্টি নামবে, সূর্যের দেখা মেলে কালে ভদ্রে। গত সপ্তাহ থেকে টানা বৃষ্টি হচ্ছে, বৃষ্টি দেখলে অনেকের খিচুড়ি খেতে মনে চায় তবে আমার মনে চায় কাচ্চি বিরিয়ানি খেতে। আমি জানি ঝড় বৃষ্টি বাংলাদেশেও হয়েছে কিছুদিন আগে, অনেকে এই ঝড়ে অনেক কিছু হারিয়েছে, কেউ বেমারে পরে বিছানায় চিত হয়ে শুয়ে আছে। এই সময়ে খানা খাদ্যের ছবি দেয়া ঠিক না, তবে ভাবলাম আমি খানা খাওয়া ছেড়ে দিলেই সবাই বিছানা থেকে ফাল দিয়ে দাঁড়িয়ে যাবে ব্যাপারটা এমন না, তাই ভাবলাম আজ ছুটির দিন, বৃষ্টি হচ্ছে কাচ্চি রান্না করি!


খাসির কাচ্চি।

ভোজন রসিক আদম হিসেবে আমার অল্প বিস্তুর সুপরিচিতি আছে। দেশে গেলে বিভিন্ন রেস্টুরেন্টে ঘুরে ঘুরে এগুলো খাই। গতকাল শুক্রবার ছিল। গতকাল রাতে অফিস থেকে ফিরেই কাচ্চি রান্না করেছিলাম। কয়েক সপ্তাহ আগে এক ফার্মে গিয়ে হালাল গরুর মাংস নিয়ে এসেছিলাম (আট জন মিলে একটি গরু দিয়েছিলাম)। ফ্রিজে গরুর মাংস অনেক, গতকাল রাতে গরুর কাচ্চি করেছিলাম, তবে ভাল ছবি নেই। উপরের কাচ্চি গত সপ্তাহে রান্না করেছিলাম খাসির মাংস দিয়ে।

কাচ্চি এবং বিরিয়ানি আমার দুটোর খুব পছন্দের, আমার সব চেয়ে বেশী পছন্দের খাবার হল কাচ্চি। তাই এই দুটো খাবার রান্না শেখা আমার কাছে ফরজ ব্যাপার ছিল। এখানে বলে রাখা ভাল আমার হাতের বিরিয়ানি এবং কাচ্চা খেয়ে উহ-আহ করেনি এমন আদম খুব কমই আছে! চামে দিয়া একটু নিজের গুণগান করলাম আরকি, কথায় আছে না নিজের ঢোল নিজেই পিটাতে হয়, অন্য কাউকে দিলে ফাটিয়ে ফেলার সম্ভাবনা আছে!

তবে এখানে বলে রাখি কাচ্চি বা বিরিয়ানি দুটো খাবারই কিন্তু আমাদের অরিজিনাল বাঙ্গালী খাবার নয়। কাচ্চা উর্দু শব্দ যার মানে কাচা, কাচ্চি সাধারণত কাচা মাংসের সাথে চালকে একসাথে পাকানো হয় তাই এর নাম কাচ্চি। কাচ্চি আমাদের দেশে এসেছে মোগলদের হাত ধরে। বিরিয়ানির ইতিহাস নিয়ে বলতে হয় জনশ্রুতি আছে এটা নাকি সম্রাট শাহজাহানের আমলে শুরু হয়েছে। মমতাজ নাকি একদিন তাদের সৈনিকদের ব্যারাকে গিয়ে দেখতে পেলেন প্রত্যেক সৈনিকের স্বাস্থ্য ভঙ্গুর। তিনি বাবুর্চিকে নির্দেশ দিলেন সৈনিকদের জন্য মাংস এবং চাল মিশিয়ে স্বাস্থ্যকর কোন খাবার বানাতে, তার কথামত বাবুর্চি তৈরি করলেন সুস্বাদু এই খাবার। যাইহোক বিরিয়ানি বা কাচ্চির ইতিহাস বা পাতিহাঁস জানানো আমার এই লেখার উদ্দেশ্য নয়।

কাচ্চি বা বিরিয়ানি নিয়ে অনেক কপচালাম। যাইহোক এবার কথামত সেই ভদ্রলোক এবং বউ এর প্রসঙ্গে ফিরে আসা যাক। বউকে তেলাপোকা খাইয়ে ভদ্রলোকের কি হয়েছিল সেটা বলা যাক। বউ এর ঝাড়ি খেয়ে ভদ্রলোক গেল সমুদ্রে গোসল করতে, ভদ্রলোক এমনিতেই ছিল জম কিপ্টা। সমুদ্রে গোসল করতে গিয়ে ডুবে যেতে লাগলো। সে তখন দোয়া করতে লাগলো বিধাতার কাছে, “হে বিধাতা আমি যদি বেঁচে যাই তাহলে ১০০০ জন এতিমকে ২ বেলা বিরিয়ানি খাওয়াবো “ তখনি এক বড় একটা স্রোত এসে তাকে সাগর তীরে ঠেলে দিলো! সে তখন দাঁড়িয়ে বলল, “হাহ! কিসের বিরিয়ানি!!” তখন আচানক আরেকটা বড় ঢেউ এসে তাকে ভাসিয়ে নিয়ে গেলো! তখন সে বলতে লাগলো. “ইয়ে মানে আমি বলতে চাচ্ছি চিকেন বিরিয়ানী নাকি কাচ্চি বিরিয়ানি ।

বুদ্ধিমান পাঠক মানে বুঝতে পারা উচিৎ এখানে যেই কৌতুকগুলো ব্যাবহার করা হয়েছে এগুলো আমার পেট থেকে বের হয়নি। আমি শুধু চরিত্রগুলো পরিবর্তন করে প্রত্যেকটি কৌতুককে একটি সূত্রে গেঁথেছি। যাইহোক শেষের কৌতুকটি আমাকে হেভিওয়েট লেখক হুমায়ুন আহমেদের একটি লেখাকে মনে করিয়ে দিচ্ছে, যদিও এখানে খুব প্রাসঙ্গিক নয় তবে এখানে লেখতে লোভ সামলাতে পারছি না।

অনেক দিক আগে পড়েছিলাম, নিজের স্মৃতি থেকে লেখেছি, হুমায়ূন আহমেদ যেভাবে বর্ণনা করেছে সেভাবে বলার চেষ্টা করছি, আমি এক কঠিন নাস্তিককে চিনতাম, যে কিনা খাতা কলমে নিয়ে অংক কষে প্রমাণ করে দেয় ঈশ্বর বলতে কিছু নেই। কিছুদিন পর সেই নাস্তিকের ঠোটের কোনে কালো কিছু একটা হল, ডাক্তার সেটা ক্যান্সার হিসেবে সন্দেহ করল। সেই নাস্তিক ভয় পেয়ে গেল এবং একজন পাক্কা আস্তিক হয়ে গেল, এমনই আস্তিক যে কিনা তাহাজ্জুদের নামাজও বাদ দেয় না। ডাক্তার কয়েকদিন পর পরীক্ষা নিরীক্ষা করে জানাল সেটা ক্যান্সার নয়, ভয়ঙ্কর কিছু নয় এমনিতেই সেরে যাবে। ভদ্রলোক শুনে হাফ ছেড়ে বাঁচল এবং আবার পুনরায় নাস্তিক হয়ে গেল! এই গল্পে এখানে বলার অন্য কোন উদ্দেশ্য নেই, কেউ নিজের গায়ে নিবেন না, রাস্তার ময়লা নিজের গায়ে নেবার দরকার নেই!

এবার ইতি-টানা যাক, আজ বৃষ্টির দিন, দুপুরে এক প্লেট কাচ্চি পেটের ভিতর চালান করে দিলাম, আসলে একটু সাবধানে খাই বেশী খেলে পেটের ভিতর নাড়িভুঁড়ি ছেড়ে দাও বাবা কেধে বাঁচি বলে আন্দোলন শুরু করতে পারে। খাওয়া দাওয়া সেরে একটু পাশের শহরে গিয়েছিলাম বাজার করতে, আমাদের পাশের শহরে ফ্রেশ মাছে দোকান আছে, ভাবলাম কিছু মাছ আনি। তবে খাবার নিয়ে এই কিচ্ছা কাহিনী শুনে ব্লগারেরা খাবারের উপর আবার ঝাঁপিয়ে পরবেন না, এমনিতেই দেশে জিনিষ পত্রের দাম বেড়ে চলছে, বেশী খেয়ে জিনিষ পত্রের দাম বাড়িয়ে দিয়েন না! ফ্রান্সিস বেকন সাহেব কিন্তু আবার সতর্ক বানী উচ্চারণ করে বলেছেন "যত বেশি করে খাবার খাবে, তত বেশি ঔষধের প্রয়োজন হবে।" তাই সাধু সাবধান, নিজ দায়িত্বে খান! তবে যদি নিতান্তুই বেশী খেতে চান, আপনাদের জন্য একটি কথা আছে "পরাজয়ে ডরে না বীর!"

মন্তব্য ২৪ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:০৬

রানার ব্লগ বলেছেন: বাঙ্গালী সবসময়ই ভোজন রসিক !!! আমাদের সিজনাল খাবার দাবার আছে তার উপরে আবহাওয়া বুঝে খাবার দাবারের ম্যানু চেইঞ্জও হয় যেমন বর্ষা হলে খিচুড়ি অবশ্যিক ।

৩০ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৩৪

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য। হ্যা আমাদের দেশে অনেক সিজনাল খাবার আছে। দেশী খাবারে অন্য ধরনের এক স্বাদ থাকে।

২| ৩০ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:২৫

জুল ভার্ন বলেছেন: পাকিস্তানী বিরিয়ানী এবং ঢাকায়াই খাবারের বেশ কয়েকটা পোস্ট আমিও এই ব্লগে লিখেছিলাম। পাকিস্তানীদের রসনা বিলাস সত্যিই ঈর্ষণীয়। মশলার কম্বিনেশন ছাড়াও বিরিয়ানীর অন্যতম উপাদান মাংশ এবং চাল যদি ভালো না হয় তাহলে বিরিয়ানীর মান যথাযথ হয়না। আপনার পোস্টে বিরিয়ানীর ছবিতে চাল ভালোনা- তাই বিরিয়ানী ঝরঝরে হয়নি। আপনার পোস্ট ভাল লেগেছে। +

৩০ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৩৭

কাছের-মানুষ বলেছেন: পাকিস্তানিদের খাবারো মজা হয়, আমার পাকিস্তানি কলিগ ওর বাসায় আমাদের প্রায় দাওয়াত দিত, খাবারের সাথে সালাদ রাইতা ভর পুর করত। আসলে চাল ঠিকই আছে, আমার ছেলের জন্য নরম করে রান্না করতে হয়, ও ঝরঝরা খেতে পারে না, ওকে মুখে তুলে খাওয়াতে হয়, ভাতও আমাদের এজন্য নরম করে রান্না করতে হয়, তবে গেস্টদের জন্য ঝরঝরা করি। কাচ্চি ঝড়ঝরা ছিল।

৩| ৩০ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৪৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনার বিরিয়ানীর পাতিহাস :D ভালো লেগেছে সেই সংগে কৌতুকও ভালো লেগেছে।

৩০ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৫৫

কাছের-মানুষ বলেছেন: পড়ার জন্য কৃতজ্ঞতা রইল। লেখাটা আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগল।

৪| ৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:২২

মিরোরডডল বলেছেন:




আমরা বাঙ্গালীরাও কিন্তু খানা খাদ্যে পিছিয়ে নেই

বলে কি !!!
আমরা বাঙ্গালীরা সবচেয়ে এগিয়ে আছি ।
বাংলাদেশের মানুষের সাথে আতিথেয়তায় কেউ পারবে না ।

পাকিস্তানে কিছু খাবারের রেস্তোরাঁয় বিছানা বালিশেরও বন্দোবস্ত আছে, কাস্টমার চাইলে খাওয়া দাওয়া করে ভাত ঘুমও দিতে পারে।

এরা অলস তাই এরকম ব্যবস্থা :)

ওপর নীচে সব ছবিতেই সামান্য ওভারকুক বলে মনে হচ্ছে ।
আমি সিওর খেতে মজা হয়েছে কিন্তু লুকটা বিশেষ সুবিধার হয়নি :(
ঝরঝরে হতে পারতো ।
খাবারের পারফেকশন হচ্ছে when it looks good, smells good and taste good.

পরিমিত খেলে খাওয়াটা এঞ্জয় করা যায় ।
বেশি খাওয়া কখনোই ভালো না ।

কৌতুক গুলো মজার :)


৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৪৪

কাছের-মানুষ বলেছেন: হ্যা আমিও সেটাই বলি খানা দানা এবং আতেথিয়তায় আমরা বাংালীরা বরাবরই এগিয়ে। খানা দানা আসলে আমাদের বাংালীদের কাছে বিনোধনের মত।

উপরে বলেছি বিরানী ইচ্ছে করে ওভারকুক করা হয়েছে আমার ছেলের জন্য, বাসায় ভাতও আমরা ওভারকুক করি আমার ছেলের জন্য যদি গেস্ট না আসে, ও ঝরঝরা খেতে পারে না, এখনো মুখে তুলে খাওয়াতে হয়। (বিরানীর ছবি সরয়ে নিলাম)।

হুম কৌতুকগুলো আসলেই আমারো ভাল লেগেছে।

ধন্যবাদ মন্তব্যের জন্য।

৫| ৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫২

মিরোরডডল বলেছেন:




খানা দানা আসলে আমাদের বাংালীদের কাছে বিনোধনের মত।

শুধু বাংলাদেশী না, ফুড একচুয়ালি পার্ট অভ এন্টারটেইনমেন্ট টু এভরিহোয়ার ।


৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫৭

কাছের-মানুষ বলেছেন: তা অবশ্যই। আমি কোরিয়ানদের কাছ থেকে দেখেছি, ৫ বছর ছিলাম কোরিয়াতে। ওদের মিনিমাম ৩-৪ ঘন্টা ধরে খাবার চলে সন্ধ্যায় যখন পার্টি দেয় কোন রেস্টুরেন্টে, কয়েক রাউন্ড খাবার, চুলা সহ থাকে টেবিলে, চুলার উপর থেকেই গরম গরম খাবার খেতে থাকে, খাবারের মাঝে সমস্ত কথা বার্তা চলতে থাকে।

৬| ৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫২

প্রামানিক বলেছেন: চমৎকার লেখা

৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫৮

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে। অনেক দিন পর আপনাকে ব্লগে দেখলাম!

৭| ৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫৮

শাহ আজিজ বলেছেন: আমাদের সপ্ত ব্যাঞ্জন আছে , সাথে দই, আচার , মিষ্টি । খিচুড়ি পায়েস রুই মাছের মাথার ঘণ্ট , ঘন ডাল আরও কত কি । আমরা খাবারের দিক দিয়ে আসলেই রিচ । তবে বিরিয়ানি বুঝে শুনে কারন এত রিচ ফুড হার্ট ব্রেনের জন্য বিপজ্জনক ।

৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:১১

কাছের-মানুষ বলেছেন: অবশ্যই আমাদের খাবারের বৈচিত্র অনেক। খাবারের শেষে মিস্টি জাতীয় খাবার না হলে ঠিক ঝমে না। ডালই কয়েক প্রকারের। শাক সবজি থেকে শুরু করে মাছ এর বিভিন্ন পদের খাবার আমাদের দেশীয় খাবারকে দিয়েছে ভিন্ন মাত্রা। রিচ খাবার অবশ্যই বুঝে শুনে খেতে হবে!

ধন্যবাদ মন্তব্যের জন্য।

৮| ৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:১০

শেরজা তপন বলেছেন: এখন লাঞ্চের সময় আপনি দিলেন ডিনারের বিরিয়ানি :) এখন আমি বিরিয়ানি ছেড়ে ভাত খাই কেমনে বলেন? ভাত তো মুখেই রুচবে না! :(
আপনার বিরিয়ানির ছবি যাতে না দেখতে হয় সেজন্য লেখা উল্টা দিক দিয়ে পড়েছি- মানে নিচ থেকে উপরের দিকে গেছি।
ভালো লাগলো খুব।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৪১

কাছের-মানুষ বলেছেন: হা হা। বিরানী দেখলে অন্য খাবার মুখে দেয়া সত্যিই কঠিন। বিরানী শুধু আমাদের নয় আমাদের এই উপমহাদেশের সিগ্নেচার আইটেম হয়ে দাঁড়িয়েছে! অনেক বিদেশীও এই আইটেমের সাথে পরিচিত!

৯| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:০৫

পেঁংকু বঁগ বলেছেন: :D

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৪১

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১০| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৩৯

সোনাগাজী বলেছেন:



আপনার এলাকায় স্যামনের সর্বনিম্ন মুল্য কতো? কি কি মাছপাওয়া যায়?

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৪৫

কাছের-মানুষ বলেছেন: আমাদের এলাকায় অনেক ধরনের মাছ পাওয়া যায় যেমন ইলিশ, রুই, কাতলা, তেলাপিয়া, চিংড়ি, দেশীয় গুড়া মাছ, শুটকি থেকে শুরু করে পমপেনো, বিভিন্ন ধরনের বিদেশী মাছ। আসলে স্যামন তেমন খাওয়া হয়না আমাদের, আগে খেতাম রেগুলার। এখানে সেইফওয়ে সুপার মার্কেটে দেখি ৭-১০ ডলার পার পাউন্ড বিক্রি করে।

১১| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ২:২৫

Naznin71 বলেছেন: কৌতুক গুলো অনেক মজার ছিল, ফ্রি হাসাহাসি।

০১ লা নভেম্বর, ২০২২ সকাল ৭:১৩

কাছের-মানুষ বলেছেন: আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগল।

ধন্যবাদ আপনাকে।

১২| ০৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৩৬

খায়রুল আহসান বলেছেন: রম্য স্টাইলে লেখা কাচ্চি বিরিয়ানি উপাখ্যান চমৎকার হয়েছে। Naznin71 যেমনটি বলেছেন: কৌতুক গুলো অনেক মজার ছিল, ফ্রি হাসাহাসি!
পোস্টে সপ্তম প্লাস। + +

১০ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৬:১৩

কাছের-মানুষ বলেছেন: লেখাটা আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগল। কিছুটা রম্যের ছলেই লেখতে চেয়েছিলাম।

পোষ্ট পাঠ এবং প্লাসের জন্য কৃতজ্ঞতা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.