নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে আমি খুঁজে ফিরি; হাড়িয়ে যাওয়া স্বপ্নের মেঠোপথে.।

চরিত্রহীন মোড়ল

https://www.facebook.com/baejid.active

চরিত্রহীন মোড়ল › বিস্তারিত পোস্টঃ

এই স্টাইপিস্ট সাংবাদিক লইয়া জাতি কি করিবে.।?

১১ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:০৬


সিনেমা শেষ হয় মিলন বা সুন্দর একটি সমাধান দিয়ে।অপরদিকে বাস্তবে শেষ হয় ডিভোর্স বা সেপারেশন থেকে শত্রু হয়ে।
সাংবাদিকতা আমি তেমন বুঝিনা ।এই বিষয়েও বিদ্যাও তেমন নেই। কিন্তু এই টুকূ বুঝি তরমুজ কেটে লাল অংশ বাহির করার নামান্তরই সাংবাদিকতা। সাধারণ চোখ দিয়ে দেখলে শুধু আমরা বুঝি একটি সবুজ বা কালো ফল ।।ভিতরে আছে চমকের পর চমক।
ভিতর থেকে খবর বাহির করে প্রকাশ করার নামই হলো সংবাদিকতা। গত কয়েক বছর ধরে আমাদের দেশের সাংবাদিকেরা কি রকম সাংবাদিকতা করছে তা দেখলেই অনুমেয়। কে কি বললো এইটা খবর নয় ।কে কি করলো সেটাই হলো খবর। ৮ বছর আগে একজন সেলিব্রেটি বিয়ে করে ঘর সংসার করে জলজ্যান্ত ৬,৭ মাসের একটি ছেলেও হলো আর ব্যাংগের ছাতার চেয়ে বেশি সাংবাদিকেরা কিছুই জানতে পারলো না।
অনভ্যাসে বিদ্যা যেমন নাশ হয়। গত ৮ বছর ধরে দুই রানের চিপায় কোল বালিশ দিয়ে র‍্যাব পুলিশ,ডিবি ও সরকারের পক্ষ্য থেকে প্রেস নোট ছাপিয়ে যখন সংবাদ হিসেবে গেলানোর কাজ করে এসেছে।একবারো সত্যতার যাচাই করার প্রয়োজন বোধ করেনিঙ্গেই প্রেস নোটের পিছনের গল্প প্রকাশ করার সাহস বা ইচ্ছাটুকু করেনি। পেশাগত নৈতিক জিজ্ঞাসা ও করেনি। এখন এই কয়লার খনি থেকে হিরা বের করে আনার মতো খবর বের করে আনতে গেলে গলদগর্ম হয়ে যাচ্ছে ।
তথৈবচ যা হওয়ার তাই হচ্ছে ...দুই রানের চিপায় কোল বালিশ চেপে স্টাইপিস্ট হওয়া যায় কিন্তু সাংবাদিক হওয়া যায় না।।আর সেটা হতে গেলে জাতির কপালে কি হয় সেটা বাংলাদেশকে দেখলেই চলে। যেখানে তিস্তায় নৌকার পরিবর্তে মোটর সাইকেল চলছে ।।সেই তিস্তা দুই ফোটা জল পেলনা ।।সেখানে আজ সারদিন ফালতু জিনিস দিয়ে মিডিয়া থেকে সামাজিক যোগাযোগ ব্যস্ত সময় পার করেছে।যে খবর জাতি ৮ বছর আগে পড়ার কথা ছিলো সেই খবর জাতি এই সব কাওয়া আর স্টাইপিস্টদের জন্যে আট বছর পরে পড়তে হলো।সত্যি জাতি হিসেবের আরেকবার আমাদের গর্ব করা সাজে।
দৈনিক মুজুরিতে যারা কাজ করে কাজ শেষে টাকা নিয়ে বাসায় যায়।।আজকালকার খবরের এই হকারেরা খবর ছাপিয়ে নেতার ড্রইং রুম থেকে খাম নিয়ে বাসায় যায়...দুই ব্যক্তিই এখানে শ্রম দিয়ে টাকা নিলো ।।ভাগ্যের কি নির্মম পরিহাস একজনের ভাগ্যে আছে সম্মাজনক উপার্যন আরেকজনের হলো ডাস্টবিনের ফেলে দাওয়া খাবার।।এখন বুঝে নিন ..কার অবস্থান কি...।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৪৮

আখেনাটেন বলেছেন: বাংলাদেশের সাংবাদিকতার মান ছাগলের লাদির মানের চেয়েও পড়ে গেছে অনেক আগে। চিন্তা করুন প্রথম অালোর ২০০০ সালের দিকের সংখ্যাগুলো। প্রতিদিন একটা দুইটা হাঁড়ির খবর থাকত। সাপ্তাহিক ২০০০ এ কি চমৎকার প্রতিবেদন করা হত। এখন শুধু তেল আর তেল।

অনেক সাংবাদিক এই সাংবাদিক শব্দের মানে কি এটাই জানে না। এরা কি সাংবাদিকতা করবে।

১২ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:৫২

চরিত্রহীন মোড়ল বলেছেন: মন্তব্যের জন্যে ধন্যবা্দ.।.।

২| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৩:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শাকিব অপু সহ যারা জানে তাদের পুরস্কার দেওয়া উচিত এত দীর্ঘ সময় খবরটা লুকিয়ে রাখার জন্য। আর বিনোদন সাংবাদিকদের কী বলবো, থাক...

১২ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:৫৩

চরিত্রহীন মোড়ল বলেছেন: আসলেই ভাই।।আমিও একমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.