নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

আমেরিকায় আগুন আর আমাদের আনন্দ

১০ ই নভেম্বর, ২০১৬ ভোর ৬:৪৪


বড়লোকের বাড়িতে আগুন লাগলে, পাশের বস্তিবাসী হয়তো সাহায্যের জন্য হাত বাড়ায়, কিন্তু মনের মধ্যে কিঞ্চিৎ ভালো লাগা থাকে ।আর পাশের অন্য বড়োলোক বন্ধুরা নিজের বাড়িতে যাতে আগুন ছড়িয়ে না পরে সেই বেবস্থা করে আগে ।আমেরিকার ঘরে ঘরে আগুন লাগসে আর আমাদের দেশের মতো মধ্যম আয়ের, নিন্ম মধ্য আয়ের দেশ গুলো বস্তিবাসীদের মতো আনন্দ করছে ।আমার মতো যারা এই খানে থাকে , তারা বুজতে পারছে এই আগুনের তেজ কত ।বারো হাজার মাইল দূরে থেকে আপনারা কতটুকু আন্দাজ করতে পারছেন কে জানে ?

দেশের টিভি , মিডিয়া থেকে শুরু করে ফেইসবুক সব খানে আমেরিকার নির্বাচনের খবর । এক একজনের এক এক ধরনের মতামত ।আমাদের প্রধানমন্ত্রী তো ট্রাম্পকে সস্ত্রীক বাংলাদেশ আসার জন্য দাওয়াতও দিয়ে ফেলছেন । কিন্তু ট্রাম্প তার কয় নম্বর স্ত্রীকে নিয়ে যাবে এইটা হয়তো মাননীয় প্রধানমন্ত্রী উল্লেখ করতে ভুলে গেছেন । সেই যাই হোক, উনি হয়তো কিঞ্চিৎ ভালো লাগা থেকে দাওয়াত দিয়েছেন , অন্য কিছু হয়তো না ।

গরিবের সমস্যা হচ্ছে, হটাৎ করে বড়োলোক হলেও, মনের মধ্যে ছোটলোকি থেকে যায় । ধরুন, আপনি যদি মদ্ধবিত্ত বা নিন্ম মদ্ধবিত্ত পরিবারে বড়ো হন, দেখবেন হটাৎ করে কোনো একদিন আপনার খাবারের পাত্রে বিশাল বড়ো একটা মাছের পেটি কেউ তুলে দেয়, আপনি আঁতকে উঠবেন ।কারণ আপনি হয়তো একসাথে এতো বড়ো মাছের পেটি কখনো খাননি ।আবার দেখবেন খেতে না পারলে আপনি ফেলে দিতেও চাইবেন না ।মনের মধ্যে কেমন যেন করবে, এতো বড় মাছের পেটি ফেলে দিবেন না খেয়ে ? খোদা নারাজ হবে । এটা হচ্ছে মিডল ক্লাস সেন্টিমেন্ট।

এই মুহূর্তে আমেরিকার নির্বাচন পরবর্তী অবস্থান নিয়ে আমরা মিডল ক্লাস সেন্টিমেন্ট এ আছি । জার্মানি , ফ্রাঞ্চ থেকে শুরু করে সব উন্নত দেশগুলো ট্রাম্প প্রেসিডেন্ট হবার পর পরই, জরুরি মিটিং শুরু করেছে ।উদ্দেশ্য হচ্ছে নিরাপত্তা আর আর্থিক বেবস্থা কি হবে বা কি করণীয় তা নির্ধারণ করা । আমেরিকার ঘরে আগুন লাগবে আর আপনি সেই আগুন থেকে বেঁচে যাবেন , এটা চিন্তা করার কোনো কারণ নেই । তাই আমেরিকার বড়োলোক বন্ধুরা এখুনি আগুন নেবাবার বেবস্থা নিচ্ছে । তবে বস্তিবাসী প্রতিবেশীদের খুব একটা ক্ষতি হবে না , কারণ আমার বা আপনার ঘরে পুড়ে যাবার মতো আছেই বা কি ?

আমার দেশের জন্য এইটা যে কত বড়ো সুযোগ তা যদি সবাই বুজতো । ডোনাল্ড ট্রাম্প এর পরিচিত মানচিত্রে, বাংলাদেশ আছে কিনা আমার সন্দেহ । কারণ এই ভদ্রলোক এশিয়া বলতে চীনকে বুজে । এই মুহূর্তে আমেরিকা নিজেদের আগুন নেবাতেই হিমশিম খাবে, আমার আপনার দিকে তাকাবার সময় এদের হবে না । আমাদের এই আগুন থেকে যত দূরে থাকা যায়, ততই মঙ্গল ।তাত্ত্বিক ভাবে আজকে, নির্বাচনের পরের দিন, শুরু হয়ে গেছে বাংলা স্টাইলের নির্বাচন পরিবর্তী মারামারি ।শিকাগো শহরে চলছে আগুন মিছিল। ক্যালিফোর্ণিয়াতেও শুরু হয়েছে । এই আগুন ছড়িয়ে যাবে সারা আমেরিকা ।

বিশ্বাস করুন, আমি নিউ ইয়র্কে বসে এই আগুনের তাপ উপলব্ধি করছি আর হাত জোর করে বলছি আপনাদের সবাইকে, না জেনে না বুজে , আগুন নিয়ে লিখা লিখি করবেন না । আগুন যদি আপনার ঘরের দিকে আসে , রক্ষে নেই । এই সময়টাতে একটু চুপ চাপ থাকা কি যায় না ????

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.