নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

হীরক রাজার দেশে এয়ার ফোর্স ওয়ান

০৭ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৬:৫৩


গত সপ্তাহে আমাদের প্রধানমন্ত্রী নিজের জন্য বিমান কিনতে না করে দিলেন ব্যায়বহুল বলে । আর গতকাল ডোনাল্ড ট্রাম্প নিজের জন্য দুটি এয়ার ফোর্স ওয়ান এর অর্ডার ক্যানসেল করে দিলেন । সেই একই ব্যায়বহুলতার কারণে । কি আশ্চর্য মিল এই দুই দেশ প্রধানের আচরণে । আপনি অবাক হচ্ছেন আমি কিসের সাথে কি মিলাচ্ছি এই ভেবে? ভাববেন না পুরোটা পড়ার পর আপনি আরেকবার অবাক হবেন এই ভেবে " আগে কেন আপনি ভাবেননি এই ভাবে "

জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের জনপ্রিয়তার কারণ উনি খুব সহজে আপনার আর আমার মনের মধ্যে থাকা কথা গুলো লিখে ফেলতে পারতো । মানে ধরুন কষে একটা থাপ্পড় লাগানো বা অদ্ভুত কিছু করে বসা এই ধরণের আচরণগুলো আমাদের মনের কাঙ্খিত আচরণ । আমাদের প্রায়ই নিজেদের অপছন্দের মানুষজনকে এই রকম কষে একটা থাপ্পড় লাগাতে ইচ্ছে করে । কিন্তু এই কাজটি আমি বা আপনি কখনোই করতে বা বলতেও পারি না । যখন আমাদের অতৃপ্ত এই আচরণটি আমরা অন্যের মাঝে দেখি আমাদের অসম্ভব ভালো লাগে । আপনি পুলকিত হন আনন্দ পান । আচরণের এই দিকটিকে মনস্তাত্ত্বিক ভাবে বলা হয় নর্মালাইজেশান ।

প্রধানমন্ত্রী যখন এতবড়ো একটা বিমান নিজের জন্য কিনবেন না বলে দিলেন তখন প্রথমেই আপনার মনে হলো অসাধারণ । আপনি নিজে হলেও হয়তো তাই করতেন । সাধারণ মানুষের প্রধানমন্ত্রী সাধারণ ভাবে চলবে । এটাই স্বাভাবিক । অন্তত আপনার কাছে । আর আপনি অসাধারণ ভাবে প্রধানমন্ত্রীকে আপনার কাতারের একজন ভাবতে লাগলেন । এক্ষেত্রে বিমানের প্রয়োজনীয়তা বা এর দাম কত এই সব আপনার বিবেচ্য বিষয় না । আপনার শুধু ঐটুকুই ভালো লেগেছে যেটুকু আপনার সাথে যায় ।

খুব সম্ভবত এই একই কারনে ডোনাল্ড ট্রাম্প নিজের টুইটার মেসেজ দিয়ে বোয়িং কোম্পানিকে ৪ বিলিয়ন ডলারের দুটি বিমান বানানো বন্ধ রাখতে বললেন । যেখানে এই দুইটি বিমানের দাম ১৭৫ মিলিয়ন ডলার আর এর এটি বানাতে সময় লাগবে ২০২২ সাল পর্যন্ত । মানে ঠিক কি কারণে ডোনাল্ড ট্রাম্প এই কাজটি করলেন আমেরিকার মানুষের কাছে বোধগম্য নয় । আরো মজার ব্যাপার হলো বোয়িং এই একমাত্র আমেরিকান কোম্পানি যারা এই ধরণের বিমান বানিয়ে থাকে ।



আপনি যদি হীরক রাজার দেশে ছবিটি দেখে থাকেন তাহলে এই আচরণগুলোর মিল খুঁজে পাবেন । তখনকার রাজারা মন্ত্র দিয়ে সাধারণ মানুষকে বশ করে রাখতো । আর এখনকার রাজারা আরো সহজে আপনার নিজের মনের কথা দিয়ে আপনাকে বশীভূত করে রাখে । আপনি ভুলে যান বাস্তব হিতাহীত জ্ঞান । ছোটবেলায় জিয়া স্মৃতি জাদুঘরে মেজর জিয়ার একটা মূর্তি দেখেছিলাম । তিনি বসে ছিলেন একটা ধানি জমিতে কোদাল হাতে ।চোখে রেবন সানগ্লাস , হার্ররোডস এর জামা আর হাতে রোলেক্স ঘড়ি । ব্যাপারটা প্রচন্ড বেমানান । এখনও সেই মূর্তি আছে চট্টগ্রাম সার্কিট হাউসে । হয়তো উনি সেনাবাহিনীর উচ্চপদস্থ ছিলেন বলে খুব বেশি নরমাল হতে পারেন নি । কিন্তু চেষ্টা করেছেন ।

আপনি কি একবার ভেবে দেখেছেন কেন আপনার হিন্দি সিরিয়াল গুলো ভালো লাগে না ? আর আপনার স্ত্রীর কাছে কেন এতো প্রিয় এই সিরিয়ালগুলো ? আপনি সারাদিন ঘরের বাইরে যে জীবনটা পার করে আসেন বাসায় ফেরার পর আপনি ঠিক তার উল্টো কিছু দেখতে চান টিভিতে । আপনার পছন্দ হয়তো খবর বা মুভি বা কার্টুন বা খেলাধুলা । আর আপনার স্ত্রী সারাদিন বাসায় থেকে যে জিনিসগুলো মিস করে তাই উনি টিভিতে দেখতে চায় । আর এই কারণেই হিন্দি সিরিয়াল এতো জনপ্রিয় আপনার স্ত্রীর কাছে।

সুতরাং বুজতেই পারছেন আপনাকে বশীভূত করার মন্ত্র আপনার মনের মাঝেই আছে । কজন মানুষ আছে যারা নিজের ভালো লাগা নিয়ে থিসিস করে । ভালো লাগলেই হলো । কিন্তু এই ভালো লাগা যদি হীরক রাজার দেশের মন্ত্র পড়া হয় তবে আপনাদের রক্ষা করতে গোপি গায়েন আর বাঘা বায়েন খুব সম্ভবত এখনকার যুগে পাবেন না । নিজের রক্ষা নিজেই করুন । একবার হলেও নিজেকে প্রশ্ন করুন কেন ভালো লাগছে ? বুজবেন এই ভালো লাগারও কারণ আছে । পৃথিবীতে অকারণে কিছুই হয়না ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:২২

ডঃ এম এ আলী বলেছেন: মনে করেছিলাম লিখাটি শেষে সিরিয়াস কিছু পাওয়া যাবে !!!!

২| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:১২

সত্যের ছায়া (সংস্করণ) বলেছেন: এই গুলান বলতে নাই

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: পৃথিবীতে অকারণে কিছুই হয়না ।

ষ্টান্টবাজি এখন বড় হাতিয়ার! তা হোক চলচিত্রে বা রাজনীতিতে অথবা নতিান্ত ব্যাক্তি জীবনেই ;)

+++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.