নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

সাকিব খানের কৌষ্টকাঠিন্ন ও আমাদের বাথরুম সমাচার

১৪ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:০১



কোষ্টকাঠিন্য জাতীয় আপেক্ষিক ধরণের এই রোগটি অনেকটা স্বাভাবিক আমাদের জন্য । সাধারণভাবে নিয়মিত বাথরুম না করলে এই রোগের পাদুর্ভাব দেখা দেয় । আর আপেক্ষিক বলার কারণ হলো আমি বা আপনি দিনে কয়বার বাথরুম করবো তা নিতান্তই আমাদের নিজস্য ব্যাপার । কোনো ডাক্তারের প্রেসক্রিপশনে লেখা থাকে দিনে আপনি কয়বার বাথরুম করবেন । মোটেই হেলাফেলা করার মতো ব্যাপার নয় এটি । দৈনন্দিন জীবনের বেশির ভাগ সমস্যার কারণ এই অনিয়মিত বাথরুম । এই যেমন ধরুন গত কয়েক দিনের সাকিব খান আর অপু বিস্যাশের মাঝের ঘটনার জন্যও কিন্তু এই অনিয়মিত বাথরুম দায়ী । সাকিব খান বর্তমানে অনিদ্রা আর কৌষ্টকাঠিন্ন মতো অসুখ নিয়ে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন ।

খুউব একটা বাথরুম নিয়ে লেখালিখির সুযোগ নেই । তবে যেহেতু সুপারস্টার এর কোষ্টকাঠিন্য নিয়ে সংবাদ প্রচার হয় সেহেতু এই সুযোগে সাধারণের বাথরুম নিয়ে কিছু লেখা যেতেই পারে ।

সাকিব খানকে দোষ দিয়ে লাভ নেই । বেশির ভাগ আমরাও বাথরুমে যাই ঠিক যখন চেপে আসে তখন । আর যদি রাস্তা ঘাটে থাকি তবে চেপেই যাই । সবাই কি এই রকম ? না মোটেও না । একজন সুস্থ মানুষের বাথরুমের সময় জ্ঞান থাকবে না এটা হয় না । সকালে হোক বা বিকালে একটা নির্দিষ্ট সময় বাথরুম করবেন এটাই স্বাভাবিক । কিন্তু বাথরুমে ঢুকলেই যে বাথরুম হয়ে যাবে এমন কথা নেই। কারণ এর সাথে জড়িত আপনার খাওয়া দাওয়া । পেটে কিছু না থাকলে বাথরুম হবে কি করে ? মুশকিলটা হলো খাওয়া দেওয়ার এইতো সময় জ্ঞান নেই । যখন যেভাবে পারছি খেয়ে নিচ্ছি । পাকস্থলীর পক্ষে বাথরুম পর্যাপ্ত চাপ তৈরী করার আগেই তা গ্যাস হয়ে বুকে দানা বাঁধছে । বুকে জালা হাসফাস সহ বিষন্ন মনোভাব । আরো সমস্যা খাবার দাবার ডাইজেস্ট করতে যে প্রয়োজনীয় পানি বা তরল প্রয়োজন তাও আমরা খাই না । কারণ বুফে তে যদি পানি খেয়ে পেট ভোরে ফেলেন তাহলে টাকা উসুল হবে কি করে ? প্রতিদিনের এই অবহেলার কারণে আমরা আমাদের যে কি পরিমান ক্ষতি করছি তা দেখতেই পারছেন । একজন সুপারস্টার যার নিজের শরীরের নিচের অংশের সামনের দিক এবং পেছনের দিক কোনো দিকেই তার কন্ট্রোল নেই আজকে অসুস্থ হয়ে পরে আছেন ।

অক্ষয় কুমারের নতুন ছবি টয়লেট এক প্রেম কথা । কি আছে ছবিতে জানি না তবে টয়লেট এর মতো এই দৈনন্দিন ব্যাপারটাকে প্রেমের সাথে মিলিয়ে যে একটা পুরো ছবি বানিয়ে ফেলা যায় এটা প্রথম দেখলাম । শুধু তাই নয় । টয়লেট ফ্র্যাগনেন্স বা পুপ ফ্র্যাগনেন্স নামের দামি সেন্ট পাওয়া যায় , যা কিনা স্প্রে করতে হয় আপনার টয়লেট এর মধ্যে । এতে আপনার উচ্ছিষ্ট থেকে সুগন্ধ বের হতে পারে ।আশ্চর্য হলেও সত্যি বেশ চড়া দামে এই স্প্রে বিক্রি হয় নিউইয়র্ক বা লন্ডনের মতো শহরে ।

স্বাভাবিক জীবন ধারায় হয়তো খুব বেশি বাথরুম নিয়ে আপনাকে চিন্তা করতে হয় না । কারণ আমি বা আপনি আমরা সবাই এই ছোট রুমটিকে ভুলে থাকতে চাই । নিতান্তই অতি প্রয়োজনে ঢুকি আর দ্রুত বের হয়ে ভুলে থাকার চেষ্টা করি । আমার বা আপনার সুখের কোনো স্বপ্নের ব্যাকগ্রাউন্ড কি কখনো বাথররম হয়েছে ? কখনোই নয় । কারণ বাথরুম জাতীয় স্বপ্নকে আমরা অন্য নাম দিয়ে দোষারোপ করে থাকি । এটা একান্তই বেশির ভাগ আমাদের কথা । তবে বিত্তশালীদের বেশির ভাগ অত্যন্ত লাক্সারি বাথরুম ব্যাবহার করে থাকেন । ইনাদের বাথরুমের সাইজও বেশ বড়সরো । তবে ঠিক কি কারণে আমাদের বাথরুম জাতীয় রাম গুলোকে এতো অবহেলা আমার জানা নেই । একটু বড় সরো হলে ক্ষতি কি ? মন টানবে । নিয়মিত পেট পরিষ্কার হবে । তবেই না সব কিছু ঠিক থাকবে ।

ঠিক কি পরিমান আমরা নিয়মিত মানে নির্দিষ্ট সময়ে বাথরুম করি তার সঠিক পরিমাপ জানা নেই । তবে জরিপ করলে নির্ঘাত বুজতে পারা যাবে এই সংখ্যা খুব একটা বেশি না । ইসুবগুলের ভুসি বা এন্টাসিড জাতীয় ওষুধের বিক্রির উপর নির্ভর করে বলতে পারি বেশির ভাগ আমরা সবাই কৌষ্টকাঠিন্নর শিকার । যতদিন বাঙালি চেপে যাবে ততদিন এই ব্যাধি থাকবে । একজন আট বছর ধরে নিজের বিয়ে চেপে আজ হাসপাতালে । এরপরও বলবেন বাথরুম কোনো ব্যাপার না ?
https://www.google.com/#q=poop+fragrance

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:০৩

মাসোরা বলেছেন: ভাই, আপনার লেখাটা ভাল। তবে আমি একমত হতে পারছিনা বাথরুম word টির সংগে।এটি পায়খানা বা টয়লেট হতে পারতো!
কেননা বাথরুম এর বাংলা হলো গোসলখানা। :)








২| ১৪ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি কঠিন না ভাই, তরল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.