নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

স্পটলাইট থিওরী : তাহসান ও মিথিলা

০৩ রা জুলাই, ২০১৭ রাত ১২:১৫


ব্যাতিক্রম এইবারের ঈদ নাটকগুলো । তাহসানকে দেখা গেলো মানুষিক বিকার গ্রস্থ চরিত্রে , দেখলাম কুকুরের সাথে রাত্রিযাপন নিয়ে নাটক অথবা অক্ষয় কুমারের ছবির হুবুহু নকল । তাহসান কখনো এই রকম চরিত্রে অভিনয় করবে আমার ধারণা ছিল না । আমার ধারণা ছিল আমার প্রিয় এই নায়কটি সবসময় টাইট শার্ট প্যান্ট পরে মুখের ভেতর কথা রেখে ডায়লগ ছুড়বে । আধুনিক ভালোবাসার জনক এই নায়কের পরিবর্তন নিয়ে আমি যথেষ্ট চিন্তিত ছিলাম বেশ কয়েকদিন । পরে আমার স্ত্রীকে দেশে ফোন করে জানতে চাইলাম ও কি ভাবছে এই বিষয়ে ? আপনাদের কাছে অস্বাভাবিক মনে হলেও আমার সহধর্মিনী আমার এই ধরণের আচরণে অভস্থ । ও আমাকে মনে করিয়ে দিলো নায়ক নায়িকার কিছু সূত্র ।

তাহসান মিথিলার সংসার ভাঙছে । আমি বলছি না । পেপার পত্রিকা বলছে । আমি শুধু বাতাস দিচ্ছি । তবে এই বাতাস ঘূর্ণিঝড় হবে এটা গ্যারান্টি দিয়ে বলতে পারি । ফিল্মি জগতে এই রকম হবে এটা স্বাভাবিক । কিন্তু তাহসান বা মিথিলার মতো উচ্চ শিক্ষিত তারকা দম্পতি নিজেদের বাক্তিগত জীবন ম্যানেজ করতে পারবে না এটা আমার ধারণা ছিল না । এটাকে যদি আপনি একটা জয়েন্ট ভেঞ্চার ব্যবসা হিসাবে দেখেন তাহলে বুজতে পারবেন কেন সুনাম আর সফলতার সাথে পার্টনারশীপ ব্যাবসায় ধস নাম ।

যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানের ব্র্যান্ড ইমেজ খুবই গুরুত্বপূর্ণ একটা অ্যাসেট । তারকা দম্পতি তাহসান আর মিথিলার ব্র্যান্ড ইমেজ ছিল সবার বেশ উপরে । কারণ এরা সবার থেকে কিছুটা আলাদা ছিল । দর্শকরা সবসময় ব্লেন্ডিং পছন্দ করে । এক সাথে গান পড়াশুনা অভিনয় এই রকম দম্পতি খুব একটা দেখা যা্য় না আমাদের দেশে । সুতারং ব্র্যান্ড ইমেজে ১০০ তে আমি এই দম্পতিকে ৮০ দিতে পারি । আপনি যে কোনো ব্যাবসায় লেগে থাকলে সফল হবেনই । যেহেতু এই তারকা দম্পতি লেগে ছিল অভিনয়ে তাই এরাও সফল হলো । তবে ইকোনমিক্সের সূত্র মতে এই সফলতার একটা লিমিট করা আছে । একে বলা হয় স্যাচুরেশন পয়েন্ট । মানে নির্দিষ্ট একটা সফলতার পর আপনি আর উপরে উঠতে পারবেন না । আপনি আবার নিচের দিকে নামতে থাকবেন ।

আর ঠিক এই কারণেই লাক্স বা ক্লোস আপের মতো ব্র্যান্ড গুলো কিছু দিন পর পর তাদের মোড়ক বদলায় । আর আমরা ভাবি নতুন কিছু । সুতারং ইন্ডাস্ট্রিতে সবসময় সফল থাকতে হলে নিজের মোড়ক বদলাতে হবেই । তবে বেশির ভাগ তারকা মোড়ক বদলাতে গিয়ে নিজের সহধর্মিনী বদলিয়ে ফেলে । তাহসানের ব্যাতিক্রমী আচরণ হয়তো নিজের ব্র্যান্ড ইমেজ বদলানোর প্রয়াস । আশা করি অন্য সবার মতো স্যাচুরেশন পয়েন্ট এ স্ত্রী বদলিয়ে ইমেজ আপট্রেন্ড উনি করবেন না । লাইফ এর ব্যালান্স তত্ত্বের ভিত্তিতে এই তারকা জুটি এখন সেলফ এস্টিম পর্যায়ে আছে । এই পর্যায়ের পর তাদের সামনে যাবার আর কোনো পথ নেই । সম্ভবত ঠিক এই কারণেই তাহসান আর মিথিলা নাটক ছেড়ে রুপালি পর্দায় নেমে পড়ছে ।সবাই হয়তো এটাই করে । তবে তত্ত্ব মতে এটা বিরাট এক ভুল । কারণ একই পণ্য দুই ধরণের মার্কেটে কোনো ভাবেই চলতে পারে না । আর এখানেই শেষ হয় বেশির ভাগ তারকার ব্যাক্তিগত জীবন ।

যে কোনো ব্যাবসায় কমিউনিকেশন খুবই গুরুত্বপূর্ণ একটা ব্যাপার । ইন্ডাস্ট্রিতে সারাদিন যাদের সাথে উঠা বসা সবাই যদি একরকম হয় তবে আপনিও একসময় তাদের মতো হয়ে যাবেন । যদি এমনটি ভাবেন তবে বড়ো বড়ো ব্যাবসায়ীরা সবাই তাদের কর্মচারীদের মতো হয়ে যেত । সারাদিন তো ওদের সাথেই থাকতে হয় । কিন্তু আমি কোনো ব্যাবসায়ীকে দেখিনি যিনি অফিসার পর বাসায় গিয়ে কর্মচারীর মতো আচরণ করতে । এরা সবাই অফিস এ এক রকম বাসায় আরেক রকম । এটাকে বলা হয় ডুয়েল পার্সোনালিটি ম্যানেজমেন্ট । অর্থাৎ অফিসে কর্মচারীদের সাথে বসে চা নাস্তা করে বাসায় গিয়ে পোলাউ কোর্মা খাওয়া । যে কোনো সফল মানুষ এটাই করে । তাহসান দেশের সর্বোচ্চ ব্যবসা শিক্ষা প্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ ডিগ্রিধারী আর সাথে আছে আমেরিকান ফেলোশিপ । মিথিলা গোল্ড মেডেল প্রাপ্ত উচ্চ শিক্ষিত । সুতরাং এই দম্পতি নিজেদের জীবনে তাদের শিক্ষা প্রয়োগ করবেন এটাই স্বাভাবিক ।

ব্যাবসায়ীরা সবসময় স্পট লাইট এড়িয়ে চলেন । এর মানে হলো আপনি যত বেশি স্পট লাইটের নিচে থাকবেন আপনার খুঁটিনাটি তত সবার চোখে পড়বে । এটাকে বলা হয় স্পট লাইট ইফেক্ট । তারকা হিসেবে আপনি যত বেশি পর্দায় আসবেন তত দর্শকদের চাহিদা বাড়তে থাকবে । অনেকটা টিভি তে পণ্যের বিজ্ঞাপনের মতো । আপনি যত বেশি কোনো পণ্যের বিজ্ঞাপন দেখাবেন তত আপনার পণ্যের চাহিদা বাড়বে । আর আপনি যদি চাহিদা মতো পণ্য ডেলিভারি দিতে না পারেন তবে মার্কেট থেকে আপনাকে চিরবিদায় নিতে হবে । এরপর আপনার পণ্যের বিজ্ঞাপন আর কেউ বিশ্বাস করবে না । সাধারণ মার্কেটিং এর এই সূত্র ফিল্ম ইন্ডাস্ট্রিতেও সমান
। তাহসান মিথিলার চাহিদা বাড়ার সাথে সাথে নিজেদের ডেলিভারি দেবার ক্ষমতা নিয়ে ভাবার প্রয়োজন আছে । সাপ্লাই আর ডিমান্ড এর মাঝের এই ফাক টুকু পুরুন করতে গিয়ে এক সময় বেশির ভাগ ব্যবসা প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে যায় ।

ব্রিটিশ রাজপরিবার তাদের নিয়ে মুখরোচক বানানো গল্পের কোনো প্রতিবাদ করে না । আমাদের দেশের সাংবাদিক থেকে ব্রিটিশ সাংবাদিকরা অনেক বেশি নোংরা । তবে ব্রিটিশ রাজপরিবার কখনোই এই রকম সংবাদকে সরাসরি প্রতিবাদ জানায় না । ব্রিটিশ রাজ্ পরিবারের নিজেদের ওয়েব সাইট আছে । আছে নিজেদের সংবাদ পরিবেশ মাধ্যম । রাজপরিবার তাদের সব ব্যাক্তিগত ব্যাপার স্যাপার এই সাইটটির মাধ্যমে অফিসিয়ালি সবাইকে জানায় প্রায় প্রতিনিয়ত । অথচ কনসারভেটিভ এই রাজপরিবার নিজেদের প্রাত্যাহিক জীবন যাপন সবার সামনে তুলে ধরবে এটা কেও কল্পনাও করনি । এই ওয়েবসাইটটির ফলে ব্রিটিশ রাজ্ পরিবার নিয়ে মিথ্যে সংবাদ এখন প্রায় বন্ধ । কারণ যে কেও চাইলেই তাদের রানী আজকে কি দিয়ে ডিনার করছে তা সরাসরি রানীর কাছ থেকেই জানতে পারে । রানীর ব্র্যান্ড ইমেজ অবস্যই যে কোনো পত্রিকার খবর থেকে অনেক বেশি ।

তারকা দম্পতি জানেন কিভাবে সোশ্যাল মিডিয়া সামলাতে হয় । উনাদের কাছ থেকে সবাই নতুন কিছু আশা করে । অপু বিশ্বাস যদি একটা ইন্টারভিউ দিয়ে সারা দেশকে ইনভল্ভ করে নিজের সংসার টিকিয়ে ফেলতে পারে , তাহসান মিথিলার কাছ থেকে আমাদের আরো অনেক বেশি কিছু আশা করা দরকার । কারণ উনারা স্পট লাইটার নিচে আছেন ।

কথা হচ্ছিলো তাহসান মিথিলার ব্যাক্তিগত জীবন নিয়ে । গেলাম ফিলিপ কোটলারে । বেশির ভাগ আমরা নিজেদের ব্যাক্তিগত জীবনে কটলার টানি না । কিন্তু অফিসে অন্যের জন্য কটলার কপচাতে বিরাট অংকের মাইনে নিয়ে থাকি । একবারও ভাবি না যে সূত্র আমি অন্যের জন্য প্রয়োগ করছি তা আমার জন্য ও প্রযোজ্য । কেও না কেও আমার আপনার জন্য এই রকম সূত্র বানিয়ে চলছে অহরহ । আর আমরা সবসময় এই সূত্রের মাঝে খেই হারিয়ে ফেলি । নিজের জীবনের সূত্র নিজে তৈরী করুন । অন্যরা মানুক না মানুক । আপনি সফল হবেন। কারণ সংসার ভাঙলে কোনো সূত্রই আর কাজ করবে না ।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৭ রাত ১২:৩২

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: গত বছর থেকেই দেখছি তাহাসান মিডিয়া জগত থেকে নিজেকে গুটিয়ে নিচ্ছে আর মিথিলা নিজেকে আরো বেশি মেলে ধরছে। তখন ধারনা করেছিলাম গ্যাঞ্জাম একটা হবেই। এখন দেখি অনুমান সত্যি হতে চলেছে।

২| ০৩ রা জুলাই, ২০১৭ ভোর ৪:২৯

লেখা পাগলা বলেছেন: ভালো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.