নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

আমিও পুরুষ বটে !!!

২০ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৪৭


আপনার সহধর্মিনীর ভাত খাওয়ার ব্যাপারটা কি কখনো লক্ষ্য করেছেন ? মানে উনি কি ভাতের সাথে সব তরকারি একসাথে মিশিয়ে খায় ? নাকি একবার একটা একটা করে ভাতের সাথে মিশায় ? আজকে একবার খেয়াল করে দেখবেন ? দেখবেন বেশির ভাগ সহধর্মিণীরা একবারে একটা করে পাচঁন ভাতের সাথে মিশিয়ে এরপর মুখে দিচ্ছে । আর আপনার অভ্যাস হয়তো উল্টো । সব পাঁচন এক সাথে ভাতের সাথে মিশিয়ে এরপর উদরপূর্তি । সারা জীবন এক সাথে কাটিয়ে দেবার পরও অনেক এই সুক্ষ ব্যাপারটা খেয়াল করেন না । স্বাভাবিক কারণেই উদরপূর্তির ক্ষীণ এই অভ্যাসটার পেছনে যথেষ্ট পড়াশুনার ব্যাপার আছে ।

আপনি আপনার ফেইসবুক পোস্টগুলোর দিকে একবার দেখুন । দেখবেন সব হযবরল । কখনো বন্যার্তদের জন্য সাহায্য চাচ্ছেন বা কখনো কোরবানির টাকা রিলিফ দিয়ে দিচ্ছেন বা এই জাতীয় । অনেকটা ভাত খাওয়ার মতো করে আপনি সবগুলো ইসু মাখিয়ে ফেলছেন । এটাকে বলা হয় মেল্ ব্রেন ওয়ার্ক বা পুরুষের ব্রেইনের দুইটা পাশ একসাথে কাজ করার ফল । স্বাভাবিক ভাবে আমরা যারা পুরুষ আমাদের তথাকথিত মগজের বাম এবং ডান এই দুই পাশ এক সাথে কাজ করে । যার ফলে আমরা বেশির ভাগ সময় বেশির ভাগ জিনিসপত্র খুব বেশি পেঁচিয়ে ফেলি একসাথে । কিন্তু স্ত্রীকুল এর বিপরীত । নারী মগজের কার্যকারিতা একপেশে । যার ফলে উনারা চাইলেও একসাথে সব কিছু মিশিয়ে ফেলতে পারেন না । এক একটা জিনিস একবার করে সুচারু ভাবে কার্যকর করেন । এই জন্যই যখন কোনো নারী ড্রাইভিং করে দেখবেন শুধু সামনের দিকেই যাচ্ছেন খুব সুচারু ভাবে ।

যাই হোক আলোচ্য বিষয় হলো কেন আমরা কোরবানির সাথে বন্যা বা বন্যার সাথে অন্যায় ভাবে অন্য সব জিনিসপত্র মাখিয়ে ফেলছি ? কারণ আমরা পুরুষ মানুষ । বৃষ্টির দিনে খিচুড়ি খাবো আর বন্যা হলে ইসু গুলো দিয়ে খিচুড়ি বানাবো না তা হয় না । আমরা যখন নিজেদের কোরবানির টাকা দিয়ে বন্যার্তদের জন্য রিলিফ কেনার পোস্ট দিচ্ছি তখন আমাদের সহধর্মিনীর ছুরিতে ধার দিচ্ছেন আর মশলা পাতি কিনছেন কোরবানির জন্য । কারণ উনি জানেন শেষমেশ ঠিকই আপনি কোরবানি করবেন আর উনাকে রান্না বান্না করতে হবে । আর আপনি মহা আনন্দে মাংস আর অন্যান্য পাঁচন একসাথে মুখে পুড়ে বলেবেন বাহ্ ! বেশতো । কারণ আমরা পুরুষ মানুষ ।

পুরুষ মানুষের অসংলগ্ন আচরণ আদিম কালের । এতে আমাদের দোষ তেমন একটা না । মগজের দুই পাশ যদি একসাথে কাজ করে তবে এটা হতেই পারে । যেমন ধরুন ওমর সানি সাহেব উনার কোরবানীর বাজেট এক লক্ষ্য টাকা এটা বেশ ভালো ভাবেই ফলাও করে দিলেন । তবে আমি নিচ্চিত না উনার ব্রেইনের দুই পাশ না এক পাশ কাজ করে । যাই হোক শেষ পর্যন্ত দেখার বিষয় উনারা কোরবানি করেন কিনা ? একবার আপনি আপনার শেষ ১০ টা ফেসবুক পোস্ট এর দিকে নজর দিন । বুজতে পারবেন কি ঘটছে । গেলো মাস থেকে আজ পর্যন্ত সালমান শাহ থেকে বন্যা পীড়িত মানুষ কিছুই বাদ নেই পোস্ট এ । সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথস্ক্রিয়া হবে এটাই স্বাভাবিক । কিন্তু এই মিথস্ক্রিয়ার মাত্রা কতটুকু হবে তা হয়তো জানা নেই কারো ।

আমাদের অনুভূতি গুলো নিয়ন্ত্রিত হয় মগজের পিটুইটারি গ্লান্ড এর মাধ্যমে । যার যত বেশি পিটুইটারি লিকুইড তার আবেগ তত বেশি । যুক্তি সঙ্গত কারণে আমাদের এই গ্লান্ড থেকে লিকুইড উপচে পড়ছে । বাস্তব নিরীক্ষা ছেড়ে ব্যাপক ভাবে মগজের দুই পাশ ব্যবহার করছি আমরা । আর রাতের বেলায় খাবারের টেবিলে বসে ভাতের সাথে সব পাঁচন এক সাথে মিশিয়ে মুখে পুড়ে দিয়ে বলি আহ ! আমিও পুরুষ বটে !!!!

একবার আপনার সহধর্মিনী কিভাবে ভাত খায় দেখুন । শিক্ষার অনেক কিছু আছে ।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০১৭ রাত ১১:০৭

রায়হানুল এফ রাজ বলেছেন: খুব ভালো কথা বলেছেন ভাইয়া।

২| ২০ শে আগস্ট, ২০১৭ রাত ১১:১৯

জাহিদ অনিক বলেছেন: একবার আপনার সহধর্মিনী কিভাবে ভাত খায় দেখুন । শিক্ষার অনেক কিছু আছে । তাহলে আমাদের মাথারও একপাশ দিয়ে কাজ করতে বলছেন ?

৩| ২০ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৫৩

চাঁদগাজী বলেছেন:


টং দোকানে চা খাওয়ার সময় এ ধরণের আলাপ সালাপ হয়

৪| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০৩

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: বৌয়ের মতো করে মগজটাকে ব্যবহার করা সম্ভব না। তাই নিজের জগৎটাকেই ছোট করে ফেলেছি। অফিস, পরিবার আর নিজের উপর প্রত্যক্ষ প্রভাব ফেলবে এমন বিষয় ছাড়া অন্য কিছু নিয়ে ভাবা বন্ধ করে দিয়েছি। আমি জানি আমার পক্ষে রাম মোহন রায়, বিদ্যাসাগর বা হাজি মুহাম্মদ মুহসিন হওয়া কখোনই সম্ভব না। অহেতুক এসব নিয়ে মাথা ঘামিয়ে মনের উপর চাপ ফেলতে চাই না।

৫| ২১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:০৩

রাজীব নুর বলেছেন: অন্য রকম ব্লগ পোষ্ট।
মন্দ নয়।

৬| ২১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:০৫

মোস্তফা সোহেল বলেছেন: বিষয়টা খেয়াল করে দেখতে হবে।

৭| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ৮:০২

সোহানী বলেছেন: কোথা থেকে কোথায় নিয়ে এসেছেন........ তারপর ও সহমত!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.