নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

নাটক সিনেমার এপার ওপার

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৭:০২


মাস খানেক আগে ফেসবুকের মাধ্যমে পরিচিত হলাম কলকাতার এক তরুণ ডিরেক্টরের সাথে । অল্প বয়স তার উপর টাকা পয়সা নেই ছবি বানানোর । গল্প রেডি । কিন্তু গল্পে পর্যাপ্ত বয়সের নারী চরিত্র না থাকায় প্রোডিউসার পাচ্ছে না বেচারা । আশ্চর্য এক কাজ করে বসলো এই তরুণ ডিরেক্টর । ক্রাউড ফান্ডিং শুরু করলো নিজের ছবির বাজেট এর জন্য । মানে সবার থেকে অনলাইন এ চাদা তোলা শুরু করলো । ৪৭ লক্ষ্য রুপির এই ছবির জন্য আসতে আসতে টাকা জমা শুরু হলো । কিছু টাকা জমে আর কিছু শুটিং হয় ।ও এভাবে আজও চলছে ধার্মিক নামের এই ছবির কাজ । সত্যজিৎ রায়ের পথে পাঁচালী যদি পাঁচ বছরে শেষ হয় । এই ছবি শেষ না হলেও কিছু যায় আসে না । শুরুটা যে ভালো এদের । এটাই অনেক । একটা ছবি বানানো এতো সহজ কথা না । কত কিছু লাগে । স্ক্রিপ্ট , থিম , ব্যাকগ্রাউন্ড মিউসিক আরো কত কি ?

কাজল শাহরুখ এর ডি ডি এল জি ছবিটা দেখার পর আমার আসে পাশের সবাইকে কাজল মনে হতো । নিজেকে যতটা সম্ভব শাহরুখ খানের মতো ভাবার চেষ্টা করতাম । আমাকে দোষ দিয়ে লাভ নেই । তখনকার সময় অন্তত বেশির ভাগ সবাই এই জ্বরে আক্রান্ত ছিল । জ্বরের প্রকোপ এতটাই বেশি ছিল যে আমি বিলেত যাওয়ার সময় ডি ডি এল জি এর একটা ডিভিডি সাথে করে নিয়ে গেলাম । ইচ্ছে ছিল লন্ডনের শুটিং স্পট গুলো নিজের চোখে দেখা ।বেছে বেছে প্রায় সব শুটিং স্পটে গেলাম । ভিক্টোরিয়া স্টেশন, ইস্ট লন্ডন প্রায় সব খানে । কিন্তু কোথাও ডি ডি এল জি র ব্যাকগ্রাউন্ড মিউজিকের শব্দ পেলাম না । এমনকি আমার ডি ভি ডি টা পর্যন্ত আমি একবার দেখতে পারলাম না । কারণ লন্ডনে আমার জানা মোতে তখন ডি ভি ডি প্লেয়ার অত জনপ্রিয় ছিল না । ওরা ভি এইস এস ক্যাসেট এ ছবি দেখতে অভস্থ । যাই হোক একেক দেশের এক এক নিয়ম হতেই পারে । কিন্তু ভিক্টোরিয়া স্টেশন এ যাবার পর একটা ব্যাকগ্রাউন্ড মিউসিক অন্তত আমার শোনা উচিত ছিল । মাইন্ড দা গ্যাপ এই শব্দটি ছাড়া আর কিছুই তেমন মনে করতে পারছিলাম না । আসলে বাস্তব জীবনে ফিল্মের ব্যাকগ্রাউন্ড মিউসিক তেমন একটা হয় না । হলে খুব মন্দ হতো না ।

সব জায়গায় যে ব্যাকগ্রাউন্ড মিউসিক হয় না তা কিন্তু না । যেমন ধরেন আপনি যখন কোনো বড় সুপার স্টোরে যান তখন দেখবেন হালকা একটা ব্যাকগ্রউন্ড মিউসিক বাজছে স্টোরে । অথবা কোনো রেস্টুরেন্টে যান পাবেন ব্যাকগ্রাউন্ড মিউসিক । এই ব্যাকগ্রাউন্ড মিউজিকের অনেক ক্ষমতা । আপনি হয়তো একটা টুথ পেস্ট কিনতে গেলেন কোন বড় সুপারস্টোরে । দেখবেন বের হবেন হাজার টাকার বাজার করে । কখন যে আপনি ব্যাকগ্রাউন্ড মিউজিকের হারিয়ে গেলেন আপনি টের পাননি । নাটক সিনেমা আমাদের জীবনকে প্রভাবিত করবে এটাই হয়তো স্বাভাবিক । হয়তো বললাম এই কারণে যে আমরা যেভাবে নাটক সিনেমা দ্বারা প্রভাবিত হই এমন পৃথিবীর অন্য কোনো দেশে হয় কিনা আমার জানা নেই । তবে ভারত বর্ষের কথা আলাদা । ব্যাকগ্রাউন্ড গানের জন্মদাতা এই দেশে আমার ধারণা রাস্তার মোড়ে মোড়ে শাহরুখ খান দু হাত মেলে দাঁড়িয়ে থাকে ।

হলিউডের বেশির ভাগ ব্লকবাস্টার ছবি ফিক্শন । এরমানে সুপারম্যান বা আইরন ম্যান টাইপের ছবি । এই ধরণের ফিকশন ছবি গুলু দেখতে ছানা বুড়ো সবাই লাইন ধরে দাঁড়িয়ে থাকে । কারণ এরা সারা সপ্তাহ প্রচন্ড নন ফিকশন জীবনের সাথে যুদ্ধ করতে করতে নিজেকে সুপারম্যান ভাবতে ভালোবাসে । অথবা ধরতে পারেন ওয়াল্ট ডিজনির কোনো এনিমেটেড ছবি । ছবি মুক্তির আগেই হিট । ঠিক কি কারণে বাচ্চাদের এই এনিমেটেড ছবিগুলো বুড়োরা দেখে আমার জানা নেই । তবে আমি নিচ্চিত এদের জীবনে শাহরুখ খানের মতো ব্যাকগ্রাউন্ড মিউসিক বাজে না ।

আমাদের দেশেও ফিকশন আর নন ফিকশন ছবি বানানোর হিরিক দেখা যা্য় ইদানিং । কিন্তু ফিকশন আর নন ফিকশন এর মানে সঠিক ভাবে আমরা জানি কিনা তা নিয়ে আমার দ্বিমত । আমার ধারণা বেশির ভাগ আমাদের ধারণা ফিকশন মানে বাস্তব আর নন ফিকশন মানে অবাস্তব। বাস্তবে এর মানেটা উল্টো । প্রচন্ড অবাস্তব একটা দিন কাটানোর পর বাসায় ফিরে টিভিতে বাস্তবমুখী একটা ছবি দেখে যদি আপনার তৃপ্তি লাগে তবে বুজতে হবে আমার আপনার রুচিবোধের সাথে কিছুটা তারতম্ম আছে পশ্চিমের ওদের সাথে । ছবি ফিকশন বা নন ফিকশন যাই হোক না কেন ভালো ছবি নিয়ে কথা । ভালোর মতো একটা আপেক্ষিক আচরণ এদেশের পরিচালকরা কিভাবে নির্ধারণ করে আমার জানা নেই । হলিউডের বেশির ভাগ ছবির প্রোডিউসাররা আগে এই আচরণ এনালাইসিস করে এরপর ছবি বানান । তবে প্রচন্ড কার্বোহাইড্রেট যুক্ত আমাদের শরীর যে "বড় ছেলে" এর মতো নাটকে আবেগী হবে এটা জানতে এনালাইসিস এর দরকার হয় না । এর মানে আবার এই না যে মধ্যবিত্ত পরিবারের কাহিনী নির্ভর বড় ছেলে দেখে সব ধনীরা ফিকশন ভেবে মজা পাচ্ছেন । এটা আমাদের শরীরে অতিরিক্ত কার্বোহাইড্রেট এর বহিঃপ্রকাশ ।

প্রচন্ড অনুকরণীয় আমরা ফেলু মিত্তিরকে ঢাকায় এনে শার্লক হোমসের সাথে মিশিয়ে জেমস বন্ড বানিয়ে ঢাকার রাস্তায় দিলাম ।সত্যজিৎ বাবুর ছেলের মাথায় হাত । যারা ইদানিং ছবি বানান তাদের ক্রিয়েটিভিটির পরিমান এতো বেশি যে এদের বেশির ভাগের বেশির ভাগ সময় মাথা কিছু একটা দিয়ে পেঁচিয়ে রাখতে হয় । মৌলিক গল্প নিয়ে কিছু একটা বানানোর মতো সৎ সাহস কালে ভাদ্রে হয় । আর হলেও দেখা যায় ওই ছবি বাজারে চলে না । কারণ সবাই ব্লেন্ডিং পছন্দ করে । পাশের দেশ ভারত বর্ষের ফলে অনুকরণটা বেশি দূর যেতে হয় না । ওদের বাতিল বা না চলা ব্লেনডেড নায়ক নায়িকা দিয়ে আমাদের বেশ ভালো চলে যাচ্ছে । শোনা যাচ্ছে সানি লিওনি আমাদের দেশের ছবিতে নাচবেন । বেশ ভালো । ফিকশন বলে কথা । সুপারম্যান তো আর বানাতে হবে না ।

ছবির বাজার আর বাজেট নিয়ে অনেকে কথা বলেন । কথা সত্য । দুই ঈদের নাটক গুলু ছাড়া সারা বছর আর তেমন কিছুই দেখার থাকে না । কারণ এই দুই ঈদ এ পরিচালকরা বেশ মোটা অংকের বাজেট পান নাটক সিনেমা বানাতে । সুতরাং ঈদ পূজা পার্বন আরো বেশি হলে নাটক সিনেমার মান ও ভালো হবে এটা আশা করা যেতেই পারে ।

কিন্তু আমার ফেসবুক ফ্রেন্ড কলকাতার ঐ তরুণ ডিরেক্টর যদি তার সিনেমায় একটা প্রাপ্ত বয়স্ক নায়িকা নিয়ে নিতো তাহলে হয়তো এতো জামেলা হতো না । এমনিতেই প্রোডিউসার পেয়ে যেত । তা না করে সত্যজিৎ রায় হবার আশায় পাঁচ বছর লাগবে বাচ্চাদের নিয়ে এই ছবি করতে । এটা কি মেনে নেয়া যায় ? ধরে নিন মানলাম না । তাহলে আরেকটা পথে পাঁচালী কিভাবে আশা করবো ? বলতে পারেন ? ?

মন্তব্য ৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:০০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: হুম ভালই বলেছেন ।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৩৭

সুমন কর বলেছেন: ভালো বলেছেন। +।

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর বলেছেন।

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:১৯

রাতু০১ বলেছেন: সহমত , শুভকামনা।

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৫

নূর আলম হিরণ বলেছেন: ভালো লাগলো। বাস্তব অনুধাবন করা উচিত।

৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৪৭

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: টপিক সিলেকশন, লেখার স্টাইল, ভিন্নধর্মি দৃষ্টিভঙ্গী অাপনাকে ব্লগে যথেষ্ট পাঠকের মুখোমুখি করার জন্য যথেষ্ট। তবে এর জন্য প্রতিটি কমেন্টের প্রতিউত্তর আবশ্যক..................

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভালো কাজের রাস্তা চিরকালই দুর্গম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.