নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

ডি.সি. হিলের মন ফানুস

০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৭


ক্যালিফোর্নিয়ায় গাঁজা বিক্রি চলছে দোকানে দোকানে। চাইলেই যে কেও গাঁজা সেবন করতে পারবে। এক আউন্সের দাম ১২০ ডলার এর মতো। সৌদিতে আনন্দ উদযাপন করে আকাশের দিকে গুলি ছুড়ে। এইরকম গুলিছুড়ে বিমান ফাটিয়ে দেবারও ঘটনা আছে শেখ সাহেবদের দেশে ।

আমার দেশে ফানুস উড়ানো বন্ধ করলো প্রশাসন। মানুষের ফানুস উড়ানোর মতো আদিক্ষেতা বেশ পুরানো ব্যাপার । মানুষ গুলু শুধু ফানুসটা ঠুস্ করে উপরে ছেড়ে দিয়েই আনন্দ পায় । এটি যে একসময় নিভে গিয়ে আবার মাটিতে ছিটকে পড়বে তা মানুষগুলো ভাবে না । ভাববার মানুষগুলো আলাদা । পুলিশ প্রশাসন , ডি সি সাহেব । এরা অন্য ধরণের মানুষ । উড়ে যাওয়া ফানুশের চেয়ে ছিটকে পড়া ফানুশের প্রতি এই মানুষ গুলুর আগ্রহ বেশ । তাই যুৎসই এক সিদ্ধান্ত । ফানুস উড়ানো বন্ধ ।

কিন্তু কালিফোনিয়ার মানুষগুলোকে নিয়ে ভাববার কেও নেই । সমানে গাঁজা কোকেইন এই সব ছাই পাশ খেয়েই যাচ্ছে । এখানকার মানুষগুলো চাইলেই সব পায় । এদের প্রশাসনের মানুষ গুলোও অন্য সবার মতো । আমাদের চেয়ে হয়তো একটু ব্যাতিক্রম । মধ্যবিত্ত পরিবারের ছেলে হয়ে বি সি এস দিয়ে জেলা প্রশাসক বা পুলিশ কমিশনার হয়ে তো আর নিজের ছেলেবেলা ভুলে থাকা যায় না ? খোলা আকাশের দিকে তাকানোও যে পাপ ছিল উনাদের ছোটবেলায়।

চট্টগ্রামের ডিসি হিলে থাকেন আরেক জেলা প্রশাসক । অনেক উঁচু পাহাড়ের উপর উনার বাড়ি । গাড়ি নিয়ে ঘুরিয়ে পেঁচিয়ে উঠতে হয় বাড়িতে । ডি সি সাহেবকে পাহাড়ের নিচে দিয়ে যাতায়াত না করলেও চলে । উনার বাসার সামনে আছে হেলিপ্যাড । চাইলেই একটা হেলিকপ্টার এসে উনাকে নিয়ে উড়াল দিতে পারে । এই রকম পাহাড় ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে ও আছে কিনা আমার জানা নেই ।পাহাড়ের নিচে আছে একটা উন্মুক্ত মঞ্চ । গরিব প্রজারা সেখানে মাঝে মধ্যে ফানুস উড়ায় । বোকা মানুষ গুলু জানে না ফানুষগুলু উপরে উঠে ডি সি সাহেবের ঘুমের ব্যাঘাত ঘটায় । সুতরাং বন্ধকরা হলো ডি সি হিলের উন্মুক্ত মঞ্চ ।

ডি সি সাহেবের বাসার নিচেই থাকেন গণপূর্ত মন্ত্রী । উনি আবার বি সি এস দেয়া মানুষগুলোর মতো না । উনিও হয়তো উনার ছোটবেলায় অনেক ফানুস উড়িয়েছেন । কিন্তু সমস্যা হচ্ছে উনি নিচে থেকে এতো উপরে পাহাড়ের চূড়ায় উঠবেন কি করে ? গরিব প্রজাদের কথা তো এতো উপর পর্যন্ত যায় না । যাই হোক মানুষ বা ফানুস যে কোনো একটা বেছে নিতে হবে । গত মাস খানেক ধরেই বন্ধ চট্টগ্রামের ডি সি হিলের সব সাংস্কৃতিক অনুষ্ঠান । দেখার কেও নেই । প্রজা গুলুও বেশ নিথর । এদিক সেদিক ঘোরাঘুরি করে শেষমেশ মনের ফানুস উড়ায় ফেসবুকে । এছাড়া তেমন কিছু করারও নেই ।

নিউইয়র্কের রাস্তায় যখন কাগজ পত্র ছাড়া গাড়ি চলে তখন ভাবি আমরা কজন জানি এই ব্যাপারটা । কোনো ভাবেই মেনে নিতে পারছিলাম না পুলিশের সামনে কি করে লাইসেন্স ছাড়া ডলার ভ্যান নামক গাড়িগুলো চলে । এখানকার পুলিশ কি জানে না ? ধীরে ধীরে জানলাম এদের পুলিশ সবই জানে । কিন্তু মানুষের প্রয়োজন এদের কাছে সবার আগে । এরা চাইলেই এক মুহূর্তে এই সব লাইসেন্স বিহীন ডলার ভ্যান নিমিষেই হাপিস করে দিতে পারে । ফলাফল মানুষ জনকে রাস্তায় দাঁড়িয়ে থাকতে হবে বাস বা ট্রেন এর জন্য । যেহেতু ডলার ভ্যান গুলু মানুষের কাজে লাগছে তাই নিউ ইয়র্কের পুলিশ জেনেও না জানার ভান করে থাকে । এদের প্রশাসন জনগণের প্রয়োজন বোঝার চেষ্টা করে ।

জনগণ যদি গাঁজা খেতে চায় খাবে । জনগণের সুবিধায় যদি কিছু লাইসেন্স ছাড়া গাড়ি চলে চলুক । চেক এন্ড ব্যালেন্স করার জন্য প্রশাসন তো আছেই । এটাই বোধ হয় গনতন্র । আর একারণেই আমার আপনার কাছে বা একটু দূরের কেও না কেও আমেরিকার মতো দেশে পরে আছে ।

দেশে যখন কোনো উন্মুক্ত মঞ্চ বন্ধ হয়ে যায় সবার উচিত এক সাথে চিৎকার করে উঠা । এতে প্রশাসন আর জনগণের মাজে চেক এন্ড ব্যালেন্স হয় । না হয় এক সময় পাহাড়ের উঁচুতে ঘুমিয়ে থাকা ডি সি সাহেবরা জেগে উঠবেন তাদের ছেলেবেলা নিয়ে । আর চাপিয়ে দিতে চাইবেন আমাদের ছেলেবেলার উপর ।

মন্তব্য ৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪২

সোহানী বলেছেন: ভালো লাগলো। প্রথম প্রথম আমি ও খুব তাজ্জব হতাম ওপেন সেল দেখে। এখন ওদের যুক্তি দেখে মনে হয় খারাপ বলে নাই। আর দেশের কথা বললেতো মহাভারত হয়ে যাবে তাই নাই বল্লাম....... +++++++

২| ০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৫

সচেতনহ্যাপী বলেছেন: আমাদের সমস্যা হলো, সামনের দিকে দুকদম বাড়ার সাথে সাথেই পিছনের পথটার কথা ভুলে যাই।।
এইসব সাহেবদের ইতিহাস খুজলে দেখবেন, এরাই একমাত্র গোবরে পদ্মফুল
:-P

৩| ০৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০১

কামরুননাহার কলি বলেছেন: শুধু লাইক দিলাম কিছু বললাম না।

৪| ০৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৭

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট।
গাঁজা জিনিসটা খেতে মন চায়---

৫| ০৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

তারেক ফাহিম বলেছেন: সুন্দর পোষ্ট

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.