নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

মামা বাড়ির আবদার

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৮


কিছুদিন আগে বাসার ড্রাইভারকে কোতোয়ালি থানার এস আই বেদম পিটুনি দিলো। অপরাধ বেশ গুরুতর। প্রথম অপরাধ সিগন্যাল দেবার পরও গাড়ি থামায়নি। দ্বিতীয় অপরাধ পুলিশের সাথে বাড়াবাড়ি। আর সবচেয়ে ভয়াবহ অপরাধ নিজেকে মন্ত্রীর মামার ড্রাইভার বলা। ফলাফল কঠিন রকমের ডান্ডাবাড়ি। ব্যাপারটা মোটেই মামা বাড়ি আবদার না। শীত কালের বেদম পিটুনির ব্যাথা সবাই বুজতে পারে না। শারীরিক ব্যাথার চেয়ে ড্রাইভারের মনের ব্যাথা অনেক বেশি। ঠিক কি কারণে পিটুনি খেলো তাও বুজতে পারছে না। ড্রাইভার বুজতে না পারলেও আমি ঘটনা শোনার সাথে সাথেই বুজতে পারলাম বেদম প্রহার এর কারণ। মন্ত্রীর মামারা কখনো ২০০৪ মডেল এর গাড়িতে চড়ে না। ২০১৮ আর ২০০৪ মডেল এর মাঝখানে বিশাল ফারাক। একটা ভিআইপি আর একটা অতি সাধারণ ।

অতি সাধারণের গাড়ি চলবে ধীর গতিতে। সার্জেন্ট হাত তুললেই থেমে যেতে হবে।এম্বুলেন্স, ভিআইপি অথবা জরুরি গাড়িগুলো চলবে রকেট গতিতে। উল্টো পথে চললেও সমস্যা নেই। কারণ অতীব জরুরি এইসব গাড়ির চলাচল। অর্ধেক দেশকে জ্যামে রেখে এই গাড়িগুলো ঠিক কোথায় যায় তা না জানলেও চলবে। ধরুন এম্বুলেন্স করে রোগী নিয়ে ভিআইপি মর্যাদায় হাসপাতাল গেলেন। গিয়ে দেখলেন ডাক্তার সাহেব জ্যামে আটক পরে আছে। এটা হতেই পারে। অতঃপর সব ডাক্তাররা মিলে আবেদন করলো ভিআইপি হবার। তারও সমাধান হলো । শেষমেশ দেখা গেলো ভিআইপি সড়কে লম্বা জ্যাম আর অতি সাধারণ গাড়িগুলো রকেট গতিতে এগিয়ে যাচ্ছে।

মন্ত্রী পরিষদের সচিব বললেন অন্য দেশের মতো আমাদের দেশেও ভিআইপিদের জন্য আলাদা সড়ক করা হবে। ঠিক কোন দেশে এই রকম সড়ক আছে তা কিন্তু উনি জানাননি। আর সাংবাদিক ভাইয়েরাও জানার আগ্রহ বোধ করেননি। অসাধারণ এক পরিস্থিতি।ভিআইপি সড়কের বেশ উপকারিতা। যেনতেন মানুষ আর অস্বাভাবিক ভিআইপি মানুষদের মধ্যে একটা পার্থক্য করা যাবে। যে কেও আর চাইলেই মন্ত্রীর মামার বাড়ির গল্প বলতে পারবে না। বেশ অভাবনীয় চিন্তা। এই রকম চিন্তা ধারা একমাত্র আমাদের দেশেই সম্ভব। দুইটা শ্রেণীর মানুষকে রাস্তা দিয়ে আলাদা করে দেয়া। অসাধারণ।

ইংল্যান্ডের প্রধানমন্ত্রী যখন পাবলিক ট্রেনে চড়ে। আমেরিকার সিনেটরা যখন ট্রেনে চড়ে। ডোনাল ট্রাম্পের বাসার সামনে যখন সবাই আন্দোলন করতে পারে আমরা তখন আলাদা সড়ক করার কথা ভাবি। ভাবতেই পারি। ভাবতে তো আর ক্ষতি হয়না। কিন্তু এই জাতীয় ভাবনা যদি মন্ত্রী পরিষদের হয় তখন তাদের নিয়ে ভাবনাটা বেড়ে যায়। তাদের বেড়ে উঠার পরিবেশ নিয়ে ভাবনা হয়। ভাবতেই পারি।আমার ভাবতেও তো সমস্যা নেই। তবে আমার ভাবনা আর মন্ত্রী পরিষদের ভাবনায় অনেক পার্থক্য। একটা অতি সাধারণ ভাবনা আর একটা ভিআইপি।

সে যাই হোক। শীগ্রই ভিআইপি সড়কে চলাচলের নিয়ম কানুন আসবে। কার কার গাড়ি চলবে ঐ সড়কে একটা ফর্দ পাওয়া যাবে পত্রিকায়। আমাদের ড্রাইভার অধীর আগ্রহে বসে আছে তার ২০০৪ মডেলের গাড়িটা ঐ ফর্দে থাকবে। ড্রাইভার একবার গাড়ির দিকে তাকায় আর একবার অবিশ্বাসী চোখে আমাদের দিকে। আসলেই কি এটা মামা বাড়ি ? সে এখনো বুজতে পারছেনা কি কারণে ঐদিন এতগুলো পিটুনি খেলো। শীতের সকালে ড্রাইভারের শরীর ব্যাথায় বেঁকে বসে। বেচারা বুজতে পারে না এটা অতি সাধারণ একটা ব্যাথা। শীতকালে প্রায় সবারই এমন ব্যাথা হয়। আর এও বুঝতে পারে না তার ২০০৪ মডেলের গাড়ি কোনো ভাবেই মামা বাড়ির আবদার না।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:১৫

তারেক_মাহমুদ বলেছেন: ওনারা আপনার আমার মত আমজনতা নন, ওনাদের জন্য হেলিকপ্টার সার্ভিস চালু করা হোক।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪২

ব্যোমকেশ বাবু বলেছেন: হা ..হা..

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:১৭

মোস্তফা সোহেল বলেছেন: ভিআইপিদের নিয়ে কিছু না বলায় ভাল।
ভাল লিখেছেন।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:১৯

হাঙ্গামা বলেছেন: সিরিয়াস বিষয় নিয়া যেইভাবে লেখলেন !! সত্যিই মজা পাইলাম। :D
লেখায় +

এই ভিআইপিগুলারে ডাষ্টবিনে ডাম্পিং কইরা দিলে আর আলাদা লেন লাগতো না। খরচ বাঁচত।

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪২

আবু তালেব শেখ বলেছেন: পিপিলিকা উড়তে উড়তে আগুনের কাছে প্রায় চলে এসেছে

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৪

আহলান বলেছেন: খলিফা হাসিয়ে বলে,
তুমি জিতে গিয়ে বড় হতে চাও, ভাইরে, এমনি ছলে
রোজ কিয়মতে আল্লাহ যে দিন কহিবে ওমর ওরে
করেনি খলিফা মুসলিম জাাঁহা তোর সুখ তরে তোরে
কি দিবো জওয়াব, কি করিয়া মুখ দেখাব রসুলে ভাই
আমি তোমাদের প্রতিনিধি শুধু, মোর অধিকার নাই
আরাম সুখের মানুষ হইয়া নিতে মানুষের সেবা
ইসলাম বলে সকলে সমান, কে বড় ক্ষুদ্র কেবা।

৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৭

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: বরং দেশটা ভিআইপিদের নামে লিখে দিলে ক্ষতি কিসের?

৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৯

রাজীব নুর বলেছেন: যে চিন্তাশক্তি দিয়ে সমস্যা সৃষ্টি করা হয়, সেই একই চিন্তাশক্তি দিয়ে তা সমাধান করা যায় না।

৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৬

আহমেদ জী এস বলেছেন: ব্যোমকেশ বাবু ,




ভালো এবং চমৎকার করে লিখেছেন ।
আপনাদের ড্রাইভারের মতো আমিও এখন বুঝতে পারছিনা , মন্ত্রী পরিষদ সচিব ইংল্যান্ডের রানীর পোলা নাকি বাংলাদেশ নামক " সব পেয়েছির দেশ..." এর কোনও রিক্সাওয়ালা বা কাওরান বাজারে মাছের দালালের পোলা ।
নইলে সে যে জনগণের চাকর, এটা ভুলে যাবার কথা নয় ।
আর যে সব হারামযাদারা ( শাহ+যাদা = শাহযাদা । এটা যেমন সম্মানের তেমনি "যাদা" যুক্ত সব সম্বোধনই সম্মানের । ) এর সাথে তাল মিলিয়েছে তারাও মনে হয় জিন্দেগীতে এই পেরথম গাড়ীতে চড়তাছে । আগে ওগো চৌদ্দগুষ্ঠি লগি ঠেইল্লা ঠেইল্লা যাইত । মানে তাদের 11 (১১) নম্বর বাস বা দুইখানা ঠ্যাং "11" ই ভরসা ছিলো ।

( দুঃখিত, অনেক কষ্ট থেকে কিছু স্ল্যাং ব্যবহার করতে হলো বলে । )

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৮

সৈয়দ ইসলাম বলেছেন: এই সব মাথামোটা চাকরের দলের অবস্থা দেখলে ইচ্ছে করে জুতোপেটা দিতে।

১০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:০১

সোহানী বলেছেন: কি বলবেন বলেন, দেশতো মগের মুল্লুক জাতীয় কিছু। ভিআইপি রাস্তা হবে ভিভিআইপি রাস্তা হবে আর আমজনতা শুধু ট্যাক্স দিবে আর মাইর খাবে.............. :(

১১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:০১

মলাসইলমুইনা বলেছেন: সৈয়দ ইসলাম: আমার কথা মনে করে একটা করে সবাই কে বেশি দেবেন !! আমি সিরিয়াস !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.