নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

মৌলিক মানুষ

০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৮:০৮


মানুষটা হাসপাতালের বেডে কাতরাচ্ছে। বাইরে পুরো দেশ দুই ভাগ। পক্ষে বিপক্ষে। আমি নিশ্চিত এর মাঝেও যদি ঘাতক ফয়জুরকে জাফর ইকবাল স্যারের সামনে এনে দেয়া হয় দেখবেন উনি বেশ হাসি মুখে কথা বলবেন। হয়তো মিনিট পাঁচেকের কথায় ফাউজুর ভেউ ভেউ করে কান্না করে স্যারের পা ধরে ক্ষমা চাইবে। অসম্ভব মৌলিক মানুষকে কখনই অংকের মৌলিক সংখ্যার মতো ভাগ দেয়া যায় না। শুধু গুণিতক দিয়ে বাড়িয়ে নেয়া যায়।

যে মানুষটি ধানের শীষ ঘৃণা করে সেও দু বেলা ভাত খায় আর যিনি নৌকা প্রতীক ঘৃণা করেন উনিও নৌকাতে চড়তে ইতস্তত বোধ করেন না। কারণ এই দুইটিই আমাদের জন্য মৌলিক একটা বাপ্যার। মৌলিক বাপ্যারটাই এমন।

যে মানুষ গুলোর কথা চিন্তা করলে বুক ধড়ফড় করে উঠে। হৃদস্পন্দন বেড়ে যায় তারাই আমাদের জন্য মৌলিক। একবার চোখ বন্ধ করে পরিচিত সবার মুখ মনে করার চেষ্টা করুন। দেখবেন কিছু মৌলিক মানুষের চেহারার সাথে আপনার বুক ধড়ফড় করে উঠছে। যেভাবেই নাম দেন সম্পর্কের এটাই মৌলিক মানুষের রূপ। কারো নিজের স্ত্রীর কথা মনে পড়লে হাত পা ঠান্ডা হয়ে যেতে পারে। কারো আপনজনের কথা মনে উঠলে ভেউ ভেউ করে কান্না আসতে পারে। আবার অপরিচিত অনেকের সাথেও এমন হতে পারে। আমার যেমন ক্যাটরিনা কাইফ এর কথা মনে পড়লে হাত পা ঘামতে থাকে। প্রেসার বেড়ে যায়। এরকম অনেকেরই হয়তো হয়। এটা দোষের কিছু না। মৌলিক মানুষদের নিয়ে এমন হতেই পারে।

ছুরিকাঘাতের খবরটা দেখার তৃতীয় দিন বুজতে পারলাম আমার বুক কেঁপেছিল। ভয় পেয়েছিলাম। তাড়াতাড়ি নিজের সব লেখার কথা মনে করলাম। কোথাও কোন সোলাইমান জাতীয় কিছু ছিল কিনা। যেভাবেই হোক বুকটা কেঁপেছিল। বুঝলাম জাফর ইকবাল স্যার মৌলিক একজন মানুষ। অন্তত আমার জন্য।

ফেসবুকে নানান রকমের ভক্তি বিভক্তি মূলক পোস্ট। কেউ মাথার ব্যন্ডেজকে দেখছেন টুপি হিসাবে আবার আরেক দল আছেন যারা রীড অনলি মুডে থাকেন। মানে এরা সবার পোস্ট মনোযোগ দিয়ে পড়েন কিন্তু কোন কমেন্ট করেন না বা নিজেরাও কোন পক্ষে বিপক্ষে যান না। সাধারণত অতি উঁচু মাপের কর্পোরেট শ্রেণীর এরা। কিন্তু যারা পক্ষে বিপক্ষে লিখছেন তারা কি একবার চোখ বন্ধ করে দেখবেন আর মনে করার চেষ্টা করবেন খবরটা শোনার পর আপনার বুক কেঁপেছিল কিনা ? বা আপনার আনন্দ লেগেছিলো কিনা ? ভয়ে বুক কাঁপা বা আনন্দ লাগা যেটাই হোক না কেন এটাই মৌলিক মানুষের রূপ।

মৌলিক মানুষগুলোর হৃদয় বেশ গোছানো। তীব্র রক্তক্ষরণের সময়েও নিজের ঘাতককে না মারতে বলা বা নিজের রক্তের গ্রুপ বলে দিয়ে যাওয়া। একজন অসম্ভব গোছানো মনের মানুষের পক্ষেই সম্ভব এতো কিছুর পরও সবাইকে শান্ত থাকতে বলা। আমরা সবাই মৌলিক হতে পারি না। রক্তাক্ত অবস্থায় নিজের রক্তের গ্রূপ বলে যাবার মতো সাহস মেধা কোনোটাই আমাদের অনেকের নেই। আমরা কিং কর্তব্য বিমূড়ও।

মৌলিক মানুষগুলোকে অংকের মতো চাপাতি দিয়ে ভাগ করা যায় না। এদের পাশে গুণিতক দিয়ে সংখ্যার মান বাড়ানো যায় মাত্র। পক্ষে বিপক্ষে সবার এই মৌলিক মানুষটি তাড়াতাড়ি ভালো হয়ে উঠুক।

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৮:৪৭

কলাবাগান১ বলেছেন: "মৌলিক মানুষগুলোকে অংকের মতো চাপাতি দিয়ে ভাগ করা যায় না। এদের পাশে গুণিতক দিয়ে সংখ্যার মান বাড়ানো যায় মাত্র।"

২| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৮:৫১

পলাশবাবা বলেছেন: ভাই ১ম লাইনে ১৫ নং শব্দটার বানান হবে 'মাঝেও"।
৬ষ্ঠ লাইনে ১ নং শব্দটা কি ইতস্ততঃ হবে?
আর ১০ম লাইনে ১৬ নং শব্দটার বানান হবে 'বুঝলাম"।

আশা করি ঠিক করে নিবেন।

ঝ তে সমস্যা থাকলে অভ্র কি বোর্ডে j+h প্রেস করতে হবে।

০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৮:৫৯

ব্যোমকেশ বাবু বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে / এটা আমার পুরোনো রোগ / :-) কোনোভাবেই ঠিক হচ্ছে না / নিজের আচরণগত বিচরণের জন্য এমনটি হচ্ছে / আশা করি ঠিক হবে একদিন / আমি পরিবর্তন করে দিয়েছি / :-)

৩| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৮:৫৫

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: সত্যিা মৌলিক মানুষগুলোকে অংকের মতো চাপাতি দিয়ে ভাগ করা যায়না যায় শুধু পাশে গুণিতক দিয়ে সংখ্যার মান বাড়ানো যায় মাত্র।

৪| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৯:১৯

শামছুল ইসলাম বলেছেন: দারুণ লিখেছেন তো ভাই । মৌলিক মানুষ নিয়ে আপনার চিন্তাটা খুব ভালো লাগলো । আমার মনের কথাটা ১নং ও ৩নং মন্তব্যকারী বলে ফেলেছেন ।

৫| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৯:২৭

খায়রুল আহসান বলেছেন: ভাল লিখেছেন। মৌলিক মানুষ - কথাটা নিয়ে ভাবলাম। আমি নিজে কতটুকু? প্রশ্নটা মাথায় র'য়ে গেল!

৬| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৫৬

গরল বলেছেন: কে যেন একজন কিছুদিন আগে ব্লগে লিখেছিল যে নৈতিকতার মাপকাঠি নাকি ধর্ম। একজন নিরীহ, অসম্ভব ভদ্র, অহিংস যে কিনা কোনদিন কোন কটুকথাও বলেননি তাকে যে কুপিয়েছে সে না হয় পশু চরিত্রের। কিন্তু যারা এর সমর্থন করছে তাদের নৈতিকতা কোন পর্যায়ের তা সহজেই অনুমেয় তবে তারা ধার্মিক এবং অতিশয় নীচ, বিকৃত মস্তিষ্ক ও ইতর শ্রেণীর এতে কোন সন্দেহ নাই। ভয়াবহ ব্যাপার হচ্ছে দেশের বেশীরভাগ মানুষই এই শ্রেণীর কারণ তাদের নৈতিকতার মাপকাঠি হচ্ছে ধর্ম।

৭| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ১০:১৭

আবু সায়েদ বলেছেন: নৈতিকতার মানদন্ড ইসলাম, এজন্য ইসলাম এগুলি বর্বরতা সাপোর্ট করে না।

৮| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ১০:১৯

আবু সায়েদ বলেছেন: মৌলিক মানুষগুলি কে আমরা কি মৌলবাদী বলতে পারি?

৯| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ১০:২৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: স্যার যেনো তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠেন -এই কামনা। আপনার লেখা'টা চমৎকার হয়েছে।

১০| ০৬ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৫

মলাসইলমুইনা বলেছেন: আমি খানিকটা দ্বন্দ্বে পরে গেলাম কিন্তু আপনার লেখাটা পরে | একটা দ্বান্দ্বিক সমাজ যেখানে ভালো মন্দ অবিরত যুদ্ধ করছে, যেখানে মনে হয় মন্দের শক্তিই বেশি , ভালো পদে পদে পরাজিত হয়ে যাচ্ছে সেখানে মৌলিক মানুষের বিকাশ কি সম্ভব হবে বা হওয়া সম্ভব ?

১১| ০৬ ই মার্চ, ২০১৮ দুপুর ১:০৬

সাইন বোর্ড বলেছেন: অাঘাত যেহেতু খুব বেশি গুরতর নয়, অাশা করি অল্প দিনেই তিনি সুস্থ্য হয়ে উঠবেন ।

১২| ০৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২৬

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন:

১৩| ০৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: আলোকিত মানুষ আলো ছড়াচ্ছেন, অন্ধকারের মানুষ সেই আলোকে সহ্য করতে পারছে না। সুতরাং আলো নোভানোর জন্য অন্ধকারের মানুষেরা ব্যস্ত। তাই হচ্ছে, তাই হতে থাকবে - যদি আমরা তাদের আলোকিত না করতে পারি।

১৪| ০৭ ই মার্চ, ২০১৮ রাত ১:০৮

ইরিবাসের রাত বলেছেন: তবুও বিশ্বাস রাখি, শুধু উনার মত মানুষেরা আছেন বলে না, আপনারাও আছেন বলে। ভাল্লাগল খুব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.