নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

অদ্ভুত আরব ও আমরা

১৯ শে মে, ২০১৮ রাত ৯:১৬


বছর খানেক আগেও আরবদের জন্য আমাদের মায়া ছিল বেশ প্রখর । কোনো এক অদ্ভুত কারণে এই মায়া এখন প্রায় শূন্যের কাছাকাছি। একসময় ফিলিস্তিনে কেউ মারা গেলে ফেসবুকে ঝড় উঠতো। এখন খুব একটা এইরকম হয়না। এর কারণও আছে। আমরা হয়তো অনেক বেশি নিজেদের নিয়ে ব্যস্ত। বা আরবদের ৭০ বছর ধরে চলা এইসব আর খুব একটা মনে টানে না। মনে না টানাই স্বাভাবিক। আর কত ? অদ্ভুত আরবদের কোনোভাবেই যেন চেনা যাচ্ছে না। সৌদি প্রিন্স গত তিন সপ্তাহ ধরে নিখোঁজ। অনেকে বলছেন মারা গেছে। একটা প্রিন্স মারা যাবে আর দেশের কেউ জানবে না ? সম্ভব। এটা আরব রাজাদের দেশে সম্ভব। অদ্ভুত তাদের সব রীতি নিয়ম।

গত বছর সৌদি এক প্রিন্সকে বাদশা আটক করে। ভিডিওতে দেখা যায় প্রিন্স চিৎকার করে বলছে " আমেরিকান এম্বাসিকে খবর দাও " ভাববার বিষয়। আমাকে আপনাকে যদি কেউ জোর করে তুলে নিতে আসে আমরা কি বলবো ? যাই হোক প্রিন্সদের নিরাপত্তা হয়তো অন্যদের হাতে। পুরো আরব জুড়ে অস্থির অবস্থা। কেউ কাউকে মানতে চাইছে না। এই সময় ফিলিস্তিনে ৫৫ জনের মতো আরব নিহত হলো। কারো কোনো মাথা ব্যথা নেই। না থাকাটাই স্বাভাবিক। আমেরিকান এম্বেসী জেরুজালেমে আসলো। এটা আমার আপনার কি সমস্যার কারণ হতে পারে। অথবা ফিলিস্তিনিদেরও ঠিক কি কারণে মাথা ব্যথা ? সমস্যা গুলু একেবারেই নিজস্ব। বাইরের দুনিয়াতে এর প্রভাব খুবই ক্ষীণ।

আরব আমিরাতের প্রিন্সেস পালিয়ে ভারতে চলে আসলো। বিশেষ এক বাহিনী প্রিন্সেসকে আটক করে আবার আরব আমিরাতে নিয়ে গেলো। এখন প্রিন্সেস কোথায় আছে কেউ জানে না। অবাক ব্যাপার।

আজকে বাংলা ট্রিবিউন একটা লেখা পড়লাম যার শিরোনাম " কোনো মেয়ে যাতে সৌদি আরব না যায় "। আলবৎ। এই সময় মেয়ে না ছেলেদেরও আরব সীমানার ধারে কাছে না ঘেঁষা উচিত। কোথাকার প্লেন কোথায় গিয়ে ল্যান্ড করে কেউ জানে না। দেখা গেলো আপনি ঢাকা থেকে রিয়াদ এর উদ্দেশে উঠেছেন। প্লেন গিয়ে নামলো তেল আবিব। হতেই পারে।

আরবদের সাথে আমাদের সম্পর্কের প্রধান উৎস ধর্ম। সৌদি প্রিন্স বর্তমানে মক্কা মদিনাকে অনেকটা ভ্যাটিকান সিটির মতো করে তৈরী করতে চাচ্ছেন। মহৎ উদ্যোগ। যদি তাই হয় তাহলে আমরা শুধু মক্কা মদিনা নিয়েই ভাববো। বাকি আরব সমাজে কি হচ্ছে তা নিয়ে ভাববার খুব একটা প্রয়োজন নেই। আর আরবরা যে খুব একটা আমাদের ভাবনা নিয়ে চিন্তা করা তাও না। তাদের আপদ বিপদের সঙ্গী পচ্ছিমারা। সুতারং আমাদের ফেসবুকে ঝড় বা কান্না কাটি খুব একটা আরবদের কানে যায় কিনা জানা নেই।

সত্যিকারের আরবদের সম্পর্কে জানতে ইউটিউব বা গুগল সার্চ দিতে পারেন। আমি নিশ্চিত বেশিক্ষন সহ্য করতে পারবেন না। ধর্মের সাথে যদি মিশিয়ে না ফেলেন তবে আপনার চোখ দিয়ে পানি বের হয়ে আসতে সর্বোচ্চ মিনিট খানেক সময় লাগতে পারে। আর যেহেতু মক্কা মদিনা বা ইসলাম তর্কের উর্ধে মিশিয়ে না ফেলাটাই উত্তম।

প্রধানমন্ত্রী গেলো মাসে সৌদি আরব গেলেন। নানান রকম সামরিক চুক্তি নিয়ে আলোচনা হলো। তবে প্রধানমন্ত্রী অতন্ত্য দক্ষতার সাথে যা করলেন তা হলো খুব স্বাভাবিক ভাবে এড়িয়ে গেলেন সম্মুখ সামরিক সাহায্যের আবেদনটি। এই মুহূর্তে আরবদের সাথে যে কোনো চুক্তিই বেশ বিপদজনক। ৭০ বছর ধরে আরবরা যে দেশটিকে স্বীকার করেনি। আজকে সেটা আরবদের প্রধান বন্ধু। এখন বাংলাদেশ কি করবে। বন্ধুত্ব পাতবে ?

আপনি কি করবেন কাল সকালে উঠে যদি দেখেন সৌদি প্রিন্স ইসরালাইদের সাথে বসে চা কফি খাচ্ছে ? ঠিক এই কারণেই প্রিন্স মক্কা মদিনাকে আলাদা করে ধর্ম নির্ভর একটা শহর করে তুলতে চাইছে। যার অর্থ হলো প্রিন্স চা পানি খেলেও যাতে আপনি না খেয়ে থাকতে পারেন তার জন্য একটা ব্যবস্থা। ভালো। এই ব্যবস্থাটা বেশ পোক্ত। আর ঠিক এই কারণেই আমাদের আর তেমন একটা আগ্রহ নেই আরব বিশ্ব নিয়ে। নিজেদের নেকি নিয়ে চিন্তা করা মানেই যে আরবদের নিয়ে চিন্তা তা কিন্তু না। এটা হয়তো দেরীতে হলেও আমরা এখন বুজতে পারি।

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০১৮ রাত ৯:২৭

মায়াবী ঘাতক বলেছেন: আরবদের জন্য কোন সিম্প্যাথি এখন আর আগের মত কাজ করে না। কারন এরা শুয়োরের জাত। আমরা ঢাকায় বায়তুল মকারমের সামনে মিছিল করবো, ইসরায়েলের পতাকায় আগুন দিব আর তারা আমাদের শ্রমিকদের সাথে পশুর মত আচরন করবে, নারী শ্রমিকদের গর্ভবতী করে বাংলাদেশে পাঠাবে। ঝাটা মারি এমন মুসলিম ভাইয়ের মুখে যারা কিনা আমাদের মানুষ বলে মনে করে না।

২| ১৯ শে মে, ২০১৮ রাত ৯:২৯

চাঁদগাজী বলেছেন:


ইরান ও সৌদীর যুদ্ধ হবে, তারপর আরবেরা আবার বেদুইন হয়ে যাবে।

৩| ১৯ শে মে, ২০১৮ রাত ৯:৩১

কাইকর বলেছেন: লেখাটা পড়ে খুব খারাপ লাগছে। আমি বিষয়টা এমন ভাবে জানতাম না। লেখাটা পড়ে জানলাম। ধন্যবাদ লেখককে

৪| ১৯ শে মে, ২০১৮ রাত ৯:৩৩

রসায়ন বলেছেন: সেমাইটস জাতটাই খারাপ ।

৫| ১৯ শে মে, ২০১৮ রাত ৯:৩৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: আরবদের প্রতি অনুভবের সকল দায় ধর্মের। তারাই যদি অধার্মিক হয়ে ওঠে আচরনে, নীতিতে, কার ঠেকা পড়েছে ভাবতে!
বিদায় হজ্ব নীবিজতো বলেই গেছেন কোন আরবের উপর কোন অনারবের বা কোন অনারবের প্রাধ্যান্য নেই তাকওযা ব্যতিত!

তাকওয়ায় সউদ গং ১০০ তে শূন্য! মানবিকতায়, ধর্ম ভাইয়ের প্রতি আচরনে, মানুষ হিসেবে মানুষ্যতের ব্যবহারে তারা একই পর্যায়ে।
এখন সকল বিশ্ব মুসলিম নেতৃত্বের উচিত মক্কা মদীনার নিয়ন্ত্রন বিশ্ব মুসলিমের একটা টিমের হাতে নিয়ে তাদের পৃথক কের দেওয়া।
আর যদি টাকার লোভে সেই ক্ষমতা বিশ্ব মসুলিম নেতৃবৃন্দের হাতে দিতে রাজি না হয়; সারা বিশ্ব মিলে বয়কট করা।
অ্ন্তত: এক বছর হজ্ব বয়কট করা।

হয় তোরা মানুষ হ' নয়তো আল্লাহ সর্বত্র বিরাজমান! প্রতিটি হৃদয়ে ক্বাবা। প্রতিটি মানবের সেবায় আল্লাহর প্রেম মিলবেই।

মায়াবী ঘাতকের সাথেও একমত।
পোষ্টে ++++

৬| ১৯ শে মে, ২০১৮ রাত ৯:৩৯

মোস্তফা সোহেল বলেছেন: আরবরা হয়তো আবারও জাহেলিয়াতের যুগে চলে যাচ্ছে!

৭| ১৯ শে মে, ২০১৮ রাত ১০:০১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ডিজিটালাইজেশনের এই যুগে কোন কিছু কি গোপন থাকে? আরবদের বর্বরতা সারা পৃথিবী জানে।

৮| ১৯ শে মে, ২০১৮ রাত ১১:০৩

সনেট কবি বলেছেন: পোশাকের আড়ালে বদ চরিত্র কত আর ঢেকে রাখা যায়?

৯| ১৯ শে মে, ২০১৮ রাত ১১:২৪

বোববুরগের বলেছেন: Peninsula Arabs don't care about others. They are too busy buying luxery items with their petro-dollars. We are better off crying for our own country and community instead. Al least that way love for our fellow Bangalis will grow and we might engd up positively changing our community. All Muslims are not brothers, but all Bangalis are.

১০| ১৯ শে মে, ২০১৮ রাত ১১:৩৬

কানিজ রিনা বলেছেন: ফিলিস্তিনি তিলে বর্গীর হাতে চলে যাচ্ছে।
সৌদীরাস্ট্রও চলে যাবে বর্গীর হাতে মক্কা
মদীনা কি হবে। মুসলিম রাস্ট্রগুল এক না
হলে মক্কা মদীনা রক্ষা হবে না। সময়ের
উপযুক্ত পোষ্ট। ধন্যবাদ।

১১| ২০ শে মে, ২০১৮ রাত ১:১৬

মুফীদ হাসান বলেছেন: কিছু নষ্ট ফল উপহার দেয়ার কারণে আমি একটি ফলদায়ক গাছ কে কখনোই নষ্ট বলতে পারিনা!
একজন মন্তব্যকারীর ভূল মন্তব্যের সংশোধন রয়েছে আমার মন্তব্যে।

১২| ২০ শে মে, ২০১৮ সকাল ১০:০৯

রাজীব নুর বলেছেন: মাঝে মাঝে থেমে যেতে হয়। থেমে যায় পথ চলা থেমে যায় কথাবলা। একলব্যের আংগুল ভূপাতিত হয় ভূগোলের মানচিত্রে। এভাবেই একদিন এক সংকীর্ণ সন্ধ্যায় সবকিছু এলোমেলো হয়ে গেল। এতদিন যে বৃক্ষটি ছায়া দিত। যার মায়াবি আচলে বসে দেখতাম সকালের সূর্যোদয়। তার অন্তরীক্ষে উকি দিল চৈতালি রোদের রুদ্র বেলা। মনে হয় বহুকাল বয়ে গেছে। উপেক্ষায় শুকিয়েছে নদী। এক নিপাট সমুদ্রে থেমে আছে মাছরাঙা চাঁদ। উড়োজাহাজের ধুসর ধোয়ার সাথে মিশে গেছে কবিতার অব্যক্ত সংলাপ।

১৩| ২০ শে মে, ২০১৮ সকাল ১১:২৬

আমি ব্লগার হইছি! বলেছেন: অসভ্য আরবরা ধ্বংস হয়ে যাবে।

১৪| ২০ শে মে, ২০১৮ দুপুর ১২:১৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আসলেই ওদের এসব কর্মকান্ডে আগের মত আর আবেগ নেই।

১৫| ২০ শে মে, ২০১৮ দুপুর ২:২৫

একাল-সেকাল বলেছেন: যুবরাজ সালমানের হাতধরে সৌদী দ্রুতই পশ্চিমাদের পকেটে ঢুকে যাচ্ছে !! আটক প্রিন্সদের নির্যাতনে মার্কিন নাগরিক ভাড়া!আটক প্রিন্সদের নির্যাতনে মার্কিন নাগরিক ভাড়া! আটক প্রিন্সদের নির্যাতনে মার্কিন নাগরিক ভাড়া!আটক প্রিন্সদের নির্যাতনে মার্কিন নাগরিক ভাড়া!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.