নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বনসাই

বনসাই

বনসাই

বনসাই › বিস্তারিত পোস্টঃ

পুরোনো সেই দিনের কথা (প্রথম বারো)

০৭ ই মার্চ, ২০১৮ রাত ৯:১৪

সময়ে বদলে যাওয়া কিছু বিষয় নিয়েই স্মৃতিকণা লিখছি এখানে কালের ধারাবাহিকতা সচেতনভাবে এড়িয়ে। এ লেখা একান্তই নিজেকে খুঁজে পাওয়ারই এক প্রয়াস বলা যায়

1. ফুলবাড়িয়ায় ছিল ঢাকার ট্রেন স্টেশন, সার্ক ফোয়ারা থেকে যে রাস্তা (সি আর দত্ত রোড) হাতিরপুল হয়ে কাঁটাবন দিয়ে চলে গেছে সেটাই ছিল রেলপথ। ১ম সার্ক সম্মেলনের সময় এই ফোয়ারাটি বানানো হয়।
2. ১৯৭৮ সালে জাপান এয়ারলাইনসের একটি বিমান হাইজ্যাক করে তেজগাঁও-এ নামানো হয়; আমরা দেখতে গিয়েছিলাম।
3. ’৮০ এর দশকেও বাংলাদেশে সাধারণভাবে বোতলজাত মিনারেল ওয়াটার পাওয়া যেতো না। মদের খালি বোতল কিনে তাতেই ফুটানো বা কলের পানি খেতো সাধারণ মানুষ।
4. ১ম সার্ক সম্মেলন উপলক্ষ্যে সার্ক দেশের সিনেমা টিভিতে দেখানোর ব্যবস্থা করা হয়েছিল, যেদিন ভারতীয় বাংলা মুভি দেখানো হতো সেই বিকালে আমাদের খেলার মাঠ থাকতো জনশূন্য।
5. ঢাকা শহরে মতিঝিলের টয়োটা বিল্ডিং ছিল এক সময় ঢাকার সর্বোচ্চ বিল্ডিং।
6. ট্রাফিক পুলিশের পোশাক সাদা রঙের ছিল, এরশাদ বদলে দেয়।
7. আলাউদ্দিন সুইটমিট ঢাকাতে মিষ্টিতে বিপ্লব আনে; বক্স প্যাকেটের ফুল কাভার তারাই শুরু করে।
8. বিটিভি-এর দুটি চ্যানেল ছিল ৯ নং মূল আর দ্বিতীয়টি ৬নং। ২৪ ঘন্টা অনুষ্ঠান প্রচারিত হতো না। বিকাল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত চলতো অনুষ্ঠান। শুক্রবারের হতো প্রভাতী অধিবেশন। সে সময় রিমোট কন্ট্রোল টিভি ছিল না।
9. সামরিক বাহিনীর বার্ষিক কুচকাওয়াজ এখন শুধু জাতীয় প্যারেড স্কোয়ারেই সীমাবদ্ধ। আগে এটি শুরু হতো মানিক মিয়া এভিনিউ-তে; আমরা টিভিতে দেখেই চলে যেতাম নিউ এলিফ্যান্ট রোডের বাটা সিগনালে। কারণ মার্চপাস্ট করতে করতে তারা আমাদের সামনেই দিয়েই চলে যেতেন।
10. ক্রিকেটে বিদেশী দল হিসেবে প্রায় প্রতি বছর আসতো ইংল্যান্ডের এমসিসি ক্রিকেট ক্লাব আর পাকিস্থানী খেলোয়াড় নিয়ে গড়া দল। ভারতীয়রা কখনও আসতো না।
11. প্রেসিডেন্ট জিয়ার সময় প্লেন থেকে নানা বিষয়ে লিফলেট ফেলা হতো, বাচ্চাদের মধ্যে প্রতিযোগিতা হতো কে কত বেশি সংগ্রহ করতে পারে। প্লেন থেকে মশানাশক ওষুধও ছিটানো হতো।
12. ১৯৯০ সালের ডিসেম্বর মাসের আগে বিটিভিতে বঙ্গবন্ধুর কথা কখনো শুনি নাই। আমাদের প্রজন্মের কাছে তিনি ছিলেন খলনায়ক, শেখ কামাল ছিলেন ব্যাংক ডাকাত, মেজর ডালিম ছিলেন হতভাগা স্বামী, কর্নেল ওসমানী ছিলেন মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, মেজর জিয়া স্বাধীনতার ঘোষক। আজ প্রকৃত সত্য প্রকাশিত হয়েছে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৪৯

বারিধারা ২ বলেছেন: ১ম সার্ক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ১৯৮৫ সালে আর সার্ক ফোয়ারা বানানো হয়েছিল ১৯৯৩ সালে।

মদের বোতলে নয়, আগে মানুষ পানি খেত কলসিতে রেখে; এভারেস্ট প্রথম মিনারেল ওয়াটার আনে, মানুষ বিশুদ্ধ পানির চেয়ে বোতলের সৌন্দর্যকে বেশি গুরুত্ব দিয়ে মিনারেল ওয়াটার কিনত, এভারেস্টের পর যথাক্রমে তৃষ্ণা, মাম এবং মুস্কান পানির বাজারে আসে।

পাকিস্তান আমল থেকে ঢাকার সর্বোচ্চ দালান ছিল হোটেল ইন্টার কন্টিনেন্টাল যা আমরা শেরাটন নামে চিনি।

কর্নেল ওসমানী মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক হওয়াতে আপনার কোথায় চুলকায়?

০৮ ই মার্চ, ২০১৮ দুপুর ১:৪৮

বনসাই বলেছেন: আপনাকে অভিবাদন, চমৎকার কিছু বিষয় তুলে ধরার জন্যে।

সার্ক ফোয়ারা বিষয়ে আমার দেয়া তথ্যে ভুল আছে।

যাদের ফ্রিজ ছিল না তারা মাটির কলসে খাবার পানি রাখতেন; আমরাও ফুটানো পানি বাসায় কলসিতে রাখতাম তবে ফ্রিজে রাখতে ও অফিসে ওই বোতলই ব্যবহার হতেই দেখেছি। খাবার টেবিলে জগে পানি থাকতো।

হোটেল ইন্টার কন্টিনেন্টাল যা আমরা এখন শেরাটন নামে চিনি সেটা প্রকৃত কত তলা আমার জানা নেই। ইসলাম চেম্বার মানে টয়োটা বিল্ডিং ১৬ তলা। এক সময় দৈনিক বাংলা বাস স্টান্ড 'মতিঝিল ১৬ তলা' নামেও পরিচিত ছিল।

কর্নেল মুহাম্মদ আতাউল গণি ওসমানী বা জেনারেল এম. এ. জি. ওসমানী মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক হওয়াতে আমার কোথায় চুলকায় না। ইতিহাস বলে তিনি ছিলেন মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি।

মনোযোগ দিয়ে পড়ার জন্যে আপনাকে ধন্যবাদ, আশা করি আগামীতে সাথেই থাকবেন।

২| ১০ ই মার্চ, ২০১৮ সকাল ১০:২৫

খায়রুল আহসান বলেছেন: কমলাপুর রেল স্টেশনটি চালু হয় স্বাধীনতার আগেই। এর পরে পুরাতন ফুলবাড়ীয়া রেল স্টেশনটি রেলওয়ে কমার্শিয়াল অফিসার এবং রেলওয়ে এস্টেট অফিসার এর কার্যালয় হিসেবে ব্যবহৃত হতে থাকে। তার পর ধীরে সেগুলোও অন্যত্র সরানো হয় বলে জানি।

১০ ই মার্চ, ২০১৮ সকাল ১১:২৮

বনসাই বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৩| ১৪ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:১২

ব্লগার_প্রান্ত বলেছেন: ১১ নং এ বিশেষ ভাবে কৌতুহলী .....

১৭ ই মার্চ, ২০১৮ সকাল ৭:২২

বনসাই বলেছেন: বিভিন্ন বিষয়ভিত্তিক কর্মসূচীর প্রচারণার অংশ হিসেবে লিফলেট, ফোল্ডার বিমান থেকে ছাড়া হতো। সেখানে প্রেসিডেন্ট জিয়ার স্বাক্ষর থাকতো। প্রেসিডেন্ট জিয়ার স্বাক্ষর কি দেখেছেন? প্রথমবার পেয়ে একটু অবাকই হয়েছিলাম, আজো স্পষ্ট মনে আছে, আমি তখন ক্লাশ থ্রি-তে পড়ি ক্যাম্পাসের মাঠ থেকে সংগ্রহ করি; সেখানে 'জিয়া' লেখাটা আমার চোখে ধরা দিয়েছিল 'গিয়া'।

৪| ১৭ ই মার্চ, ২০১৮ রাত ৩:৩০

হাসান রাজু বলেছেন: একটি পোস্ট পড়ে সবগুলো পোস্ট পড়ার আগ্রহ তৈরি হয়েছে ।

খুব ভালো লেগেছে, আপনার প্রথম মন্তব্যের প্রতিউত্তর। বিনয় মানুষের পরিচয় বহন করে । আপনি একজন সত্যিকারের শিক্ষিত মানুষ । আপনাকে সম্মান জানাচ্ছি । ভালো থাকবেন।

১৭ ই মার্চ, ২০১৮ সকাল ৭:২৪

বনসাই বলেছেন: পাশে থাকার জন্যে ধন্যবাদ, আশা করি আরো কিছু বিষয়ে আপনার সংযোজন সকলকে সমৃদ্ধ করবে। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.