নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বুলবুল ইসলাম

বুলবুল ৩৩৩

আমি বাংলাদেশপন্থী।লক্ষ শহীদের রক্তের বিনিময়ে পাওয়া বাংলাদেশকে অনেক ভালোবাসি। ভালবাসি বই পড়তে,তার চেয়েও বেশি ভাল লাগে ঘুরে বেড়াতে।

বুলবুল ৩৩৩ › বিস্তারিত পোস্টঃ

"ঘুষ ইজ ভেরি গুড ফর হেলথ"

১৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২০


আবদুল্লাহ আবু সায়ীদ স্যারের বক্তৃতায় শোনা একটা ব্রিটিশ আমলের গল্প। এক তরুণ আই.সি.এস অফিসার,বয়স বাইশ-তেইশ , ইংল্যান্ড থেকে সবে এসেছেন এদেশে চাকরি করতে । তখন এদেশে চাকরি করতে হলে অফিসারদের বাংলা শিখতে হত। না হলে বিচার বা প্রশাসন চালাবেন কেমন করে ? তাে , সেই আই.সি.এস অফিসারও কিছুটা বাংলা শিখেছেন । কিন্তু এখনও ঠিকমতাে শেখা হয় নি । অনেক বাংলা শব্দই বুঝতে পারেন না । তাে উনি একদিন অফিসে বসে কাজ করছেন , এমন সময় তার চাপরাশি দৌড়াতে দৌড়াতে ঘরে ঢুকে বলল : স্যার , মিস্টার নাজির ইজ ইটিং ঘুষ । উনি বাংলা শিখেছেন কিন্তু ঘুষ ’ শব্দটার অর্থ তখনও শেখা হয় নি । তবে নাজির সাহেব সেটা খাচ্ছেন শুনে ধরে নিলেন ঘুষ জিনিশটা খাবার জাতেরই কিছু হবে । বললেন , হােয়ার ইজ ঘুষ ? চাপরাশি বলল , কাম স্যার । বলে নাজিরের ঘরে তাঁকে নিয়ে গেল । সেখানে গিয়ে তিনি দেখলেন , নাজির সাহেব বসে আছেন , পাশে সদ্যপ্রাপ্ত ঘুষ — এককাঁদি পাকা কলা। সাহেব বললেন , হােয়্যার ইজ ঘুষ ? চাপরাশি কলার কাঁদি দেখিয়ে বলল , দিস ইজ ঘুষ স্যার । সাহেব এর মধ্যে বেশ ক'বার কলা খেয়েছেন । ভালাে লেগেছে । ফলটার পুষ্টিগুণও তিনি জানেন । ফলে নাজিরের পাশে কলা দেখে তিনি আনন্দে নেচে উঠলেন । বললেন , ইজ দিস ঘুষ ? দেন এভরিবডি মাস্ট ইট ঘুষ । ঘুষ ইজ ভেরি গুড ফর হেলথ ।

নাজিরের ঘরে যখন সাহেব কথাগুলাে বলছিলেন , তখন আমার ধারণা ,কোটি কোটি বাঙালি ঐ ঘরটার ভেতর দাড়িয়ে কথাগুলাে শুনেছিল । না হলে এমন দরজা-জানালা ছাড়া ঘুষ বাঙালি শিখল কী করে ? আর ওই যে বিদ্যাটা একবার বাঙালি শিখেছে , আর কখনাে ভােলার চেষ্টা করে নি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

uzzalhosain বলেছেন: খুব আনন্দ পেলাম ভাই । ধন্যাবাদ

২| ১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ঘুষ ইজ নট গুড ফর হেলথ, ইট ইজ ডেন্জারাস এ্যালিমেন্টস ফর হেলথ!!

৩| ১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪২

আহমেদ জী এস বলেছেন: বুলবুল ৩৩৩ ,




আসলে কথাটি খারাপ নয়।
ঘুষের টাকা দিয়েই তো মনের সুখে কলা জাতীয় স্বাস্থ্যকর খাবার আর সব সুখ কেনা যায়। মনটা প্রয়ুল্ল থাকে আর মন ভালো থাকলে শরীরও ভালো থাকেই ................. :)

৪| ১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১০

রাজীব নুর বলেছেন: আমি ঘুষ খাই না। কারন আমি সুযগ পাই না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.