নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বুনোমানুষের ব্লগে স্বাগতম

© তন্ময় ফেরদৌস

তন্ময় ফেরদৌস

একি আজব কারখানা...

তন্ময় ফেরদৌস › বিস্তারিত পোস্টঃ

মধ্যবিত্ত আমরা...

১০ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৩৪





দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার আগেই যদি প্রতিরোধ করা হয়, তাইলে দেয়াল থেকে কিছুটা দূরত্ব পাওয়া যায়। কিন্ত এই ব্যাপারটা ইকোনোমিক্যালি এবং কালচারালি ধর্মভিরু মধ্যবিত্তদের বুঝের বাইরে। দীর্ঘিদিনের হেজেমনি থেকে বের হয়ার সাহস টা এক করে আমরা বিষ্ফোরণ ঘটাইতে পারি না। কারন আমরা মিডল ক্লাশ, সব সময়ে, সব ব্যাপারে।



প্রথমত, অর্থনৈতিক অসচ্ছলতার কারনে সবার আগে আমাদের চাওয়া থাকে একটুখানি সিকিউরিটি। তিন বেলা খাওয়া পরার সিকিউরিটি থাকলে আমরা আন্দোলন নামক ঝামেলায় যাইতে চাই না। একদিন দুইদিন কিঞ্চিত জোস থাকলেও বাসায় ঢুকার সময় বাজার করে ঢুকতে হবে, এই চিন্তা মাথায় নিয়ে বিপ্লব হয় না। মিডল ক্লাস মেন্টালিটি আমাদের একটা কম্পিটিশনের মাঝে আটকায়া রাখে। যার কারনে সামগ্রিক ভাবে যে কোন কিছু দেখার বদলে বরং ব্যাক্তিগত ভাবে আমি কি পাইতেসি সেটাই মুখ্য হয়ে দাঁড়ায়। বড়ই সুইং মেন্টালিটি ধারন করি আমরা। আজকে গণজাগরন বলে মাথা কুটে ফেলছি, আবার কালকেই ইমরানের মায়েরে বাপ বলে দুই চারটা চড় থাপ্পড় লাগায়া দিচ্ছি। পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা, গান বাজনা করে ঘরে ফিরে পিস টিভি দেখে আবার গিলটি ফিল করছি, ইসলামের সাথে ব্যাপার টা সাঙ্ঘর্ষিক হয়ে গেলো নাতো ? আমরা আগে বাঙ্গালী নাকি আগে মুসলমান এই দ্বন্দ থেকে আমরা বের হতে পারি না।



আচ্ছা, আমাদের কোন ধারনা আছে রাষ্ট্র আমাদের কি দিতে পারে ? সরকার আমাদের কোন কোন চাওয়া গুলো পুরন করতে বাধ্য ? অশিক্ষা কুশিক্ষা তথা প্রশ্ন ফাঁস আর চাকুরির জন্য শিক্ষা পদ্ধতির কারনে আমাদের অধিকার নিয়ে আমরা একদমই সচেতন না। কতটুকু আমদের প্রাপ্য, আর কতটুকু আমরা পাইতেসি তা আমাদের মধ্যবিত্ত ব্রেনে খুব একটা ভালো ধরে না। যতক্ষন না পর্যন্ত সরাসরি আমি আক্রান্ত হচ্ছি, ততক্ষন পর্যন্ত রাষ্ট্রীয় চিন্তা আমাদের ভাবায় না। ৪২ বছর পরেও যুদ্ধপরাধীদের বিচার আর আওয়ামী বিএনপি অপরাজনীতির প্যারাডক্সের সম্পর্কটা আমাদের কাছে ক্লিয়ার না। ক্লিয়ার হবে কেমন করে ? আমরা শিক্ষিত না, আমরা ইতিহাস জানিনা, আমরা অধিকার সচেতন না। তিস্তায় পানি নাই তো আমার কি ? আমার চিন্তা বাড়িওয়ালা মাস শেষে ভাড়া বাড়ায় কিনা তাই নিয়ে। রামপাল বিদ্যুতকেন্দ্র হলে আমার কি ? আমার বাসার পরিবেশ তো আর নষ্ট হচ্ছে না। সর্বপরি আমি মধ্যবিত্ত। কেমন করে আমাকে দিয়ে রেভ্যুলিউশন আশা করেন ?

মন্তব্য ৪৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০০

শ।মসীর বলেছেন: আমাদের টাইম কই......।

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২১

তন্ময় ফেরদৌস বলেছেন: হ ভাই

২| ১০ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১২

ভেজাল মানুষ বলেছেন: মনের কথা বলছে :#) :#)

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২২

তন্ময় ফেরদৌস বলেছেন: মনের দুঃখে বলসি

৩| ১০ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০১

শ্রাবণধারা বলেছেন: তারপরেও তো রাষ্ট্রীয় বিষয়গুলো নিয়ে মধ্যবিত্তকেই কথা বলতে দেখি। রামপাল নিয়ে যেটুকু কথা আজ পর্যন্ত হয়েছে তা কি মধ্যবিত্তের বাইরের কারো? গনজাগরণ মঞ্চে কজন পাওয়া যাবে যারা উচ্চবিত্ত বা নিম্নবিত্তের?

"আমরা আগে বাঙ্গালী নাকি আগে মুসলমান এই দ্বন্দ থেকে আমরা বের হতে পারি না।" এটা হইলো ফালতু সুশীল মার্কা বহু চর্বিত একখানা প্রশ্ন। আগে বাঙ্গালী, আগে মুসলমান হওয়ার কিছু নাই। ভাল বাঙ্গালী হওয়া যেমন কঠিন তেমনি ভাল মুসলমান হওয়াও কঠিন। পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রায় যাওয়ার সাথে ভাল বাঙ্গালী হওয়ার বিশেষ কোন সম্পর্ক আছে বলে মনে করি না। পিস টিভি দেখতে ভাল লাগলে দেখুক, মঙ্গল শোভাযাত্রায় যেতে ভাল লাগলে যাক। একজন সুস্থ স্বাভাবিক বাঙ্গালীর দুটো কাজই কোন রকম দ্বিধা ছারাই করার কথা। সমস্যা হতে পারে যদি ধর্মের মাস্টারটা হয় দেলোয়ার সাইদী আর বাঙ্গালী আনার মাস্টার হয় হুমায়ুন আজাদ বা তসলিমা নাসরিনের মত প্রতিক্রিয়াশীলরা।

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২৬

তন্ময় ফেরদৌস বলেছেন: জ্বী ভাই, যা কথা বলার তা মধ্যবিত্তরাই বলে, তাতে কোন সন্দেহ নাই। তারাই কনফিউজ হয়ে সবার আগে হাল ছেড়ে দেয়।

"একজন সুস্থ স্বাভাবিক বাঙ্গালীর দুটো কাজই কোন রকম দ্বিধা ছারাই করার কথা।" - একমত। কিন্ত সমস্যা হয়ে দাঁড়ায় যখন এক্সট্রিম ইসলাম কে জাতিয়তাবাদের বিপক্ষে দাড়া করিয়ে দেয়া হয়।

৪| ১০ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

ম েনা েন শ দাস বলেছেন: থ্যাংকস ভালো লেখেছেন

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৩

তন্ময় ফেরদৌস বলেছেন: ধন্যবাদ

৫| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:১২

মামুন রশিদ বলেছেন: এই জন্যি মার্কস আর এঙ্গেলস মধ্যবিত্ত শ্রেণীর অস্থিত্ব স্বীকার করতে চান নাই ।


মধ্যবিত্ত শ্রেণীর মানসিক দ্বিধা-দ্বন্দ খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন তন্ময় ।

ম্যালাদিন পর আইলেন । ভালা থাইকেন ।

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৪

তন্ময় ফেরদৌস বলেছেন: েমন আছেন মামুন ভাই ? ব্লগে সময় দিতে পারিনা আগের মত :(

৬| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:০৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: আমরা কেমন জানি সবাই হইয়া যাইতেছি !!!!!!!!!!!

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৪

তন্ময় ফেরদৌস বলেছেন: :(

৭| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২২

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: পোস্ট সম্পর্কে মন্তব্য করার আগে বলি, আপনারে বহুদিন পড়ে দেখলাম ব্লগে...
কেমন আছেন প্রিয় ব্লগার??
এখন কি আবার নিয়মিত আশা করতে পারি?

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৫

তন্ময় ফেরদৌস বলেছেন: মুনতাসির ভাই, একদম সময় করতে পারিনা আগের মত। তবে মাঝে মাঝেই চুপচাপ ঢু মেরে যাই। ব্যাক্তিগত জীবন নিয়ে কিছুটা বিজি। আপনি ভালো আছেন ?

৮| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৩০

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: কতটুকু আমদের প্রাপ্য, আর কতটুকু আমরা পাইতেসি তা আমাদের মধ্যবিত্ত ব্রেনে খুব একটা ভালো ধরে না। যতক্ষন না পর্যন্ত সরাসরি আমি আক্রান্ত হচ্ছি, ততক্ষন পর্যন্ত রাষ্ট্রীয় চিন্তা আমাদের ভাবায় না। ৪২ বছর পরেও যুদ্ধপরাধীদের বিচার আর আওয়ামী বিএনপি অপরাজনীতির প্যারাডক্সের সম্পর্কটা আমাদের কাছে ক্লিয়ার না। ক্লিয়ার হবে কেমন করে ? আমরা শিক্ষিত না, আমরা ইতিহাস জানিনা, আমরা অধিকার সচেতন না। তিস্তায় পানি নাই তো আমার কি ? আমার চিন্তা বাড়িওয়ালা মাস শেষে ভাড়া বাড়ায় কিনা তাই নিয়ে। রামপাল বিদ্যুতকেন্দ্র হলে আমার কি ? আমার বাসার পরিবেশ তো আর নষ্ট হচ্ছে না। সর্বপরি আমি মধ্যবিত্ত। কেমন করে আমাকে দিয়ে রেভ্যুলিউশন আশা করেন ?
এককথায় আমার মনের প্রতিটা শব্দের প্রতিফলন আপনি নিয়ে আসছেন এজায়গাটায় , সাধুবাদ আপনারে
এই জিনিসগুলি নিয়া বহু চেঁচামেচি তো করলাম অনলাইনে, বিভিন্ন জায়গায় বিভিন্ন সময় বিভিন্ন প্রেক্ষিতে কিন্তু লাভের লাভ যেন কিছুই হয় নাই!
এখন মনে হয় আসলে অসারের তর্জন গর্জন সব!! :( :(

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৭

তন্ময় ফেরদৌস বলেছেন: একদম ই হতাশ হতে চাই না ভাই, তারপরেও কাছের মানুষ জন বদলে গেলে হতাশা পেয়ে বসে। স্পেশালি গনজাগরন মঞ্চ নিয়ে ক্যাচাল আর ভালো লাগে না।

৯| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৩৩

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: পোস্টে প্লাসায় গেলাম ...
আর মনের কথাগুলির জন্যে অবশ্যই প্রিয়তে...
ভালো কথা, আপনিকি এখন আবার ডুব দেবেন, না আছেন কিছুক্ষন...??

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৭

তন্ময় ফেরদৌস বলেছেন: আছি কিছুখন :)

১০| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২৫

বটবৃক্ষ~ বলেছেন:

মধ্যবিত্তের মনের কথাগুলই গুছিয়ে লিখার জন্যে ধন্যবাদ!

আপনার এই ধরনের পোস্ট গুলো অনেকেরই নতুন করে চিন্তার খোরাক জোগায় ভাইয়া! তরুন প্রজন্ম এসব চিন্তার বাইরে বসবাস করে! কানে হেডফোন গুজেই তো সব কিছু ভুলে থাকা যায়! আমাদের আন্দোলন করার কি দরকার!? আমার গায়েতো লাগছেনা!

আমি মধ্যবিত্ত। কেমন করে আমাকে দিয়ে রেভ্যুলিউশন আশা করেন ?
এপিক!

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৩

তন্ময় ফেরদৌস বলেছেন: ধন্যবাদ বটবৃক্ষ, আপনি ছায়া হয়েই থাকুন সবার উপরে।

১১| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৩৭

দি সুফি বলেছেন: "আগে বাঙ্গালী নাকি আগে মুসলমান" - এই দ্বন্দে যারা ভোগে, তারা আসলে সঠিকভাবে কোনটার একটাও না। তারা শুধুমাত্র দুইটার সাথেই তাল মিলিয়ে চলার চেষ্টা করে!

ভুক্তভোগী সবসময়ই মধ্যবিত্ত। তিস্তায় পানি নাই তো আমার কি ? আমার চিন্তা বাড়িওয়ালা মাস শেষে ভাড়া বাড়ায় কিনা তাই নিয়ে। একদমই ঠিক কথা বলেছেন।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:০২

তন্ময় ফেরদৌস বলেছেন: াঙ্গালীয়ানা আমাদের হাজার বহরের ইতিহাস। বাঙ্গালী সংস্কৃতি, কৃষ্টি আমরা ধারন করি সেই প্রাচীন আমল থেকেই। কিন্ত এখন কেউ যদি ইস্লামের দোহাই দিয়ে বলে, রমনা বট্মূলে গান গাওয়া হারাম, রাজু ভাষ্কর্যক্স উঠিয়ে ফেলা দরকার, লালনের ভাষ্কর্য ভেঙ্গে ফেলা হোক। তাহলে তো সমস্যা। যেটা এর আগে হেফাজত করার চেশষ্টা করেছে। তখন বাঙ্গালীর ভুমিকাটা কি হবে সেইটা হচ্ছে প্রশ্ন। সসত্যি সত্যিই ইসলামে গান বাজনা করা বা প্রদীপ প্রজ্জলন নিষিদ্ধ। তাহলে বাঙালি কি হাজার বছরের এই বাংলাঈ কালচার বাদ দিয়ে দিবে ধর্মের দোহাই দিয়ে ? সত্যি কথা হচ্ছে একজন মধ্যবিত্ত সাধারন বাঙ্গালী হিসেবে আপনি দুইতা কাজ ই করতে পারেন। তবে আক্সট্রিম ভাবে চিন্তা করলে এটা ধর্মের সাথে সাঙ্ঘ্ররষিক। এবং সাঙ্ঘর্ষকতাকে কাজে লাগিয়ে ধর্মকে ঢাল্ল হিসেবে ব্যাবহার করে যাচ্ছে ধর্ম্ব্যাব্যবসায়িরা। এবং আমাদের ধর্মভিরু বন্ধুরা নিজেতদের জাতিসত্বাকে ভুলে গিয়ে ইসলাম কে সামনে এনে প্রশশ্নবিদ্ধ করে তুলছে হাজার বছরের ইতিহাস কে । ধন্যবাদ।

১২| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৪১

সচেতনহ্যাপী বলেছেন: ঠিক মানতে পারলাম না ভাই আপনার কথা। আমাদের দেশের যতগুলি আন্দোলন তার মুলভাগই মধ্যবিত্ত শ্রেনীর অংশগ্রহনে। এখানে উচ্চবিত্তের যোদ খুবই নগন্য। আর নিম্নবিত্ত বা হতদরিদ্ররা তো বুঝেই না কোন তত্ব। একমাত্র তাদের বেলায়ই খাওয়াটা প্রথম এবং প্রধান চিন্তা। তবু যখন কোন আন্দোলন গড়ে তুলে মধ্যবিত্ত শ্রেনী তাকে সফলও করে এই হতভাগারাই।।
তবে কিছু কিছু কথা বাস্তব। বড়ই সুইং মেন্টালিটি ধারন করি আমরা। আর দেয়ালে পিঠ না ঠেকলে সামনে এগোই না।কিন্তু আমার একহিসাবে এর জন্যও সমাজব্যাবস্থাই দায়ী। আর দায়ী কর্তাব্যাক্তিরা।বাড়াবাড়ি করলে প্যাদানী,বেশী করলে গুলি। আর ধরতে না পারলে সন্ত্রাসী। এখন বলুন যাবেন কোথায়??

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৫৩

তন্ময় ফেরদৌস বলেছেন: েইটাই তো। মধ্যবিত্তদের ইন্থুসিয়াজমের প্রশংসা করি আমি। তবে সেটা ধরে রাখ্রার জন্য যে মানিসিক ও সামাজিক স্ট্রেন্থের প্রয়োজন মধ্যবিত্তরা তা পায়না পারিপার্শিক অবস্থার কারনে। কাজেই তারা শুরুকরে ঠিক ই, তবে চালিয়ে নিয়ে যেতে পারেনা।

১৩| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:


যাহাদের নুন আনতে পান্তা ফুরায় তাদের দিয়েই রেভ্যুলিউশন হবে। এটাই ইতিহাস প্রমান করে।

এত দিন কোথায় ছিলেন ভাই ? আপনাকে খুব মিস করি।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:০৪

তন্ময় ফেরদৌস বলেছেন: িস ইউ টু ব্রো.. কতিদিন দেখা হয় না। কেমন চলছে ব্লগপাড়া ?

১৪| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই সহমত!! তবে হইলে আমগো দিয়াই হইব! মানে এই ক্যাটাগরীর মানুষ দিয়াই হইব তন্ময়। নইলে আর হইব না।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:০৫

তন্ময় ফেরদৌস বলেছেন: আমি আশাবাদী কাল্পনিক ভালোবাসা ভাই। সুদিন আসবেই।

১৫| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:১০

সচেতনহ্যাপী বলেছেন: @তন্ময় না পারে এবং প্রবক্তাও এই মধ্যবিত্ত। সমাজটাকে একটু ঘুড়িয়ে দিন দেখুন এদের দ্বারা কি না হয়।। সেই ৭২ থেকে আন্দোলনে প্রান দেওয়া মানুষগুলির কথা ভেবে দেখতে বলবো।। ধন্যবাদ ।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৩১

তন্ময় ফেরদৌস বলেছেন: আমি সেই আশাতেই আছি :)

১৬| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৩৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: George Bernard Shaw মধ্যবিত্তের নৈতিকতা সম্বন্ধে বলেছেন,

I have to live for others and not for myself: that's middle-class morality.

উনি যথার্থই বলেছেন মনে হল। মধ্যবিত্তরা প্রায় সময় না হলেও অনেক সময় দুই নৌকায় পা দিয়ে চলে। অন্যভাবে বললে নিরপেক্ষ ভোটারের মতো বলা যায় তাদের, যারা অন্যের দ্বারা প্রভাবিত হয়ে ভোট দেয়।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:০৮

তন্ময় ফেরদৌস বলেছেন: রাইট

১৭| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৫২

সচেতনহ্যাপী বলেছেন: @বিদ্রোহী বাঙালী না ভাই অন্যের দ্বারা প্রভাবিত না। ৫ বছরে একবার মাত্র সুযোগ পায় প্রতিবাদের।। তাই ব্যালটের ভাষায় ত্যাজ্য করে।। অবশ্য এটা আমার ব্যাক্তিগত ধারনা।। ভুলও হতে পারে।।

১৮| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ২:০০

বিদ্রোহী বাঙালি বলেছেন: @সচেতনহ্যাপি
আমি যেটা বলেছি সেটা হল সাধারণত। আমাদের দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে বলি নাই। নিরপেক্ষরা দাবী করে, তারা কোন দলের সাপোর্ট করে না। সুতারং যেই দলের প্রার্থী কিংবা স্বতন্ত্র কোন প্রার্থী তাদের বুঝাতে সক্ষম হয়, কিংবা উপযুক্ত কিছু দিতে পারে, সে দিকে তাদের ভোটটা পড়ে। তারা কিন্তু ভোটের ব্যাপারেও নিজেদের বিবেককে খুব একটা কাজে লাগায় না। যদিও তাদের দাবী তারা তাই করে।

১৯| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:২৬

সচেতনহ্যাপী বলেছেন: @ বিদ্রোহী বাঙালী আরেকটা অপশনের কথা আপনি ভুলে গেছেন, তা হলো কেন্দ্রে না যাওয়া মানে প্রত্যাখান।।

২০| ১১ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:২৭

আবু শাকিল বলেছেন: সকল মধ্যবিত্তে র মনের কথা বলেছেন ।
"৪২ বছর পরেও যুদ্ধপরাধীদের বিচার আর আওয়ামী বিএনপি অপরাজনীতির প্যারাডক্সের সম্পর্কটা আমাদের কাছে ক্লিয়ার না। ক্লিয়ার হবে কেমন করে ? আমরা শিক্ষিত না, আমরা ইতিহাস জানিনা, আমরা অধিকার সচেতন না। তিস্তায় পানি নাই তো আমার কি ? আমার চিন্তা বাড়িওয়ালা মাস শেষে ভাড়া বাড়ায় কিনা তাই নিয়ে। রামপাল বিদ্যুতকেন্দ্র হলে আমার কি ? আমার বাসার পরিবেশ তো আর নষ্ট হচ্ছে না। সর্বপরি আমি মধ্যবিত্ত। কেমন করে আমাকে দিয়ে রেভ্যুলিউশন আশা করেন ?"

০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:২৭

তন্ময় ফেরদৌস বলেছেন: ধন্যবাদ

২১| ১১ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০২

দি সুফি বলেছেন: ইসলামের কাছে কিন্তু বাঙালীর হাজার বছরের সংস্কৃতির কোন মূল্য নেই। এটা শুধুমাত্র মধ্যবিত্তের জন্য প্রযোজ্য নয়, বরং উচুস্তর থেকে একদম নিচুস্তর পর্যন্ত সবার জন্যই প্রযোজ্য।
কিন্তু সমস্যাটা হল, সবচেয়ে বেশি চোখে লাগে মধ্যবিত্তেরটাই!

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৩০

তন্ময় ফেরদৌস বলেছেন: সহমত

২২| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:১৭

বোধহীন স্বপ্ন বলেছেন: পোস্টের সাথে সহমত।

মজার ব্যাপার কি জানেন? বিভিন্ন ভূইফোর রাজনৈতিক দলগুলোর কর্মী কিন্তু এই মধ্যবিত্তের লোকেরাই। এদের কাছ থেকে আর কিভাবে বিপ্লব আশা করা যায়? এরা বিপ্লবকে "নিজের খেয়ে বনের মোষ তাড়ানো বলবে" আর যখন যে দল ক্ষমতায় থাকে তাদের সমর্থনে মিছিল-মিটিং-এ গা ভাসিয়ে দিবে।

০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:২৮

তন্ময় ফেরদৌস বলেছেন: ধন্যবাদ

২৩| ১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:২৪

কাজী মাসুক বলেছেন: এভাবে অসচেতনতার কারনে আমরা পলাশীর আম্রকাননে পরাজিত হয়েছিলাম

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৩০

তন্ময় ফেরদৌস বলেছেন: :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.