নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বুনোমানুষের ব্লগে স্বাগতম

© তন্ময় ফেরদৌস

তন্ময় ফেরদৌস

একি আজব কারখানা...

তন্ময় ফেরদৌস › বিস্তারিত পোস্টঃ

আইসিটির ৫৭ ধারার কালো থাবা বন্ধ করুন...

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫১





কাজী রায়হান রাহী ও উল্লাস দাসের নিঃশর্ত মুক্তি, অনলাইন এক্টিভিস্টদের উপর হামলা/মামলা/হয়রানী বন্ধ ও আইসিটির ৫৭ ধারা বাতিলের দাবীতে আগামীকাল শুক্রবার বিকাল ৪টায় শাহবাগে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়েছে। জাতীয় স্বার্থে ব্লগার অনলাইন এক্টিভিস্ট ফোরাম এই কর্মসুচির আয়োজন করছে। আপনাদের সবার অংশগ্রহন আমাদের কাম্য।



তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধ্যাদেশ ২০০৬, সংশোধিত ২০১৩-এর মত একটি কালা-কানুন ব্যবহার করে, প্রশাসনের ক্ষমতার যথেচ্ছ ব্যবহার করে কাজী রায়হান রাহী, উল্লাস দাসকে গত ৩১ মার্চ গ্রেফতার করে জেলে পুরেছে প্রশাসন। তাদের অপরাধ কি? ফেসবুকে ব্যক্তিগত কথা-বার্তা, তর্ক বিতর্ক?



গ্রেফতারের পূর্বে তাদেরকে একদল চিন্হিত দুর্বৃত্ত শারীরিকভাবে লাঞ্ছিত করেছে এবং জনসমক্ষে হেয় করেছে। এই সন্ত্রাসীদের কি কিছু হয়েছে? তাদেরকে জেলে ঢুকানো হয়েছে? সবগুলি প্রশ্নের উত্তর একটাই, না । তাহলে কি ধরে নিতে হবে আমাদর প্রশাসন অজ্ঞ, অক্ষম, অদক্ষ? এর সবগুলির উত্তর যদি হয় হ্যা, তাহলে অবস্থা আরো ভয়াবহ। প্রশাসন আইনের শাসন নয়, বরং কারো কারো স্বার্থ রক্ষা করছে আর পাশাপাশি ত্রাসের রাজত্ব কায়েম করছে।



সরকার গণবিরোধী ICT Act ব্যবহার করে, অন্য কথায় ক্ষমতার যথেচ্ছ ব্যবহার করে যাকে খুশি তাকে জেলে পুরে ব্লগার বা রাজনৈতিক একটিভিস্টদের সাহস, মনোবল বা তৎপরতা ই দুর্বল করতে পারবে না। বরং এসব করে সরকার ৫৭ ধারা বিরোধী আন্দোলনের তীব্রতা আরো বাড়িয়ে তুলবে। এযাবত কালের বাংলাদেশের কোনো সরকার এদেশের গণমানুষের মুক্তির সংগ্রাম ও সংগ্রামের ইতিহাস থেকে কিছু শেখেনি। যে জাতি বারে বারে

স্বৈরশাসনকে শুধু প্রত্যাখানই করেনি, বরং পরাস্ত করেই ছেড়েছে সে জাতি বর্তমানা শোষকের অন্যায় ও অত্যাচার সহ্য করবে তা মনে করা ভুল হবে। যারা মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গড়ার কথা বলেন তাঁদের কাছে এ বিষয়টি অস্বচ্ছ থাকার কথা নয়।



গণবিরোধী ৫৭ ধারায় এর আগেও ৪ জন ব্লগার ও ২ জন ফেসবুকারকে জেলে পোরা থেকে শুরু করে নানা রকম হয়রানী ও অত্যাচার করেছে। এই কালো আইন বাতিল করতে সোচ্চার হন, দাবী তুলুন -



১. রাহী, উল্লাস সহ সকল ব্লগার, ফেসবুকারদের অবিলম্বে মুক্তি দিতে হবে।

২. মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত রাখতে হবে।

৩. কালা-কানুন বাতিল করতে হবে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধ্যাদেশ ২০১৩ সংশোধন করতে হবে।



ফেসবুক ইভেন্টের লিঙ্ক

মন্তব্য ৪০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৮

নিশাত তাসনিম বলেছেন: যদিও পোস্টটি অনেক আগেই আশা করেছিলাম তারপরও আপনাকে ধন্যবাদ অবশেষে পোস্টের জন্য।
সত্যি বলতে কি আমার প্রিয় ব্লগার ফিফার নিকট থেকেই এই পোস্ট আশা করছিলাম।


পোস্ট স্টিকি হবে

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:০২

তন্ময় ফেরদৌস বলেছেন: ধন্যবাদ নিশাত। বর্তমানের তরুন প্রজন্ম তাঁদের ভয়েস রেইজ করছে অলটারনেটিভ মিডিয়া তথা অনলাইনে/ ব্লগে। সরকার সেই ভয়েস কে ভয় পাচ্ছে নিসন্দেহে। এর কারনেই এত তোড়জোড়। কোন ভাবেই এই আইন মেনে নেয়া যায় না।

২| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৮

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: সহমত প্রিয় ব্লগার , সহমত সুতিব্রভাবে
যেকোন কানা অন্ধ কর্তৃপক্ষের কানা আইনের বিরুদ্ধে আমরা আছি সবসময় , একত্রেই
থাকবোও তাই, শুধু বাক স্বাধীনতার ই পক্ষে ...
পোস্টে প্লাস , আশা করি সবাই এক হবেন

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:০৩

তন্ময় ফেরদৌস বলেছেন: আইসিটি ৫৭ ধার বাতিল করা হোক, বাক স্বাধীনতা মুক্তি পাক ।

ধন্যবাদ নাফিস।

৩| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
দল যা-ই হোক সব সরকারেরই স্বভাব এক। যে দেশই হোক।
সার্বজনীন রিপ্রেশন

প্রতিবাদও হবে সার্বজনীন...

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৪০

তন্ময় ফেরদৌস বলেছেন: প্রতিবাদও হবে সার্বজনীন...

৪| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:১৮

আমিনুর রহমান বলেছেন:




কাজী রায়হান রাহী ও উল্লাস দাসের নিঃশর্ত মুক্তি, অনলাইন এক্টিভিস্টদের উপর হয়রানী বন্ধ ও আইসিটির ৫৭ ধারা বাতিল চাই।



সাথেই আছি। সকল ব্লগারদের অংশগ্রহন কামনা করছি !



পোষ্ট স্টিকি করার অনুরোধ রইল।

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৪২

তন্ময় ফেরদৌস বলেছেন: াথে থাকার জন্য অনেক ধন্যবাদ জেসন ভাই। আপনাদের একটা গ্রুপ কে আমরা সবসময়ি ফিল্ডে পাই, যেটা আমাদের সাহস যোগায়। কালকে সদল্বলে চলে আসেন ভাইয়া।

৫| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:১৯

বটবৃক্ষ~ বলেছেন:



আইসিটি ৫৭ ধার বাতিল করা হোক, বাক স্বাধীনতা মুক্তি পাক ।

পোস্ট স্টীকি হোক!!

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৪২

তন্ময় ফেরদৌস বলেছেন: আইসিটি ৫৭ ধার বাতিল করা হোক, বাক স্বাধীনতা মুক্তি পাক ।

৬| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৩

*কুনোব্যাঙ* বলেছেন: ৫৭ ধারার মতো আইন করে যখন তখন গ্রেফতারের মতো ফ্যাসিবাদী আইনের সংশোধন চাই। শুধুমাত্র লেখালেখির কারণে কাউকে গ্রেফতার বন্ধ হোক। চেষ্টা থাকবে ইভেন্টে অংশগ্রহনের।


অঃটঃ ব্লগার-অনলাইন এক্টিভিস্ট ফোরামের সদস্যপদ কি সবার জন্য উন্মুক্ত? কিভাবে এই ফোরামের সদস্যপদ পাওয়া যায় বা কার বরাবর সদস্যপদের জন্য আবেদন করতে হয়?


১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৫০

তন্ময় ফেরদৌস বলেছেন: জাতীয় স্বার্থেব্লগার অনলাইন এক্টিভিস্ট ফোরাম বাংলাদেশের প্রথম অনলাইন কম্যুনিটি যা কাজ করবে শুধুমাত্র দেশানুভুতিকে সামনে রেখে শুধুমাত্র জনমানুষের জন্য। এটা কোন রাজনৈতিক সংগঠনের অঙ্গ-সংগঠন নয়। বিভিন্ন সময়ে জাতীয় স্বার্থে এগিয়ে আসা ব্লগার ও অনলাইন একটিভিস্টদের একটি প্লাটফর্ম।আমরা ব্লগারস এবং অনলাইন কমিউনিটি, দলমত নির্বিশেষে যেকোন বাঙলাদেশের মানুষ জাতীয় স্বার্থে আমাদের আন্দোলনে যুক্ত হতে পারেন(শুধুমাত্র ধর্মভিত্তিক রাজনৈতিক দলের সমর্থক বাদে)। আপনার অংশগ্রহণ আমাদের কাম্য, আমাদের পাশে দাড়িয়ে জাতীয় স্বার্থে সোচ্চার হোন।আসুন,কাজ করি দেশের জন্য।স্বার্থকে পাশে রেখে।এই দেশটা আপনার আমার সবার। দেশটার ভালো তো আমাদেরই করতে হবে। ফোরাম টি অনেক আগে থেকেই বিভিন্ন সামাজিক ইস্যুতে কাজ করলেও এর অফিশিয়াল পেজ গঠন করা হয় ২০১১ সালে। ৫ই ফেব্রুয়ারি এমন কি গণজাগরন মঞ্চের প্রথম ডাক ও দেয় এই প্রইষ্ঠান। আর এর অনেক আগে থেকেই বিভিন জাতীয় স্বার্থ যেমন- তেল গ্যাস রক্ষা, শিক্ষাকে বানিজ্যিকরন, জগন্নাথ ইস্যু, সঙ্খ্যালঘুদের উপর অত্যাচার, রাম্পাল, তিস্তা, আড়িয়াল বিল সহ আরো নানান সসামাজিক ইস্যুতে এই ফোরাম অনেক আগে থেকেই কাজ করে আসছে।

আমাদের ফেসবুকের অফিশিয়াল পেজ
আমাদের গ্রুপ

মুক্তমনা, রাজনীতি সচতন ও দেশের প্রতি ভালো বাসা আছে এমন যে কেউই ই এই গ্রুপে মেম্বার হতে পারেন।

ধন্যবাদ।


৭| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৩৫

একজন ঘূণপোকা বলেছেন: স্টিকি করা হউক


তীব্রভাবে একমত


ধন্যবাদ প্রিয় ব্লগার, সামুর কর্পোরেট গুরু

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:০৬

তন্ময় ফেরদৌস বলেছেন: ধন্যাব্দ ভাইয়া। চলে আসেন কিন্ত। :)

লেখক বলেছেন: আইসিটি ৫৭ ধার বাতিল করা হোক, বাক স্বাধীনতা মুক্তি পাক ।

৮| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রতিবাদ চলছে, চলবে............. সাথে আছি

কর্তৃপক্ষকে পোস্ট স্টিকি করার অনুরোধ করছি

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:০৮

তন্ময় ফেরদৌস বলেছেন: প্রতিবাদ চলছে, চলবে

আরো ভালো লাগতো সামুর ব্লগার রা যদি একজোট হয়ে কাল উপস্থিত থাকে। শত হলেও আমাদেরি তো প্লাটফর্ম। আমরাই তো ব্লগার, দাবীটাতো মূলত আআদের নিয়েই।

৯| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তন্ময় আমি দুঃখিত যে আমি কিছুটা ভিন্ন প্রেক্ষাপট এবং দৃষ্টিভঙ্গি থেকে আমার মতামত জানাতে চাই।

বর্তমানে বাংলাদেশে 'ধর্মানুভূতিতে আঘাত' একটি বহু আলোচিত এবং সমালোচিত ব্যাপার। এখন যদি কেউ জানতে চায় ভাই ধর্মানুভুতিতে আঘাত কি আর কারাই বা এই অনুভূতিতে আঘাত দেয়?

৯৯.৯৯% মানুষ উত্তর দিবে নাস্তিকরা। নাস্তিক কারা?

এমন কিছু মানুষ যারা পরলৌকিক কোন ব্যাপারে বিশ্বাস করেন না। তারা মনে করেন ঈশ্বর ধর্ম ইত্যাদি শুধুমাত্রই অন্ধবিশ্বাস এবং অজ্ঞতা। যুক্তি এবং বিজ্ঞানের বাইরে কিছুই নেই। ধরলাম এই ক্যাটাগরীতে যারা আছেন তারা নাস্তিক টাইপ-১।


আবার এমন কিছু মানুষ আছে, যারা অতি বিজ্ঞানমনস্ক
এবং অতি মুক্তচিন্তায় উদ্বুদ্ধ। অন্য মানুষের ধর্মবিশ্বাসকে তারা নিচু মানের অজ্ঞতা বলে বিশ্বাস করে এবং ঈশ্বর সম্পর্কে বাজে কথা বললে যে তাদের কিছুই হয় না, সুতরাং ঈশ্বর বলতে কিছু নেই- এই লজিকে বিশ্বাস করে বাকস্বাধীনতার নামে ঈশ্বর এবং তাঁর আসেপাশের সবাইকে তারা অশ্রাব্য কটুক্তি করে। এরা নাস্তিক টাইপ -২

ধর নাস্তিক টাইপ -১ বললেন, আমি ঈশ্বর বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি সব কিছুর মূলে আছে বিজ্ঞান।
-
ব্যক্তিগতভাবে আমি তাঁর এই মতামতকে সম্মান জানাব। ধরে নিব তিনি তার মত প্রকাশ করতেই পারেন।

এখন ধর, নাস্তিক টাইপ - ২ বললেন, বালছাল ঈশ্বরের চো** টাইম নাই। এইসব আজাইরা প্যাচাল। যত্তসব মানুষকে অন্ধ রাখার চেষ্টা।

আমি খুব সংগত কারনেই তীব্র ভাবে তার এই মন্তব্যের প্রতিবাদ জানাব এবং ধর্মানুভুতিতে ঠিক তখনই আমি আঘাত অনুভব করব।


আমি বিশ্বাস করি, নাস্তিকতা শুধু মাত্র ধর্ম ভিত্তিক গালাগালি করার জন্য তৈরী হয় নি। এটা বিশুদ্ধ বিজ্ঞান চর্চার একটি অন্যতম ধারাও বটে। সুতরাং কেউ যদি কারো যুক্তি প্রয়োগ বা স্টাবলিস্ট করতে গিয়ে আমার বিশ্বাস এবং নিজস্ব যুক্তিকে গালাগালি করে তাহলে সেটা কোন ভাবেই গ্রহনযোগ্য হবে না। সামগ্রিক বিষয়টি যদি সমাজে নেতিবাচক প্রভাব ফেলে তাহলে সেটা অবশ্যই শাস্তিযোগ্য হিসেবে বিবেচিত হতে পারে।

সুতরাং, এই নাস্তিক টাইপ- ২ ক্যাটাগরীর কেউ যদি বাকস্বাধীনতার অপব্যবহার করে কোন প্রকার আইনী ঝামেলায় পড়ে তাহলে সেই ক্ষেত্রে আমার ব্যক্তিগতভাবে কোন প্রতিবাদ জানানোটা বেশ কঠিন। যে লজিকে তিনি মুক্তমত প্রকাশের মাধ্যমে যদি তিনি কারো অনুভুতি হেয় করতে পারেন, ঠিক সেই একই লজিকে আমি তার শাস্তির দাবিও জানাতে পারি। কারন দুইটাই অধিকার নয় নি?


যাইহোক এখন আসি আইসিটি আইনের ৫৭ ধারা সম্পর্কে।
২০০৬ সালের অক্টোবর মাসে তৎকালীন বিএনপি সরকার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ পাস করে। তখনই এই ৫৭ ধারার হাস্যকর বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছিল। বর্তমানে ক্ষমতাসীন সরকার ২০১৩ সালে সেটার নতুন সংযুক্তি করে সেই আইনটিকে একটি কালো আইনে পরিনত করেছেন।

অথচ এই আইনটি যখন পাস করা হয় তখন অনেকেই খুশি হয়েছিলেন। হাজার বলেও সরকার তো দূরে থাক অনেক বুদ্ধিমান মানুষেরও দৃষ্টি আকর্ষন করা সম্ভব হয় নি। ক্ষেত্র বিশেষে রীতিমত মানবধিকারক্ষুন্ন করার মত একটি আইন। আমি এর তীব্র নিন্দা জানাই।


যাইহোক, আমি অবিলম্বে এই আইনটি বাতিল বা সংশোধনের দাবি জানাই। একটি বাস্তবসম্মত কার্যকরী নীতিমালা হোক। অন্যকে ফাঁদে ফেলার গ্রাম্য মোড়লী আইন চাই না। এই সংক্রান্ত আন্দোলনের প্রতি তীব্র সমর্থন রইল।


আর যাদেরকে অভিযুক্ত করা হয়েছে, তাদের পূর্ন আইনি সুবিধা দেয়ার মাধ্যমে তাদের অধিকার নিশ্চিত করার দাবি জানাই । কেউ কোন মিথ্যে তথ্য তাদের নামে প্রকাশ করেছে কিনা সেটাও সুষ্ঠ তদন্ত করে দেখা হোক। প্রকৃত অপরাধীরা সাজা পাক এবং নির্দোষব্যক্তিরা মুক্তি পাক।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:২৬

তন্ময় ফেরদৌস বলেছেন: আর যাদেরকে অভিযুক্ত করা হয়েছে, তাদের পূর্ন আইনি সুবিধা দেয়ার মাধ্যমে তাদের অধিকার নিশ্চিত করার দাবি জানাই । কেউ কোন মিথ্যে তথ্য তাদের নামে প্রকাশ করেছে কিনা সেটাও সুষ্ঠ তদন্ত করে দেখা হোক। প্রকৃত অপরাধীরা সাজা পাক এবং নির্দোষব্যক্তিরা মুক্তি পাক।

১০| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৭

ইঞ্জিনিয়ার বেলাল বলেছেন: কাল্পনিক_ভালোবাসা@ আপনার সাথে সম্পূর্ণ সহমত পোষণ করছি। আপনি নাস্তিক হন আস্তিক হন তাতে আমার কিছু যায় আসে না। কিন্তু আপনি যে কোন ধর্ম কে গালাগালি করবেন, ধর্মের গুষ্টি উদ্ধার করবেন এটা মানা যায় না। আই সি টি আইনের ৫৭ ধারা বাতিল অবশ্যই চাই। তবে কাল্পনিক_ভালোবাসার মত অনুযায়ী টাইপ-২ নাস্তিকদের অবশ্যই শাস্তি হওয়া উচিত।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:২৯

তন্ময় ফেরদৌস বলেছেন: হুম

১১| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৪৭

অদিতি মৃণ্ময়ী বলেছেন: রাহী, উল্লাস সহ সকল ব্লগার, ফেসবুকারদের অবিলম্বে মুক্তি দিতে হবে। ৫৭ ধারা বাতিল চাই। মুখ থেকে কথা কেড়ে নেওয়ার অধিকার কারো নেই, থাকতে পারে না।

সাথে আছি।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:২৩

তন্ময় ফেরদৌস বলেছেন: রাহী, উল্লাস সহ সকল ব্লগার, ফেসবুকারদের অবিলম্বে মুক্তি দিতে হবে।

১২| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৫৩

সীমানা ছাড়িয়ে বলেছেন: একমত। ৫৭ কালো ধারা বাতিল হোক।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:২৩

তন্ময় ফেরদৌস বলেছেন: ৫৭ কালো ধারা বাতিল হোক বাতিল হোক

১৩| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:০১

নীলাবেশ বলেছেন: কাল্পনিক_ভালোবাসা@ আপনার সাথে সম্পূর্ণ সহমত।
আই সি টি আইনের ৫৭ ধারা বাতিল এবং টাইপ-২ নাস্তিকদের অবশ্যই শাস্তি হওয়া উচিত।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:২৫

তন্ময় ফেরদৌস বলেছেন: পৃথিবীর বিভিন্ন দেশে নাস্তিক রা ব্লগ ল্লিখে থাকেন। তাঁদের ব্লগের জবাব আস্তিক ভাইয়েরা যুক্ত দিয়ে ব্লগে খন্ডন করলেই পারে। বাস্তবে কেন তাঁদের কোপ খেতে হবে ?

১৪| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব দারুন বলেছ। আমি পূর্ন সহমত জানাই।

এক্সট্রিম কোন কিছু প্রতিই আমার বিন্দু মাত্র সমর্থন নাই, তা সে ধর্মীয় ব্যাপারে হোক, নাস্তিক ফ্যাক্টরে হোক আর রাজনীতির ফ্যাক্টরে হোক না কেন। অন্যের মতের উপর রেসপেক্ট না থাকলে কখনই সুষ্ঠ আলোচনা হয় না। বাক স্বাধীনতা এবং বাকদায়িত্বশীলতা দুটো গুরুত্বপূর্ন টার্ম আমাদের সকলের জন্যই তা প্রযোজ্য।

জামাত শিবির নিপাত যাক। যত্রতত্র যাকে তাকে জামাত শিবির বানানোর নোংরা খেলা বন্ধ হোক। নইলে অবস্থা আরো খারাপ হবে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:২৬

তন্ময় ফেরদৌস বলেছেন: জামাত শিবির নিপাত যাক। যত্রতত্র যাকে তাকে জামাত শিবির বানানোর নোংরা খেলা বন্ধ হোক। নইলে অবস্থা আরো খারাপ হবে।

১৫| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ২:১০

সচেতনহ্যাপী বলেছেন: আমাকেও সাথে পাবেন। কিন্তু অনলাইনে,কারন আমি প্রবাসী।।তাই...........।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:২৭

তন্ময় ফেরদৌস বলেছেন: সমস্যা নেই, আপনার মোরাল সাপোর্ট ই যথেষ্ট।

১৬| ১১ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:২৮

মামুন রশিদ বলেছেন: ৫৭ ধারার মত কালাকানুন বাতিল চাই । গ্রেফতারকৃতদের মুক্তি চাই ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:১৩

তন্ময় ফেরদৌস বলেছেন: গ্রেফতারকৃতদের মুক্তি চাই ।

১৭| ১১ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: কাজী রায়হান রাহী ও উল্লাস দাসের নিঃশর্ত মুক্তি, অনলাইন এক্টিভিস্টদের উপর হয়রানী বন্ধ ও আইসিটির ৫৭ ধারা বাতিল চাই।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:১৩

তন্ময় ফেরদৌস বলেছেন: কাজী রায়হান রাহী ও উল্লাস দাসের নিঃশর্ত মুক্তি, অনলাইন এক্টিভিস্টদের উপর হয়রানী বন্ধ ও আইসিটির ৫৭ ধারা বাতিল চাই।

১৮| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫১

ইঞ্জিনিয়ার শাহারিয়ার বলেছেন: লেখকের ধর্ম নিয়ে অনেক প্রশ্ন আছে জানলাম। ভালো কথা।
৫৭ ধারায় অনেক বিষয় আছে। তবে মূল সমস্যা মনে হচ্ছে ধর্মানুভুতিতে আঘাতের বিষয়টি। ধর্ম নিয়ে যাদের বেশি চুলকানি তাদের লেখা লেখি বন্ধ হবার উপক্রম হয়েছে।
আপনারা গড়ে সব ব্লগার, ফেসবুকার দের মুক্তি চাইছেন.. সবার চারিত্রিক সনদপত্র আপনি কিভাবে দিচ্ছেন?
আমি কারো মুক্তি চাইনা, ন্যায়বিচার চাই। নির্দোষ হলে মুক্তি আর দোশি হলে উপযুক্ত শাস্তি।
মত প্রকাশের স্বাধীনতার নামে এমন কিছু গ্রাহ্য নয় যার কারনে রামুর মত ঘটনার উদ্ভব হয়। আস্তিক দের ধর্মের প্রতি অনুভূতি অনেক ক্ষেত্রে তার জীবনের চেয়েও বেশি। যার ইচ্ছা হয় নাস্তিক হন। কেউ কিছু বলতে আসবেনা। আজাইরা এসব নিয়ে চুলকা চুলকি করার কি দরকার। পৃথিবীতে লেখার বিষয়ের অভাব পড়েছে নাকি?

সব ব্লগারদের চারিত্রিক সনদপত্র আমি দিতে পারবনা। কেউ উলটা পাল্টা লিখলে তার দায়িত্ত সবাই নিবে কেন? তার শাস্তি হতেই হবে।
৫৭ ধারার পুরোপুরি বাতিল চাইনা। মামলার প্রক্রিয়া এবং আসামীর অধিকার সংরক্ষণ করে এই ধারা সংশোধন করা যেতে পারে। এবং এর অপপ্রয়োগ বন্ধ করার ব্যাবস্থা করতে হবে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:১৮

তন্ময় ফেরদৌস বলেছেন: এই দোষী আর নির্দোষ আপনি কিভাবে ডিফাইন করবেন ? কোন মাপকাঠিতে ?৫৭ ধারা আর কিছুই নয়, যারা সরকার বা প্রচলিত সিস্টেমের বিপক্ষে ভয়েস রেইস করবে, তাঁদের ধরাই মূল উদ্দেশ্য। আর ধর্মানুভুতিতে আঘাত করলে এইটার একটা সুনির্দিষ্ট নিতীমালা প্রয়োজন। কারন ধর্মানুভুতিতে আঘাত যতটা না করা হয়, তার চেয়ে বেশি নিজেরাই আঘাতপ্রাপ্ত হয়।

১৯| ১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৪

অন্ধবিন্দু বলেছেন:
জ্বী জ্বী !
জনগণ অংশগ্রহণ করবে আর সেইটা নিয়া ব্যবসা হবে জমজমাট !
ভালো উদ্যোগ তো !

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:১৯

তন্ময় ফেরদৌস বলেছেন: বুঝি নাই, বুঝিয়ে বলুন।

২০| ২১ শে জুলাই, ২০১৪ রাত ১:০২

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: মাঝে মাঝেই ইদানিং অনলাইন দেখতেসি .... :)
কিন্তু সাড়া শব্দ আর মেলেনা ... :(
যদি ফিরতেন আরেকটা বার .... /:)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:২০

তন্ময় ফেরদৌস বলেছেন: মিস ইউ ব্রো, মিস অল অফ ইউ গাইজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.