নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধাঁর শেষে আলো আসবেই

চাঙ্কু

অদ্ভুত আঁধার এক এসেছে এ পৃথিবীতে আজ, যারা অন্ধ সবচেয়ে বেশি আজ চোখে দেখে তারা;যাদের হৃদয়ে কোনো প্রেম নেই-প্রীতি নেই-করুনার আলোড়ন নেই পৃথিবী অচল আজ তাদের সুপরামর্শ ছাড়া।যাদের গভীর আস্থা আছে আজো মানুষের প্রতি,এখনো যাদের কাছে স্বাভাবিক বলে মনে হয়মহৎ সত্য বা রীতি, কিংবা শিল্প অথবা সাধনাশকুন ও শেয়ালের খাদ্য আজ তাদের হৃদয়। [অদ্ভুত আঁধার এক/জীবনানন্দ দাশ]

চাঙ্কু › বিস্তারিত পোস্টঃ

সাংবাদিক শামসুজ্জামানকে মুক্তি দিন

৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৩



১৩-ই জুন, ১৯৭১!! বাংলাদেশের মুক্তিযোদ্ধারা যখন জীবন দিয়ে দেশের মুক্তির জন্য যুদ্ধ করছিল, পৃথিবীর আরেক প্রান্তে তখন New York Times পত্রিকাটি US Department of Defecne এর টপ সিক্রেট "পেন্টাগন পেপারস" রিপোর্ট এর উপর ভিত্তি করে সিরিজ আকারে কয়েকটি রিপোর্ট প্রকাশ করা শুরু করে। রিপোর্টগুলো ছিল মূলত ১৯৪৫-৬৭ পর্যন্ত ভিয়েতনামে আমেরিকার ভূমিকা আর এইটা নিয়ে জনসন (আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট) এডমিনিস্ট্রশনের মিথ্যাচার নিয়ে। "পেন্টাগন পেপারস" রিপোর্টটি ক্ল্যাসিফাই করা ছিল "টপ সিক্রেট" হিসাবে কিন্তু ড্যানিয়েল এলসবার্গ নামের একজন হুইসেল ব্লোয়ার সেটা টাইমস আর ওয়াশিংটন পোষ্টের কাছে দিয়ে দেয়। ৩টি রিপোর্ট পাব্লিশ করার পরে, "জাতীয় নিরাপত্তা"র কথা বলে এই রিপোর্টগুলো আর প্রকাশ না করার জন্য Department of Justice টাইমস-কে কোর্টে নিয়ে যায়। কিন্তু কোর্টে দুই সপ্তাহ মামলাটা লড়ার পরে, ৩০-এ জুন U.S. Supreme Court ঐতিহাসিকভাবে মামলাটি খারিজ করে দেয় আর টাইমসকে সিরিজের বাকী রিপোর্টগুলোও প্রকাশ করার অনুমতি দেয়।

রাষ্ট্রের "টপ সিক্রেট" রিপোর্ট প্রকাশ করার জন্য আমেরিকার কোন ল-এনফোর্সমেন্ট এজেন্সি New York Times এর সাংবাদিককে ধরে নিয়ে যায়নি বা হয়রানিও করে নি। কিন্তু স্বাধীনতা দিবসে দ্রব্যমুল্য এর উর্ধগতি নিয়ে কথা বলার জন্য সাংবাদিক শামসুজ্জামান কে মধ্যরাতে মাফিয়া স্টাইলে তুলে নেওয়া হয়! দেশের পাওয়ার বাবলের লোকজন নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য এর উর্ধগতি কমাতে যত না তৎপর, তার চেয়ে কয়েকশগুন বেশী তৎপর কোন সাংবাদিক এইটা নিয়ে কথা বললে তাকে তুলে নিয়ে যেতে।

বাংলাদেশ কি রকম ইমেজ সংকট ভোগে, সেটা বোঝা যায় তখন আমরা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে অন্য দেশের বর্ডার ক্রস করি! সাংবাদিক শামসুজ্জামান এর ঘটনা অতন্ত নেগেটিভভাবে ইন্টারন্যাশনাল মিডিয়াতে এসেছে। তার মানে এইটা বাংলাদেশের ইমেজে আরেকটা কালো দাগ ফেলল।

দেশের অতি উৎসাহী ভাইলোক যারা এই ভয় দেখিয়ে সংবাদ মাধ্যমের গলা চেপে ধরতে চাচ্ছেন, তারা ভালো করেই জানেন ভয় দেখিয়ে মানুষকে বেশীদিন দমিয়ে রাখা যায় না। এর প্রমান আমরাই ৭১-এ পাকিস্থানকে দিয়েছি। তবে হ্যা, ভয় দেখিয়ে অন্ধকারের দিকে নিয়ে নেওয়া যায়। তবে দেশ অন্ধকারে গেলে, সেই অন্ধকার আপনাকেও গ্রাস করবে। তাই বলি - আসুন আলোর দিকে যাই, সাংবাদিক শামসুজ্জামানকে মুক্তি দিন, সংবাদমাধ্যমের গলা চেপে ধরা বন্ধ করুন কারন সংবাদমাধ্যম আমাদের গণতন্ত্রের জন্য, আমাদের রাষ্টের মানবিক হওয়ার পথে অন্যতম স্তম্ভ!

মন্তব্য ৪৫ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:০০

হাসান কালবৈশাখী বলেছেন:

শামসুজ্জামানকে বা সম্পাদককে কেউ জেল ফাঁসি দেবে না।
কিছুদিন পরই ছেড়ে দেবে।

বাংলাদেশের সাথে আমেরিকা বা অন্য দেশের তুলনা দিয়েন না।
পৃথিবীর অন্য কোন দেশে স্বাধীনতা বিরোধীরা খুনিরা সরাসরি রাজনীতি করতে পারেনা।
বাংলাদেশে করতে পারে।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:২৮

চাঙ্কু বলেছেন: তার জেল না হলেও একজন সাংবাদিককে এইভাবে ভোর ৪-টায় তুলে নিয়ে যাওয়া অন্যায়!

২| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:২৪

শাহ আজিজ বলেছেন: সরকার নির্বাচনী আতঙ্কে ভুগছে । কিন্তু আমার ব্যাক্তিগত অনুসন্ধানে আগত নির্বাচনে লীগ খুব কম ভোটের ব্যাবধানে জিতবে । দেশী ও বিদেশী চাপে সরকার বেশ নাকাল । এই গ্রেফতার নাটক বাকি সাংবাদিকদের জন্য একটা সতর্ক সংকেত মাত্র । সরকার চাইছে না সংবাদপত্রগুলো তার বিরুদ্ধে বা নেতিবাচক কিছু লিখুক । দেখবেন ক'দিন বাদেই আবার সব নরমাল হয়ে গেছে ।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:১০

চাঙ্কু বলেছেন: দেশে কোন বিরোধী দল নাই। সো সরকার নির্বাচনী এ জিতবে এইটা সিউর কিন্তু এই ভয়ের পরিবেশ তৈরী করার কোন কারন দেখছি না। তবে হ্যা, এইটা সবার জন্য একটা ভয়ের বার্তা!

৩| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৫৩

জ্যাকেল বলেছেন: সরকার সংবাদমাধ্যমের টুটি চেপে ধরে রেখেছে, এর সামান্য ব্যতয় হলেই সাদা পোশাকধারি ধরে নিয়ে যাবে এটাই বাস্তবতা।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:১০

চাঙ্কু বলেছেন: :((

৪| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: যে বিম্পি জামাত প্রথম আলোর বিরুদ্ধে ২৪/৭ ওঠে পড়ে লাগতো তাদের প্রথম আলোর পক্ষে কথা বলতে দেখলে হাসি আসে।



আপনার পোস্টের সাথে সহমত।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:১৩

চাঙ্কু বলেছেন: এইটা আমাদের বিরোধী দলগুলোর ঐতিহ্য! সরকারে থাকলে সংবাদমাধ্যমকে দেখতে পারে না কিন্তু বিরোধী দল হলে সংবাদমাধ্যমের জন্য কান্না-কাটি করে!

ধন্যবাদ।

৫| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:৪১

শূন্য সারমর্ম বলেছেন:


দেশের কতভাগ সাংবাদিক সরকারের বিপক্ষে সিরিয়াস ইস্যু লিখে বলে মনে হয়?

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:১৬

চাঙ্কু বলেছেন: সেটা ০.১ শতাংশ হলেও দেশের নাগরিক হিসাবে নিরাপত্তা বাহিনী কাউকে সুনিদির্ষ্ট কারন ছাড়া ভোর ৪-টায় তুলে নিতে পারে না!

৬| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:৩৪

করুণাধারা বলেছেন: আপনার বাকি কথা ঠিক আছে, কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আমাদের দেশের তুলনা করা, এটা ঠিক নেই!!

আরো কিছু কথা লিখেছিলাম, কিন্তু মুছে ফেলেছি...

সাংবাদিক শামসুজ্জামান যে বেঁচে আছেন তাতেই আমি খুশি, তার পরিনতি সুলতানা জেসমিনের মতো হয়নি দেখে ভালো লাগছে। আশাকরি তিনি কয়েকদিনের মধ্যে মুক্তি পাবেন যেমন সাংবাদিক রোজিনা ইসলাম পেয়েছিলেন। কিন্তু রোজিনা ইসলামকে যেমন আর দেখা যায় না তেমনি তাঁকেও হয়তো আর সংবাদ দিতে দেখা যাবেনা।

এই মামলার ফলে দুটো জিনিস হয়েছে, (১) সুলতানা জেসমিনের ঘটনা ধামাচাপা পড়ে গেল আর (২) সাংবাদিকদের মেসেজ দেয়া গেল।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:২৩

চাঙ্কু বলেছেন: আমেরিকার তুলনা করলাম কারন রাষ্ট্র যদি ডর-ভয়হীন পরিবেশ তৈরী করতে পারে, তাইলে সাংবাদিকেরা রাষ্ট্র-যন্ত্রের অনেক রোগ বের করে ফেলতে পারে। আর এই ডর-ভয়হীন পরিবেশই দেশকে এগিয়ে নিয়ে যায়!!

সাংবাদিক শামসুজ্জামান হয়তো মুক্তি পাবেন কিন্তু তার সাথে করা এই অবিচারের কোন বিচার হবে না! ব্যাক্তি কখনো রাষ্ট্র এর সাথে পেরে উঠিবে না।

শুধু মেসেজ না - "ভয়ের মেসেজ"।

৭| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: এরকম সাধারণ একটা বিষয় নিয়ে সরকার হঠাৎ এত সিরিয়ারস আচরণ কেন করছে ঠিক বুঝতে পারতেছি না।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:২৫

চাঙ্কু বলেছেন: কেউ কেউ হয়তো মনে করছে এতে তাদের অর্জনকে ডাউন-গ্রেইড করা হয়েছে!!

৮| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:৪৬

কামাল১৮ বলেছেন: জামিন পাক কিন্তু বিচার শেষ হোক।তাহলে অনেক নির্দেশনা পাওয়া যাবে।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:২৭

চাঙ্কু বলেছেন: প্রথম-আলো প্রভাবশালী বলে জামিন হয়তো সে পাবে কিন্তু কি নির্দেশনা আশা করেন?

৯| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:১৬

রানার ব্লগ বলেছেন: দুঃখ প্রকাশ করছি।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:২৭

চাঙ্কু বলেছেন: অনেক ধন্যবাদ

১০| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:৩৫

কামাল১৮ বলেছেন: সেটা কোর্ট বিবেচনা করবে।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:৪০

চাঙ্কু বলেছেন: কোর্ট হয়ত কিছু গাইড-লাইন দিবে কিন্তু কাউকে সুনিদির্ষ্ট কারন ছাড়া তুলে নিয়ে যাওয়ার এই সংস্কৃতি বন্ধ করতে হলে রাষ্ট্রকে, নিরাপত্তা বাহিনীগুলোকে আরোও আর অনেক মানবিক হতে হবে।

১১| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ৩:১১

সৈয়দ তাই বলেছেন: কথা হইতাছে, আপনে তাইলে আসছেন! আছেন কেমন?


বাঙলাদেশের সম্প্রতি সমস্যাগুলো সেই পুরনো! মাঝেমধ্যে কেবল নতুন মুখোশে আসে। যেখানে বিশ্বের অন্যসব দেশ নিজেদের সমস্যা দূর করতে ব্যস্ত সেখানে বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী সরকার কেবল সমস্যাগুলোকে নতুন নতুন মুখোশে সামনে আসছে। স্বাধীনতা সে তো অনেক আগ থেকেই সরকারের মৌলিক সম্পত্তি হয়ে আছে। এখানে সাংবাদিক শামসুজ্জামান আর আমি আপনি এবং বিচারপতি সবই সরকারের তাসের খেলার অংশ বিশেষ ছাড়া কিছু নয়!

০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ৭:২৮

চাঙ্কু বলেছেন: ইয়ে মানে মাঝে মাঝে আসিতো তবে বেশীক্ষন থাকি না বা পোষ্ট দেই না বলে তেমন কারো সাথে খুব একটা কথোপোকথনও হয় না।

এইটা মনে হয় উন্নয়নশীল কিন্তু দূর্নীতিপরায়ন অনেক দেশের জন্য সমস্যা। আইনের শাসন না থাকলে যা হয় আরকি! তবে বাংলাদেশ থেকে এর চেয়ে বেশী কিছু আশা করেছিলাম তবে নাগরিকদের নিরাপত্তা না দিতে পারলে আমারদের এইসব বড় বড় উন্নয়ন এর কথা জলে যাবে!

১২| ০১ লা এপ্রিল, ২০২৩ ভোর ৫:৩৩

আহমেদ জী এস বলেছেন: চাঙ্কু,



ডিজিটাল নিরাপত্তা আইনটি হচ্ছে, সরকারের সু-নজরে এসে ফায়দা লোটার মোক্ষম একটি অস্ত্র। পাশাপাশি রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের লক্ষ্যে এই আইনটি ব্যবহার করে সরকারী দলে জায়গামতো বসে পড়ার একটি সহজ উপায়ও বটে।
সাংবাদিক শামসুজ্জামানও এই অবস্থার শিকার মাত্র। সরকারী প্রশাসনের লোকেরা হয়তো নিজেদের কারিশমা দেখিয়ে উচ্চতর পদ-পদবী বাগানোর আশাতেই আইন বহির্ভূত ভাবে জগাখিচুড়ী করে এই ঘটনাটি ঘটিয়েছেন এবং সরকারকে জড়িয়ে ফেলেছেন। যেহেতু এই আইনটি সরকারেরই সন্তান তাই সেই সন্তানকে রক্ষার্থে সরকারকেও ভুলভাল যা মনে হয় তা করে যেতেই হচ্ছে।
ব্যাপারটির অনেক কিছুই বুঝতে পারা যাবে যদি কেউ "ডয়েচেভেল" এর এই টক'শোটিতে যান--- ডিজিটাল আইনে বন্দি মতপ্রকাশ

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১১:৩৬

চাঙ্কু বলেছেন: অনেকদিন পরে আপনার কমেন্ট দেখে ভালো লাগছে। আছেন কেমন?

আইনটির অনেক দুর্বলতা আছে আর সেই সুযোগেই এইসব সুযোগ সন্ধানীরা সুযোগ নিচ্ছে। কিন্তু তারা ভুলে যাচ্ছে এই আইনটি ইচ্ছা করলেই তাদের উপরের স্তরের নেতারা খুব সহজেই তাদের উপর প্রযোগ করতে পারে! এক সময় এই আইনই এই সব লোকগুলোকে ব্যাক ফায়ার করবে! সরকারের উচিত আসলে আইনটা পুরোপুরি বাতিল করা !

১৩| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ১২:১৮

নীল আকাশ বলেছেন: অনেকদিন পরে আপনাকে দেখলাম। কেমন আছেন?
উপরে ব্লগার করুণাধারা লিখেছেনঃ এই মামলার ফলে দুটো জিনিস হয়েছে, (১) সুলতানা জেসমিনের ঘটনা ধামাচাপা পড়ে গেল আর (২) সাংবাদিকদের মেসেজ দেয়া গেল।
উনি শানে নযুল বলে দিয়েছেন। বাকশালীদের কাছে গনতন্ত্র, নিরপেক্ষতা আশা করা নির্বোধের কাজ।

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৯

চাঙ্কু বলেছেন: এই আছি আরকি! আপনি কেমন আছেন?

হ্যা, করুণাধারা চমৎকার দুইটা তুলে ধরেছেন কিন্তু এইটা হওয়ার কথা ছিল না। প্রতিটা অনিয়মের বিচার হওয়ার উচিত কিন্তু হচ্ছে না :(

১৪| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ১:০০

ডার্ক ম্যান বলেছেন: প্রথম আলো ২০১৪ সালের নির্বাচনে একটা ছবি ছড়িয়ে দিয়ে সংখ্যালঘুদের বিপদে ফেলেছিলো।
প্রথম আলো হচ্ছে একটা প্রো-আমেরিকান পত্রিকা। সামনে অনেক কিছু দেখা যেতে পারে।

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১:০৩

চাঙ্কু বলেছেন: প্রথম আলো প্রো/এন্টাই আমেরিকান হোক কিন্তু তারা যদি কোন অন্যায় করে থাকে সেটার জন্য তাদের প্রচলিত আইনে বিচার হতে পারে কিন্তু তাদের একজন সাংবাদিককে দেশের নিরাপত্তা বাহিনী রাতের অন্ধকারে তুলে নিতে পারে না!

১৫| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: এই দেশে থাকতে হলে বোবা হয়ে থাকতে হবে। নইলে কপালে দুঃখ আছে।

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১:০৪

চাঙ্কু বলেছেন: আপনি সবার মনের কথাটা বলে দিয়েছেন কিন্তু এইজন্য আমাদের অনেক মূল্য দিতে হতে পারে!

১৬| ০১ লা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:১৬

অন্তরন্তর বলেছেন: জেডা কেমন আছো? অনেক দিন পর। তোমার পোস্টে সহমত। তবে আমার ব্যাক্তিগত মত সাংবাদিকরা বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি দুর্নীতিবাজ রাজনৈতিক নেতাদের থেকে। সবার স্বাধীন মতামত দেবার অধিকার অনেক সময় সমাজ তথা দেশের জন্য ভয়ংকর হয় তা আমরা একটু দৃষ্টি দিলেই দেখতে পাব বর্তমান বিশ্বে। ভাল থাক।

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১:১১

চাঙ্কু বলেছেন: ওরে জেডা! কি খবর? আছি ভালোই তবে এইসব খবর দেখতে দেখতে এখন নিজেকে অসুস্থ মনে হয়।
হ্যা, অনেক দিন পরে! তোমাকে মনে হয় কয়েক বছর আগে কথা দিয়েছিলাম কিছু একটা শিঘ্রীই পোষ্টামু। সেই "শিঘ্রীই" পোষ্ট কয়েক বছর পরে দিলাম আরকি :-/

জোক এসাইড, সাংবাদিকরা দুর্নীতিবাজ হতে পারে কিন্তু আমি আসলে বলতে চেয়েছি আমাদের সমাজে আইনের শাসনটা প্রতিষ্টিত হোক! তাহলে মানুষ কিছুটা হলেও নিরাপদ সমাজে বাস করতে পারবে! সবার স্বাধীন মতামত দেবার অধিকার দেশের সংবিধানেই আছে কিন্তু সেইটা বাস্তবে নাই :(

১৭| ০১ লা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:১৪

অক্পটে বলেছেন: ওটা একটা স্বাভাবিক সংবাদ ছিল। এখানে প্রথমআলো ভুল কিছু বলেনি। নির্বাচন কাছে ঘনিয়ে আসাতে সরকার সাংবাদিকদের কাছে বার্তা পাঠাল আরকি। সেই সঙ্গে দেশের ভাবমুর্তির ক্ষতি হল। সরকার এই জন্য দায়ী।

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১:১৭

চাঙ্কু বলেছেন: প্রথম আলো একটু ভুল করেছে - তারা ভুল লোকের ছবি দিয়েছে তাও আবার স্বাধীনতা দিবসে যা প্রথম আলোর মত পত্রিকার কাছ থেকে প্রত্যাশা করি না। কিন্তু সাংবাদিকতার নীতি মেনে তারা সেই ভুল খুব দ্রুত সংশোধনও করেছে কিন্তু কিছু লোক অনর্থক মনে করছে তারা দ্রব্য-মূল্য নিয়ে নিয়ে অন্য কারো এজেন্ডা বাস্তবায়ন করছে! তবে হ্যা, তারা খুব দ্রুত ভয়ের একটা মেসেজ মিডিয়াকে দিতে পেরেছে!

১৮| ০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

তানভির জুমার বলেছেন: উক্ত ছবি এবং কথাগুলো ৭৪ বাসন্তির ভূত তারা করেছে আওয়ামীলিগ কে।

০২ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩৪

চাঙ্কু বলেছেন: এইটা শুধু আওয়ামীলিগ না, বাংলাদেশের যেই দলই ক্ষমতায় যায় তারাই এই মেন্টালিটি ধারন করে :(

১৯| ০২ রা এপ্রিল, ২০২৩ ভোর ৫:৪২

কামাল১৮ বলেছেন: সরকার যে মানবিক হবে।দেশের কতো % লোক মানবিক।সরকারেতো দেশেরই লোকজন। জনগন যেমন সরকার তেমন।

০২ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩৭

চাঙ্কু বলেছেন: ফেয়ার‍ পয়েন্ট! কিন্তু আমি বিশ্বাস করি এখনও দেশের প্রচুর মানবিক আর বোধ সম্পন্ন নেতা সরকারে আছেন কিন্তু মানবিক বাংলাদেশ গড়ার জন্য তাদেরকেই নেতৃত্ব দিতে হবে কিন্তু পারিপার্শ্বিক চাপে বা অন্য যেই কোন কারনেই হোক তারা সেটা করছেন না বা করতে পারছেন না!

২০| ০২ রা এপ্রিল, ২০২৩ সকাল ৮:৪১

শ্রাবণধারা বলেছেন: লেখাটা পড়ে ভাল লাগলো। বাংলাদেশে সুস্থ চিন্তা-ভাবনার লোক যে অনেক আছেন, এই পোস্ট সেই আশাবাদকে জাগিয়ে তোলে।

রাতের অন্ধকারে সাদা-পোশাকের পুলিশ দিয়ে সাংবাদিক তুলে নেয়ার ঘটনা খুবই হতাশাজনক এবং আতঙ্কজনক।

স্বাধীনতার মূল্যবোধ- যার মধ্যে বাক স্বাধীনতা অন্তর্ভুক্ত এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধা গণতন্ত্রের অপরিহার্য উপাদান। আমাদের রাজনৈতিক দলগুলো মুখে গনতন্ত্রের কথা বললেও আসলে যে গনতন্ত্রে বিশ্বাসী নয়, এ ঘটনা তারই প্রমাণ।

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ৮:৫০

চাঙ্কু বলেছেন: অনেক ধন্যবাদ, @ শ্রাবনধারা।

এইটা আমাদের জন্য হতাশাজনক এবং আতঙ্কজনক হলেও, যাদেরকে ধরে নিয়ে যায় তাদের পরিবারগুলো কি পরিমান ট্রমার মধ্যে দিয়ে যায় চিন্তা করুন! তার উপরে আমরা ভয়ের একটা পরিবেশ সৃষ্টি করছি! এই ভয়ের সংস্কৃতি আর রাজনৈতিক দুর্বৃত্তায়নের কারনে আমাদের গনতান্ত্রিক প্রতিষ্টানগুলো মাথা তুলে দাঁড়াতে পারছে না! আর আমরা সবকিছুতে একটা "ইয়েস স্যার" মার্কা একটা জেনারেশন তৈরি করতেছি!

২১| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৯

প্লিওসিন অথবা গ্লসিয়ার বলেছেন: জ্যাডা

০৮ ই মে, ২০২৩ রাত ৩:০৯

চাঙ্কু বলেছেন: ইয়ো!! ইয়ো!! জ্যাডা।
কোথায় থেকে বের হইলা?
আমার মত তুইও ব্লগে মাঝে মাঝে উকি দেও দেখে ভাল লাগছে!

২২| ০১ লা মে, ২০২৩ বিকাল ৩:৩৫

মেহবুবা বলেছেন: বুঝেছি অনেকটা ক্ষোভ থেকে লিখেছো, মুক্তি মিলেছে বটে! আসলেই কি মিলেছে মুক্তি?

০৮ ই মে, ২০২৩ রাত ৩:১৪

চাঙ্কু বলেছেন: সেটাই! আপু! প্রথম আলো বলে হয়ত শামসুজ্জামান আরো বেশী করে লিখে যাবে কিন্তু শামসুজ্জামানকে এই রকম হয়রানির জন্য অন্য অনেক সাংবাদিকই নিজেকে গুটিয়ে নিবে বা সাহসী কিন্তু গুরুত্ত্বপূর্ন টপিক নিয়ে লেখবে না যা আখেরে দেশেরই ক্ষতি করবে!

২৩| ১৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩২

বিজন রয় বলেছেন: জেডা ভালানি?
ফিরে আইয়েন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.