নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

facebook.com/pageCCA/ | ccabd.org

সিসিএ ফাউন্ডেশন

সাইবার অপরাধ সম্পর্কে সচেতনতা তৈরিতে আমরা স্বেচ্ছাসেবী কার্যক্রম পরিচালনা করছি। ccabd.org

সিসিএ ফাউন্ডেশন › বিস্তারিত পোস্টঃ

সাইবার অপরাধ তদন্ত: পুলিশে প্রশিক্ষিত জনবল সংকট তীব্র

২৮ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:২৮


ঢাকা: দেশে দিন দিন সাইবার অপরাধের প্রবণতা বাড়ছে। গত ২ বছর ধরে সরকার সাইবার নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে কাজ করছে। কিন্তু এখনো এ ধরণের অপরাধ তদন্তে পুলিশে প্রশিক্ষিত জনবল সংকট তীব্র। তবে প্রায় ৫০০ জনবল নিয়ে নতুন একটি ইউনিট গঠনের জন্য সরকারের সংশ্লিষ্ট দফতরে প্রস্তাব পাঠানো হয়েছে। এটি এখন পুলিশ সদর দফতরে রয়েছে।

বর্তমানে সাইবার অপরাধ সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলাগুলো তদন্ত করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সেখানকার কর্মকর্তারা বলছেন, তদন্তকাজে তারা বিশ্বের বিভিন্ন আধুনিক সরঞ্জাম ব্যবহার করছেন। সিআইডিতে ডিজিটাল ফরেনসিক, ইনভেস্টিগেশন (তদন্ত) ও ইন্টিলিজেন্স (গোয়েন্দা) টিমে কাজ করছেন সব মিলিয়ে প্রায় ৩০ জন কর্মকর্তা। এর মধ্যে সরাসরি তদন্তকাজে যুক্ত প্রায় ১৫ জন। অন্যরা প্রশাসনিক বিভিন্ন কাজে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সাইবার অপরাধের মামলাগুলো আদালতে যাওয়ার পর সংশ্লিষ্ট বিচারক মামলার নথিপত্রে বিশেষজ্ঞের মতামত আছে কি না তা দেখেন। যদি না থাকে তাহলে সেটি সংযোজন করতে মামলার তদন্ত কর্মকর্তাকে সংশ্লিষ্ট বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষজ্ঞদের মতামত নেয়ার জন্য বলা হয়। আদালতে মতামত দাখিলের পর তার আলোকেই মামলার পরবর্তী কার্যক্রম চলে।

বিস্তারিত পড়ুন...

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.