নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গ্রহান্তরের বাসিন্দা

গ্রহান্তরের বাসিন্দা › বিস্তারিত পোস্টঃ

ইতিহাস থেকে হাম্বালীগ শিক্ষা গ্রহণ করছে না, যেমনটা আগের কুকুরেরাও করে নি

০২ রা মে, ২০১৫ দুপুর ১:১৬

১৭৫৭, ২৩ শে জুন আম্রকাননে ক্ষমতালোভি ও বিশ্বাসঘাতক মীর-জাফরের ষড়যন্ত্রের কারণে বাংলার মানুষ পরাধীনতায় আবদ্ব হয়েছিল। মির-জাফরকে ক্ষমতায় বসিয়ে মূল ক্ষমতা নিয়ন্ত্রন করছিলো ইস্ট-ইন্ডিয়া কম্পানি। শুরু হলো সীমাহীন লুটপাট, অত্যাচার, দুর্নিতি, শোষন আর দ্বীজাতি তত্বের মাধ্যমে জাতিকে বিভক্ত করে প্রায় ২০০ বছর এই ভারত বর্ষ শাসন করেছে ইস্ট-ইন্ডিয়া কোম্পানি। সম্পদে ভরপুর এই উর্বর ভুমি বাংলা হলো সম্পদধীন আর দুর্ভিক্ষের নাম। জাতি বিভক্তির সেই নির্মমতা ও নিষ্টুরতার পরিনাম আজও আমাদের ভোগ করতে হচ্ছে। আমাদের মধ্যে বিভেদের যে বীজ ইস্ট-ইন্ডিয়া কম্পানি এদেশের ক্ষমতালোভি মির-জাফরের মাধ্যমে বপন করেছিল তা থেকে এখনো আমরা মুক্তি পাই নাই। সেই সময় থেকেই বাংলা তথা উপমহাদেশের মানুষ বিশ্বাসঘাতকতা, নিষ্ঠুরতা, লুটপাট, পারিবারিক করণ, শোষণ, অত্যাচার সহ সকল অগ্রহনযোগ্য কর্মকান্ডকে একটি নাম"মির-জাফর" বিশেষায়িত করে আসছে।
স্বাধীনতা পরবর্তি যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশে ১৯৭২ সালের ১২ জানুয়ারি থেকে ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট পর্যন্ত এবং ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত এই দুই সময়ের অবৈধ ও জনগণের ম্যান্ডেড ছাড়া ক্ষমতায় আসা দেশের শাষকদের সাথে ইস্ট-ইন্ডিয়া কোম্পানির সমর্থনে ক্ষমতা পাওয়া মির-জাফরের সাদৃশ্যতা পাওয়া যায়।
আধিপত্ববাদ ও সম্প্রশনবাদ ইস্ট-ইন্ডিয়া কোম্পানির প্রতিরুপ ভারতের সমর্থনে, বর্তমান অবৈধ শাসক শেখ হাসিনা প্রথম অবৈধ শাসক শেখ মুজিবের ন্যায় লুটপাট, নৈরাজ্য, দুর্নিতি, দলীয়করণ, অত্যাচার, নির্যাতন, গুম, খুন, মিডিয়ার স্বাধীনতা হরণ, বিশেষ জেলা ও সাম্প্রদায়িক কেন্দ্রীক প্রশাসন বিকেন্দ্রীকরণ, রাজনৈতিক বিরোধী মত দমন, জনইচ্ছার প্রতি অবজ্ঞা প্রদর্শন, জনপ্রত্যাশা পুরনে ব্যার্থতা, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের স্বকীয়তা বিনষ্ট ও সীমাহীন নির্লজ্য মিথ্যাচারের মাধ্যমে একদলীয় শাসক ব্যাবস্থায় নিয়ে যাওয়ার অব্যাহত অপচেষ্টা যেন রাষ্ট্রের উপর বীভৎস আক্রমণ।
রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গুলো তাদের নিজস্বতা, পেশাদারিত্ব বিনষ্ট হলে, মত প্রকাশের সকল পথ রুদ্ধ করে দিলে, জনগণের বিরুদ্ধে রাষ্ট্রীয় প্রসাশনকে অনৈতিক ভাবে ব্যাবহার করলে এর আক্রশ যে কত বীভৎস হতে পারে তা আমরা দেখেছি ১৯৭৫ সালের ১৫ই আগস্ট।
৩টি সিটি কর্পোরেশন নির্বাচনে অবৈধ সরকার যেভাবে প্রশাসন যন্ত্রকে অনৈতিকভাবে ব্যাবহার করেছে, স্বাধীনতার ঘোসক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার ভাঙচুরের মাধ্যমে যে প্রতিহিংসা, বিরোধিমত দমনে নিষ্ঠুরতা, লুটেরা দুর্নিতিবাজ সন্ত্রাসী ও অযোগ্যদের প্রশাসনিক দায়ত্ব প্রদান করেছে এর পরিনাম যে কতটা ভয়ংকর, তার নির্মম উদাহরণ থাকার পরেও ইতিহাস থেকে সেই শিক্ষা আওয়ামীলীগ গ্রহণ করছে না।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০১৫ সন্ধ্যা ৭:৩১

এ কে এম রেজাউল করিম বলেছেন:
@গ্রহান্তরের বাসিন্দা -- বকর! বকর!!

১৯ শে মে, ২০১৫ বিকাল ৩:৪০

গ্রহান্তরের বাসিন্দা বলেছেন: হাম্বা হাম্বা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.