নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গ্রহান্তরের বাসিন্দা

গ্রহান্তরের বাসিন্দা › বিস্তারিত পোস্টঃ

যে ভাবে সিকিম দখল করে ভারত...........!!!

১৬ ই জুন, ২০১৫ রাত ১২:১৫

সিকিমে ভারত সামরিক অভিযান শুরু করার আগে দেশটিতে অরাজক পরিবেশ সৃষ্টি করেছিল। ইন্দিরা সরকার ভারতীয় বাহিনী পাঠানোর অজুহাত হিসেবে রাজার নিরাপত্তার কথা জানিয়েছিল। পরিকল্পনা অনুযায়ী রাজপ্রাসাদের সামনে দাঙ্গা ছড়িয়ে দেয়া হয়। এ কাজে তারা ব্যবহার করে লেন্দুপ দর্জিকে।
রাজতন্ত্র অবসানের পর সিকিম দখলে ভারতীয় সেনারা মুহুর্মুহু গুলি চালায়। প্রকাশ্য দিবালোকে সামরিক ট্রাকের গর্জন শুনে সিকিমের চগিয়াল দৌড়ে এসে দাঁড়ান জানালার পাশে। তিনি দেখেন, ভারতীয় সৈন্যরা রাজপ্রাসাদ ঘিরে ফেলেছে। মেশিনগানের মুহুর্মুহু গুলিতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। রাজপ্রাসাদের ১৯ বছর বয়সী প্রহরী বসন্ত কুমার ছেত্রি ভারতীয় সেনাদের গুলিতে নিহত হন।
আধা ঘণ্টার অপারেশনেই ২৪৩ প্রহরী আত্মসমর্পণ করে। বেলা পৌনে ১টার মধ্যেই ‘অপারেশন সিকিম’ শেষ হয়। প্রহরীদের কাছে যে অস্ত্র ছিল তা দিয়ে ভারতীয় সৈন্যদের বিরুদ্ধে বেশ কিছু সময় লড়াই করা যেত। কিন্তু রাজা ভুগছিলেন সিদ্ধান্তহীনতায়। তিনি আরেকটি সুযোগ হারালেন। বেইজিং ও ইসলামাবাদের কাছে জরুরি সাহায্য চাওয়ার জন্য রাজপ্রাসাদে ট্রান্সমিটারও বসানো ছিল। তিনি সাহায্য কামনা করে বার্তা পাঠালে চীনা সৈন্যরা প্রয়োজনে সিকিমে ঢুকে চগিয়াল লামডেনকে উদ্ধার করতে পারত। কিন্তু রাজা সেটাও করতে ব্যর্থ হন।
আত্মসমর্পণকারী রাজপ্রহরীদের ভারতীয় সেনাদের ট্রাকে তোলা হয়। প্রহরীরা তখনো গাইছিল ‘ডেলা সিল লাই গি, গ্যাং চাংকা সিবো’ (আমার প্রিয় মাতৃভূমি ফুলের মতো ফুটে থাকুক)

কিন্তু ততক্ষণে সিকিমের রাজপ্রাসাদে উড়িয়ে দেয়া হয়েছে ভারতীয় জাতীয় পতাকা। নামগিয়াল সাম্রাজ্যের ১২তম রাজা চগিয়াল লামডেন তখন প্রাসাদে বন্দী।
বহির্বিশ্বের সাথে সব যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়, বি এস দাশকে ভারত সরকার সিকিমের প্রধান প্রশাসক নিয়োগ করে।
সিকিমের ঘটনা বিশ্বকে জানান এক মার্কিন পর্বতারোহী ভারতীয় আমেরিকান এক পর্বতারোহী গোপনে সিকিম প্রবেশ করে দেশটির স্বাধীনতা হরণের খবর বিশ্বের কাছে তুলে ধরেন। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। স্বাধীনতা হারানোর সময় সিকিম জাতিসঙ্ঘের সদস্য পদভুক্তিরও প্রস্তুতি নিচ্ছিল।
বাংলাদেশে অভিযান চালাবে ভারত !

মন্তব্য ৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০১৫ রাত ১২:১৬

গ্রহান্তরের বাসিন্দা বলেছেন: Click This Link

২| ১৬ ই জুন, ২০১৫ রাত ১:২৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ আল্লাহ নিজেও দখল করবে না; ৫৬ হাজার বর্গ মাইলে ১৭ কোটী মানুষ, শয়তানও এদের ভয়ে পালিয়ে গেছে; একজন অবশ্য রয়ে গেছে দেখছি।

১৬ ই জুন, ২০১৫ বিকাল ৩:৫৯

গ্রহান্তরের বাসিন্দা বলেছেন: আপনার কথা কিছুটা সত্য। দখলের ইচ্ছা থাকলে অনেক আগেই দখল করে ফেলত। এটা তাদের জন্য ওয়ান-টু ব্যাপার। এখানকার বর্ধিত জনসংখ্যার চাপে দখল করাটা লস প্রজেক্ট। তবে আপনার বুঝার সক্ষমতা দেখে অবাক হয়েছি।

৩| ১৬ ই জুন, ২০১৫ সকাল ১০:৪৭

নীল আকাশ ২০১৪ বলেছেন: @চাদ্গাজী, রিপোর্ট করতে গিয়েও করলাম না। আল্লাহ সম্পর্কে কোন মন্তব্য করার আগে দশবার ভেবে নেবেন। আপনার মধ্যে একজন ছুপা নাস্তিকের লক্ষণ দেখা যাচ্ছে। সময় থাকতে সংশোধন হয়ে যান।

১৬ ই জুন, ২০১৫ বিকাল ৩:৫৬

গ্রহান্তরের বাসিন্দা বলেছেন: চাঁদগাজি মেইনলি একজন নাস্তিক, উনার কথাবার্তায় আগেই টের পাওয়া গেছে।

৪| ১৬ ই জুন, ২০১৫ রাত ৯:০২

তপ্ত সীসা বলেছেন: সিকিম আর বাংলাদেশ এক না ভায়া।

১৯ শে জুন, ২০১৫ রাত ১০:০৮

গ্রহান্তরের বাসিন্দা বলেছেন: বাংলাদেশ ধীরে ধীরে সিকিমের ন্যায় পরিণতির দিকেই আগাচ্ছে

৫| ১৬ ই জুন, ২০১৫ রাত ১১:২১

উপপাদ্য বলেছেন: ডেলা সিল লাই গি, গ্যাং চাংকা সিবো’ (আমার প্রিয় মাতৃভূমি ফুলের মতো ফুটে থাকুক)

১৯ শে জুন, ২০১৫ রাত ১০:০৯

গ্রহান্তরের বাসিন্দা বলেছেন: শেষ পর্যন্ত থাকে নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.