নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আগামী ভোটে জয়ী হতে আওয়ামী লীগ কি কি করতে চাচ্ছে?

০৮ ই জুলাই, ২০১৭ ভোর ৫:২৭



আওয়ামী লীগ সব বিকল্প পথ দেখছে, কিন্তু যেটি সোজা ও সঠিক, মানুষের তথাকথিত প্রতিনিধি হিসেবে মানুষেরর জন্য কাজ করে ভোট পাওয়া, সেইটি তাদের প্ল্যানের মাঝে নেই; আছে যতসব 'কৌশাল'।

১) জোটের পরিসর বাড়াতে চাচ্ছে আওয়ামী লীগ: এখন বাংলাদেশে জোটের বাহিরে কোন কোন দল আছে, যাদেরকে আওয়ামী লীগ জোটে নিয়ে ভোট বাড়াতে পারবে? আমি কোন রাজনৈতিক দল দেখছি না, যাদের কেন্ডিডেট আওয়ামী লীগের জন্য ভোট আনতে পারবে,বা ১টা এমপি পদ বাড়াতে পারবে! বরং নাম না জানা কোন দলের থেকে নমিনেশন পেলে, শেখ হাসিনার নামে হয়তো আওয়ামী ভোট পেয়ে জিতার সম্ভাবনা আছে!

২) কয়েক দফা জরীপ চালাবেন: জরীপের ফলে ভোট বাড়ে না, দলের প্রতি সমর্থন অনুমান করা যায় মাত্র; জরীপের ফলাফল সম্পর্কে মিথ্যা প্রচারণা করে ভোট বাড়ানো হয়তো সম্ভব হতে পারে কিছুটা, যদি প্রতিদ্বন্দি দল হতাশ হয়ে পড়ে।

৩) বর্তমান এমপিদের কার্যকলাপ এভালুয়েশন করা হবে: আওয়ামী লীগের ২৩৪ জন এমপি'র মাঝে কে নতুন বিল এনেছিলেন? কে কি কারণে নির্বাচনের পর একালার লোকের কাছে, বা দেশের লোকের কাছে জনপ্রিয়তা পেয়েছেন? তা'হলে এভালুয়েশনের মানেটা কি দাঁড়াচ্ছে? মানে দাঁড়াচ্ছে, কার বেশী বদনাম হয়েছে, সেটা বের করা।

৪) নতুন মুখ: নতুন মুখ কি বেশী ভোট পাওয়ার সম্ভাবনা আছে? কোন সংসদীয় এলাকায় কোন আওয়ামী লীগ নেতা, বর্তমান এমপি থেকে মানুষের জন্য কোন বিষয়ে বেশী কাজ করছেন? এ ধরণের কোন বিষয় বাংলাদেশে আছে কিনা? তা'হলে নতুন মুখ কেন জনপ্রিয়তা পেতে পারে? কারণ, তারা ধরেই নিয়েছে যে বর্তমান এমপি খারাপ কিছু করেছে!

৫) আভ্যন্তরীন বিরোধের অবসান ঘটানো: এটা এবারের জন্য কাজ করবে; কারণ, বিএনপি এবার বাক্স বসাবে। তবে, এবার আভ্যন্তরীণ বিরোধীতার অবসান ঘটানো হয়েছে স্হানীয় নির্বাচন পার্টির মাধ্যমে করায়। এবার চেয়ারম্যান ও ওয়ার্ড মেম্বারেরা বিরোধী প্রার্থীকে এলাকা থেকে বিতাড়িত করবে। এটার সমাধান হয়তো করে ফেলেছে।

৬) তৃণমুল চাংগা করবে: হঠাৎ করে, তৃণমুল কেন চাংগা হবে? নতুন কোন তত্ব আসছে, বড় কোন গ্রামীন উন্নয়ন, বা জাতীয় প্রোগ্রাম আসছে? অন্যদলের কর্মীদের ভেড়ানো হবে? অন্যদলের কর্মী বলতে জামাতের কর্মীরাই বাদ আছে এখন।

এগুলো কি এবারের ভোটে আসলে সাহায্য করবে আওয়ামী লীগকে? আমার মনে হয় না। পরপর ২ বার আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় জাতির একটা লাভ হয়েছে, বিএনপি দুর্বল হয়েছে; এর বাহিরে স্বাভাবিকভাবে প্রশাসন লাভবান হয়েছে; স্বাভাবিকভাবে সম্পদের মালিকদের সম্পদ বেড়েছে, মানুষের জন্য "বিশেষ কোন জাতীয় প্রোগ্রাম" নেয়া হয়নি; মানুষ প্রশাসন ও ব্যবসায়ীদের উন্নয়নের "সাইড প্রোডাক্ট" হিসেবে কিছুটা পেয়েছে অপরিকল্পতি ভাবে।



মন্তব্য ৫০ টি রেটিং +০/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৭ ভোর ৬:১৭

কাউয়ার জাত বলেছেন: ভোট আবার কি জিনিস।
জনগণের ভোট নিয়ে এত কৌতুহল থাকাটা অন্যায়। আওয়ামীলীগ দেশ স্বাধীন করেছে, তারাই দেশ শাসন করবে। কারো পছন্দ না হলে সে পাকিস্তান চলে যাবে। সোজা হিসাব।

০৮ ই জুলাই, ২০১৭ সকাল ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:



দেশ স্বাধীন করেছে জনতা; আওয়ামী লীগ জনতাকে অনুসরণ করেছিল সেই সময়; এখন নিজদের অনুসরণ করছে।

২| ০৮ ই জুলাই, ২০১৭ ভোর ৬:৪৭

প্রতিভাবান অলস বলেছেন: শুধুমাত্র বিএনপির কারনেই আজ আওয়ামীলীগ এত শক্তিশালী হয়েছে। যে দেশের বিরোধী দল সরকারের পা চাটা এবং আরেক বড় দল সংসদে আসার সুযোগ পায় না কিংবা সুযোগ করে নিতে পারেনা, সে দেশের সরকারকে জনগন নিয়ে না ভাবলেও চলে। তারা আপাতত সুইস ব্যাংকে তাদের আমানত বাড়নোতে মনযোগ দিতে ব্যস্ত। এই পরিস্থিতিতে সেটা দোষের কিছু না।

০৮ ই জুলাই, ২০১৭ সকাল ৭:৫১

চাঁদগাজী বলেছেন:


বিএনপি দেশকে ভুলপথে নিয়ে গেছে, আওয়ামী লীগ বিএনপি'কেই অনুসরণ করছে এখন

৩| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ৭:১৩

আলগা কপাল বলেছেন: রাজনীতি আমি বুঝি না (মানে বুঝতে চাই না)। এসব বিম্পি আম্লীগ আমার ভাল্লাগে না। তয় আইন্নের কতাগুলা হাছা।

০৮ ই জুলাই, ২০১৭ সকাল ৭:৫২

চাঁদগাজী বলেছেন:



আমার কথাগুলো পরিস্হিতির সাথে মিলায়ে দেখবেন মাঝে মাঝে

৪| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ৮:০৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: নতুন কিছ দল পাবে না, পাবে কিছু প্যাড । এই প্যাড সমেত দল জনগণের কোন কাজে না আসলেও আওয়ামীলীগের কি কাজে আসবে কে জানে!

০৮ ই জুলাই, ২০১৭ সকাল ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


জাসদ রব গ্রুপে ২ ভোট, দয়াল মাইজ ভান্ডারী, ২০০ ভোট, পপুলার গণতান্ত্রিক বাংলাদেশ, ১ ভোট।

৫| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১০:১৮

রাজীব নুর বলেছেন: বিএনপির কোমর ভেঙ্গে গেছে। তারা আর উঠে দাঁড়াতে পারবে না।
এখন আওয়ামীলীগ শুধু গোল দিবে।

০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ যদি জাতির পাশে থাকতো, ১৯৯১ সালের পর আর বিএনপি থাকার কথা ছিলো না; বিএনপি বারবার আসার কারণ ছিল আওয়ামী লীগের কলোনিয়েল শাসন।

এখন বিএনপি দুর্বল; কিন্তু আওয়ামী লীগই তাকে নিয়ে আসবে পার্লামেন্টে। বাংলাদেশের বর্তমান দলগুলোতে রাজনীতির মানুষ নেই, এরা দক্ষতাহীন ও মুলধনহীন ব্যবসায়ী।

৬| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১১:০২

রক বেনন বলেছেন: এত কষ্ট না করে বিএনপি কে দলে টেনে নিলেই তো হয়। পিতৃ হত্যা, স্বামী হত্যা সব ভুলে এক হয়ে গেলেই তো হয়। একসাথে সব লুটে পুটে খাওয়া যাবে। মানা তো কেউ করেনি। পুরো দেশ খেয়ে ফেললে ও কেউ টুঁ শব্দটি ও বলবে না সিউর!! আপনারা এক হোন। এক হয়ে লুটেপুটে খান প্লিজ।

০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


ভেতরে ভেতরে সেটাই হচ্ছে; শুধু শেখ হাসিনা নিজের লেভেলে সেটা হতে দিচ্ছে না।

৭| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১১:২৭

উম্মু আবদুল্লাহ বলেছেন: নির্বাচনের কথা না ভাবলেও চলবে। আওয়ামী লীগ যে কি নির্বাচন করবে তা ইতিমধ্যেই প্রমানিত।

০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ যাই করুক, বিএনপি'কে এখন আর ক্ষমতায় যেতে দেবে না। বিএনপি'কে পুরোভাবে রাজনীতি থেকে বিতাড়িত করার দরকার আছে।

৮| ০৮ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৪

এল শেরা বলেছেন: আমার মনে হচ্ছে, ৫ জানুয়ারির নির্বাশনের আগে বিএনপি ও জামায়াতের নেতাদের মধ্যে যে চাল চালতে পেরেছিল আওয়ামীলীগ সেই ধরনের কোন চাল খুঁজছে, কিন্তু পাচ্ছে না .......

সেটা না পেলে আবারো সহিংস রাজনীতি শুরু করে নির্বাচন না করার চেষ্টাই করবে আওয়ামীলীগ । তবে, এতে করে আওয়ামীদের অপমৃত্যুই হবে .........
কারণ, জামায়াত ও বিএনপি নেতারা এখন বুঝে গেছেন যে, তাদের রাজনৈতিক অনৈক্য ও দূর্বলতার কারণেই আজো অবৈধভাবে আওয়ামীলীগ ক্ষমতায় আছে .............

০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:



বিএনপ রাজনীতি করে ক্ষমতায় আসেনি; ১মবার এসেছে শেখ সাহেবকে হত্যা করে; পরে এসেছে মিলিটারীর কৌশলে।

জামাতের ৭৭ বছরের ইতিহাস রাজনীতির ইতিহাস নয়, হত্যাকান্ড ও বিশ্বাসঘাতকতার ইতিহাস।

আওয়ামী লীগের পতন হবে মানুষের হাতে।

৯| ০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:০১

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: বঙ্গের মানুষ আবার রুচিপ্রিয় ! একই বস্তু যতই সুস্বাধু হোকনা কেন রুচির প্রয়োজনে ইহা পরিবর্তন করিতেই হইবে !
এছাড়া নির্বাচনী ইস্তিহারও একটা বড় ফ্যাক্টর হিসেবে দেখা গেছে !
প্রার্থী পরিবর্তন কিংবা জোট গঠন কখনোই ভোটের হিসাব পরিবর্তন করতে পারে নাই কেননা, ওয়ান থার্ড ভোটার সবসময় নির্বাচনী ইস্তিহারকেই প্রধান্য দিয়ে আসছে ! নারী ভোটারও একটা বড় ফ্যাক্টর, এদেরকে যারা কনভার্ট করতে পারবে তাঁরাই ব্যালেন্সড থাকবে ! বিগত দিনগুলোতে ধর্মীয় হিউমার ইউজ করা হয়েছে; এইবারে মনে হয় ধর্ম ভিত্তিক দলগুলো সেই ধরণের বেনিফিট আদায় করতে পারবে না !
যদি স্বচ্ছ একটি নির্বাচন অনুষ্ঠিত হয় তাহলে হয়তো নির্বাচনের হিসেবটা এমনই হতে পারে !

০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


বিএনপি ও আওয়ামী লীগ স্বচ্ছ নির্বাচনে বিশ্বাস করে না; ওরা নিজেরা বিশ্বাস করে না যে, ওরা ভোট পাবার যোগ্য। নিজ যোগ্যতায় ভোট পেতে পারে, এ রকম ক্যান্ডিডেট আমি দেখিনি।

১০| ০৮ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তত্ত্বাবধায়ক সরকার বা নির্বাচনকালীন সরকার (শেখ হাসিনা ছাড়া) না থাকলে আওয়ামী লীগের হ্যাট্রিক জয় হবেই...

০৮ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ ইতিহাসে ভয়ংকর এক দল হিসেবে স্হান করে নেবে; তারা বিএনপি'কে অনুসরণ করছে।

১১| ০৮ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: আগামী নির্বাচনে আপনি কোন দলকে ভোট দিবেন? আপনার নিজের দর্শন কি? আপনি কি ডান, বাম ধর্মীয় কোন ধারার অনুসারী?

০৮ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:১০

চাঁদগাজী বলেছেন:


আমি মুলত: কোন দলের সাপোর্টার নই; আমার ভাবনা, বাংলাদেশের মানুষকে অর্থনৈতিক শক্তি হিসেবে নিজের ভাগ্য গড়তে হবে ঐক্য ও বিনিয়োগের মাধ্যমে; আমি মানুষের ৪ মৌলিক অধিকার উন্নয়নে সমান অধিকার, ও সমান মালিকানায় বিশ্বাস করি

১২| ০৮ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

উম্মু আবদুল্লাহ বলেছেন: "আওয়ামী লীগ যাই করুক, বিএনপি'কে এখন আর ক্ষমতায় যেতে দেবে না। বিএনপি'কে পুরোভাবে রাজনীতি থেকে বিতাড়িত করার দরকার আছে।"

সেই বিতাড়নের জন্য আওয়ামী লীগ যেরকম পদ্ধতিই অনুসরন করুক না কেন, তাতে একদল কথিত বুদ্ধিজীবি নির্লজ্জ ভাবে সাফাই গেয়ে যায়। জাতির সবচেয়ে বড় লজ্জা এখানেই। ক্ষমতাসীনরা ক্ষমতায় থাকতে চাইবে, চুরি চামারি করে পকেট ভরাবে - এইটা সব দেশে সব কালেই ঘটে থাকে। কিন্তু সরকারের দেয়া উচ্ছিষ্ট ভোগ করার আনন্দে বিভোর হয়ে একদল রাম বেহায়া বুদ্ধিজীবী যেভাবে সরকারের সব অকর্মের সাফাই গায় তা দেখে স্টালিন হিটলার মুসোলিনীদেরও লজ্জা হবে। এইসব মার্কা মারা বুদ্ধিজীবী বিএনপিতে কিছু কম রয়েছে - সেই কারনেই বিএনপি এত নির্যাতনের পরে জন সমর্থন নিয়ে টিকে রয়েছে। নইলে যে বিএনপি সংসদে নেই, রাজপথে নেই, কোথাও নেই - সেই বিএনপির ভয়ে সরকার এত আতংকিত হয়ে থাকে! উঠতে বসতে সারাক্ষন বিএনপি আর খালেদার জিকির জপতে থাকে।

এক আওয়ামী নেতা বলেছিলেন ৫ই জানুয়ারীর নির্বাচনকে ঘিরে বিহংগ পরিবহনে আগুন লাগানো হয়েছিলো বিএনপিকে ফাসানোর জন্যে। এইবারও কি সেরকমভাবে সহিংসতার পরিকল্পনা রয়েছে কিনা কে জানে। একটা বিষয় বোধগম্য যে আওয়ামী লীগ কখনই কোন নিরপেক্ষ নির্বাচন করবে না। যারা উপজেলা নির্বাচনের মত গুরুত্ব হীন নির্বাচনকেও করায়ত্ত করে তারা কি করে সংসদ নির্বাচনকে হতে দেবে? মাত্র গুটিকয়েক নির্বাচনী এলাকা হয়ত বা হাতছাড়া হত, তারপরেও ৭৩ এর নির্বাচন ছিল কারচুপিবিদ্ধ। সেইসব হাজারো উদাহরন থাকতে মানুষ কি করে বিশ্বাস করবে যে আওয়ামী লীগের অধীনে কারচুপিমুক্ত নির্বাচন সম্ভব?

আর সেরকমটা হলে নির্বাচন নিয়ে আম জনতার মাথা ঘামানোর দরকারটা কি?

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেবকে হত্যা করে, ক্ষমতা দখল করে বিএনপি করা হয়েছে; সেই দলটির বিলুপ্তির দরকার আছে; তাতে জাতির চলার পথ বিশুদ্ধ হবে।

১৩| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ৮:১০

উম্মু আবদুল্লাহ বলেছেন: "সেই দলটির বিলুপ্তির দরকার আছে; তাতে জাতির চালর পথ বিশুদ্ধ হবে।"

সেইটা আম জনতার নিজস্ব সিদ্ধান্ত। আওয়ামী বুদ্ধিজীবীরা সেই প্রচারনা চালাক - তাতে কেউ বাদ সাধবে না। কিন্তু কৃত্রিমভাবে গুম খুন ঘটিয়ে রাজনৈতিক দলের সভা সমাবেশ বন্ধ করে কিংবা নির্বাচন নিয়ে তামাশা করে যখন অন্য দলের বিলুপ্তি ঘটানো হয়, তখন সেই পাতা ফাদে নিজেরাও পড়তে পারে। কারন তখন হয় তা চাপিয়ে দেয়া সিদ্ধান্ত। যা বাংলাদেশের মানুষ কখনই মানবে না। সেজন্যেই শত নির্যাতনেও বিএনপি টিকে আছে। রাম বেহায়া আওয়ামী বুদ্ধিজীবীরা সেইটাই বুঝতে ব্যর্থ।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


আম মানে আম, আম জাম জানে না যে, তারা গরুর পেটেও যেতে পারে।

মানুষের অশিক্ষার সুযোগ নিয়ে, মানুষকে ক্রীতদাস বানায়ে, সুন্দর নাম দেয়া হয়েছে আম-জনতা; শুদ্ধ শব্দ হবে 'জনতা'।

১৪| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:০১

মুশি-১৯৯৪ বলেছেন:
সবাই লোভে পড়ে কাজ করছে।
কি নেতা কি আমলা কি ব্যবসায়ী। আমাকে কবি বলুক, আমাকে সাহিত্যিক বলুক–এই যে একটা আকাংখা এটাও এক ধরনের লোভ। এর ফলে একজন মানুষ নিজেকে অতিক্রম করে যাবার স্পৃহাটা হারিয়ে ফেলে।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ২:৩১

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি, দেশ পরিচালনা, প্রশাসন চালনা বিরাট ব্যাপার; এটার সাথে জাতির উন্নয়ন, অধপতন যুক্ত

১৫| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:০৪

খায়রুল আহসান বলেছেন: আম জনতা কি নির্বাচন কিংবা রাজনীতি থেকে ধীরে ধীরে বিশ্বাস কিংবা আকর্ষণ হারিয়ে ফেলছে? আপনার কী মনে হয়?

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:


সাধরণ মানুষ হতাশ হয়ে গেছেন রাজনীতির উপর; তাঁরা দেখছেন, আওয়ামী লীগ অকারণে গ্রামের মাফিয়াদের চেয়ারম্যান পদে নমিনেশন দিয়েছে; অথচ, মাঠ খালি ছিল, আওয়ামী লীগ তৃণমুলে এলাকার ভালো মানুষদের নমিনেশন দিতে পারতো।

শিক্ষিতরা প্রাণের ভয়ে রাজনীতি থেকে দুরে সরে যাচ্ছে; কারণ, ছাত্রলীগ ও যুবলীগের মাফিয়ারা রাজনৈতিক অংগন দখল করে নিয়েছে।

১৬| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:১৪

টারজান০০০০৭ বলেছেন: কিচ্ছু করতে হইবোনা ! সব করা হইয়া গেছে ! এহন নাকে সরিষার তৈল দিয়া ঘুমাইবো !
আর বিম্পি বর্জন করিলে ম্যাংগো পিপলরাও নাকে তৈল দিয়া ঘুমাইবো ! রাজনীতিবিদরা গোয়া মারা খা !
অবশ্য ভোটগুলো সব একা একাই ব্যালট বাক্সে উইঠা বইয়া থাকবো !

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের সাথে রাজনৈতিক প্রতিযোগীতা করার মতো পার্টি এখন দেশে নেই; তারা বিএনপি'র অসততাকে "বেন্চ মার্ক" হিসেবে ব্যবহার করে, দেশকে দখল করে নিয়ে, কলোনিয়েল সিস্টেমের মত নিজেরা প্রশাসন চালিয়ে লাভবান হচ্ছে।

১৭| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:৫৭

সাহিদা সুলতানা শাহী বলেছেন: জয়ী হতে ভোট লাগে তবে সেটা কি পদ্ধতিতে বাক্সে ঢুকে সেটা বিবেচ্য বিষয়।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ২:০০

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সাল থেকে মানুষকে গণতান্ত্রিক শাসন ব্যবস্হায় না নিয়ে সামরিক ব্যবস্হা ও দুর্নীতির ভেতর নিয়ে গেছে।

১৮| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ১২:৫৩

সচেতনহ্যাপী বলেছেন: তবে এটা মানতে দ্বিধা নেই যে, বর্তামান লীগই কৌশলী বেশী!!
জয় পেতে সমর্থন বড় না।। ( আমেরিকা যখন এই পথে হেটেছে!! সেখানে আমরা তো কোন.।) ভোট বা কৌশলই এখানে প্রধান।।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ২:০৫

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা এই পথে হাঁটেনি; এবারের আমেরিকার পরিবর্তন ছিলো রাজনীতিবিদদের বিপক্ষে।

১৯| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ২:২০

সচেতনহ্যাপী বলেছেন: দেশ চালায় রাজনীতিবিদরাই, না কি?? আর তারাই জনগনের " পালস্" বুঝলো না!! ভিন্নার্থে জনগন কিন্তু ঠিকই "রজনীতিবিদ"দের বুঝেছে, চিনেছে তাই আমেরিকার পরিবর্তন ছিলো রাজনীতিবিদদের বিপক্ষে। :-P

০৯ ই জুলাই, ২০১৭ রাত ২:৫৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মানুষ রাজনীতিবিদদের বুঝেছেন, কিন্তু নিজেদের স্বার্থ রক্ষা করার মতো ঐক্যবদ্ধ নন।

২০| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৪৬

ঠ্যঠা মফিজ বলেছেন: কি বলেন এই দেশে আবার ভোট আছে ?

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


ভোট হবে, কিভাবে হবে, সেটা বুঝতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

২১| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:১২

মূর্ক্ষের পিতা হস্তী মূর্ক্ষ বলেছেন: Coming Next election who will win?

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ ভাবছে, বিএনপি'কে ২য় স্হানে রাখবে, না ৩য় স্হানে রাখবে!

২২| ১০ ই জুলাই, ২০১৭ দুপুর ১:১৬

এম এ মুক্তাদির বলেছেন:

১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



ড: কামাল হোসেনের এ ব্যাপারে দক্ষতা ছিলো না; সে যেটা লিখেছে, এটা আমেরিকা বা ইংল্যান্ডের ১০ শ্রেণীর ছাত্র ১ দিনে লিখে দিতে পারবে।

২৩| ১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:০৩

ডার্ক ম্যান বলেছেন: জোর করে ক্ষমতা রেখে দিতে হবে । এছাড়া উপায় নাই।

১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


হাজার উপায় আছে, কিন্তু শেখ হাসিনা সেসব উপায় বের করতে পারবেন না, সেই ভাবনা নেই মাথায়

২৪| ১০ ই জুলাই, ২০১৭ রাত ৮:৪৮

মিঃ আতিক বলেছেন: আপনি আমেরিকা ও ব্রিটেনের ছাত্রদের এতো মেধাবী মনে করেন!! ভাবতে অবাক লাগে।
এইতো সেদিন বিল ক্লিনটনের আইনজীবী হিসেবে ড.কামাল কাজ করে আসলেন। আমেরিকার সব আইনজীবী কি মারা গেছে? ড.কামাল কে কেন প্রয়োজন হয়েছে।

১১ ই জুলাই, ২০১৭ রাত ১২:৪২

চাঁদগাজী বলেছেন:



ড: কামাল হোসেন ক্যাপিটেলিস্ট মনের কর্পোরেট আইনবিদ, মানুষ নন; সংবিধান বানাতে মানুষের দরকার হয়।

২৫| ১১ ই জুলাই, ২০১৭ সকাল ৯:২৪

রাজীব বলেছেন: আমান মনে হয় না বিএনপি ধ্বংস হয়ে যাবে, সরকার নিজের স্বার্থেই বিএনপিকে টিকিয়ে রাখবে। কারন একটি দুর্বল বিরোধী দল থাকা সরকারের জন্য নিরাপদ। বিএনপি ধ্বংস হয়ে গেলে জনগনের কল্যানে নতুন কোন ৩য় শক্তির উদ্ভব হতে পারে। সেটি সরকারের জন্য সমস্যার হবে।

১১ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:


পুরোপুরি সঠিক; যেই কারণে বেগম জিয়ার কোন মামলাই শেষ করা হয়নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.