নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ছাত্র রাজনীতি বন্ধের সুযোগ এসেছে আবারো

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৭



১৯৭২ সালে ছাত্র রাজনীতি বন্ধ করার ১ম সুযোগ এসেছিল স্বাধীন বাংলাদেশে; তখন ছাত্র রাজনীতির দরকার ছিলো না আর, দরকার ছিলো উন্নত মানের সায়েন্টিস্ট, আবিস্কারক, ডাক্তার, ইন্জিনিয়ার, ম্যানেজমেন্ট পার্সোনেল, দক্ষ শিক্ষিত শ্রেণী তৈরি করার; শেখ সাহেব বুঝতে পারেননি, তিনি সেই সুযোগ নিতে পারেননি, উনাকে এজন্য বিশালভাবে মুল্য দিতে হয়েছে। উনাকে পরিবারসহ সরিয়ে দেয়ার পর, ছাত্রলীগের ট্রেনিং-প্রাপ্ত ২০ হাজার "বিএলএফ" সদস্য যদি রাজধানী দখল করে নিতো, হত্যাকারীরা বাতাসে মিশে যেতো; কিন্তু তারা তা পারেনি; তারা আসলে কোন শক্তি ছিলো না, ছিলো সমস্যা-সৃস্টিকারী হিসেবে।

ছাত্র রাজনীতি একটি ভুল টার্ম, ছাত্র মানে ছাত্র, এদের থেকে সায়েন্টিস্ট, আবিস্কারক, ডাক্তার, ইন্জিনিয়ার, ম্যানেজমেন্টের লোকজন, দক্ষ শিক্ষিত শ্রেণী তৈরি হওয়ার কথা; রাজনীতি করার কথা শিক্ষিত ও প্রফেশানেলদের, যারা নিজ আয়ে চলতে পারেন। ছাত্র রাজনীতিবিদ বলতে যা বুঝায়, এরা না ছাত্র; না রাজনীতিবিদ; আসলে এরা পেটোয়া বাহিনী, আলংকরিক নাম হচ্ছে, "ছাত্র রাজনীতিবিদ"।

রাজনীতি হচ্ছে ভয়ংকর কঠিন সাবজেক্ট, ইহা হচ্ছে, পলিটিক্যাল সায়েন্স, সোস্যাল সায়েন্স, পলিটিক্যাল ইকোনমি, অর্থনীতি, ফাইন্যান্স, লজিক, আইন, ফিলিসোফী, সায়েন্স ও টেকনোলোজিক্যাল বিদ্যার সন্মিলিত নলেজ; এটা চা দোকানে শেখ হাসিনা ও বেগম জিয়ার বক্তৃতা নিয়ে আলোচনা, সমালোচনা নয়; ইহা মহাবিদ্যা, দেশ ও জাতি চলানার বিদ্যা।

আমাদের স্বাধীনতা যুদ্ধে, বর্তমান ছাত্র সংগঠন শিবিরের পুর্বসুরী ইসলামী ছাত্র সংঘ, রাজাকার ও আলবদর নাম নিয়ে, পাকীদের সাথে মিশে, ইতিহাসের ভয়ংকর হত্যাকান্ড চালায়; এরপর, জাতির টনক নড়ার কথা ছিলো; কিন্তু জাতি এনালাইটিক্যালী ভাবার পজিশনে নেই!

২০১৫ সালে বেগম জিয়ার ৯১ দিনের তান্ডব, বেগম জিয়ার জন্য পরাজয় নিয়ে আসে; তিনি ঘরমুখী হন, তাঁর ছাত্র পেটোয়া বাহিনী বল হারায়; ২০১৩ সালে শিবির পুরো দেশে গেরিলা আক্রমণ চালায়; চাপের মুখে তারা এখন সন্মুখে নেই; কিন্তু সময় মতো বেরিয়ে আসবে; এরা তেলে পোকার মতো, সব দুর্যোগের পরও টিকে থাকে। এই মহুর্তে ছাত্রলীগের শক্তি কোনভাবে শেখ হাসিনার সাহায্য করছে না; উহার প্রয়োজনীয়তা ফুরায়েছে; এখন উহার একমাত্র কাজ হচ্ছে, শিক্ষা প্রতিস্ঠানসমুহে ব্যবসা করা। এই ৩ পেটোয়া বাহিনী এখন দুর্বল পজিশনে আছে!

এদের সবার থেকে এখন পেটোয়া শক্তি কেড়ে নেয়ার দরকার; আমাদের দরকার সায়েন্টিস্ট, আবিস্কারক, ডাক্তার, ইন্জিনিয়ার, ম্যানেজমেন্ট প্রফেশানেল, দক্ষ শিক্ষিত শ্রেণী; পেটোয়া বাহিনীর অবসান হওয়ার দরকার। শেখ হাসিনা যদি সময় না বুঝেন, উনাকেও হয়তো ক্ষতিপুরণ গুনতে হতে পারে।



মন্তব্য ৭০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৫১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ছাত্র রাজনীতি না থাকলে প্রফেশনাল ক্যাডার কেমনে তৈরী হবে। যুবলীগ বা যুবদলের পক্ষে জনগণকে ঠান্ডা রাখা বা একা সামাল দেয়া কষ্টকর হইবে!

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



জাতিকে বুঝতে হবে, পেটোয়া বাহিনীর অবসান ঘটানোর দরকার।

২| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৬

ফেল কড়ি মাখ তেল বলেছেন: দেশে অনেক দেশপ্রেমিক মানুশ আছে। যারা সুযোগ সুবিধা পেয়ে ও বিদেশ এ পাড়ি নাহ জমিয়ে, দেশে সরকার পক্ষের লাঞ্চনার শিকার হয়ে দেশে মানবতর জীবন যাপন করছেন।

আপনার মত নিজের গা বাচিয়ে এখন বিদেশ থেকে আল কায়েদা স্টাইলে দেশের উন্নয়ন চাই নী। জনাব আপনি এত দেশ প্রেমিক হলে দেশে আসেন, দেশ রাজনীতি করেন।

তারেক জিয়ার মত বিদেশে থাইকা, আগুল চাইপা এত হাউ মাউ করার কি আছে?

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:


দেশের ফরমালিন খেয়ে আপনার বুদ্ধি কমে গেছে, আমি ফরমালিন খেতে চাচ্ছি না

৩| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০১

আখেনাটেন বলেছেন: ভালো কথা তবে চোর না শোনে ধর্মের কাহিনি।

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০২

চাঁদগাজী বলেছেন:


না শুনলে, দৈত্য বোতলে ঢুকবে না

৪| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: আমি এই কথাটাই বলতে চাই- ছাত্র রাজনীতি আমাদের দরকার নাই।

আমি বেশ কয়েকজনকে দেখেছি- ছাত্র রাজনীতি করে অনেক টাকার মালিক হয়েছে। গাড়ি পর্যন্ত কিনে ফেলেছে। কিন্তু তার রিকশা কেনার টাকা ছিল না।

আর একটা কথা ঢাকা শহরে অনেক কলেজে দেখা যায়- কলেজের ছাত্রলীদের সভাপতির বিরাট এক ছবি ঝুলছে কলেজের গেটে। এই ছবিটা কেন ঝুলছে? কলেজটা কি তার বাপের?

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


কলেজগুলো ওদের, বাপের ছিল লাংগল ও বলদ

৫| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০৮

ফেল কড়ি মাখ তেল বলেছেন: তা ঠিক বলেছেন গাজী সাহেব, দেশি ফরমালিন খাবেন কেন? আপনি তো বিদেশি এল কো খেয়ে অবস্থ?

এখন দেশি মানুশকে এলকো খাওয়ালে আপনার সাত কলা পূরন হয় আর কী?

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:



আমি দেশে থাকি, কাজ করি; আপনার সাথে দেখা না হওয়ার মানে নয় যে, আমি চাঁদে আছি

৬| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:১০

আখেনাটেন বলেছেন: দৈত্যের তাণ্ডবে প্রজারা অতিষ্ঠ। মালিক তা জানে। জেনেও যদি দৈত্যকে বোতলের বাইরেই রাখতে পছন্দ করে তাহলে।

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:



মাড়কসার বাচ্ছারা মা-বাবাকে খেয়ে ফেলে একদিন

৭| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:১৮

তপোবণ বলেছেন: ছাত্রকে দিয়ে কেন রাজনীতি করাতে হয়? আমাদের দেশে কি রাজনীতিবিদের অভাব চলছে? এখন চরিত্রহীন, লম্পট লাঠিয়াল বাহিনী ও লুটেরার পাল ছাত্র রাজনীতি করে। ভবিষ্যতে এরাই দেশ শাসন করবে। তাহলে এর আউটপুট কি আসবে? অসৎ সরকারের অসৎ ছাত্ররাজনীতিবিদ দরকার হয়।

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


"ভবিষ্যতে এরাই দেশ শাসন করবে। তাহলে এর আউটপুট কি আসবে? "

-এখনি বুড়ো ছাত্র রাজনীতিবিদরা দেশ চালাচ্ছে; সেজন্যই ঢাকা ডুবে যায় পানির নীচে, বাংগালী ডুবে ভুমধ্য-সাগরে, রাজস্হানে পতিতা পল্লীতে ঢাকার মেয়ের জীবন কাটে

৮| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:২২

আখেনাটেন বলেছেন: মাকড়সা জানে যে বৃদ্ধ বয়সে নিজ সন্তান তাকে ভক্ষণ করবে। তারপরও তো তাকে কোলেপিঠে মানুষ করে। কারণ মাকড়সার ভয়। ভয় এই কারণে যে বৃদ্ধ হওয়ার আগেই যদি টিকটিকি তাকে খেয়ে ফেলে। সেজন্যই কি নিজের আত্মরক্ষার তাগিদে এই দৈত্যদের প্রতিপালন নয়?

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:


রাজনীতিবিদদের মাথায় মাড়কসা বুদ্ধি আছে, দেখা যাচ্ছে

৯| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:২৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ছাত্র রাজনীতি তুলে দিয়েছিল বলে চাচায় এখনো পস্তায়!!

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:২৯

চাঁদগাজী বলেছেন:



চাচাও এদকটা মানুষ, আপনিও তার ভাতিজা

১০| ২৪ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শেখ হাসিনা যদি সময় না বুঝেন, উনাকেও হয়তো ক্ষতিপুরণ গুনতে হতে পারে। বড়ই আশংকার কথা।
("বিএলএফ'এর মিনিং কি ? )

২৪ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ লিবারেশন ফোর্স; শেখ মনি, তোফায়েল সাহেব, সিরাজুল আলম খান ও রবের মস্তিস্ক-সন্তানেরা

১১| ২৪ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

মানিজার বলেছেন: সুযোগ কই আসল । সুযোগ তো নাই ।

২৪ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:


শিবির গর্তে, ছাত্রদল ছাত্রলীগের সাথে মিলেমিশে হাড্ডি চাবাচ্ছে, আগামী ভোটে ছাত্রলীগের মাসল লাগবে না; অকারনে সাপ পুষে কি লাভ?

১২| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ৮:১৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: আপনি একটা প্রায় অসম্বভ বিষয় নিকে আলোচনা করেছেন।

ক্যন্সার সারা দেহে ছাড়িয়ে পড়লে জানেন তো ক্যমো থ্যরাপি তো কাজ হয় নাহ। দেশের ছাএ রাজনীতি এখন ক্যন্সার এর সবার্দ্র ছড়িয়ে পরেছে। প্রাইমারী স্কুলের বাচ্চাদের আওয়ামী শিশু লীগ যোট আছে? বুঝেন তাহলে?

কেউ এসে আবার ৫২ ৭১ এর বয়ান বাজী করবে ছাএদের নিয়ে?

২৪ শে জুলাই, ২০১৭ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা আজকে যেই অবস্হানে আছেন, ইহা উনার জন্য সকালবেলা চা খাওয়ার মতো সোজা, ১,২,৩; জাতিকে ভুজংগ-মুক্ত করার জন্য তিনি ইতিহাসে স্হান পাবেন।

জাপানের দু:খ উত্তর কোরিয়া, বাংগালীর দু:খ ছাত্র রাজনীতি

১৩| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ৮:২৪

আহা রুবন বলেছেন: বিদ্যালাভের চেয়ে অর্থের লোভ (যারা আসলে গরিব ঘর থেকে আগত, ঠিক মত নৈতিক শিক্ষা পায়নি পরিবার থেকে), কিছু অসৎ, মুর্খ রাজনীতিকের লাঠিয়াল বাহিনীর প্রয়োজনে পৃষ্ঠপোষকতা, এবং কিছু শিক্ষক নামধারী জ্ঞানপাপীর পেশাগত স্বার্থের কারণে ছাত্ররাজনীতির নামে এই দানবের জন্ম।

২৪ শে জুলাই, ২০১৭ রাত ৮:২৭

চাঁদগাজী বলেছেন:


বোতল, ছিপি ও লাঠি শেখ হাসিনার হাতে

১৪| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ৮:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ছাত্র রাজনী‌তি বন্ধ বিষয়ক পো‌স্টে সবসময় আ‌মি একই মন্তব্য পোস্ট ক‌রি। সেটা হ‌লো নপুংসক উপাচার্য্যরা য‌দি এক হ‌য়ে বল‌তো ক্যাম্পা‌সে কোন রাজনী‌তি চল‌বে না, তাহ‌লে সরকা‌রের টনক নড়‌তো। দলবাজ নপুংসক উপাচার্য্যগু‌লো ছাত্র‌নেতার ধমক খা‌বে তবু চাকু‌রি ছাড়‌বে না, ছাত্র রাজনী‌তি ব‌ন্ধের কথা বল‌বে না...

২৪ শে জুলাই, ২০১৭ রাত ৯:০৮

চাঁদগাজী বলেছেন:



আমাদের ইউনিভার্সিটিগুলোতে যারা ভিসি, আমেরিকা ও ইংল্যান্ডে হলে ইনারা বাংগালীদের মুদি দোকানে চাকুরী করতেন।

১৫| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ৯:০২

প্রোলার্ড বলেছেন: কলেজ বিশ্ববিদ্যালয়ে টেন্ডার নিয়ন্ত্রন করে সরকারী ছাত্র সংগঠনের পোলাপানেরা । শিক্ষাপ্রতিষ্ঠানে টেন্ডারবাজি বন্ধ করে দেন ছাত্র রাজনীতি এমনি এমনিই বন্ধ হয়ে যাবে। তখন হাতি দিয়েও পোলাপান টেনে আনা যাবে না।

২৪ শে জুলাই, ২০১৭ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


সবকিছু নির্ভর করছে শেখ হাসিনার উপর, উনি সব দেখছেন, মানুষের অশান্তিও দেখছেন।

১৬| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ১০:০১

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: পারফেক্ট উপলব্ধি। এই বিষয়টাতে ভয়েস রেইজ করার এখনই সময়।

বর্তমান বাস্তবতায় ছাত্র রাজনীতির একটুও দরকার নেই।একমাত্র শেখ হাসিনা'র পক্ষেই এই সিদ্ধান্ত নেয়া ও কার্যকর করার ক্ষমতা আছে।দেশের উল্টোদিকে ঘোরা চাকাকে উনি সঠিক দিকে চালিয়ে অলরেডী উনি ইতিহাসে ঠাঁই করে নিয়েছেন, তবে এই কঠিন কাজটা যদি উনি করে যেতে পারেন তাহলে বাংলার ইতিহাসে উনি উজ্জল নক্ষত্র হিসেবে বিরাজমান থাকবেন।

আমি এই পোস্টটাকে স্টিকি করার দাবী জানিয়ে গেলাম।

অ.ট.: স্যরি, একটু রূঢ়ভাবে বলা হয়ে গিয়েছিলো মনে হয়। একটা ব্যাপার লক্ষ্য করে দেখুন সেই পোস্টটাতে ১১০০ বার হিট, এবং প্রায়১০০ এর মত কমেন্ট হয়ে গিয়েছিলো, তারপরও সেটাকে অসাধারন প্রাজ্ঞতার কারনে সরিয়ে নিয়েছেন। অনেক ধন্যবাদ।

২৪ শে জুলাই, ২০১৭ রাত ১০:১০

চাঁদগাজী বলেছেন:



তাজুদ্দিন সাহেবকে অসন্মান করা আমার ইচ্ছে নেই; কিন্তু বড় বড় ভুলগুলোকে বুঝার দরকার আছে, যাতে বাকীদের বুঝতে সহজ হয়।

এখন শেখ হাসিনা এমন অবস্হানে আছে যে, উনাকে কারো উপর নির্ভর করতে হচ্ছে না; এখন শিবির মিবির, ছাত্রদল ছাত্রমল, সবাইকে মাটিতে নামিয়ে আনার দরকার।

১৭| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ১১:০২

ডঃ এম এ আলী বলেছেন: ছাত্র রাজনীতি সম্পুর্ণভাবে বন্ধ হ ওয়া প্রয়োজন এই মহুর্তে । ঔপনিবেশ যুগে এর প্রয়োজন কিছুটা ছিল । এখন এর কোন প্রয়োজন নেই । ছাত্র সংগঠন থাকতে পারে নীজ নীজ শিক্ষা প্রতিষ্টানে, সেখানে তাদের বিষয়াবলী রিপ্রেজেন্ট করার জন্য , তবে কোন ভাবেই তা কোন রাজনৈতিক দলের লেজ হতে পারবেনা । কেও রাজনীতী করতে চাইলে ছাত্র জীবন শেষ করে রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত হয়ে তা করতে পারে । আর রাজনীতির বিষয়াবলী শিখে বিশেসজ্ঞ হতে হলে সে রাস্ট বিজ্ঞান নামে যে বিষয়টি আছে সে ফেকালটির ছাত্র হিসাবে তা ভাল করে শিখে নিতে পারে , এর জন্য তাকে বিশেষ কোন দলের লেজ হয়ে রাজনীতি শিখার প্রয়োজন পড়েনা । যারা ছাত্র জীবনে রাজনীতি করেনি তাদের মধ্য হতে অনেক নামকরা রাজনীতিবিদ পয়দা হয়েছে , এর ভুরি ভুরি উদাহরণ রয়েছে ।

২৪ শে জুলাই, ২০১৭ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:


ইউনিভার্সিটিতে ও কলেজগুলোতে স্টুডেন্ট রিপ্রেজেনটেটিভ থাকবে সেটা ছাত্রদের সাহায্য করতে; সেটা আলাদা ব্যাপার।

ছাত্রদেরক পুর্ব-জেনারেশনের জন্য পেনশন আয় করতে হবে; বর্তমানের ডাকাতেরা মানুষের সম্পদ দখল করে নিয়ে যাচ্ছে!

১৮| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ১১:২০

প্রশ্নবোধক (?) বলেছেন: চোর ডাকাত তাড়ানোর পুলিশকে এখন বিশ্ববিদ্যালয়ের ভিতরে ক্যাম্প করতে হয়। এর চেয়ে লজ্জার কি আছে জাতির কাছে? ছাত্ররা রাজনীতি শিখবে, আন্তর্জাতিক পলিছি বুঝবে, জ্ঞান আহরনে মনোযোগ দিবে। এটাই এখন কাম্য।

২৫ শে জুলাই, ২০১৭ রাত ২:২২

চাঁদগাজী বলেছেন:



তথাকঠিত ছাত্র রাজনীতিবিদরা আর ছাত্র থাকে না, এদের মাঝে খুনীও আছে।

১৯| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ১১:৩২

চিটাগং এক্সপ্রেস বলেছেন: ছাত্র রাজনীতি বন্ধ করার প্রয়োজন নাই।

২৫ শে জুলাই, ২০১৭ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:



সেটা তো শেখ সাহেব থেকে শুরু করে মেনন সবাই বলেছে; কিন্তু ইহারা জাতির জন্য দুখ হয়ে গেছে।

২০| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ১১:৩৪

ধ্রুব নয়ন চৌধুরী বলেছেন: এদের সবার থেকে এখন পেটোয়া শক্তি কেড়ে নেয়ার দরকার; আমাদের দরকার সায়েন্টিস্ট, আবিস্কারক, ডাক্তার, ইন্জিনিয়ার, ম্যানেজমেন্ট প্রফেশানেল, দক্ষ শিক্ষিত শ্রেণী; পেটোয়া বাহিনীর অবসান হওয়ার দরকার। শেখ হাসিনা যদি সময় না বুঝেন, উনাকেও হয়তো ক্ষতিপুরণ গুনতে হতে পারে। ঠিক বলেছেন । এই ছাত্র নামের পেটোয়া বাহিনী এখনই রুখতে হবে!

২৫ শে জুলাই, ২০১৭ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সেই শক্তি আছে; বেগম জিয়া ও জামাত জাতির ক্ষতি ব্যতিত ভালো করবে না; পেটোয়াদের ব্যবসা বন্ধ করার দরকার।

২১| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ১১:৪১

ইমরান আশফাক বলেছেন: এখনি বুড়ো ছাত্র রাজনীতিবিদরা দেশ চালাচ্ছে; সেজন্যই ঢাকা ডুবে যায় পানির নীচে, বাংগালী ডুবে ভুমধ্য-সাগরে, রাজস্হানে পতিতা পল্লীতে ঢাকার মেয়ের জীবন কাট।

কোন দ্বিমত নেই।

২৫ শে জুলাই, ২০১৭ রাত ১:২২

চাঁদগাজী বলেছেন:



আমাদের অগ্নিকন্যা কোনদিন বলেনি আমাদের মেয়েরা কি কারণে পতিতা পল্লীতে।

২২| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ১২:৩৮

শৈবাল আহম্মেদ বলেছেন: ধন্যবাদ,ধন্যবাদ, ভাই আপনি জাতীকে উন্নত,সভ্য,জ্ঞানী ও নিরপেক্ষ করার জন্য অত্যন্ত চমৎকার একটি লেখা তুলে ধরেছেন। আশাকরি এই সুযোগে সৎ ব্যবহার করবে সরকার। অনেক দিন থেকে আমি মাননিয় মন্ত্রি মহোদয়কে এই ধরনের কথাগুলোই বলে আসছি।

আমি যদি নোবেল কর্মকর্তা হতাম তাহলে আপনার অত্যন্ত মুল্যবান এই লেখাটির জন্য নোবেল পুরস্কৃত্ব করতাম। কেননা আপনার-আমার দেশ হিসাবে,আমি স্পষ্ট দেখতে পাচ্ছি আমাদের সোনার বাংলা-যেন সোনার মত হয়ে যাবে। সুধুমাত্র পোলাপানদের বা ছাত্রদের রাজনীতি বন্ধ হলে বা টোটাল পার্টির রাজনীতি বন্ধ করে,তাদেরকে উল্লেখিত কর্ম করে খাওয়ার সুপ্রচেষ্টায় গড়ে তুলতে পারলে,আমাদের দেশ অতি দ্রুত উন্নয়নশীল হবে। তাছাড়া এদেশের উর্বর ভূমি তো বোনাসই রইল। শুধু ধর্মান্ধতা দুর করে সুনিদ্দিষ্ট কিছু পদ্ধতিতে জনসংখ্যা নিয়ন্ত্রনের মাধ্যমেই দেশটি অতি দ্রুত সফল ও সভ্য হবে।

আমি মনে করি,আমাদের দেশের জনগন ভেজাল হলেও,অনেক বড় কৃমিনাল এরা না,এরা সরল প্রকৃতির বলা যায়। ধর্মভীরুতার কারনে এরা মূল জায়গায় গিরা পড়ে তাল-বেতালের মধ্যে পড়ে যত ভূল ও ক্ষতির সৃষ্টি হয়। প্রধান মন্ত্রি যদি এদিকে একটু খেয়াল করেন তাহলে খুব একটা কঠিন হবেনা রাজনীতি বন্ধ করে দেশটাকে উন্নতের দিকে নিয়ে যেতে বা জাতীকে অন্ধকার থেকে আলোর পথ দেখাতে।
আমরা সকলেই আমাদের প্রতি প্রধান মন্ত্রির সুদৃষ্টি কামনা করি ও আমাদের আন্তরীকতা সবসময় তার সকল মহৎ ও সৎ কাজের উপর থাকবে।

২৫ শে জুলাই, ২০১৭ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:



আমাদের শিক্ষা প্রতিস্ঠান গুলোকে রাজ রাজনীতিবিদরা মাফিয়া উৎপাদন কেন্দ্রে পরিণত করেছে।

২৩| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ১:৩৮

চৌধুরী সাকিব আরিফ বলেছেন: দাদা মাথাব্যথা হলে মাথা কেটে ফেলা কোনো সমাধান?বরং আমাদের সিস্টেমে পরিবর্তন আনা দরকার।নিজস্ব অভিম

২৫ শে জুলাই, ২০১৭ রাত ২:২১

চাঁদগাজী বলেছেন:


রাজনীতির বেলায়, আপনার উদাহরণ ঠিক নয়, ভাবনাও ঠিক নয়; ছাত্র ডাক্তার, ছাত্র ইন্জিনিয়ার, ছাত্র প্রাইম মিনিস্টার বলতে কিছু নেই; ফলে, ছাত্র রাজনীতি ভুল টার্ম

২৪| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ২:৪৭

কানিজ রিনা বলেছেন: ভার্সিটি কলেজে ভাল ছাত্ররা এখন রাজনীতি
করেনা। এখন যেসব ছাত্ররা নেশায় আকৃষ্ট
তারা যেদল নেশার টাকা যুগাবে তাদের জন্য
মাঠে নামবে। অতপর ভার্সিটি থেকে কোনও
রকম পাস করে বেড় হয়ে দলের গোলামী
করে। ধন্যবাদ।

২৫ শে জুলাই, ২০১৭ রাত ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:


নেশাখোর, ইয়াবা জেনারেশন ছাত্র রাজনীতিবিদরা দলের গোলাম; এবং জাতি এদের কাছে জিম্মি

২৫| ২৫ শে জুলাই, ২০১৭ সকাল ৮:৩৮

প্রোলার্ড বলেছেন: ছাত্রলীগের বাড়াবাড়ির কারণে হাসিনা একবার ছাত্রলীগের কর্ণধারের পদ ছেড়ে দিয়েছিলেন। উনি তো বলেছেনই বাসা বাড়িতে নিরাপত্তা দিতে পারবেন না । সবকিছু হাসিনার উপর নির্ভর করে কেমনে?

২৫ শে জুলাই, ২০১৭ সকাল ৯:২১

চাঁদগাজী বলেছেন:


সরকার, প্রশাসন ও দল এমনভাবে অবস্হানে আছে, সবকিছু শেখ হাসিনাকেই করতেই হবে।

২৬| ২৫ শে জুলাই, ২০১৭ সকাল ১১:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ছাত্রদের একটা কমন প্লাটফর্ম থাকতে পারে, তাদের নিজস্ব দাবি-দাওয়া আদায়ের জন্য। কিন্তু পলিটিক্যাল উইং নয়।

তবে, আমার মনে হচ্ছে, বর্তমান প্রেক্ষাপটে এই ভয়ঙ্কর রিস্ক কোনো দলই নেবে না। ইনিশিয়েটিভ নিয়ে জাতীয় পার্টি সবার আগে ছাত্রসংগঠন ডিসসল্ভ করেছে, অন্য দলগুলো সে-পথে যায় নি।

ছাত্ররাজনীতি কোনো জনকল্যাণমুখি কর্মকাণ্ড নয়- এটা স্বার্ধসিদ্ধিমূলক মহৎ কাজ, এটা মনে রাখলেই আমাদের আর কোনো মনোকষ্ট থাকবে না :)

২৫ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১৪

চাঁদগাজী বলেছেন:


জাতীয় পার্টি গঠন করা ছিল জাতির বিরু্দ্ধে ষড়যন্ত্র; এরশাদ ছাত্র রাজনীতি বন্ধ করার দরকার ছিল ১৯৯২ সালে।
জাতিকে রাখাল ছেলে বানায়েছে ছাত্র রাজনীতি

২৭| ২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:০৫

প্রামানিক বলেছেন: ছাত্র রাজনীতি বন্ধ হবে না।

২৫ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১৯

চাঁদগাজী বলেছেন:


তা এখন হবে না, ব্লগারের জানুক যে, এখন উহা বন্ধের সঠিক সময়।

২৮| ২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:৩৮

ধ্রুবক আলো বলেছেন: আবিস্কারক, ডাক্তার, ইন্জিনিয়ার, ম্যানেজমেন্ট প্রফেশানেল, দক্ষ শিক্ষিত শ্রেণী; পেটোয়া বাহিনীর অবসান হওয়ার দরকার।
বাংলাদেশে ছাত্র রাজনীতির নামে যা হয় তা হলো মেধার অবচয়!! অবচয় মানে ধীরে ধীরে ক্ষয় হয় যাওয়া। যারা ছাত্র রাজনীতি করে তাদের 99% ছাত্রই লেখাপড়ার সাথে সম্পৃক্ততা নেই।

যদি ছাত্র রাজনীতি দরকার থাকে তাহলে ছাত্রদের পড়াশোনার তদারকির জন্য একটা মনিটরিং রাখা অত্যাবশ্যক কিন্তু তা অসম্ভব!!

২৫ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে ইউভার্সিটিতে যা পড়ালেখা হয়, আমেরিকার ১২দশ ক্লাশে তা হয়; কারণ ছাট্র রাজনীতিবিদরাই আজকের শিক্ষক।

২৯| ২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বাংলাদেশ লিবারেশন ফোর্স আমার জানাশোনা কম তাই বিষয়টা একেবারে নতুন শুনলাম। এটা কি স্বাধীনের পর গঠিত হয়েছিল?

২৫ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১১

চাঁদগাজী বলেছেন:


না, এটা স্বাধীনতা যুদ্ধের মাঝখানে গঠিত হয়েছিল। মুক্তিযোদ্ধারা "এফএফ" ( ফ্রিডোম ফাইটার) নামে পরিচিত ছিলেন; বিএলএফ গঠন করা হয়েছিল মোটামুটি এফএফ যেন স্বাধীনতার পর, দেশ চালনা করতে না পারে, সেটাকে লক্ষ্য রেখে; তাজুদ্দিন সাহেব, মনে হয়, সেই কারণে ক্ষমতা হারায়েছিলেন।

৩০| ২৫ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১১

রক বেনন বলেছেন: কিন্তু ছাত্র রাজনীতি করা কয়জন ছাত্র রাজনীতিবিদ হতে পেরেছে? ৫০ জনের ভিতর হয়তো ২-৩ জন মন্ত্রী হয়েছে, ১/২ জন মেয়র, ৫/৬ জন কমিসনার/ইউপি চেয়ারম্যান!! আর বাকিরা??

২৫ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১৬

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব ছাট্র রাজনীতিবিদ ছিলেন, দেখেছেন কি হলো? তাজুদ্দিন সাহেব ছাত্র রাজনীতিবিদ; পিন্টু, জয়নাল হাজারী, আমাদের মাল সাহেব!

৩১| ২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: এই বাহিনী বন্ধ করে দিলে মুরব্বি বাহিনীর কি হপে...............? মুরব্বিরা কি মাঠের "সেই" কামগুলা কি করতে পারবে ? মুরব্বিদের সহায়ক বাহিনী তো লাগবেই; যেখানে ছাত্ররাই ছিলো একমাত্র বিশ্বাসী ও ত্যাগী :)

২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:


সবার অবস্হা দেলোয়ার হোসেন ভুঁইয়া, জয়নাল হাজারী ও পিন্টুর মতো হবে।

৩২| ২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

নতুন বলেছেন: দেশে ছাত্র রাজনিতি বন্ধকরলে টেন্ডারবাজি/ সন্ত্রাস কমে যাবে।

২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:


ছাত্র রাজনীতির ফলে, ক্রমাগতভাবে মেধাহীন চোরেরা দেশের ক্ষমতায় চলে আসছে।

৩৩| ২৬ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: চমৎকার পোস্ট।
দারুণভাবে সহমত পোষন করছি।

২৬ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:



আমরা অনেকেই এই ভয়ংকর মাফিয়াদের বিপক্ষে এক হচ্ছি

৩৪| ২৬ শে জুলাই, ২০১৭ রাত ৯:২২

স্বতু সাঁই বলেছেন: ছাত্র রাজনীতি না থাকলে রাজনীতিকরা দুর্নীতির আরও সুযোগ পেয়ে যাবে। বর্তমানে ছাত্র রাজনীতি নিষ্ক্রিয় হওয়ার কারণে রাজনীতিকদের দুর্নীতি মাত্রাতিরিক্ত পরিমানে বেড়ে গেছে। দেশে যদি ছাত্র রাজনীতি সক্রিয় থাকতো তাহলে এমনটা ঘটতে পারতো না।

২৭ শে জুলাই, ২০১৭ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:



আপনার ভাবনা ভালো, সেজন্যই আমেরিকা ও কানাডা বাংলাদেশের রাজনৈতিক পদক্ষেপগুলোকে অনুসরণ করার চেস্টা করছে; আপনার ভাবনা শক্তি কি সীমিত?

৩৫| ২৭ শে জুলাই, ২০১৭ সকাল ১১:৫৬

স্বতু সাঁই বলেছেন: জ্বী না। আমি স্বেচ্ছা-ক্রীতদাস নই। তাই আমার ভাবনার সীমা অপরিসীম। যারা স্বেচ্ছা-ক্রীতদাস তাদের ভাবনা প্রভূর পদ-লেহনের আশেপাশেই থাকে। এর থেকে বেশী দূর বিস্তৃতি লাভ করতে পারে না। প্রভূর পাদুকায় যদি গু(মল) লেগে থাকে, তাহলে সেই গু লেহনে অমৃত উপভোগ করে। প্রভূর শত অনিয়মকে মনে হয় নিয়ম, শত অনৈতিককে মনে হয় নীতিকথা। প্রভূ যদি পিশাচও হয় তবে দেবতা ভেবে প্রণতি জানায় শত শত বার। এমনই হয় স্বেচ্ছা-ক্রীতদাসের ভাবনার জগৎ। নচেৎ কি করে বলতে পারি সারা বিশ্ব যারা শোষন করে, লুন্ঠন করে, নিপীড়ন চালায়, অস্ত্র বিক্রির উদ্দেশ্যে যারা হত্যাযজ্ঞ চালায় অমানবিকভাবে, তারাই সভ্য জাতি। তাদের আদর্শই একমাত্র আদর্শ। তাদেরকে অনুসরণ করা সকলের কর্তব্য, এসব ভাবনা কেবল স্বেচ্ছা-ক্রীতদাসরাই ভাবতে পারে। কারণ তাদের ভাবনার সীমা যে প্রভূর পদ-লেহনেই সীমাবদ্ধ।

আপনার প্রত্যুত্তরে মনে পড়ে গেলো আমার এক প্রতিবেশীর একটি ঘটনার কথা। খুব দরিদ্র পরিবার ছিলো। নিজের এক খণ্ড জমি ছিলো, বাকি বর্গা নিয়ে আবাদ করে সংসার চালাতো। কিন্তু তবুও সংসার চালানো দুষ্কর হয়ে উঠতো। কারণ অজ্ঞতার কারণে সন্তান নিতে নিতে পাঁচটা নিয়ে ফেলেছিলো ততদিনে। ভুলের জন্য আফসোস করে, কিন্তু নিবারণের তো কোনো উপায় নেই। ভূমিতে লাঙ্গল যখন চষেছে, জোয়াল ঘাড়ে ধরে রাখতেই হবে। ভার কিছুটা লাঘব করার জন্য ছেলে মেয়েদের বাবুদের বাড়ীতে কিষাণ কিষাণীর কাজে পাঠায়। তেমনি এক মেয়ে বাবুদের বাড়ীতে কাজ করতো মাসোহরা। বাবুদের বাড়ীতে থাকতে থাকতে বাবুদের কিছু কিছু বুলি শিখেছে। কোমর দুলিয়ে হাঁটতে শিখেছে। পোষাকটা একটু গুছিয়ে পরা শিখেছে। এক ঈদের বিকালে কাজের ফাঁকে মেয়েটি নিজের বাড়ীতে সকলের সাথে দেখা করতে আসে। এসেই মায়ের পেঁচানো শাড়ী পরা দেখে বলে, 'তুই আজও ক্ষ্যাত হয়েই থাকলি। ঈদেরদিন শাড়ীটা একটু কুঁচি দিয়ে পরবি তাও পরতে পারিস না। আয়, আজ তোকে কুঁচি দিয়ে শাড়ী পরিয়ে দি।' এই বলে সে মাকে কুঁচি দিয়ে শাড়ী পরিয়ে দিলো। কিছুক্ষন পরে আমি তাকে, কাছে ডেকে বসাই। জিজ্ঞাসা করি, 'আচ্ছা মা, বাবুদের বউদের মত কুঁচি দিয়ে শাড়ী পরা খুব সুন্দর শিখেছো। আচ্ছা মা একটু গল্প শুনাও তো দেখি, বাবুদের বাড়ীতে কি কি আপকর্ম হয়?' আমার কথা শুনে লজ্জায় তার মুখ লাল হয়ে যায়। তারপর বলে, 'কাকা, আমি ওসব বলতে পারবো না। ওসব উচ্চারণ করে বলার নয় যে।' আমি মাথায় হাত বুলিয়ে বললাম, 'মা, ওরা নিজেদের নোংরামী লুকানোর জন্য পোষাক আষাক সুন্দরভাবে পরিপাটি করে পরে। সেটাই ওদের আসল পরিচয় নয়। কিন্তু তোমার মা পেঁচিয়ে যেভাবে শাড়ী পরেছিলো, তার মধ্যে ছিলো তাঁর সারল্যতা এবং বাস্তবতা। মানুষকে বাস্তবতার উর্ধ্বে যেতে নেই। তাহলে মানুষ আর মানুষ থাকে না।' আমার কথা শুনে মাথা দুলিয়ে বললো, 'জ্বী কাকা, আপনার কথা মনে রাখবো।'

২৭ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


ভালো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.