নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আপনি যদি তাজুদ্দিন সাহেব হতেন, কি করতেন?

০৩ রা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৫



খুব ভোরে, সকাল ৫টার দিকে যদি আপনি শুনতেন যে, দেশের মিলিটারী শেখ সাহেবকে স্বপরিবারে মেরে ফেলেছে, এবং আপনি যদি তাজুদ্দিন সাহেব হতেন, আপনি কি করতেন? আপনি কি করতেন, সেটা আপনি জানেন; আমার ধরণা, আমাদের আসল তাজুদ্দিন সাহেবের দরকার ছিল, সাথে সাথে পালিয়ে যাওয়া। যারা শেখ সাহেবকে হত্যা করেছে, তাদের লিষ্টে আরও নাম থাকার কথা; শেখ সাহেবের পরের নামটা নিশ্চয় তাজুদ্দিন সাহেবের ছিলো।

যুদ্ধের মাঝে তাজুদ্দিন সাহবে সম্পর্কে আমরা জানতাম যে, উনি আমাদের সরকারের প্রাইম মিনিষ্টার, তিনি দিনরাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন অফিসে বসে; ভলনটিয়ার সৈন্যদের নিয়ে গঠিত সেনাবাহিনীর যুদ্ধ পরিচালনা করছেন, বিশ্বের সাথে যোগাযোগ করছেন, আমাদের মুল সাপোর্টার ভারত ও রাশিয়ার সাথে কাজ করছেন বিশ্বের সাপোর্ট পেতে।

প্রবাসে ৯ মাসের সরকার তিনি কিভাবে চালিয়েছেন, আমরা অনুমানে জেনেছি, উনাকে কখনো দেখিনি আমরা; আমরা ত্রিপুরার কাছেই ছিলাম, আমরা ব্যস্ত ছিলাম, তিনিও ব্যস্ত ছিলেন; এরপরও যদি উনি সময় করে এসে আমাদের দেখে যেতেন, উনার অনেক অভিজ্ঞা হতো, মুক্তিযোদ্ধারা উনাকে নিজের মানুষ হিসেবে পেতেন, জানতেন, পরিচয় হতো। যুদ্ধের পরেও, ১ লাখের এই ভলনটিয়ার বাহিনীর সাথে উনি দেখা করেননি কোনদিন; দেখা সাক্ষাতের আগেই সবাইকে ঘরে ফিরায়ে দিয়েছেন; ৯ মাসের যুদ্ধের পর, সৈনিকদের বাড়ী পাঠানোর আগে, একবার কি ধন্যবাদও বলার দরকার ছিলো না? মানুষ চলে গেছেন নিজের বাড়ীতে, উনাকে ভুলে গেছেন মানুষ!

যাঁদের বেতন দিতে হতো না, যাঁদের থাকা খাওয়া নিয়ে উনাকে ১দিনও ভাবতে হয়নি, তাঁদেরকে দেশের কাজ না দিয়ে বাড়ী কেন তিনি পাঠালেন? এটা ছিলো ভয়ংকর ভুল; ওঁরা যদি সরকারের সাথে থাকতো সেদিন, কেহ শেখ সাহেব কিংবা তাজুদ্দিন সাহবের কোন ক্ষতি করতে পারতো না।

উনাকে গ্রেফতার করার পর, কেহ উনাকে উদ্ধার করার চেস্টা করেননি; যেই ১ লক্ষ মানুষ উনার সরকারের ভলনটিয়ার সৈন্য ছিলো, যদি তাদের সাথে উনার সম্পর্ক থাকতো, উনাকে কি কেহ আটকিয়ে রাখতে পারতো? আমার মনে হয় না, উনাকে আটকিয়ে রাখার মতো বাংগালী এই বাংলায় থাকার কথা নয়।






মন্তব্য ৩৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৮:২৩

জেন রসি বলেছেন: তিনি একজন অসাধারন নেতা ছিলেন। কিন্তু মানুষ ভুলের উর্ধ্বে না। আর এসব কিছুটা আপেক্ষিক ব্যাপার। তিনি এমন এক ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন যার কিছুটা তিনি অনুমান করতে পেরেছিলেন। আমার জানা মতে, বঙ্গবন্ধুকেও তিনি সতর্ক করার চেষ্টা করেছিলেন।

০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


আমার ধারণা, উনি পার্টির ভালো সংঠক ছিলেন, নেতৃত্বের কোন কিছু উনার ভেতর ছিলো না; বিনে বেতনে, বিনা খাবারে, বিনা সাপোর্টে, বিশ্বে কেহ কোনদিন যুদ্ধ করেনি, মুক্তিযোদ্ধারা করেছিলেন; যাঁরা ৯ মাস যুদ্ধ করেছিলেন, প্রাণ দিয়েছিলেন, তাঁরা আরও ৯ বছর উনার হয়ে জাতির জন্য বিনে পয়সায়, বিনা-খাবারে কাজ করতেন; তিনি সেটা বুঝতে সক্ষম হননি; কোন নেতৃত্ব উনার মাঝে আপনি দেখছেন, কে জানে!

২| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৮:২৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন: কেন ১ লক্ষ ভলান্টিয়ার এগিয়ে আসেনি তার পিছনে কিছু কারণ ছিল।

০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:


কারণ সহজ, উনি ওঁদের সাথে পরিচিতও হননি কোনদিন, একবার হাতও মিলাননি, একবার মুখের উপর ধন্যবাদও দেননি; মানুষ নিজের থেকে যুদ্ধে গেছেন, প্রাণ দিয়েছেন; যাঁরা বেঁচেছিলেন, তাঁরা পোড়া বাড়িতে ফিরে গেছেন, তিনি তাঁদের চিনতেনও না।

৩| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৮:৫৬

বিলিয়ার রহমান বলেছেন: জেলে যেতাম, গুলি খেতাম আর মরে যেতাম!!

০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


উনার উচিত ছিলো কোটী মানুষের কষ্টে অর্জিত এই দেশকে আইয়ুব খানের সন্তানদের থেকে রক্ষা করা, উনার উচিত ছিলো সাপের থেকে নিজকে রক্ষা করা ও সাপকে ঝাাপিয়ে ঢুকায়ে নাচানো

৪| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:০০

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: বংগবন্ধু আর তার সহচরদের কি সবকিছুতে ওভার কনফিডেন্স থাকত?

০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:১৭

চাঁদগাজী বলেছেন:


উনাদের কনফিডেন্স ছাত্রলীগ লেভেলে ছিলো, উনারা সবাই ভালো ছাত্রনেতা ছিলেন, কিন্তু দেশটি আসলে একটা দেশ ছিলো, ইহা কখনো ছাত্রদেশ ছিলো না।

৫| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:০৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: পালিয়ে যাওয়াটা হয়তো অসম্মান বোধ করেছিলেন, যদিও তাঁর বেঁচে থাকাটা জরুরী ছিল।

বাংলার মীরজাফরদের চেনা বড়ই মুশকিল!!

০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:


বাংলায় নয়, সারা বিশ্বে তখন মিলিটারী ছিলো সমস্যা, আমরা পাকী মিলিটারীর কারণেই যুদ্ধে গিয়েছিলাম, উনি অনুধাবন করতে ব্যর্থ হয়েছেন

৬| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি শেখ মুজিবকে অন্ধর মত ভালোবাসি। তাই তার হত্যাকান্ডের পর মাথায় আসেনি কী করা উচিত। কারণ, আমি তখন আর তাঁর রাইট হ্যান্ড ছিলাম না। কিছুদিন আগেই আমাকে মন্ত্রীসভা থেকে পদত্যাগ করতে বলা হয়েছিল...

০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


সমস্যা হলো, রাইট হ্যান্ড বা লেফ্ট হ্যান্ডের ব্যাপার নয়; যারা শেখ সাহেবকে মেরে ক্ষমতা দখল করছে, তারা নিজেদের টিকে রাখার জন্য সামনের দিন গুলোতে কি ব্যবস্হা নিতে পারে, সেটা ভাবলেই উনি সেখানে নিজের নাম দেখতে পেতেন।

উনি একদিন যাদেরকে রাস্তায় রেখে নিজের বাড়ীতে চলে গিয়েছিলেন, রাস্তার সেই লোকদের কাছে ফিরে গেলে ইতিহাস অন্য রকম হতে পারতো।

৭| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:৪০

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: কথাটা ভুল বলেন নি..............এই দু:খের দিনে উনার বিদেহী আত্মার প্রতি বিনম্র শ্রদ্ধা

০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:


এখন আমাদের জন্য একটা পথই বাকী আছে, উনার বিদহী আত্মার জন্য দোয়া করা; উনি যদি নিজকে রক্ষা করতেন সেদিন সঠিকভাবে, আইয়ুবের অনেক সন্তানই বিদেহী হয়ে যেতো, এদেশ এভাবে পথ হারাতো না

৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ১২:১৯

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


আমার মনে হয়, নেতাদের --
১. কোন লক্ষ্য ছিল না
২. কোন পরিকল্পনা ছিল না
৩. কোন ঘটনার প্রতিক্রিয়া হিসাবে কিছু একটা করতেন
৪. রাজনীতি সম্পর্কে পরিষ্কার ধারণা ছিল না
৫. আন্তর্জাতিক সম্পর্ক বা আন্তর্জাতিক রাজনীতি সম্পর্কেও কোন ধারণা ছিল না
৬. রাষ্ট্র পরিচালনার মৌলিক বিষয়গুলি সম্পর্কে সাধারণ ধারণাও ছিল না।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:


নেতারা ভোটে জয়ী হয়েছিলেন, দেশ চালাতে চেয়েছিলেন, যেভাবে পাকিস্তান চলে আসছিলো; হঠাৎ কিভাবে এক দেশ পেয়ে গেলেন, উনাদের কোন ধরণা ছিলো বলে মনে হয় না।

৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ১:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার শেষ প্রতিমন্তব্যটা খুবই তাৎপর্যপূর্ণ। তখন সবাই আনকোরা। আর যেহেতু, 'বাঙালী' তাই হঠাৎ ক্ষমতা পেয়ে চুরি, দুর্নীতি, লুটপাট, রক্ষীবাহিনী, দুর্ভিক্ষ, সিরাজ শিকদার, জাসদ, মাসদ, বাকশাল সব মিলে হজবরল অবস্থা একটা নতুন দেশের। সেখানে তাজউদ্দিনও হতভম্ব। কারণ, বঙ্গবন্ধুকে কেউ হত্যা করতে পারবে এটা কারো ধারণাতেই ছিল না। আবার হত্যা করার পর তো হত্যাকারীরাই সব কলকাঠি নাড়াচ্ছিল। সেখানে তাজউদ্দিন বা ৪ নেতার উপরও তারা শোধ নিবে কে জানত...

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ২:০০

চাঁদগাজী বলেছেন:


তাজুদ্দিন সাহেবর একটা সরকার ছিলো ১৯৭১ সালে: ২৫ জন মিষ্টার, ২২ জন সেক্টর কমান্ডার, ১ লাখ ২০ হাজার সৈন্য। ১৯৭২ সালের জানুয়ারীতে উনার সরকার ছিলে, ২৫ জন মিনিস্টর, বেংগল ও ইপিআর চাকুরীতে; ১ লাখ সৈন্য "বাতাস" হয়ে গেছে!
এসব মানুষ কিভাবে দেশ চালায়েছেন বুঝা মুশকিল।

১০| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ২:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: স্বয়ং শেখ মুজিব নাকি কোনদিন মুজিবনগর যাননি। এলা বুঝেন, তাজউদ্দিন কীভাবে মুক্তিযোদ্ধাদের কাছে যাবেন?

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ২:২৯

চাঁদগাজী বলেছেন:


মুক্তিযোদ্ধাদের বাদ দিলে, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ বলতে কিছু হয় না; উনার ভুলের কারনে ভয়ংকর সব ঘটনা ঘটার সুযোগ তৈরি হয়েছিলো।

১১| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৮

খাঁজা বাবা বলেছেন: ৭৫ এ কি উনি সরকারে ছিলেন?

০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৮

চাঁদগাজী বলেছেন:


না, উনি সরকারের ছিলেন না; তবে, সেই সময়ে শেখ সাহেবের থেকেও উনার জনপ্রিয়তা বেশী ছিল।

১২| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ সকাল ১১:০১

রাজীব নুর বলেছেন: আমার কাছে তাজউদ্দিনের জীবনী নিয়ে একতা বই আছে। উনার মেয়ে লিখেছেন। বইটা এখনও পড়া হয়নি।
খুব শ্রীঘই পড়বো।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৭

চাঁদগাজী বলেছেন:



উনার মেয়ে শিশুদের বই লেখে আমেরিকার ভার্জিনিয়ায়।

১৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ দুপুর ১:৪৪

নিয়াজ সুমন বলেছেন: হতে পারে কোথাও কোন বড় ধরনের ঘাপলা ছিলো !!!

০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৬

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, বড় ঘাপলা হলো, দক্ষতাহীন রাজনীতিবিদ

১৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ দুপুর ২:৪২

ব্লগ সার্চম্যান বলেছেন: আপনার শিরোনামের মত করেই আপনার কাছে প্রশ্ন থাকলঃ আপনি যদি তাজুদ্দিন সাহেব হতেন, কি করতেন?

০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:



আমি হলে পালিয়ে যেতাম, এরপর সব মুক্তিযোদ্ধাদের একত্রিত করে, আওয়ামী লীগকে এক করে, ক্যু'র সাথে জড়িত নয়, সেই সব অফিসারদের সাহায্য নিয়ে, দেশে সর্বদলীয় সরকার গঠন করতাম।

১৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

জাহিদ অনিক বলেছেন:

আমি তাজুদ্দিন হলে অবশ্যই যুদ্ধ পরবর্তী সময়ে যোদ্ধাদের ধন্যবাদ ও হাতে হাত মেলাতাম।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

চাঁদগাজী বলেছেন:



উনি এই সামান্য কিন্তু দরকারী কাজটি করেননি বলে, বাংলার শক্তিধরদের চিনতে পারেননি।

১৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

জাহিদ অনিক বলেছেন:

আপনার কি মনে হচ্ছে সেটা ওনার দাম্ভিকতার জন্য ? নাকি উনি ব্যাপারটায় গুরুত্বই দেন নি, অথবা ভুলেই গিয়েছিলেন। !

সোহেল তাজকে রাজনীতি বিমুখ হতে দেখে আপনার কি বক্তব্য ?

০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:


তাজুদ্দিন সাহেব যুদ্ধের মাজেও দক্ষতা দেখাননি; তিনি যু্দ্ধক্ষেত্রে আসেননি। উনি ঘটনার ওজন বুঝতে সক্ষম হননি।

সোহেল তাজ জানে যে, সে রাজনীতি বুঝে না, উনি নিজকে জানেন; কিন্তু ড: হাছান নিজের সম্পর্কে বুঝে না, তিনি মনে করেন যে, তিনি রাজনীতি বুঝেন।

১৭| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৫

ধ্রুবক আলো বলেছেন: আসলে ভাই, আমরা অনেক কিছুই সঠিক জানি না। উনাকে এবং তিন নেতাকে আটক করা হলো তখন সেনা বাহিনীর নিজেদের মধ্যে একটা দ্বন্দ চলছিলো। আমি যতটুকু জানি বললাম।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:


সেনা বাহিনীর খুবই সামান্য অংশ শেখ সাহেবকে হত্যা করেছিল; জিয়া পাকিস্তান প্রত্যাগত অংশের সাপোর্ট পেয়েছিল, কিন্তু মুক্তিযুদ্ধে অংশ-নেয়া অংশ একটা সমাধান চাচ্ছিল; তারা শেখ সাহবের ফ্যান ছিলো না, কিন্তু উনাকে হত্যার পক্ষে ছিলো না। যারা উনাকে হত্যার পক্ষে ছিলো না, নভেম্বরে ক্ষমতা দখল করার পর, আবারো পরাজিত হয়; ১ম পক্ষ ( যারা ১৫ই আগষ্ট ঘটায়) তারা নিজেদের পথ পরিস্কার করার জন্য তাজুদ্দিন সাহেবকে হত্যা করে; বাকী ৩ জন ওখানে থাকার কারণে প্রাণ হারায়েছেন।

১৮| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:৩৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ওনার অসাধারণ নেতৃত্বগুন ছিল।






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:০৬

চাঁদগাজী বলেছেন:


আমার সন্দেহ আছে; উনার মৃত্যু অনেক কিছু বলছে

১৯| ০৮ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৪

গরল বলেছেন: আসলে পরিকল্পনার অভাব, আবার ক্ষমতা হারানর ভয়েই তারা জীবন হারান। বলেনতো ২১শে আগষ্টে হাসিনা নিহত হলে আওয়ামীলিগের কি হত কে ধরত দলের হাল? নিজের অবর্তমানে কাজ চালিয়ে নেওয়ার মত ডেলিগেশন উনারা কাউকে দিতে চান না, কারণ কি? এবং সেই পর্যায়ের কাছাকাছিও কাউকে যেতে দিতে চান না নিজের পজিশন হারানর ভয়ে। আজ যদি দেশে এমন কোন অবস্থার সম্মুখীন যে প্রধানমণ্ত্রীকে আনিসুল হকের মত কোমায় যেতে হয় তাহলে সে পরিস্থিতি সামাল দেওয়ার কোন প্লান বা আমরা আইটির ভাষায় Disaster Recovery Plan and Business Continuity Plan বলে সরকারে কিছু আছে কিনা আমার জানা নেই। থাকলে বঙ্গবন্ধু বা জিয়া নিহত হওয়ার পর শুধু সরকার না দলটাই ছন্নছাড়া হয়ে যেত না। নেতা হতে হলে সঠিক পরিকল্পনা করার যোগ্যতা না থাকলে পরিকল্পনাবিদ নিয়োগ দেয়া যেতে পারে। সরকারের উপদেষ্টাদের তাহলে কাজ কি আসলে।

০৮ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


আপনি যা পর্যবেক্ষণ করে তাই ঘটে এসেছে; শেখ সাহেবের মৃত্যুর পর তা ঘটেছে; শেখ হাসিনার পরে আবারও ঘটবে, মনে হয়।
শেখ হাসিনার উপদেষ্টাদের কাজ হচ্ছে, সরকারের বিপক্ষ দলের বিরুদ্ধে কথা বলা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.