নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

উ: কোরিয়া ও চীনারা ট্রাম্পের নড়বড়ে অবস্হা বুঝে ফেলেছে।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:০৬



প্রেসিডেন্ট ট্রাম্প ১২ দিনের এশিয়া ভ্রমনে আছে; জাপান, দ: কোরিয়া ঘুরে চীন সফরে গেছে; এরপর যাবে ভিয়েতনাম; সর্বশেষ ফিলিপাইনে এশিয়া পেসিফিক উন্নয়ন সামিটে উপস্হিত থাকবেন।

সরকার প্রধানের, কিংবা সরকারের প্রতি মানুষের সমর্থন না থাকলে, আসলে পুরো জাতি বিশালভাবে ক্ষতিগ্রস্ত হয়; ব্যক্তিগতভাবে প্রেসিডেন্ট ট্রাম্প চায় যে, উ: কোরিয়া স্হায়ীভাবে আনবিক শক্তিতে পরিণত না হোক, এবং আমেরিকান জনতাও তাই চেয়ে আসছে; কিন্তু ট্রাম্পের প্রতি মানুষের তেমন আস্হা না থাকাতে উল্টোটা ঘটলো।

উ: কোরিয়া জিতে গেছে, ট্রাম্পের রাস্ট্রীয় সফরের সময় চীন উ: কোরিয়াকে চাপ দেয়ার পক্ষে, কিংবা আমেরিকার পক্ষে কিছুই বলেনি; নিজ দেশে ট্রাম্পের অবস্হা নড়বড়ে অবস্হা বুঝতে পেরে, উত্তর কোরিয়া নিজের অবস্হানকে শক্ত করে নিয়েছে সহজেই, এখন আমেরিকাকে মেনে নিতে হবে যে, উত্তর কোরিয়া একটি আনবিক শক্তি। অবশ্য এটি বিশ্বের জন্য ভালো হয়েছে; অকারণে একটি আনবিক যুদ্ধ এড়ানো সম্ভব হচ্ছে! দ: কোরিয়া ও জাপান কোন অবস্হায় যুদ্ধ চাচ্ছে না; যুদ্ধ হলে বাংলাদেশ মোটামুটি থেমে যাবে। কোরিয়ান পার্লামেন্ট ট্রাম্পের বক্তৃতা পুরোপুরিভাবেই প্রত্যাখান করেছে; ট্রাম্প দ: কোরিয়ান পার্লেমেন্টে বক্তৃতার সময়, কিম পরিবারের সবাইকে পাগল, চোর-ডাকাত,বাটপার, ডিক্টেটর বলে সন্বোধন করেছে; এগুলোর প্রতি দ: কোরিয়ানরা উৎসাহ দেখায়নি; দ: কোরিয়ার লোকজন যুদ্ধের ভংকর ফলাফল অনুমান ও অনুধাবন করছে।

চীন,রাশিয়া ও আমেরিকা ২ কোরিয়ার এক হওয়ার বিপক্ষে কাজ করে যাচ্ছে, দক্ষিণ কোরিয়ানরা তা বুঝে; কিন্তু উ: কোরিয়ার ফানাটিক মিলিটারীকে কিছুতেই বুঝাতে পারছে না দক্ষিণ কোরিয়ার লোকজন; দ: কোরিয়া অপেক্ষা করতে চায়, সময়ের সাথে কিম পরিবার ক্ষমতা হারাতে পারে, হয়তো।

আমেরিকানদেরও অপেক্ষা করার দরকার; কারণ, উ: কোরিয়া যেই অবস্হানে আছে, এখন যুদ্ধে গেলে দ: কোরিয়ায় ও জাপানে রক্তের বন্যা বয়ে যাবে; সর্বোপরি এখনকার মতো থাকলে, উ: কোরিয়া কোন অবস্হায় আমেরিকা, দ: কোরিয়া বা জাপানকে আক্রমণ করবে না। আসলে, আমেরিকা যদি কিছু না বলে, এক সময় রাশিয়ানরা নিজের থেকে কোরিয়াকে সাহায্য করা বন্ধ করে দেবে; কারণ, সাংস্কৃতিকভাবে রাশিয়ানরা কোরীয়ানদের ফ্যান নন। বাকী থাকছে চীনারা; আমেরিকা যদি নিজের বাজারকে কন্ট্রোল করে, চীনাদের ভুয়া মালপত্রের বাজার ছোট হয়ে আসবে।

ট্রাম্পের প্রতি মানুষের সমর্থন কমে যাওয়া ও স্পেশাল কাউন্সেলর মুলারের তদন্ত বিশ্বের জন্য ভালো হয়েছে; কারণ, সীমিত আনবিক যুদ্ধ বলে, কোন কিছু পৃথিবী এর আগে দেখেনি; এবং তা যে সীমিত থাকবে বলে তার নিশ্চয়তা নেই; কারণ, চীনাদের চরিত্র বলতে কোনকিছু নেই; তারা যেকোন কিছু করতে সক্ষম, বিশষ করে পুটিনের সমর্থন পেলে।

মন্তব্য ৫২ টি রেটিং +২/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সীমিত আনবিক যুদ্ধ বলে, কোন কিছু পৃথিবী এর আগে দেখেনি; এবং তা যে সীমিত থাকবে তার নিশ্চয়তা নেই; কারণ, চীনাদের চরিত্র বলতে কোনকিছু নেই; তারা যেকোন কিছু করতে সক্ষম, বিশষ করে পুটিনের সমর্থন পেলে।


কথাটা খুবই সত্য। আনবিক যুদ্ধ কখনো সীমিত থাকবে না। এর যে ভয়াবহ ধ্বংসযজ্ঞ, তাতে একবার কোন দেশ এই অস্ত্র প্রয়োগ করলে তাকেও এর শিকার হতে হবে। আর বিশ্ব রাজনীতির কুটিল মারপ্যাঁচে পড়ে তখন অনেক দেশই আনবিক যুদ্ধে জড়িয়ে যাবে।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:


এই মহুর্তে চীনা ও রাশিয়ান সরকারে যারা আছে, এগুলো কোন নেতা নয়, এরা দখলদার; এরা কি করবে, কেহ জানে না; এগুলো গর্বাচভ বা চৌ এন লাই নয়।

তৃতীয় বিশ্বের দেশগুলো শেষ হয়ে যাবে; বাংলাদেশের কাপড় কেনার জন্য কাউকে পাওয়া যাবে না ১০/২০ বছর।

২| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:২৭

মনিরা সুলতানা বলেছেন: আজকে নিউজ এ দেখলাম ট্র্যাম্প চায়না কে মোবারক বাদ জানিয়েছে ,উত্তর কোরিয়া কে সামলানোর জন্য /শিক্ষা দেয়ার জন্য ।
তবে যুদ্ধ মানেই ভয়াবহতা মানবিক বিপর্যয় ।

সরকার প্রধানের, কিংবা সরকারের প্রতি মানুষের সমর্থন না থাকলে, আসলে পুরো জাতি বিশালভাবে ক্ষতিগ্রস্ত হয়; ব্যক্তিগতভাবে প্রেসিডেন্ট ট্রাম্প চায় যে, উ: কোরিয়া স্হায়ীভাবে আনবিক শক্তিতে পরিণত না হোক, এবং আমেরিকান জনতাও তাই চেয়ে আসছে; কিন্তু ট্রাম্পের প্রতি মানুষের তেমন আস্হা না থাকাতে উল্টোটা ঘটলো।

এইটা একটা ভালো পয়েন্ট ধরছেন ।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার অবস্হা বাংলাদেশের মতো হয়ে গেছে, মানুষ একদিকে, আর ট্রাম্প নিজের দিকে; অবশ্য সম্পদের কারণে আমেরিকানরা টিকে থাকছে; আমাদের মানুষ ভুমধ্য সাগরে নৌকা নিয়ে ইতালী রওয়ানা হয়েছে।

৩| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৭

মনিরা সুলতানা বলেছেন: উপায় কি বলেন ?
দেশে ভাত কাপড় দূরে থাক জানের নিরাপত্তা নাই ,গত কয়েকদিনে গুম এর লিস্ট কেবল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে ।
ভূমধ্য সাগরের অনিশ্চয়তা ও তাদের কাছে দেশে বেচে থাকার চেয়ে বেশি নিশ্চিত ।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


রাজনৈতিক দলগুলোতে ছাত্র রাজনীতিবিদ ও নন-প্রফেশানেল লোকজন ঢুকে এগুলো মাফিয়ায় পরিণত করেছে; মানুষ কোনদিন এগুলোর বিরোধীতা করেনি।

শুনেছেন, কেহ বলেছে যে, ছাত্ররা পড়ালেখা করার কথা, রাজনৈতিক দলের লাঠিয়াল হওয়ার কথা নয়?

৪| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৪২

আমার আব্বা বলেছেন: স্যার আপনার বিশ্নেষন খুব ভাল লাগে অসাধারন

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


আমি যা দেখি, তা বলার চেষ্টা করি, উহা যদি আসল ঘটনার কাছাকাছি হয়ে থাকে, ব্লগারেরা হয়তো নিজের অনুধাবনের সাথে তুলনা করার সুযোগ পাবেন।

৫| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৫১

নূর-ই-হাফসা বলেছেন: ভালো লাগল তথ্য গুলো জানতে পেরে

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


আমার ভালো লাগছে যে, আপনি ব্লগ থেকে ছুটি না নিয়ে, ব্লগিং উপভোগ করছেন!

৬| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: এখন ট্রাম্প কি করবেন?

একটা পরামর্শ দিয়ে উনাকে ইমেইল করা যায়।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্প, পুটিন ও চীনাদের ভুল সিদ্ধান্তের জন্য বিশ্ব আনবিক বোমার সংখ্যা বাড়ছে; যেখানে মানুষ চাচ্ছে যে, সব আনবিক বোমা ধ্বংস করা হোক।

৭| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: ট্রাম্প লোকটার জন্য আমার কেন জানি খুব মায়া লাগে।
আমার ধারনা ট্রাম্পের চেহারার সাথে আমার মিল আছে।

আপনার বিশ্লেষণধর্মী চিন্তা ভাবনা ভালো লাগলো।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:


ওর চেহারার সাথে মিল থাকলে আরব একালায় যাবেন না।

৮| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৫০

সত্যপথিক শাইয়্যান বলেছেন: ট্রাম্পকে ইমেইল করেছিলেন কখনো?

আপনার বিশ্লেষণগুলো ইংরেজী করে বিদেশী পত্রিকায় পাতাতে পারেন মন্তব্য হিসেবে।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্প নিয়ে আমেরিকানরাই জ্বালার ভেতরে আছে।

আমি ইংরেজি ব্লগে ছিলাম কিছুদিন; পরে উৎসাহ হারিয়ে ফেলেছি।

৯| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৪

ইমরান আশফাক বলেছেন: সীমিত আনবিক যুদ্ধ বলে, কোন কিছু পৃথিবী এর আগে দেখেনি; এবং তা যে সীমিত থাকবে বলে তার নিশ্চয়তা নেই; কারণ, চীনাদের চরিত্র বলতে কোনকিছু নেই; তারা যেকোন কিছু করতে সক্ষম, বিশষ করে পুটিনের সমর্থন পেলে।

আসলেই চীনা জাতগুলোর কোন চরিত্র নেই, যখন তখন পাল্টি দিতে পারে সামান্য সুবিধার জন্যে।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০১

চাঁদগাজী বলেছেন:


ওরা আধা মানব, আধা রোবট, কখন বিকল হয়ে যায়, কে জানে!

১০| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ট্রাম্প কি তাহলে একজন প্রতিষ্ঠিত জোকার হতে চলেছে?

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১৪

চাঁদগাজী বলেছেন:


এবারের বিদেশ সফরের পর, তার অবস্হা ভালো হবে মনে করা হয়েছিল, সেটা ঘটেনি; তবে ভালো হলো, আমেরিকানরা ক্রমেই চীনকে বুঝতে পারছে।

১১| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১৩

তারেক ফাহিম বলেছেন:
বিশ্লেষন বরাবরের মতই ভালো লাগলো।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:


অবস্হা বুঝার চেস্টা করছি; জনতা ও ট্রাম্প ভিন্ন পথে চলছে।

১২| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৫

আবু তালেব শেখ বলেছেন: বোমা যখন তৈরিই করে ফেলেছে উঃকোরিয়া তাহলে পারমাণবিক ক্ষমতাধর দেশ হিসাবে সীকৃতি দিলেইতো ল্যাঠা চুকে যায়।
অন্তত একটা ভয়াবহ যুদ্ধ এড়ানো যেত।

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:২৯

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা ও ইউরোপ চেয়েছিল, এদেরকে স্বীকৃতি না দিতে; কারণ, পরে ২ কোরিয়া এক হলে, সাথে সাথে আনবিক পাওয়ারে পরিণত হবে।

এখন আমেরিকা ক্রমেই ডায়ালগের দিকে যাবে।

১৩| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৪০

আবু তালেব শেখ বলেছেন: আর চীনের ভুয়া মাল না থাকলে কিন্তু বিশ্ব চলতো না। চীনের ভুয়া মালই বাংলাদেশের এবং সারা বিশ্বের মানুষ ব্যবহার করছে। সস্তা দামে ভালো সার্ভিস। ভুয়া বললে আমি মানতে নারাজ

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৩২

চাঁদগাজী বলেছেন:


ভুয়া বলা হয়তো ঠিক হয়নি; তবে, আমেরিকা ও ইউরোপ এগুলো ব্যবহার করতে গিয়ে, তাদের দেশের মানুষের জীবনযাত্রার মানকে নীচে নামিয়ে দিয়েছে। আমেরিকা ও ইুরোপ এক সময় ভালো বস্তু কমপরিমানে ব্যব হার করতো।

১৪| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৪০

ডঃ এম এ আলী বলেছেন: যুদ্ধের হুমকি ভুলে সুর মনে হয় নরম হয়ে গেছে ট্রাম্পের ।উত্তর কোরিয়ার সীমান্ত থেকে ৩৫ মাইল দূরে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে দাঁড়িয়ে পাল্টা হুমকির চাপা উদ্বেগের মধ্যেই কিমকে কূটনৈতিক আলোচনায় অংশ নিতে আর্জি জানালেন ট্রাম্প। ।তা হলে কি পিয়ংইয়ংয়ের সঙ্গে আপাতত যুদ্ধ পরিস্থিতি এড়াতে চাইছে ওয়াশিংটন? কিন্তু এখনই এতখানি আশাবাদী কি হতে পারা যাবে ,দিন কয়েক আগেওতো পেন্টাগনও জানিয়ে দিয়েছিল, কিমের পরমাণু ভাণ্ডার ধ্বংস করতে যুদ্ধই একমাত্র পথ।

তবে প্রশ্ন তুলা যায় শত্রুশিবিরের দোরগোড়ায় পৌঁছে গিয়েছেন বলেই কি ট্রাম্প এতখানি সংযত? এই মুহূর্তে সব ঘাঁটি মিলিয়ে ৩০ হাজারেরও বেশি মার্কিন সেনা রয়েছে দক্ষিণ কোরিয়ায়। তাই অনেকেই মনে করেন মুখে আলোচনার কথা বললেও বেপরোয়া কিমকে শিক্ষা দিতে ট্রাম্প আদতে সামরিক সংঘাতের দিকেই এগোচ্ছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে এর একটা ইঙ্গিতও তিনি দিয়েছেন। কিমকে ঠেকাতে এ দিন চিন এবং রাশিয়াকে আরও চাপ বাড়ানোর আর্জি জানালেন মার্কিন প্রেসিডেন্ট। কিমের তরফ হতে ধেয়ে আসা ধারাবাহিক হুমকি সামাল দিতে ট্রাম্প নিজেদের দিক থেকেও আটঘাট মনে হয় বেঁধে রাখতেও চাইছেন। এশিয়া সফর শুরুর আগেই এ জন্য প্রতিরক্ষা খাতে আরও ৪০০ কোটি ডলার বাজেট বরাদ্দের প্রস্তাব তিনি দিয়ে এসেছেন মার্কিন কংগ্রেসে। আর এই সফরে তিনি যে আমেরিকার অস্ত্র ব্যবসাও চাঙ্গা করতে চাইছেন, তাও এখন স্পষ্ট হয়ে গেছে। কিমের ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করে দেওয়ার উপায় বাতলাতে গিয়ে ট্রাম্প জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবেকে আমেরিকা থেকে ক্ষেপণাস্ত্র সরঞ্জাম কেনার পরামর্শ দিয়েছেন। এদিকে দক্ষিণ কোরিয়ায় গিয়েও কয়েক কোটি ডলারের অস্ত্র চুক্তি করে ফেলেছেন মার্কিন প্রেসিডেন্ট।

ঘরে-বাইরে এই সাজো-সাজো রবের মধ্যে তাই যুদ্ধের সম্ভাবনা এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কিন্তু উত্তর কোরিয়াকে বাগে আনার ব্যাপারে ট্রাম্প যে ভাবে চিনের প্রশংসা করেছেন, তাতে অনেকেরই চোখ কপালে উঠেছে। জানিনা পারমানবিক যুদ্ধ যদি এখন বেধেই যায় তাহলে কি জানি আছে আমাদের কপালে !!!

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:



মানুষ ট্রাম্পের সাথে নেই; এইদিক থেকে ভাবলে, ট্রাম্প এডভাইজারদের সমর্থন পাবে না।
আরেক দিক থেকে ভাবলে, সে যদি ভাবে যে, যুদ্ধ আমেরিকানদের এক করবে, তা'হলে ঝামেলা আছে; আমেরিকান প্রেসিডেন্ট একা কিন্তু যুদ্ধ শুরু করার ক্ষমতা রাখে।

১৫| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৪৫

আবু তালেব শেখ বলেছেন: ট্রাম কাকার সাথে আমাদের কিছু নেতার বেশ মিল দেখতে পাচ্ছি।
বিরোধী দলের ঝাকাঝাকি রানা প্লাজার ধস, ইদুরে বাধ কেটে দেওয়া,ভাতের বদলে আলু খাওয়া

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প আমেরিকানদের কিছু সুযোগ নষ্ট করছে সাময়িকভাবে, সেটাকে ফিক্সড করার মতো লোক এদের আছে; আমাদেরগুলো যা নষ্ট করে সেটাকে ঠিক করার মতো কেহ পরে আসে না; নতুনগুলো নতুন সমস্যার সৃস্টি করে।

১৬| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১:০৮

কানিজ রিনা বলেছেন: ইশ্শিরে টেম্পু নানা যদি একটু রহিঙ্গাদের
দেখতে আইত কতইনা ভালা হত।
কক্সবাজার সমুূ্দ্র সৈকতে স্ত্রীর সাথে সাঁতার
কাটত কতইনা ভালা হত। আচ্ছা বাংলাদেশে
কেন আইল না কইতে পারেন?

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে আসার জন্য আমন্ত্রণ জানালে হয়তো চেষ্টা করতো; তবে, এখানে এসে করার কিছু নেই হয়তো; কক্সবাজার যে আছে, সেটা জানে কিনা কে জানে!

১৭| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৩৭

শাহিন-৯৯ বলেছেন: নেতা হওয়ার একটা নিদিষ্ট বয়স সীমা থাকা উচিত। বেশি বয়স হলে মানুষ উল্টা-পাল্টা বকে। ডোনাল্ড ট্রাম্প অনেক বয়সী মানুষ উনি কখন কি বলেন উনি নিজেও তা হয়তো ঠাহর করতে পারে না।

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ২:১৭

চাঁদগাজী বলেছেন:


তিনি নেতা না হয়েই প্রেসিডেন্ট হয়ে গেছেন; এটা আরেক সমস্যা

১৮| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৩:১৯

সচেতনহ্যাপী বলেছেন: এটি বিশ্বের জন্য ভালো হয়েছে; অকারণে একটি আনবিক যুদ্ধ এড়ানো সম্ভব হচ্ছে আপনিকি মনেপ্রানে এমনটা বিশ্বাস করতেন :(

১০ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:০০

চাঁদগাজী বলেছেন:


না, ভালো হতো চাপের মুখে উ: কোরিয়া ও ইরানকে থামিয়ে দিলে ভালো হতো; কিন্তু ট্রাম্প সেটা পারেনি; ট্রাম্প যুদ্ধে গেলে বশ্বযুদ্ধ হয়ে যেতে পারে।

১৯| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৩:২৫

সচেতনহ্যাপী বলেছেন: চীন,রাশিয়া ও আমেরিকা ২ কোরিয়ার এক হওয়ার বিপক্ষে কাজ করে যাচ্ছে, দক্ষিণ কোরিয়ানরা তা বুঝে এটাও বোধহয় তেমনই বিশ্বাস থেকে এসেছে না তো :(

১০ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:০৩

চাঁদগাজী বলেছেন:


চীনারা কোরিয়ানদের ভালো চাহে না, রাশিয়ানরা আমেরিকাকে চাপে রাখতে চায়; আমেরিকার দরকার জাপানের ২ পাশে অবস্হান ঠিক রাখা; জাপানীরা আমেরিকার উপর পুরো নির্ভরশীল

২০| ১০ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:১১

সচেতনহ্যাপী বলেছেন: এটা বাস্তব শত্রুর শত্রু আমার বন্ধু।। বিশ্ব রাজনীতি বোধহয় আমার চেয়েও আপনি ভাল বোঝেন।।
ধন্যবাদ, অকপোট স্বাকারোক্তির জন্য।।

১০ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:২২

চাঁদগাজী বলেছেন:


রাশিয়া,চীন ও আমেরিকার কারণে বিশ্বে অনেক জাতি কষ্ট করছে; ওরা জাতি সংঘে বড় পদ দখল করে পরস্পরের সাথে প্রতিযোগীতায় আছে; এতে করে রোহিংগা, সিরিয়া, ইয়েমেন, আফগানিস্তান তলিয়ে যাচ্ছে।

২১| ১০ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:০০

ধ্রুবক আলো বলেছেন: আমেরিকা যদি নিজের বাজারকে কন্ট্রোল করে, চীনাদের ভুয়া মালপত্রের বাজার ছোট হয়ে আসবে।
ভাই আমেরিকানদের তেমন কোনো মার্কেট নেই। ওরা নিজেরাই চীনের উপর নির্ভরশীল।

১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


চীনাদের উপর ওরা নির্ভরশীল হয়ে গেছে আমেরিকান ব্যবসায়ীরা অধিক লাভ করতে গিয়ে; তারা চাইলে নিজের সবকিছু নিজেরাই চালাতে পারে।

২২| ১০ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:২২

প্রামানিক বলেছেন: চমৎকার বিশ্লেষণ। ধন্যবাদ

১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব আনবিক শক্তিগুলোর কাছে ক্রমেই বন্দী হয়ে যাচ্ছে

২৩| ১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০৫

টারজান০০০০৭ বলেছেন: উত্তর কোরিয়াকে না থামাইলে অন্য রাষ্ট্রগুলোও আণবিক বোমা ও দূরপাল্লার মিসাইল বানাইবে ! ট্রাম্প প্রথাগত শিয়াল রাজনীতিবিদদের মধ্যে একমাত্র খ্যাপা কুকুর !

১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প নিজে রাজনীতিবিদ নন, একজন ব্যবসায়ী মাত্র; একজন ব্যবসায়ী ো আমেরিকান হিসেবে সে বিশ্বকে দেখছে; ভালো হতো যদি ব্যবসায়ী না হয়ে, শুধুমাত্র আমেরিকান হয়ে বিশ্বকে দেখতো

২৪| ১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

আখেনাটেন বলেছেন: বহুদিন আমেরিকা নতুন যুদ্ধে জড়ায় নি। এটা কিন্তু আমেরিকার পররাষ্ট্রনীতির সাথে যায় না। তাই মনে হয় অতি শীঘ্রই অামরা অারেকটা যুদ্ধ-যু্দ্ধ খেলা দেখব।

এখন কথা হচ্ছে সেটা কোন ফ্রন্টে শুরু হবে সেটাই দেখার বিষয়।এশিয়া, আফ্রিকা নাকি ল্যাটিন আমেরিকাতে।

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১০

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার মানুষ বিশালভাবে এখন যুদ্ধ বিরোধী। এবার যত বাংগালী বার্মা আক্রমণের পক্ষে ছিলো, শতকরা এতবেশী আমেরিকান এখন যুদ্ধের পক্ষে নেই।

২৫| ১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

কিম জন উন নিজে কিন্তু খুব ধনী। ২০১৪ সাল পর্যন্ত একটি হিসেবে দেখা গেছে উনি ১২ মিলিয়ন ডলার খরচ করেছেন দামী গাড়ি কেনার পিছনে। উনার ৭ মিলিয়ন ডলারের ইয়ট। কিমের নিজের অনেক বাড়িও আছে!!!

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:


উনি বাংলাদেশের রাজনৈতিক পরিবারগুলো মতো; পার্থক্য হচ্ছে, বাংলাদেশের লোকজন এটম বোমা তো দুরের কথা, সিএনজিও বানাতে পারে না।

২৬| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২৮

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: ইউএস এর পলিটিশিয়ানরা এবং ট্রাম্প নিজেই নিজেকে ক্লাউন হিসেবে প্রতিপন্ন করেছে...........। চীনারা বা কিম'রাতো সেটার ইউটিলাইজেশন ভালভাবেই করবে............

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:২২

চাঁদগাজী বলেছেন:

আমেরিকা খারাপ অবস্হায় আছে; এটা বিশ্বের জন্য অশুভ লক্ষণ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.