নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বিএনপি\'কে "জাতীয় বিপ্লব ও সংহতি দিবস" পালন করতে দেয়া অন্যায়!

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৩০



বাংগালীদের বিপ্লব হোক, কিংবা মিপ্লব হোক, একটাই ছিলো, একটাই আছে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ, যার ফসল হলো, স্বধীন বাংলাদেশ; ১৫ই আগষ্ট, ৩রা নভেম্বর, ৭ই নভেম্বর, প্রেসিডেন্ট সাত্তার সাহেবকে হটিয়ে এরশাদের ক্ষমতা দখল ইত্যাদি হলো অপরাধের দিন, মিলিটারী ক্যু, পাল্টা ক্যু'য়ের দিন, সামরিক শাসন কায়েমের দিন, বিপ্লবের দিন নহে, বিপ্লবের ডেফিনেশন আছে; ক্যু, পাল্টা ক্যু, সামরিক আইন জারী করা বিপ্লব হিসেবে গণ্য হয় না। এগুলোকে কি আপনার কাছে "জাতীয় বিপ্লব" বলে মনে হয়; নাকি জাতীয় ক্যু বলে মনে হয়?

৭ই নভেম্বরকে বিএনপি ও জাসদ বলছে, "জাতীয় বিপ্লব ও সংহতির দিন"; কোন জাতীর বিপ্লব সেটা, মিলিটারী জাতির? মিলিটারীর ক্যু কেন " জাতীয় বিপ্লবে" পরিণত হচ্ছে? গল্পে লিলপুটিয়ানদরও যুদ্ধ থাকে, পিগমীদেরও বিপ্লব থাকে; বাংগালীদের বিপ্লব একটা আছে, উহা মুক্তিযু্দ্ধ। যখন জেনারেল জিয়ার সাহায্যে শেখ সাহেবকে হত্যা করা হয়েছে, যখন কর্ণেল তাহেরের কারণে মুক্তিযোদ্ধা মিলিটারী অফিসারদের হত্যা করা হয়েছে, তখন বিএনপিও ছিলো না, বিএনপি উহাকে বিপ্লব হিসেবে পরে গ্রহন করেছে; এগুলো অন্যায়, জাতির মুল বিপ্লবকে অস্বীকার করা, মুল বিপ্লবের গুরুত্ব কমানো মাত্র।

বাংলার মানুষ আইয়ুবের প্রতি বিরক্ত হয়ে, ও ইয়াহিয়ার আক্রমণ প্রতিরোধ করতে গিয়ে মুক্তিযুদ্ধ করেছেন, ইহাই বিপ্লব, ইহাই সংহতি।

যারা পাকিস্তানকে ভাংতে চাহেনি, যারা বাংলাদেশ চাহেনি, বিএনপি গঠনের সময়, জেনারেল জিয়া তাদেরকে পেয়েছেন প্রথম সারিতে; এ সকল লোকজন মুক্তিযু্দ্ধের ট্রেন মিস করেছে; মনে হচ্ছে, তাদেরও একটা বিপ্লব থাকার দরকার আছে এখন; শেখ সাহেবের মৃত্যুর পর তারা সেই সুযোগ নিয়েছে। ডা: বদরুদ্দোজারা, মির্জা ফখরুলেরা, সাকা চৌধুরীরা মুক্তযু্দ্ধে যায়নি, তারা ক্যু ও পাল্লা ক্যু'কে "জাতীয় বিপ্লব" নাম দিয়ে জাতির বিপ্লবকে ম্লান করে দিচ্ছে!

জেনারেল এরশাদের ক্যু'কে বিপ্লব হিসেবে নেয়নি জাপা, না হয় আরেকটা জাতীয় বিপ্লব যোগ হতো।

আওয়ামী লীগ বিপ্লবী ছিলো না; ২৫ শে মার্চ মানুষ আক্রান্ত হয়ে পাকিস্তান রাষ্ট্রের বিপক্ষে অস্ত্র ধরেছিল; নির্বাচিত দল হিসেবে, নেতৃত্ব আওয়ামী লীগের হাতে চলে গিয়েছিল; ১৬ই ডিসেম্বরের পর, আওয়ামী লীগ জনতার বিপ্লবকে দখল করে, জনতাকে আগের পাকিস্তানের জীবনে ফিরায়ে নিয়েছে।

আজকে আওয়ামী লীগ ৭ই নভেম্বের ক্যু ও পাল্টা ক্যু'কে " জাতীয় বিপ্লব ও সংহতি দিবস" নামে পালন করতে দিচ্ছে; এগুলো জাতির বিপক্ষে বিশাল অন্যায়, বিএনপি এটাকে "ক্যু হিসেবে" পালন করুক; জাতির সন্তানেরা বেশীর ভাগই অশিক্ষিত, এঁরা বিপ্লবের ডেফিনেশন বুঝার অবস্হানে নেই, সেই সুযোগে লিলিপুটিয়ানরা ক্যু ও পাল্টা ক্যু'কে বিপ্লবে পরিণত করার চেষ্টা চালাচ্ছে!





মন্তব্য ২১ টি রেটিং +২/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৬

নূর আলম হিরণ বলেছেন: মানুষ শখের বশে বিপ্লব নামও রাখে!

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


লিলিপুটিয়ানরা কোনটা ক্যু, কোনটা বিপ্লব, সেটাও বুঝে না; সামরিক শাসন জারী কিভাবে বিপ্লব হয়?

২| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আসলে জনগণ চিরকালই উপেক্ষিত।

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:


মানুষ বিপ্লব থেকে কিছু পায়নি; বসুন্ধারা, কর্ণেল ফারুক, সালমানরা পেয়েছে; কমপক্ষে মানুষের জীবন দেয়াটা, বিপ্লটা মান সন্মানে থাকুক; এখন মিলিটারী ক্যু'কে উহার কাছে নিয়ে আসছে!

৩| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:০৬

শাহিন-৯৯ বলেছেন: মাতৃভাষা দিবস, স্বাধীনতা দিবস আর বিজয় দিবস ছাড়া বাকি সব দিবস বন্ধ করা উচিত তাহলে জাতীয় বিভেদ কিছু হলেও কমবে।

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:


এই ৩টি আমাদের জাতীয় দিবস; বাকীগুলো অজাতীয় দিবস

৪| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৪৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: ঠিক বলেছেন। করে ফ্যালান।

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:



চেষ্টা করছি, চেষ্টা করছি; ব্লগারেরা যেন ক্যু ম্যুকে, সামরিক শাসনকে বিপ্লব না বলে; বেগম জিয়া, ফখরুল, সাকা চৌধুরী বললে সাজে, ব্লগারদের একটু বেশী বুঝতে হবে।

৫| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০৭

মোঃ ইকবাল ২৭ বলেছেন: সরকার এবং বিরোধীদলীয় সব দিবস গুলোতে সরকারি বেসরকারি প্রতিষ্টান গুলো যদি বন্ধ রাখতে না পারেন, তাহলে সেই দিবস গুলো পালন না করলেই ভাল হয়।

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:


জাতীয় দিবস ব্যতিত কোন দিবস পাবলিকলী পালন অন্যায়; পার্টির কি হচ্ছে, তা পার্টি করুক; উহাকে যেন জাতীয় হিসেবে ঘোষণা না করে, সেটার চেষ্টা করতে হবে নাগরিকদের।

৬| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সরকারীভাবে তো পালিত হয় না। আওয়ামী লীগ মুক্তিযোদ্ধা হত্যা দিবস, বি এন পি আর জাসদ বিপ্লব ও সংহতি দিবস হিসেবে। বি এন পি ক্ষমতায় থাকলে এই দিনে সরকারী ছুটি থাকে। এরশাদের পতন দিবসও আগে পালিত হতো। সংবাদপত্রের কালো দিবসও একটা পালিত হয়। এভাবে আলাদা আলাদা মতাদর্শের লোকদের আলাদা আলাদা দিবস চালু আছে। তবে বাংলাদেশে এত দিবস রাষ্ট্রীয়ভাবে রাখা ঠিক না...

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:২৪

চাঁদগাজী বলেছেন:


বিএনপি যা পালন করছে, উহা ক্যু কিংবা পাল্টা ক্যু দিবস, নাম দিয়েছে, "জাতীয় বিপ্লব ও সংহতি দিবস"; এদেশের মানুষ পাকী মিলিটারী শাসনকে প্রতিহত করতে গিয়ে প্রাণ দিয়েছে; সেই দেশে ক্যু, ম্যু দিবস পালন মানে জাতীর অবদানকে ম্লান করা।

যেখানে জাতির বৃহত্তর সুনাগরিকারা অবদান রেখেছে, সেগুলো জাতীয় দিবস, শুধু সেইগুলো পালন করা উচিত।

৭| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:২৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: কয়দিন আগে না নূর হোসেন দিবস ও পালিত হল!

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৩২

চাঁদগাজী বলেছেন:


নুর হোসেনকে লাশ বানায়েছে আও্য়ামীরা ও বিএনপি; ওরা জানতো যে, মিলিছে কেহ খালি গায়ে, বা কোন বিশেষ ইউনিফরমে থাকলে, ওরা সহজেই পুলিশের টার্গেটে পরিণত হয়; বেকুব ছেলেটার ভাবনাশক্তি কম ছিলো, বেচারাকে পুলিশ সহজেই টার্গেট করেছে; আওয়ামী লীগ ও বিএনপি নুর হোসেনের মাকে হাজার কোটী ক্ষতিপুরণ দেয়া উচিত।

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:


এরশাদ আছে, নুর হোসেন নেই; হয়তো আগামীবার এরশাদ নুর হোসেন দিবসে অথিতি হিসেবে থাকবে।

৮| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ২:১৯

ওয়াহিদ সাইম বলেছেন: বিপ্লব মানে আসলে কি ?!? মিপ্লবই বা কি ? লুলস...। ৭১ এর মুক্তিযুদ্ধ-ই কি বিপ্লব যে অর্থে আপনা কতৃক উল্লেখিত অন্যগুলি অ-বিপ্লব। ৭১ এর মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা একটা দেশ পেয়েছি। কিন্তু আর্থসামাজিক বা রাস্টীয় সিস্টেমের কি আমূল কোন পরিবর্তন হয়েছে। যেটাকে প্রকৃত অর্থেই বিপ্লব বলা যায়। আর মাত্র ৯ মাসের যুদ্ধ বিপ্লব হলেও সেটা বাংগালীদের নয় সম্ভবত শুধু বাংলাদেশী বাংগালীদের।
আর জিয়ার সাহায্যে শেখ মুজিবকে হত্যা করা হয়েছে এটা কতটুকু সত্য। বংগবন্ধু হত্যার জন্য শফিউল্লার নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী হানাদার তুল্য সমগ্র সেনা বাহিনী দায়ী, দায়ী পাকি মেন্টালিটির সামরিক অফিসার-রাজনৈতিক নেতৃত্ব, দায়ী নিশ্চয় জাসদের উশৃংখলতা, দায়ী ভারতীয়দের স্বার্থপর আচরণ ইত্যাদি ইত্যাদি।

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২৭

চাঁদগাজী বলেছেন:


বিপ্লব হলো, পজেটিভ অর্থে, ভালোর দিকে, কোন কিছুর আমুল পরিবর্তন। মুক্তিযুদ্ধ ছিল বিপ্লব, প্রতি বিপ্লবীরা বাংগালীদের বিপ্লবকে দখল করে আগের ধারায় নিয়ে গেছে ১৯৭৫ সালে।

আপনি মুক্তিযু্দ্ধ না করে থাকলে উহা বুঝা আপনার পক্ষে সম্ভব হবে বা; আপনার ব্লগিং স্টাইল দেখলাম, মুক্তিযুদ্ধ, বিপ্লব, ক্যু ইত্যাদি বুঝা আপনার জন্য কষ্টকর হওয়ারই কথা।

৯| ১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১:১৪

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: একটা সময় বাংলাদেশে রেডিও ইউজ করার জন্য লাইসেন্স করার আইন আছে। সেই আইনটা এখনো বলবৎ, কিন্তু কেউ জানেই না এটা । বিএনপির বিপ্লবও সংহতি দিবস পালন ও একদিন সেই পর্যায়ে চলে যাবে, তাই জোর করে বন্ধ করার দরকার নেই। কয়েক বছর আগেও যেখানে টিভি ইউজের লাইসেন্স করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হতো। কিন্তু কেউই সেই বিজ্ঞপ্তির ধার এখন আর ধারে না, ব্যাপারটা সেই রকমই হবে একদিন।

১৮ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:০২

চাঁদগাজী বলেছেন:



বিএনপি'র কেহ কোনদিন রাজনীতি করেনি, কোন কিছুর সামান্য ডেফিনেশনও বুঝে না, দুষ্ট মাফিয়াদের দল।

১০| ১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১:২৯

সচেতনহ্যাপী বলেছেন: নুর হোসেনের ব্যাপারে এক মন্তবের জবাবে যা বলেছেন, আমারও মনোভাব সেটাই।। তবে একটু ভুল আছে, বিএনপিকে জড়ানো।। নুর হোসেন বেড়িয়েছিলো বঙ্গবন্ধু এ্যাভিনিউর মিছিলে।। সুতরাং অন্যদলকে জড়িত করা, একটু ধুম্রজালের মতই।।

১৮ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:০১

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, তখন বিএনপি ও আও্য়ামী লীগ মিলেই অনেক ষড়যন্ত্র করেছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.