নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্রতিমা ভেংগো না, হিন্দুদের পরিচর্যা কর, যাতে ভারতে না যায়

১৬ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫১



ভারত যদি মুসলমান তাড়ায়, বাংলাদেশে একমাসে ৬ কোটীর বেশী মুসলমান প্রবেশ করবে, ৬ লাখ নয়, ৬০ লাখ নয়, ৬ কোটী; সংখ্যাটা সংখ্যায় লিখতে পারবেন তো পহেলা প্রচেষ্টায়? ৬ লাখ রোহিংগার আগমণকে নিয়ে আশাকরি গড়ে ২টা পোষ্ট দিয়েছেন, ১টা কবিতা লিখেছেন, গড়ে ৫০টির বেশী কমেন্ট করেছেন! ভারত থেকে যদি মুসলমানেরা ঢোকার চেস্টা করে, আপনি ব্লগ ফেলে রাইফেল নিয়ে সীমান্তে চলে যাবেন নিজের থেকেই, আপনি ওদেরকে ঠেকাবেনই।আপনার রাখাইন দখলের ব্লু-প্রিণ্ট হয়তো ফেইসবুকে আছে, ভারত দখলের কথা মাথায়ও আসবে না! আশাকরি এটা কখনো ঘটবে না; সবাই চেষ্টা করেন, যাতে এটা না ঘটে!

ব্লগে অনেকে প্রশ্ন করছেন, কোথাকার রংপুরের কোন গ্রামে ২০/৩০টি বাড়ী পুড়েছে, এতে ভারতের পররাস্ট্রমন্ত্রী উৎকন্ঠিত কেন? আমাদের ঘরের পাশে বর্ডারে বিএসএফ প্রতিদিন গড়ে ২ জন করে মারে, আমাদের মন্ত্রীরা তো শুনেছে বলে একটা বিবৃতিও দেয় না। আমাদের মন্ত্রীরা বর্ডারে যান না, উনারা গেলে কলকাতা, আজমীর শরীফ কিংবা তাজমহলে যান; বিমান থেকে বর্ডার বুঝা যায় না; বর্ডারে যায় ফেলানী মেলানীরা!

প্রশ হলো, সুষমা নাকি কুসমা কি যেন নাম, ভারতীয় মহিলা, উনি কেন এত দিদিগিরী করছেন? আমাদের "নতজানু"(ব্লগার বিদ্রোহী ভৃগুর ভাষায়) ফরেন পলিসির কারণে, নাকি আমাদের মন্ত্রীদের সাহস না থাকায়? আসলে, ব্যাপার অন্য রকম: বর্তমান ভারতীয় সরকার অলিখিতভাবে নিয়ম করেছে যে, পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান বা বিশ্বের যেকোন দেশ থেকে হিন্দুদের উৎখাত করলে, ভারত তাদের গ্রহন করবে, নাগরিকত্ব দিবে, সাহায্য করবে, ঠিক ইসরায়েলের মতো! সুষমা ভাবতে পারে, যদি বাড়ীঘর পোড়ায়ে দেয়, প্রাণের রিস্ক নিয়ে ওখানে থাকার দরকার কি? হয়তো সেজন্যই খোঁজ খবর নিচ্ছে! সুষমার খোজ খবর নেয়া আমাদের জন্য ভালো লক্ষণ নয়!

অনেকে বলেন, ভারতে মুসলমানদের মাংস খাওয়া নিয়ে এই অবধি বেশ কিছু মুসলমানকে মেরে ফেলেছে, পিটায়ে পংগু করে দিয়েছে, বাংলাদেশ সরকার তো একটা কথাও বলে না; বাংলাদেশ সরকার কি করছে, না করছে, আপনারা উহাকে ইস্যু না বানালে সবার জন্য ভালো হবে। ভারতের মুসলমানেরা মুরগী, ছাগল, ভেঁড়া খেয়ে বাঁচতে পারবেন, ওদের দেবতা খাওয়ার দরকার কি? দেবতাকে গালি দিলে যেখানে ব্লাসফেমী হয়, সেখানে পুরো দেবতাকে খেয়ে ফেলা উচিত নাকি?

১৯৯১ সালে, বেগম জিয়ার ১ম বিজয় থেকে শুরু করে, আজ অবধি ২ কোটীর বেশী বাংগালী হিন্দু ভারতে চলে গেছে, ইহা ভালো লক্ষণ নয়। শুধু গয়েশ্বের বাবুকে ও উনার মেয়েকে মিউজিয়ামে রাখলে কাজ হবে না।

আমি বলবো, আপনার প্রতিবেশী হিন্দুকে দেখলে সমাদর করবেন, সম্ভব মতো সাহায্য করবেন; ওরা পরিস্কার বাংলা বলেন, হাম তোম ইত্যাদি তো বলেন না; অকারণে ওদের ঘর বাড়ী পোড়াবেন না, প্রতিমা মতিমা ভাংবেন না, অকারণে ওদের মেয়ে টেয়ে নিয়ে টানাটানি করবেন না; কথা না শুনলে, ৬ কোটী ১ মাসে বাংলাদেশে আসবে কোন এক সময়, তার মাঝে ১ কোটীর মত তরুণীও থাকবেন; আপনাকে বাধ্য হয়েই কুইন সাইজের বিছানা কিনতে হবে।

মন্তব্য ১০৭ টি রেটিং +৭/-০

মন্তব্য (১০৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২২

নূর আলম হিরণ বলেছেন: সুষমা স্বরাজ মন্তব্যকে কিছুটা ঔদ্ধত্যপূর্ণ বলা যায়! তবে বর্তমান সরকার আগের তুলনায় হিন্দুদের এই নির্যাতনের ব্যাপারে অনেকটা নীরব ভূমিকা পালন করছে এর কারণ কী হতে পারে₹

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:


সরকার ব্যস্ত আছেন, ভোট নিয়ে ভাবছেন।

২| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: তার মাঝে ১ কোটীর মত তরুণীও থাকবেন; আপনাকে বাধ্য হয়েই কুইন সাইজের বিছানা কিনতে হবে

হে হে =p~

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৪

চাঁদগাজী বলেছেন:


১ কোটী তরুণী প্রবেশ করলে, শোয়ার যায়গা খুঁজে পাবে না, বাংগালী তরুণদের দায়িত্ব হবে ওদের থাকার ব্যবস্হা করা; রোহিংগা মেয়েরা কক্সবাজারে থাকতে চাচ্ছে না।

৩| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আমিও প্রশ্নটা ভেবেছি। রোহিংগাদের মাঝে মেয়েই বেশি। এত মেয়েদের দায়িত্ব কে গ্রহণ করবে!

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:


রোহিংগা মেয়েরা ভয়েই আর আরাকান যাবে না; এরা মানুষের বাসায় কাজ করবে।

৪| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৯

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: প্রতিমা ভেংগো না, হিন্দুদের পরিচর্যা কর, যাতে ভারতে না যয়।[/sb
Best Title by u.
প্রতিমা ভেংগো না, হিন্দুদের পরিচর্যা কর, যাতে ভারতে না যয়।
আসলেই ঠিক। ভাল থাকবেন আপনি।

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগে ঘন ঘন পোষ্ট আসছে, পাঠকের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছি!

৫| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: কাজ করার জন্য তো এই দেশেই যথেষ্ট মানুষ আছে।

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৬

চাঁদগাজী বলেছেন:


মানুষ আছে সেটা ঠিক, কিন্তু রোহিংগাদেরও বেঁচে থাকতে হবে; ওদের বিরাট অংশ ভয়ে ফেরত যাবে না।

৬| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৭

মিথী_মারজান বলেছেন: সম্পূর্ণ সহমত আপনার সাথে।
পরের জন্য খাল খুড়লে একসময় সেখানে নিজেকেই পড়তে হয়।
এখন সম্প্রীতি বজায় রাখা ছাড়া আর কোন বিকল্প নাই

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩১

চাঁদগাজী বলেছেন:


রোহিংগারা ভারত, চীন ও অন্য দেশের সহানুভুতি না পাওয়ার পেছনে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান ও ইরান থেকে অন্য ধর্মীদের বিতাড়ন একটা বড় ফ্যাক্টর; আমাদের জন্য রোহিংগারা মুল্য দিচ্ছে।

৭| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩১

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: ভারত -বাংলাদেশে হিন্দু -মুসলমান দুটোকেই একটু কম কম হিন্দু ,কম কম মুসলমান হতে হবে। না হলে আফগানিস্তান -পাকিস্তান হতে দেরি লাগবে না। ইহজন্মে ধার্মিক হয়ে জান্নাত ফান্নাত স্বর্গ মর্গ গিয়ে ফুর্তি -ফার্তা করার লোভ -লালসা কমাতে হবে। মানব জীবনে ধর্মের প্রভাব না কমালে ধর্মের বিষবৃক্ষ মাঝে মাঝে সুশীতল ছায়া দিলেও বিষফল দিতেই থাকবে।

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩৫

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, ঘরবাড়ী না পোড়ায়ে, মদীনা সনদ অনুযায়ী জিজিয়াকর বসানো দরকার।

৮| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩৪

জাহিদ অনিক বলেছেন:

মসজিদ ভাঙে ধার্মিকেরা,মন্দির ও ভাঙে ধার্মিকেরা তারপর ও তারা দাবী করে তারা ধার্মিক আর যারা ভাঙাভাঙি তে নেই তারা অধার্মিক বা নাস্তিক - হুমায়ূন আজাদ.

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩৭

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষ মসজিদ মন্দির ভাংগে না, যারা পুণ্য অর্জন করতে চায়, তারা এগুলোতে লেগে যায়।

৯| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩৮

টারজান০০০০৭ বলেছেন: বাস্তব চিন্তা নহে ! বাবরি মসজিদ ভাঙার পর সারা ভারতে যে দাঙ্গা হইয়াছিল তাহাতেও মুসলমানরা বাংলাদেশে আসে নাই, গুজরাট দাঙ্গার পরও আসে নাই ! এখন কেন আসিবে ? অথচ ৭১ সালের পর বাংলাদেশে বড় মাত্রায় কোনো দাঙ্গা হইয়াছে কি ? ২০০১ এ সংখ্যালঘুদের প্রতি অত্যাচার হইয়াছে সত্য, তবে তাহা বেশিরভাগই ছিল রাজনৈতিক, যদিও তাহাও হওয়া অনুচিত ! কিন্তু তাহার মাত্রা কি ভারতের কোনো দাঙ্গার মতো হইয়াছে ? তবুও ভারত থেকে মুসলমান আসে নাই। কিন্তু বাংলাদেশ থেকে হিন্দু গিয়াছে। ইহার কারণ কি সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা ? নাকি ভারতকে ধর্মীয় কারণে নিজ দেশ মনে করা ?

মুসলমান আসিতে পারে যদি ভারতে রোহিঙ্গাদের মত মুসলমানদের উপর কোন গণহত্যা হয়। মুসলমান সম্পর্কে আপনার চিন্তা নেতিবাচক এবং এই পোস্টে অশ্লীল। X(

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৪৫

চাঁদগাজী বলেছেন:


ভারত থেকে সর্বশেষ বার মুসলমানেরা এসেছিল ১৯৬৫ সালে; তবে, ভারত বদলাচ্ছে, ক্রমেই মৌলবাদীরা ক্ষমতায় যাচ্ছে; বাংলাদেশেও ক্রমেই প্রতিমা বেশী ভাংছে। প্রতিমা না ভাংলে, আগুন না দিলে, ভালো হবে।

২০০১ সালের পর অনেক লোকজন ভারতে চলে গেছেন, এগুলো ভালো কথা নয়, আগের থাকতে চিন্তা করলে বুদ্ধি বাড়ে।

কেহ না আসুক, সেটাই ভালো, এখানে ঠাঁই নেই।

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৪৯

চাঁদগাজী বলেছেন:


বাংগালী হিন্দুরা ধর্মীয় কারণে ভারতে গিয়ে থাকলে খারাপ নয়; কিন্তু বাড়ী পোড়ানো আর প্রতিমা ভাংগার কারণে যায়, একদিন খবর হয়ে যাবে।

এবার ভারত রোহিংগাদের জন্য স হানিভুতি দেখায়নি, এগুলোর পেছনে কারণ খুঁজতে হবে।

১০| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৪৬

টি-ভাইরাস বলেছেন: ভাই আমার কাছে মনে হয় হয় ভারত থেকে মুসলিম দের কে পাঠায় দিবে, ভারতে অনেক মুসলিম আছে যারা বাংলাদেশের অর্ধেক কিনে নিতে পারবে, রোহিঙ্গা দের কথা যেটা বলছেন সেটা একটু দেখেন তাঁরা কিন্তু একটা এলাকা থেকে আসছে যাদের বেশীরভাগ দারিদ্র সীমার নিচে বাস করে, বার্মাতে অন্য এলাকাতে অনেক মুসলিম আছে তাঁরা ভালো আছে, আরাকান থেকে রোহিঙ্গা দের কে বিতাড়িত করার পিছে অনেক কারন আছে। টিটু না কি ফিটুর ঘর ভাঙ্গেছে আর জন্যে এইটা ভাবার কোন মানে হয় না ভারতের ৬ কোটি মানুষ বাংলাদেশে পাঠায় দিবে। সচিবালে দেখেন কম করে হলেও ৪৫% কি তাঁর বেশিও হতে পারে হিন্দু সচিব, এইসবও কিন্তু তাঁরা যানে। তাই খামা খা এই ভয় পাবার কোন কারন আমি দেখি না।

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৫২

চাঁদগাজী বলেছেন:


আপনার কথায় মনে হচ্ছে, ভারত থেকে মুসলমানদের তাড়ানোর সম্ভাবনা নেই; এটা সিউর হলে, আগুন লাগানো যায়!

১১| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৫৪

একজন সেলফিস বলেছেন: Click This Link
মিডিয়ার কল্যাণে এতো বছর পরও বাবরি মসজিদের ঘটনা এই অঞ্চলের মানুষের মন থেকে বিস্মৃতি হয়নি। কিন্তু মুছে গেছে বাবরি মসজিদ ভাঙার সাথে বাংলাদেশের সেই সব মানুষগুলোর কথা,যারা কোনভাবে এই ভাঙার সাথে যুক্ত না হয়েও বাবরি মসজিদ ভাঙার খেসারত দিতে হয়েছিল


গুগল থেকে একটা লিংক পেলাম
https://blog.mukto-mona.com/2015/11/16/47982/

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:০০

চাঁদগাজী বলেছেন:


সৌভাগ্য যে, ভারতীয় মুসলমানেরা বাংলাদেশকে পছন্দ করে না; ওরা কানাডা ও ইউরোপ যায়, এখানে আসে না।

১২| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৫৯

নীলসাধু বলেছেন: শুভেচ্ছা জানবেন চাঁদ্গাজী ভাই।
আমি দীর্ঘদিন ধরে ভার্চুয়াল জগতে আছি। দুটি বিষয়ে আমি কিছু বলিনা। পোষ্ট দেইনা। কোথাও মন্তব্য করিনা। একটি হল ধর্ম এবং অন্যটি রাজনীতি। নিজে যেহেতু স্বেচ্ছাসেবী; সামাজিক মানবিক কাজে যুক্ত তাই বিতর্ক এড়াতেই এভাবেই আছি।
প্রেমের পুতুপুতু কবিতা লিখি। প্রকাশনা নিয়ে থাকি।

আপনার চিন্তা ভাবনা, পোষ্ট, মন্তব্য দেখি।
ভালো লাগে।
ভালো থাকবেন।
শুভকামনা জানবেন।

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:০৪

চাঁদগাজী বলেছেন:



আমি জানি, আপনি সাধ্যানুসারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন, সোস্যাল ওয়ার্কে থাকলে চুপচাপ থাকাই ভালো; ধর্ম নিয়ে কথা বলা বাংলাদেশে রিস্কি ব্যাপার। রাজনীতিটা যাতে নষ্ট না হয়, সেজন্য আওয়ামী লীগ উহাকে মিউজিয়ামে রেখেছে, ওরা ভালো সংরক্ষক।

১৩| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:১৫

বিষাদ সময় বলেছেন: আমরা এখন জেহাদি জোশে বলিয়ান। পৃথিবী থেকে আমরা নিশ্চিহ্ন হওয়ার আগে এ জোশ কমবে বলে মনে হয়না......

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:


বেলুনে বাতাস বেশী হয়ে গেছে, বাতাস কমালে ঠিক হয়ে যাবে।

১৪| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:

রাজনীতিটা যাতে নষ্ট না হয়, সেজন্য আওয়ামী লীগ উহাকে মিউজিয়ামে রেখেছে, ওরা ভালো সংরক্ষক।
=p~ =p~ =p~
আমি আপনার রসবোধের একজন গুণমুগ্ধ পাঠক। মজা করে তিক্ত কথা বলা বেশ কঠিন কাজ। এই পোস্টে যা লিখেছেন, সেটা নিয়ে সবাই হয়ত মজা পেলেও অন্তর্নিহিত বক্তব্য বেশ ভয়াবহ। আশা করি, জাতি এখন থেকেই সর্তক হবে।

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, ব্লগারেরা বিরাট সুযোগ পাচ্ছেন পরস্পরের সাথে কথা বলে, আলাপ করে, নিজেদের রিফাইন করার; ব্লগারদের সুযোগ আগে অন্যদের থেকে আগে কিছুটা আঁচ করার।

১৫| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৩৭

কানিজ রিনা বলেছেন: ভারতে হাজার দাঙ্গা হলেও ভারতের মুসলিমরা
মাতৃভূমি ছেড়ে অন্যদেশে যায়না। অথচ
আমাদের হিন্দুরা কোনও অসুবিধা হলে ভারতে
চলে যায়। তারা বাংলাদেশটা নিজের মাতৃভুমি
মনে করেনা। এই মানুষীকতা চেঞ্জ না আসার
কারনে সুযোগ সন্ধানীরা আরও সুযোগ খুজে।
সব দেশেই উগ্রপন্থি আছে এবিষয়ে সরকার
গুল বলিষ্ঠ পদক্ষেপ না নিলে এমন ভয়াবহতা
আরও বাড়বে। উগ্রপন্থিদের ভাবখানা এদেশে
হিন্দুরা থাকবে না। ভারতের উগ্রদের একই
অবস্থা ভারতে মুসলিম না থাকলে উগ্রপন্থিরা
ভাল থাকবে। মনে হয় যেন দেশটা তাদের
পৈত্রিক। তবে হিন্দুরা নিজেদের সংখ্যালঘু
মনে করা ঠিকনা। ভারতে যেতে যেতে তারা
যেন আসলেও সংখ্যালঘু হয়ে গেছে। ধন্যবাদ।

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



"সব দেশেই উগ্রপন্থি আছে এবিষয়ে সরকার গুল বলিষ্ঠ পদক্ষেপ না নিলে এমন ভয়াবহতা আরও বাড়বে। উগ্রপন্থিদের ভাবখানা এদেশে হিন্দুরা থাকবে না। "

২০০১ সালে যারা সরকারে ছিলেন, তাদের জন্য কোন সরকার বলিষ্ঠ পদক্ষেপ নিতে পারতো? সাম্প্রতিক সময়ে, ২০০১-২০০৬ এ বেশী হিন্দু পালিয়ে গেছে। এখনকার সরকারের লোকদেরও হিন্দুরা তেমন বিশ্বাস করে না।

ব্লগার হিসেবে, আমাদের একটু আগেবাগে সমস্যাগুলোকে আঁচ করতে হবে।

১৬| ১৬ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কিছু মানুষের মন্তব্য পড়লে মনে হয় হিন্দুরা শখ করে ভারতে যায়। বাড়িঘর পুড়িয়ে দিলে, লুটপাট চালালে ওরা থাকবে কোথায়? নিজেদের দায় আড়াল করার অপচেষ্টা।
ভারতের মুসলমানরা এ দেশে আসবে না, তাদের পছন্দ পাকিস্তান। প্রাণভয়ে হয়ত যেতে চায় না, কিন্তু অন্তরে ঠিকই মহব্বত পোষণ করে। বিভিন্ন সময়েই মিডিয়াতে এসব প্রকাশ পায়।

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ বিচিত্র দেশ, এখানে ষ্টিফেন হকিং'এর পাঠক থেকে শুরু করে পাথর যুগের মানুষও একই সমাজে পাশাপাশি বসবাস করছেন; আপাতত কোন বড় ধরণের ঝামেলা হয়নি।

১৭| ১৬ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১৭

পলাতক মুর্গ বলেছেন: শুনলাম বাংলাদেশের কোন নাস্তিক নাকি এসাইলাম নিয়ে ইউরোপে যাওয়ার পরও মুসলিম নাম থাকার কারণে হেনস্থা হয়েছেন।
কালো/হিসপানিকরা কিন্তু খ্রিষ্টান হওয়ার পরও আমেরিকায় হেনস্থা হয়। কাজেই চাঁদগাজী সাহেব যদি মনে করেন বাংগালীর চামড়া নিয়ে মুসলমানের শত্রুতা করে জাতে উঠবেন - সেইটা ভবিষ্যতে খুব একটা কাজে নাও লাগতে পারে।

হিন্দুদের বিখ্যাত জাতিভেদ প্রথার ভিতরে আপনার অবস্থানটা কোথায় হতে পারে? শুদ্র না অচ্ছুত?

বাদামি চামড়ার উপরে থুতু নিয়ে যখন পশ্চাতদেশে লাথি খাবেন, তখন পাতিকাক থেকে দলছুট দাঁড়কাক হতে চাওয়ার মজা বুঝে আসবে। B-)

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


কুইন-সাইজ বেডের কথা শুনে বেশী পুলকিত হয়ে গেছেন?

মুসলমানদের পালানোর যায়গা হচ্ছে ইউরোপ, আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়া; আপনার দেশ পাকিস্তানে কেহ পালাতে যায় না।

১৮| ১৬ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৩০

ডঃ এম এ আলী বলেছেন: রম্য কলায় হলেও খুবই গুরুত্বপুর্ণ কথামালা বলা হয়েছে পোষ্ট টিতে ।

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:



রোহিংগাদের এই অবস্হা হওয়ার জন্য বাংগালীদের ছোটখাট অবদান আছে; আশাকরি রোহিংগারা সেটা বুঝার মত অবস্হানে নেই।

১৯| ১৬ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৬

আখেনাটেন বলেছেন: উপমহাদেশে ধর্মের বাড়াবাড়িটা বেশিই হয়ে পড়েছে। চারিদিকে দেখে-শুনে মনে হচ্ছে অস্থিরতা আরো বাড়বে। সব ধর্মের জন্যই অশনি সংকেত।

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:


চারিদিকে যা ঘটছে, তাতে আমাদের কিছুটা উপলব্ধি বাড়ছে, আমাদের দায়িত্ব বুঝতে সাহায্য করছে!

২০| ১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

এবং শুভ্র সরকার বলেছেন: মূলত আমরা সবাই বাঙলাদেশী। এর বাইরে কোন কথা না। ভেতরে কোন ভান নাই।

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



আমরা সবাই বাংগালী, কে কি ধর্ম পালন করছেন, সেটা উনার ও উনার পরিবারের ব্যাপার, সোজা ভাবনা

২১| ১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১২

সত্যপথিক শাইয়্যান বলেছেন: হিন্দুদের ভারতে যেতে কোন বাধা নেই, যেমন মুসলমানদের নেই মক্কাতে হজ্বে যেতে।

শুধু মনের মাঝে সাম্প্রদায়িকতা না আসলেই হলো।

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:


মক্কা যান, থাকার চেস্টা করেন, তখন টের পাবেন।

২২| ১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পরতে পরতে রস! (করলার)
বেশ ভাল লাগলো, (আমার আবার হালকা ডায়াবেটিস আছে :P)
লিখাটার তাৎপর্য দূরদৃষ্টির পরিচায়ক।
(''সুগার আছে দেখে যে করলার রসের স্বাদ নিচ্ছেন, মনে রাইখেন করলার রস কিন্তু কিডনির জন্য ক্ষতিকর!'' অনেকটা এরকম।)

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:


বাদ দেন আমার পোষ্টের ক্থা, আমি সুগারের কারণে আসলেই রান্না-করা করলা খাচ্চি; দেখছি বন্ধ করতে হবে!

২৩| ১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
সৌদি আরব বা আরবের অন্যান্য দেশের অভিজ্ঞতা আমার নিকট আত্মীয়দের আছে। ওখানে উচ্চপদে চাকরীও করেছেন। বাবা-মাও দু'বার ছিলেন। খারাপের চেয়ে ভালো অভিজ্ঞতাই বেশি।

প্রতিটি দেশেই খারাপ-ভালো মানুষ আছে। মানুষের সাথে সাথে সরকারও খারাপ-ভালো হয়ে থাকে। আমি বাংলাদেশের অনেক মানুষকে খারাপ ব্যবহার করতে দেখেছি। আবার, ভালো লোকের সংখ্যাও কম নয় আমাদের দেশে।

তেমনই, গরীব কর্মচারীদের 'মিসকিন' ডাকা মানুষ যেমন আরব দেশে আছে, তেমনি মানুষদের আশ্রয় দেওয়া মানুষের সংখ্যা সেখানে কম নয়।

ইউরোপের দেশে একসময় দাসপ্রথা ছিলো। কালোদের উপর কি অত্যাচারই না হয়েছে। এখনো হয়। আমি নিজ চোখে দেখেছি। অথচ, এই দেশগুলোতেই শেক্সপিয়ার, লিওনার্দোদের জন্ম। এখনো এমন ভালো মানুষ আছে সেখানে।

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:


ঢাকায় ফ্রি সৌদী, ৫ লাখ টাকায় বৃটিশ, আমেরিকান ও কানাডিয়ান ভিসা দেক; তখন বুঝতে পারবেন

২৪| ১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

উম্মু আবদুল্লাহ বলেছেন: বাংলাদেশে এইরকমভাবে অমুসলিমদের উপরে নির্যাতনের পেছনে রাজনৈতিক কোন কুবুদ্ধি কাজ করছে কিনা সেটাও দেখা দরকার। নতুবা এরকম ঘটনা ঘটে কি করে।

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


রাজনৈতিক কারণ জামাত বিএনপি'র অবশ্যই আছে; হিন্দুরা নাকি ওদের ভোট দেয় না।

আওয়ামী লীগ সেই দিক থেকে আরামে আছে।

২৫| ১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৯

নাগরিক কবি বলেছেন: দিস ইজ দা ম্যান - চাঁদগাজী। এন্ড দিস ইজ এ সিক্রেট হিডেন পয়েন্ট ইন পলিটিক্স

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের বিভিন্ন বিষয়গুলোকে অনুধান করতে হবে।

২৬| ১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৪৪

শাহিন-৯৯ বলেছেন: মুসলিম-হিন্দু-খ্রিস্টান একে অন্যকে অাগে মানুষ ভাবতে শিখতে হবে, তাহলে সব ঝামেলা শেষ হবে।

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:


আমাদের হুজুরগণ মুসলমানদের নিয়ে সন্দেহ প্রকাশ করে, বাকীদের কথা কি বলবো, হুজুরদিগকে শিক্ষা দীক্ষায় উন্নত করার দরকার।

২৭| ১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সকালে শিরোনাম দেখেই বুঝেছিলাম আলোচনাটা আমার ভালো লাগবে। তাই সময়ের অভাবে লাইক দিয়ে চলে গেছি। এখন পড়ে মনে হচ্ছে লাইক দেয়াটা সার্থক হয়েছে আমার। খুব ভালো লাগলো আপনার কথাগুলো।
এখন আমাদের অনুভূতিশীলরা বুঝলেই হল।

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:


দেশের সবাইকে সমান অধিকার দিলে, অনেক সমস্যার সমাধান বের হবে।

২৮| ১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৩৯

প্রামানিক বলেছেন: পৃথিবীর সবচেয়ে বেশি মুসলমানের দেশ হলো ভারত। ভারত সরকার মুসলমানদের হিসাবে কম দেখালেও, বেসরকারী হিসাবে ২৩ কোটির বেশি ছাড়া কম নয়। ৬ কোটি বাংলাদেশে ঢুকলে বাকী ১৭ কোটির কি অবস্থা হবে? মাথায় কুলাতেছে না।

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


উর্দু ও হিন্দিবাসী মুসলমানেরা বাংলাদেশের দিকে না এসে, পাকিস্তান, আফগানিস্তানের দিকে যাওয়ার কথা; তবে, এই ধরণের কিছু ঘটবে না।

২৯| ১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৫০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কেমনে দিবেন সমান অধিকার!! রাষ্ট্রের ধর্ম তো ইসলাম।
আর বর্তমান ইসলাম তো শান্তির দিকে ডাকে না!!

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:


আধুনিক সরকারের কাজ হলো রাষ্ট্র পরিচালনা; ধর্ম মানুষের নিজস্ব দায়িত্ব; সরকার সেটা পরিস্কার করে বললে, ক্রমেই মানুষ নিজের দিকে তাকাতো।

৩০| ১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫০

বক বলেছেন: ভারতে মোট মুসলমান কত ? হিসাব আছে? সরকারি হিসাবে ২০ কোটি। বাস্তবে ৩০ কোটির উপরে। কথাটা আমার না। এবার হজ্জে মুজদালাফাতে ট্রেনে উঠার জন্য লাইনে যখন অপেক্ষা করছি তখন ভারতের একজন মুসলমান ভাইয়ের মুখের কথা।

তাকে বললাম, ভারতে মুসলমানেরা তো খুব চাপ বা খারাপ অবস্থায় আছে। তার উত্তর শুনে আবাক হলাম । সে বলল না চাপে নাই, উল্টা তারা চাপের রেখেছে। তাহলে মিডিয়াতে যে শুনি? গরুর জন্য মেরে ফেলছে? তার উত্তর- মিডিয়াতে বেশি বেশি বলা হয়। ওসব দিয়ে আসল অবস্থা বুজা যায় না। ভারতে মুসলমানেরা খুব শক্ত অবস্থায় আছে।

তার কথার সত্যতা পাই, মওলানা আরসাদ মাদানী-র (ভারতের) নিচের কথায়

"হিন্দু রাষ্ট্রে পরিণত করা হলে ভারত ধ্বংস হয়ে যাবে"
=========================================
ভারতে নিরপরাধদের হয়ে আইনি লড়াই চালানো মাওলানা আরশাদ মাদানী বলেন, যদি বিশ্বের মধ্যে একটি ছোট দেশ নেপাল হিন্দু ধর্মকে নিরাপদ না রাখতে পারে এমনকি সেখানে ধর্মীয় দুর্গ ভেঙে গেছে। তাহলে সেক্যুলার দেশ যদি সেদিকে যায় তা ধ্বংস হয়ে যাবে, বরবাদ হবে। বিশ্ব থেকে মুছে যাবে।
মাওলানা মাদানী বলেন, 'ভারতে সংখ্যালঘু সম্প্রদায়ের সংখ্যা এতো যে তাদের সকলকে যদি একত্রিত করা হয় তাহলে সংখ্যাগুরুরা সংখ্যালঘুতে পরিণত হবে। তাহলে কীভাবে দেশ বেঁচে থাকবে? আমরা রাজনৈতিক ব্যক্তি নই, যারা রাজনৈতিক লোক তারা দেশে শান্তি বিঘ্নিত করতে চাচ্ছে।’

অতএব চাদগাজী সাহেবের হিসাবে এবং আবেগের মধ্যে সমস্যা আছে। বাস্তবতা নাই।


১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:


দেখা যাচ্ছে, ভারতের "ধর্ম নিরপেক্ষতা" সেখানে মুসলমানদের সাহায্য করছে; আমাদের দেশেও ধর্ম নিরপেক্ষ মুসলমানদের জন্য তো ভালো হওয়ার কথা; আপনি বাংলাদেশে ধর্ম নিরপেক্ষতা সাপোর্ট করেন?

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:


তা'হলে ওখানকার মুসলমানেরা শক্ত আছে, বাংলাদেশে আসার সম্ভাবনা নেই; তা'হলে, আমাদের ভয় কিসের, পুরো বাংলাদেশের হিন্দুদের বের করে দিই?

৩১| ১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:২২

আবু তালেব শেখ বলেছেন: আমরা সংঘাত চাইনা শান্তি চাই। সব ধর্মের লোকেরা এই দেশে শান্তিপুর্ণ ভাবে বসবাস করুক।
তবে মাঝখানে কিছু কুচক্রি মহল রাজনৈতিক ফায়দা লোটার জন্য
এই সাম্প্রদায়িক ইস্যু তৈরি করেছে
যেটা খুবই দুঃখজনক।
।।।।।।

আপনাকে বাধ্য হয়েই কুইন সাইজের বিছানা কিনতে হবে,,,,,,,,,,,,,,,,
হাসি পেলাম

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২১

চাঁদগাজী বলেছেন:


সোজা কথা আমরা বাংগালী, বাংলাদেশী, সবাই ভালোভাবে থাকতে চাই, যার যার ধর্ম সে পালন করুক

৩২| ১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভারতের মুসলমানদের বেলায় এরকম ঘটবে না। ভারতে ২/৩ টা স্টেট বাদে মুসলমানদের তেমন সমস্যাও নেই। যেসব আছে এগুলো রাজনৈতিক। ভারতীয় মুসলমানরা গরুর মাংস খাওয়া ছাড়া অন্য ব্যপারে কট্টর খুব কম। ভারত ভালো করেই জানে মুসলমান তাড়ালে মধ্যপ্রাচ্যে ভারতীয় কর্মীদের কি হাল হবে। ভারত মুসলমান না পাঠিয়ে যদি বাংলাদেশী সন্দেহে পাঠানো শুরু করে সেটা হবে চিন্তার বিষয়। যেটা আসাম, কলকাতা থেকে বিতাড়নের কথা মাঝে মাঝেই উঠে। এমনকি মোদীর নির্বাচনী ভাষণেও কয়েকবার এসেছে বাংলাদেশী বিতাড়নের ব্যপারটা।
আমাদের দেশে হিন্দুদের ঘটনাগুলো ঘটার পেছনে অনেক ক্ষেত্রেই স্থানীয় রাজনৈতিক নেতা ও অতি উৎসাহী মুসলিম জনতা। এটা রাষ্ট্রীয় বা জেলা ভিত্তিক সমস্যাও না। আমাদের কোন জেলা প্রশাসক বা এম পি হিন্দু বিদ্বেষীও না। যেটা ভারতের কয়েকটা রাজ্যের মূখ্যমন্ত্রী প্রকাশ্যেই মুসলিম বিরোধী।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২৪

চাঁদগাজী বলেছেন:


ভারতে অনেক জাতি আছে, কেহ ভালো, কেহ ভালো নয়; আমরা এক জাতি, আমরা হয় ভালো, নইলে খারাপ; আমাদের তা বুঝতে হবে।

৩৩| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভারতের মসুলমানদের একটাই ভুল ছিল তা হলো দ্বিজাতিতত্ত্বের সময় তাদের পাকিস্তান চলে যাওয়া উচিত ছিল বা আলাদা ভূমি দাবি করা উচিত ছিল।

১৭ ই নভেম্বর, ২০১৭ ভোর ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


লক্ষৌ ইত্যাদির মুসলমানেরা পাকিস্তানী মানুষকে মগের থেকে বেশী ভয় পায়।

৩৪| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৩২

ওসেল মাহমুদ বলেছেন: সত্য তিতা হলেও সত্যকে মানতেই হবে ! হিন্দু ,মুসলিম বুদ্ধিস্ট,ক্রিসচিয়ান,শিখ সবাই ভারত ( ১৯৪৮ এর আগে) মিলেমিশেই ছিল ! এত ভাঙ্গণ, কাটাকাটি,মারামারি কেন হয়েছে, আজো হচ্ছে এ সত্যটি সবার জানা আছে ! জঘণ্য আন্চলিক ও আন্তজাতিক রাজনীতি নিয়ে সময় নষ্ট না করে সবাই আরো সচেতন হই ,ভালো মানুষ হই ,সবাই মিলেমিশে একসাথে থাকি ! মূল কথা হলো একতা ! সকল পবিত্র গ্রন্থেই শিষ্টের পালন আর দুষ্টের দমনের কথা বলা আছে !

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২৬

চাঁদগাজী বলেছেন:


যার ধর্ম সে পালন করুক, আমরা এক জাতি, ভালোভাবে থাকতে চাই।

৩৫| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৪

কাছের-মানুষ বলেছেন: স্বাধীনতার পর থেকে প্রচুর হিন্দু দেশ ছেড়েছে। এটা সত্যিই দু:খজনক। তবে একটা কথা, যতটানা তারা অত্যাচারিত হয়ে গিয়েছে তার থেকে বেশি গিয়েছে কারন ভারত বড় এবং শক্তিশালি দেশ তার উপর হিন্দু রাষ্ট , মানুষের স্বভাবই হল নিজ থেকে বড় এর দিকে যাওয়া! ভারত যদি মুসলিম হত আমি সিওর প্রচুর বাংলাদেশী সেখানে মাইগ্রশন করত! এটাই হল বাস্তবতা। স্বাধীনতার পূর্বে প্রায় ২৫% হিন্দু ছিল দেশে, এখন হয়ত ৭-৮% হবে! এর মানে প্রচুর হিন্দু দেশ ছেড়েছে! বাংলাদেশে হিন্দুরা যদি এভাবে দেশ না ছাড়ত তাহলে এতটা স:খ্যালঘু তারা হত না।

ভারতের মুসলিমদদের এখানে আসবে না যদি না একেবারেই পানিতে না পরে!

সংখ্যালঘুদের সুরক্ষার ব্যাপারে বর্তমান সরকারের অবস্থান দেখে আমি হতাশ। এগুলো কঠোর হস্তে দমন করতে হবে। হিন্দু মুসলিম সবার দেশ এই বাংলাদেশ।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ২:৩৭

চাঁদগাজী বলেছেন:


ভারতের সরকারের কিছু নীতি আছে, যা নাগরিক অধিকার রক্ষা করে; বাংলাদেশ সরকারের ভেতর নাগরিক রক্ষা করার মতো কোন সংস্হা নেই।

৩৬| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ৩:০১

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: শেকড় (রুট) শিরোনামে একটি গল্প লিখেছিলাম যেখানে একজন হিন্দু বালক বিভূতি সাহা ৭১এ স্বজন হারিয়ে দেশ ছেড়ে ভারতে চলে যায়। বার্ধক্যে জন্মভূমি দেখতে আসে। বাপের ভিটা দেখতে আসে। আমি দেখাতে চেয়েছি যে, সে আর ভারতে ফিরে যাবে না। যত বাধাই আসুক এদেশেই সে স্থায়ীভাবে থাকবে। এই দেশটা তার জন্মভূমি, পিতৃভূমি। যে দেশের মাটিতে ঘুমিয়ে আছে তার পূর্বপুরুষ।
কিন্তু এমন শক্ত মেরুদণ্ডের হিন্দু দেখি না। রাজাকার আর পাকি মানসিকতার মুসলমান (যারা হিন্দু দেখতে পারে না। ভারতে যেমন শিবসেনা বিজেপি মুসলমান দেখতে পারে না) আমাদের দেশে বেশি দেখা যায়।

১৭ ই নভেম্বর, ২০১৭ ভোর ৫:০৫

চাঁদগাজী বলেছেন:


আমাদের অনেক মানুষের সঠিক কোন ব্যক্তিত্ব নেই, শিক্ষার অভাবে তা হয়েছে, মনে হয়।

৩৭| ১৭ ই নভেম্বর, ২০১৭ ভোর ৫:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বস, অসাধারণ একটি পোস্ট।
এই পোস্ট নিয়ে কোন মন্তব্য করার মতো যোগ্যতা এই অধমের নেই।

১৭ ই নভেম্বর, ২০১৭ ভোর ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:


কিছুটা ফ্যানটাসী; তবে, যেসব বাংগালী অন্য সৃস্টিকর্তাকে ইবাদত করে, তাদেরকে নিজের দেশ কেন ছাড়তে হচ্ছে? এটা সবচেয়ে বড় প্রশ্ন

৩৮| ১৭ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৫৬

একটি বালুকণা বলেছেন: আমাদের মন্ত্রীরা বর্ডারে যান না, উনারা গেলে কলকাতা, আজমীর শরীফ কিংবা তাজমহলে যান; বিমান থেকে বর্ডার বুঝা যায় না; বর্ডারে যায় ফেলানী মেলানীরা!"

ঠিক‌ই তো।এসব দেখার কেউ নেই।

১৭ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:


মন্ত্রী বা যেকোন কর্মচারীকে বুঝতে নাগরিকের; এদের কাজ কি জাতিকে সাহায্য করছে, নাকি করছে না, নুঝতে হবে মালিককে, আর মালিক হচ্ছে নাগরিকেরা

৩৯| ১৭ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৫

কথাকথিকেথিকথন বলেছেন:





সুন্দর ব্যাখ্যা দিয়েছেন । সংখ্যালগুরা এমনিতেই ছোট মন নিয়ে থাকে । তাই তাদের দেখার এবং সাহায্যের হাত বাড়িয়ে দেয়া সংখ্যাগরিষ্ঠের কাজ । এভাবেই তারা নিজেদের ধীরে ধীরে সংখ্যাগরিষ্ঠের সাথে মিশিয়ে ফেলবে এবং দেশটার প্রতি অধিকার সবার সমান হয়ে যাবে । কিন্তু দুঃখের বিষয় এমনভাবে কেউ ভাবে না । আমরা জন্মভূমির সাথে মানুষের প্রেম কেমন না বুঝি না যতক্ষণ না ভীটেহারা হই । কিন্তু এর আগে অন্যদের নানা ছল ছুতোয় ঘরছাড়া করে নিজেদের ক্ষমতার বড়াই দেখায় । আশা রাখি আমরা তাদের কদর করতে পারবো এবং আপনার বিপদ সংকেত কখনো ঝড় বয়ে আনবে না ।

১৭ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


সংখ্যা লঘু ধর্মের ভিত্তিতে গণনা করা ভুল হচ্ছে, সংখ্যা লঘু হতে রাজনৈতিক বিশ্বাসে, শিক্ষিত-অশিক্ষিতের হার।

৪০| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২৭

বিদেশে কামলা খাটি বলেছেন: ধর্ম জিনিসটাই তো মানুষের বানানো। এ নিয়ে কেবলই বিতর্ক আর সময় নষ্ট।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:


একজন বাংগালীকে সংখ্যা লঘু বলা হচ্ছে, কারণ সে নিজের মতো করে অন্য ধর্ম পালন করে; এটা ভয়ংকর খারাপ পদ্ধতি

৪১| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৪৮

রাতুল_শাহ বলেছেন: কিছু কাঠমোল্লা আছে, যারা হালকা টাকা পয়সা হওয়াতে মসজিদ কমিটির মেম্বার হয়, তারা কথায় কথায় হিন্দুদের প্রসঙ্গ টানে। মসজিদের ইমাম ঠিকই হিন্দু মুদির দোকান থেকে তেল ডাল কিনে, কোন সমস্যা নেই।

যারা প্রকৃত অর্থে ইসলামকে ধারণ করে, তারা কখনও অন্য ধর্মের প্রতি বিদ্বেষী হবে না। ধর্মের উদ্দেশ্য মহানুভবতা দেখানো। মানুষের কল্যান।

মানুষ বেশি বেশি ধর্ম সাম্প্রদায়িকতা নিয়ে ব্যস্ত থাকতে থাকতে, দেশের রাজনীতির কথা ভুলে যাচ্ছে।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:০১

চাঁদগাজী বলেছেন:


একজন মানুষ কতটুকু ইসলামিক সেটা মাপা যায় না।

৪২| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:০৫

ইলহান মানাসিজি বলেছেন: ১৯৯১ -২০১৭ তে মাত্র দুই কোটি হিঁদু দেশ ছেড়েছে? সংখ্যাটা কম হয়ে গেলো না?

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:


যথাসম্ভব কম হয়েছে, এটা আনুমানিক সংখ্যা

৪৩| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:১৬

গেম চেঞ্জার বলেছেন: সাধারন মানুষের মধ্যে এইরকম দাংগা হাংগামার ব্যাপার আমি পাইনি। তবে স্বার্থবাদি কিছু প্রভাবশালিদের পেয়েছি যারা পরিকল্পিতভাবে হিন্দু-সম্পদ আহরন করতে চায়। এরা সাধারনত সরকারের অংগই হয়ে থাকে।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে যারা অন্যের সম্পদ দখল করেছে, সরকারী সম্পদ দখল করেছে, তারা কোন না কোনভাবে সরকারের সাথে, রাজননৈতিক দলের সাথে যুক্ত ছিল ও আছে।

৪৪| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৭

নূর-ই-হাফসা বলেছেন: কোনো কিছু ঘটলেই কেন বাড়ি ঘর পুড়াতে হবে । একের দোষে অনেক গুলো মানুষ কে কষ্ট পেতে হয় ।
খুব ভালো একটা দিক তুলে ধরেছেন ।

১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, বাংগালার মুসলমানেরা অন্যদের উপর অ্ত্যাচার করতে পছন্দ করে।

৪৫| ১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১:০৬

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: এই সহজ কথাটাই কেউ বলছে না বা বুঝছে না, যেটা ততোধিক সহযবোধ্য করে আপনি তুলে ধরেছেন। তবে ব্লগেরই সিংহভাগের মাথার এন্টেনাই সবকথা ধরতে পারবে না, যেখানে অামজনতা দিনকে দিন ছাগলে রুপান্তরিত হচ্ছে।

আসলেই, ভারতে গরুর সংখ্যা বাড়ছে, আর বাংলাদেশে ছাগলের সংখ্যা........

১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ২:৫৫

চাঁদগাজী বলেছেন:



সাধারণ জনতাকে বিভ্রান্ত করছে কিছু তরুণ ও তথাকথিত শিক্ষিত, যারা সময়ের সাথে তাল মিলাতে পারছে না।

৪৬| ১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৪৪

ফেরদৌসা রুহী বলেছেন: ভালো পোস্ট।

আপনার পোস্টের সাথে সহমত।

১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ২:৫৪

চাঁদগাজী বলেছেন:


হিন্দু মুসলিম হিসেবে যারা বাংগালীদের অলাদা করে আসছে, তারা জাতিকে সমস্যার মাঝে টানছে।

৪৭| ১৮ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:২৫

এলিয়ানা সিম্পসন বলেছেন: Accepted to medical school!

১৮ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



অনেক অনেক অভিনন্দন; অনেক কষ্ট করেছেন, আপনার আশা পুরণের পথে, পড়ালেখার অনেক চাপ আছে সামনে, আপনার সফলতা কামনা করছি।

১৮ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:


খুবই সুসংবাদ, আমি ভালো অনুভব করছি।

৪৮| ১৮ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৫

নাজমুল ০৭ বলেছেন: অসাধারণ এনালাইসিস ভিন্নদিক থেকে যেটা দেশের জন্য মঙ্গলজনক । আমাদের মুক্তিযুদ্ধ কেন হয়েছিল এবং মুক্তিযুদ্ধের চেতনা আসলে কি, এটা নিয়ে আপনার একটা পোস্ট আশা করছি । কথাই কথাই এখন মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে দারুন রাজনীতি হচ্ছে । কিন্তু দুঃখের বিষয়, যে মুক্তিযুদ্ধের চেতনা চেতনা বলে মুখে ফেনা তুলতেছে সে এবং যাদের এই চেতনার কথা শুনাচ্ছে কেওই জানে না আসলে বিষয়টা কি?

১৮ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:


যাঁরা অস্ত্র হাতে যুদ্ধ করেছিলেন, তাঁদের মাঝে হয়তো ৪৫৫০ হাজার জীবিত আছেন; যারা ৭১'এর সবকিছুতে ছিলেন, তাঁদের মাঝে ২ কোটী বেঁচে আছেন; এসব মানুষে যে আশা ও স্বপ্ন ছিল, সেগুলো পুরণ হয়নি; এটার হয়তো "ব্যাবসায়িক টার্ম" চেতনা দিয়েছে কেহ কেহ

৪৯| ১৮ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১১

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ইদানিং কম দেখা যাচ্ছে। সব ঠিক আছে?

১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৪২

চাঁদগাজী বলেছেন:


সবকিছু ভালো, একটু এদিক সেদিক যেতে হচ্ছে।

৫০| ১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:২৭

এডওয়ার্ড মায়া বলেছেন: লেখাটা ফেসবুকে কয়েকজন বিখ্যাত ব্লগার শেয়ার করেছেন-তখনি বোঝেছি কি লিখেছেন।
সরি আপনার মত মাথা বাংগাল পাড়ায় কম বসবাস করেন।
ভাল থাকুন।
দোয়া রইল।

১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:


আমার ভাবনাগুলো ব্লগারদের সাথে মিলিয়ে দেখি; বাহিরের সামান্য মানুষজনও হয়তো পছন্দ করছেন আজকাল।

লেখার ধরণে আপনি বুঝতে পেরেছেন, এটা শুনে ভালো লাগলো।

৫১| ১৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


বিষয়ের সাথে সম্পূর্ণ একমত। তবে ভারত থেকে ৬কোটি কেন ৬জন মুসলমানও ফেরত পাঠাতে পারবে না। পাঠাবে না। ভারতের রাজনীতি আমাদের চেয়ে শতবছর এগিয়ে। অন্তত রাজনীতিটা ওদের কাছ থেকে শেখার আছে। কিন্তু তবু বলি, এদেশের অমুসলিম নাগরিককে সুরক্ষা দেওয়া আমাদের নৈতিক দায়িত্ব। আমাদের রাজনীতিবিদদের মাথা থেকে কুচিন্তা দূর করতে হবে। এটা তাদেরও জন্য ভালো।

১৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৬

চাঁদগাজী বলেছেন:



আমাদের রাজনীতিবিদরা দুষ্ট ছাত্রদের থেকে সৃষ্ট; যেগুলো অপদার্থ সেগুলো থেকে ছাত্র শিবির, যেগুলো চোর সেগুলো থেকে ছাত্রদল, যেগুলো মাফিয়া সেগুলো থেকে ছাত্রলীগ তৈরি হয়; এরাই শেষে দলের নেতা।

৫২| ১৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:৩৮

বাংলার জামিনদার বলেছেন: পরের বাড়ির ছেলে যতই ভালো হোক শেষ পর্যন্ত সে আমার কেউ না, এটা যত তারাতারি বোঝা যায় তত ভালো।

১৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৭

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা নিজের খেয়েদেয়ে অপরের বাড়ীর শোকে মরে, আজব জাতি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.