নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমি যদি পোষ্টে আপনাকে গালি দিই, আপনি কোর্টে যাবেন?

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:০৮



আমি যদি বলি, আপনি কেহ নন, আপনার সার্টিফিকেট জাল, আপনার ঠিকানা ভুয়া, আপনি দেখতে পিগমীদের মতো খাট, লিলিপুটিয়ানের মত বুদ্ধিমান, ডোডোর মত বন্ধুভাবাপন্ন; আপনি কোর্টে গিয়ে ৫৭ ধারায় বিচার চাইবেন? আসলে, আপনি কয়েক লাইন লিখে লাফঝাফ দেবেন, তারপর চুপ করে যাবার সম্ভাবনা আছে; আপনার লাফালাফিতে, হয়তো ব্লগের এডমিন ছোটখাট, বা বড় ধরণের এ্যাকশান নিতে পারেন।

একই কথাগুলো যদি আমি বেগম জিয়া সম্পর্কে বলি, আপনি কি ৫৭ ধারায় বিচার চাইবেন? আচ্ছা, যদি প্রাইম মিনিষ্টাের শেখ হাসিনার বিপক্ষে বলি, তখন আপনি কিছু করবেন, বিচার চাইবেন, নাকি খুশীতে ৩/৪টা কমেন্ট করে বসবেন, ++ দেবেন?

যাকগে, আপনি নিজের বেলায় লাফঝাফ দিয়ে থেমে গেলেন, বেগম জিয়ার বেলায় একটু খানি আপত্তি করলেন, শেখ হাসিনার বেলায় খুশী হলেন; যদি আমি আল্লাহের বেলায় বলি, রসুল (স: )'এর বেলায় বলি, আপনি কি করার সম্ভাবনা আছে? আপনি কি চুপ করে যাবেন? চুপ করে গেলে আপনার কি অবস্হা হবে?

কোথাকার কোন এক আসাদ নুর কোথায় আল্লাহ ও রসুলকে (স: ) গালি দিয়েছেন; উনাকে ব্লগার বলা হয়েছে, যতটুকু বুঝলাম উনি হয়তো ফেসবুকের লোক, ব্লগার বলে মনে হয়নি; উনার নামে এক হুজুর ৫৭ ধারায় মামলা করেছে; পুলিশ আসাদকে ধরে জেলে পাঠায়ে দিয়েছে।

আল্লাহ ও রসুল (স: )'এর নামে খারাপ কথা বললে, আপনি কিছু না করলেও করার মতো লোকজন আছেন; যিনি মামলা করেছেন, তিনি আল্লাহ ও রসুলের মান সন্মান রক্ষা করার জন্য অবশ্যই পুরস্কার পাবেন; কিন্তু আপনি যে, কিছু করছেন না, আপনি মুখ দেখাবেন কিভাবে?

মন্তব্য ৯৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৯৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:২২

সোহানী বলেছেন: আবার সেই একই প্যাচাল :( :( :(

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:২৪

চাঁদগাজী বলেছেন:


আসলে প্যাচাল নয়, কোর্ট মামলা নিচ্ছে; আপনি এই ধরণের মামলা করতে কি আগ্রহী? যারা মামলা করছেন, তারা কিভাবে আপনার থেকে বড়?

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:২৯

নীল আকাশ বলেছেন: আল্লাহ ও রসুলের (সা:) নামে কোনো খারাপ কথা কেউ বল্ললে একজন মুসলমান হিসেবে অবশ্যই এর প্রতিবাদ কারা উচিত।

Defaming the Prophet (peace and blessings of Allaah be upon him) is a kind of kufr. If that is done by a Muslim then it is apostasy on his part, and the authorities have to defend the cause of Allaah and His Messenger (peace and blessings of Allaah be upon him) by executing the one who defamed him. If the one who defamed him repents openly and is sincere, that will benefit him before Allaah, although his repentance does not waive the punishment for defaming the Prophet (peace and blessings of Allaah be upon him), which is execution.

If the person who defames him is a non-Muslim living under a treaty with the Muslim state, then this is a violation of the treaty and he must be executed, but that should be left to the authorities. If a Muslim hears a Christian or anyone else defaming the Prophet (peace and blessings of Allaah be upon him) he has to denounce him in strong terms. It is permissible to insult that person because he is the one who started it. How can we not stand up the Prophet (peace and blessings of Allaah be upon him)? It is also obligatory to report him to the authorities who can carry out the punishment on him. If there is no one who can carry out the hadd punishment of Allaah and stand up for the Messenger (peace and blessings of Allaah be upon him) then the Muslim has to do whatever he can, so long as that will not lead to further mischief and harm against other people. But if a Muslim hears a kaafir defaming the Prophet (peace and blessings of Allaah be upon him) and he keeps quiet and does not respond for fear that this person may then defame him even more, this is mistaken thinking. With regard to the verse (interpretation of the meaning):

“And insult not those whom they (disbelievers) worship besides Allaah, lest they insult Allaah wrongfully without knowledge” [al-An’aam 6:108],

সূত্র: https://islamqa.info/en/14305

আমরা যারা ভয়ে বা কোনো স্বাথের্র জন্য যদি প্রতিবাদ না করি তাহলে রোজ কিয়ামতের দিন প্রত্যেক কে এর জন্য জবাব দিতে হবে। আল্লাহ আমাদের সবাই কে রসুলের (সা:) কে নিজের জীবনের চেয়ে ও বেশী ভালোবাসার তৌফিক দান করুন। আমীন।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


আইনের কথা বলেন, আপনি যেগুলো বলছেন, সেগুলো বে-আইনী; আপনি কোর্টে গিয়ে ৫৭ ধারায় মামলা করবেন, নাকি বক্তৃতা দিয়েই যাবেন?

৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৪২

নীল আকাশ বলেছেন: আমি মামলা করব না । মামলা একজন তো করেছেন। আমাদের উচিত এই মামলার যে করেছেন তাকে পূর্ণ সমরথন দেয়া । আপনার ও উচিত যদি আপনি নিজেকে মুসলমান মনে করেন ।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৫২

চাঁদগাজী বলেছেন:


কোর্টের হাকিম বড়, নাকি আল্লাহ বড়? আপনি সাপোর্ট করেন, আমি নাই!
যদি বিচার চেতে হয়, আমি আল্লাহের কাছে বিচার দেবো; আমাকে আগে বুঝতে হবে, আসাদ নুর কি করেছে, উহা বিচারযোগ্য অপরাধ কিনা, এবং আমাকে কি বিচার চাইতে হবে, নাকি আল্লাহ নিজের থেকেই করবেন!

৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০৭

বেনামি মানুষ বলেছেন: আমার আল্লায় করবে তোমার বিচার... :P


আমার পূর্ণ আস্থা আছে! :-B

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১৫

চাঁদগাজী বলেছেন:


ভালো, কোর্টের ফি বেঁচে গেলো!

৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৫

নতুন নকিব বলেছেন:



কোর্টের হাকিম বড়, নাকি আল্লাহ বড়?

-এটা কোন যুক্তির কথা হল? আল্লাহর সাথে কোর্টের তুলনা করার কি আছে? সন্দেহ নেই, আল্লাহ মহান। তাই বলে তাঁকে যে-যেমন-খুশি গালিগালাজ করে যাবে, ফেসবুক ইত্যাদিতে আপত্তিকর কথাবার্তা ছড়াতে থাকবে, ধর্মপালনকারীদের অনুভূতিতে আঘাত দেয়ার লক্ষ্যে খোঁচা মেরে যাবে; তবু আপনি কিছু বলবেন না! চুপচাপ শুধু দেখে যাবেন! কারন, আপনি ভদ্রলোক! দুনিয়াটা ফিতনা-ফাসাদ দিয়ে ভরে ফেললেও আপনার কিছু বলা ঠিক হবে না! কারন, আপনি একজন খাঁটি ভদ্রলোক যে! আপনি কিছু বললেই আপনার ভদ্রতার হানি হয়ে যাবে যে!

আল্লাহ পাক সৃষ্টিকর্তা। তিনি মহান। মহিয়ান। মানুষ তাঁর প্রতিনিধি। তাদেরও তো তিনি অন্য সকল সৃষ্টি থেকে মহত্ত্বতা দিয়েছেন। আশরাফুল মাখলূকাত উপাধি দিয়েছেন। তো, তাদের কি কোন দায়িত্ব থাকার কথা নয়?

আপনাদের আস্কারার কারনে প্রজন্ম দ্বিধাবিভক্ত।

এভাবে একজন আল্লাহ, রাসূল, দ্বীন, ধর্ম ইত্যাদি নিয়ে যাচ্ছে তাই মস্করা করবে আর আপনি প্রতিবাদ না করে সাধু সেজে বসে থাকবেন! আইনগত ব্যবস্থাও নিবেন না! সমাজদেহে বিবাদ-বিশৃংখলা সৃষ্টি করে একশ্রেনির লোক যখন মজা লুটতে অভ্যস্ত, ফ্রি ফ্রি বিদেশে পাড়ি জমানোর স্বপ্নে বিভোর, আপনাদের তখন তাদের পক্ষে মায়াকান্না দেখে বিচলিত হই! এর নাম কি আধুনিকতা? একেই কি বলে সচেতনতা? হায়, হায়, আমাদের মন-মগজে কি স্টুপিডিটি বাসা বাধতে বসেছে!

আল্লাহর কাছে আপনার জিজ্ঞাসা করা প্রয়োজন, তিনি কেন আপনাকে মানুষ হিসেবে সৃষ্টি করলেন? কেন অন্য প্রানী হিসেবে সৃজন করলেন না?

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:



কথা হচ্ছে, ৫৭ ধারা নিয়ে, ব্লগে গালি দিলে, ৫৭ ধারায় মামলা করা যাবে; আপনি নিজের জন্য কোর্টে যেতে পারেন; আপনার পক্ষে আইনবিদ যেতে পারে; আল্লাহ ও রসুলের(স: ) পক্ষে কোর্টে কে যাবে, সেইজন কি আল্লাহ ও রসুলের (স: ) আইনবিদ?

আপনি বাকী যেগুলো বলছেন, সেগুলোর সাথে ৫৭ ধারার কিছু নেই।

৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৭

হাসান কালবৈশাখী বলেছেন:
ধর্ম অবমাননা কে করলো সেটার উপর অনেকটা নির্ভর করে।
নিজেদের পক্ষের লোক হলে সেটা অবমাননা হয়না।
ওয়াজে অহরহ নবীর নামে বানোয়াট মিথ্যা অতিরঞ্জিত গল্প বলছে, কেউ কিছু বলে না।

সফিক রেহমান যায়যায়দিন এ একবার লিখেছিল 'চান্স মোহাম্মদ'। তারে কেউ কিছু বলেনি।
কিন্তু একই মাসে মতিয়ুরের পত্রিকায় মোহাম্মদ বিড়াল লেখাতে দেশের সরকার পতনের মত অবস্থা হয়ে গেছিলো।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগে অবমাননা করলে ৫৭ ধারায় মামলা করা যাবে, আমাকে অবমাননা করলে আমি কোর্টে যেতে পারি, আল্লাহ;কে করলে কোর্টে কে যাবে? আসাদের বিপক্ষে যেই হুজুর কোর্টে গিয়েছে, উনি আল্লাহ'এর আইনবিদ কিনা; আইনবিদ না হলে, কোর্ট কেন মামলা নিচ্ছে?

৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৩৪

নতুন নকিব বলেছেন:



ওয়াজ মাহফিল হোক, আর ব্লগ-ফেসবুক-ইউটিউব যেটাই হোক না কেন, অনলাইন কিংবা প্রিন্ট মিডিয়া, কোন মাধ্যমে কোনভাবেই ধর্ম অবমাননা গ্রহনযোগ্য নয়।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:


কোন কিছুর অবমাননা গ্রহনযোগ্য নহে; কিন্তু ৫৭ ধারা একটি আইন; আমাকে অবমাননা করলে আপনি আমার পক্ষে কোর্টে গেলে মামলা নেয়ার কথা নয়।

৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আমি আমার সামনে কাওকে এমন করতে দেখলে তাকে বুঝিয়ে বলব। না বুঝলে ওখান থেকে চলে যাব। তাছাড়া বিশ্বে অনেক জায়গায় এগুলা ঘটে। আপনি কয়টা থামাতে বলেন? আর, আমারটাতো বললাম। আপনি হলে কি করতেন? আপনি নিজের মুখ রক্ষা করবেন কিভাবে ?

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:


ধর্মে আল্লাহ ও রসুলের যেই অবস্হানের কথা বলা হয়েছে, উনাদের না মানলে, অবমাননা করলে বিচার হওয়ার কথা মৃত্যুর পর, ৫৭ ধারায় উনাদের জন্য মামলা করার অধিকার থাকার কথা নয়; ৫৭ ধারায় ব্যক্তি, বা তার আইনবিদ মামলা করতে পারার কথা।

৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:০৫

নিরাপদ দেশ চাই বলেছেন: যে এই মামলা করেছে তার প্রতি জনৈক আসাদ আজীবন কৃতজ্ঞ থাকবে। এই লোকের কারনে সে নাস্তিক হিসেবে স্বীকৃতি লাভ করেছে, পত্রিকায় তার ছবি পর্যন্ত ছাপা হয়েছে।এত স্বল্প পরিশ্রমে এর আগে কেউ নাস্তিক পরিচিতি পায় নাই। এখন জার্মানি, সুইজারল্যন্ড যাওয়া খালি সময়ের ব্যপার।জেলের মধ্যে সে এখন আসিফ মহিউদ্দিনের মত শেতাঙ্গ ললনা নিয়ে ঘুরাঘুরির স্বপ্নে বিভোর।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:


প্রথমত: ৫৭ ধারায় আল্লাহ বা রসুল (স: ) পক্ষে মামলা করার অধিকার এই হুজুরের আছে, নাকি কোর্ট অন্যায় করছে ৫৭ ধারায় মামলা নিয়ে?

১০| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:০৫

আটলান্টিক বলেছেন: মগজহীন জাতি। মগজহীন লোক। মগজহীন নাস্তিক। মগজহীন পুলিশ।এতো মগজহীনদের থেকে আপনি কি আশা করেন?

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হচ্ছ, মগজহীন কোর্ট, এই ধারায় এই ধরণের মামলা নেয়া সঠিক হয়নি; এই ধারা ব্যক্তির বিপক্ষে অনলাইনে কিছু বললে, ব্যক্তি বা উনার আইনবিদ কোর্টে যেতে পারার কথা।

১১| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:১৩

গরল বলেছেন: আল্লাহ নিরাকার, মানে শরীর নাই, তার মানে তার মগজও নাই। আলহামদুল্লা, উনি যদি মগজ ছাড়া এত বড় জগৎ চালাতে পারে আমাদেরই বা মগজের কি দরকার।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:০৮

চাঁদগাজী বলেছেন:


আল্লাহ'এর পক্ষে ৫৭ ধারায় মামলা নেয়া সম্ভব কিনা, সেটা দেখার দরকার। মনে হয়, ব্লাসফেমী ইত্যাদি প্রয়োগ করা সম্ভব, ৫৭ ধারায় কিভাবে মামলা নিচ্ছে, সেটা দেখার দরকার।

১২| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৪৭

রাজীব নুর বলেছেন: ওস্তাদ আমি আপনার সাথে সহমত করতে চাই না।
কিন্তু লেখা পড়ে সহমত হতে বাধ্য হই।

ভালো থাকুন।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:



যেই হুজুর মামলা করেছেন, উনি আল্লাহের আইনবিদ নন, কোর্ট মানে কোর্ট, ৫৭ ধারা মানে ৫৭ ধারা; যেকোন জন এই ধারায় মামলা করতে পারার কথা নয়, ভিকটিম বা উনার আইনবিদ থেকে মামলা গ্রহন উচিত, মনে হয়।

১৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৫

মরুসিংহ বলেছেন: Man, why you are so racist? I hope you didn't have a molested infancy by any pygmy.

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনি ক্সকি ইংরেজী শিখছেন? ইংরেজীতে সংবাদ শুনুন, ও আয়নার সামনে দাঁড়িয়ে প্র‌েকটিস করুন

১৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৬

সনেট কবি বলেছেন: কেউ এক জন এক পাগলের মাথা ফাটিয়ে দিল, আমি কি পাগলের পক্ষে মামালা করতে পারব? মনে করি আমার বাপ পাগল, কেউ একজন তাকে গালাগালি করল, আমি কি আমার বাপের পক্ষে মামলা করতে পারব। কেউ চাঁদগাজীকে গালাগাল দিল আমিকি চাঁদ গাজির পক্ষে মামলা করতে পারব। মনে করি চাাঁদগাজি পাগল আর আমি তার ভক্ত!

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:


বাবার, বা পরিবারের কারো পক্ষে পরিবারের সদস্যের মামলা করা সম্ভব, এবং এসব বিধি আছে। কিন্তু ৫৭ ধারা মাথা ফাটানোর ধারা নয়, ইহা ইন্টারনেট ও প্রিণ্ট মিডিয়ায় সন্মানহানীকর ও মিথ্যা প্রচারণার বিপক্ষে মামলার ধারা। মাথা ফাটানো, মৌখিক গালির জন্য আলাদা ধারা আছে।

৫৭ ধারাটি সরকার পরিস্কার করেছে কিনা আমি জানি না; এটি করা হয়েছে মুলত অনলাইনে ও প্রিন্ট মিডিয়ায় সরকার-বিরোধী প্রচারণা থামানোর জন্য; এখন এই ধারায় আল্লাহ ও রসুলের(স: )'এর পক্ষে কোর্টে কে গেলে মামলা নেয়া হবে?

১৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১৪

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: আপনি তাহলে আদায়কারী,কায়েমকারী না?

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



না, আমি কায়েমকারী নই, আপনি কি ৫৭ ধারার পক্ষে কায়েমকারী? আসলে, কি নিয়ে কথা হচ্ছে, উহা হয়তো আপনার মাথায় ঢোকেনি

১৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:২৫

মরুসিংহ বলেছেন: চাঁদগাজী বলেছেনঃ যেই হুজুর মামলা করেছেন, উনি আল্লাহের আইনবিদ নন, কোর্ট মানে কোর্ট, ৫৭ ধারা মানে ৫৭ ধারা; যেকোন জন এই ধারায় মামলা করতে পারার কথা নয়, ভিকটিম বা উনার আইনবিদ থেকে মামলা গ্রহন উচিত, মনে হয়।
এটাই যদি হয় তাহলে মুক্তিযযুদ্ধে যেসব রাজাকার অন্যায়ভাবে বুদ্ধিজীবীদের মেরেছে সেসব রাজাকারের বিরুদ্ধে অবস্থান নেয়া ভুল। যেসব শহীদের পরিবারের কেউ নেই তাদের পক্ষ হয়ে মামলা করাও ভুল। কারন তারা কেউই কাউকে আইনজীবী নিয়োগ করে যান নাই। কারন আমরা কেউ বুদ্ধিজীবী বা শহীদদের আইনজীবী নই। কোর্ট মানে কোর্ট। আমাদের পরকালের বিচারের আশায় চুপ করে বসে থাকাই উচিৎ। কি বলেন?
আমি যদি আপনার মতো রেসিস্ট হতাম তাহলে আপনাকে পিগমি বলে ডাকতাম।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:


৫৭ ধারায় মামলা করার ক্ষমতা রাস্ট্রের আছে; রাজাকরদের বিপক্ষে মামলা করেছে রাষ্ট্র, ও পরিবার; আপনি করেননি, আমিও করিনি।

১৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:২৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হা হা হা
আমি চুপ থাকবো শুনা কথায়, সামনাসামনি নবী সঃ এঁর নামে বললে হাতটা তার গাড়ে উঠবে ৯০% (যদি অতিরিক্ত খারাপ কিছু বলে তো)

আমি যে নবী সঃ এঁর অনুসারী সে মহান ও অদ্বিতীয়। তাঁর সম্মান এত সস্তা নন যে কেউ মন্দ বললেই নষ্ট হয়ে যাবে।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


আল্লাহ কিংবা রসুল(স: )'কে অনলাইনে অবমাননা করলে, আপনি কি ৫৭ ধারায় মামলা করবেন, নাকি বল-প্রয়োগ করবেন? আপনি ৫৭ ধারায় আল্লাহ ও রসুলে(স: )'এর পক্ষে মামলা করলে কোর্ট নেবে কিনা?

১৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৩২

মরুসিংহ বলেছেন: লেখক বলেছেনঃ আপনি ক্সকি ইংরেজী শিখছেন? ইংরেজীতে সংবাদ শুনুন, ও আয়নার সামনে দাঁড়িয়ে প্র‌েকটিস করুন
এটা লিলিপুটিয়ান্দের মতো উত্তর হয়ে গেল না? আমি নাহয় ইংরেজি প্রেকটিস করছি। তা আপনি বরং বাংলায় হলেও উত্তরটি দিয়ে দিতেন।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:




স্যরি, উত্তরের মান নীচু হয়েছে মনে হয়? আপনি আমাকে প্রশ্ন করেছেন, আমি রেসিষ্ট কিনা? পোষ্টের সাথে এই ধরণের প্রশ্নের মিল না থাকাতে আমি উত্তরে তেমন গুরুত্ব দিইনী।

১৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৪

সনেট কবি বলেছেন: ৫৭ ধারা যদি মিথ্যা প্রচারণার বিরুদ্ধে মামলা হয়ে থাকে। হুজুর যদি মনে করে আসাদ মিত্যা প্রচারণা করেছে এমন জনের বিপক্ষে হজুর যার ভক্ত তবেতো হুজুরের মামালা সঠিক আছে। এখন আসাদের প্রচারণা যদি সত্য প্রমাণ হয় তবে সে খালাস পাবে নতুবা যদি সে প্রচারনা মিথ্যা প্রমাণীত হয় তবে সে শাস্তি পাবে। এখানে তার গ্রেপতার বিধি সংগত নয় কেন? চাঁদ গাজি মরার পর যদি কেউ তার বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালায় তবে তার একজন কঠিন ভক্ত হিসেবে আমিকি মিথ্যা প্রচারণাকারীর বিরুদ্ধে মামলা করতে পাবনা?

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


৫৭ ধারা সরকার যেভাবে করেছে, ও এতদিন যেভাবে মিডিয়ার কিছু লোকের বিপক্ষে মামলা করেছে, সেই প্যাটার্ণ ও ব্লগার আসাদ ও মামলাকারীর প্যাটার্ণ এক নয়; আমি ভাবছি, কোর্ট ৫৭ ধারায় মামলা নেয়া মানে আসাদকে বিনা বিচারে আটকায়ে রাখা?

২০| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১০

সনেট কবি বলেছেন: কোর্ট যদি মনে করে ছেড়ে দিলে আসামী পালিয়ে যাবে তবে তাকে আটকে রাখা যায়। আর মামলার আরজি অজ্ঞাত। বিচারক তাকে জামিন যোগ্য মনে করলে ছেড়ে দেবে। আর জামিন যোগ্য না হলে ছাড়বেনা। একজন আসাদ নিয়ে এতো সময় ব্যায় করার কি আছে। এখানে তাকে যে হিসেবে প্রচার করা হচ্ছে তার সাথে অন্য ঘটনাও থাকতে পারে। বিষয়টি পুরাপুরি ক্লিয়ার নয়।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:


এই ধারাটি এতদিন সরকার ব্যবহার করছিলো; মিডিয়ার লোকদের চাপে, ও সামনে ভোটের কারণে সরকার চুপ; এখন এক হুজুর ৫৭ ধারায় গেলেন উনার নিজের জন্য নয়, আল্লাহ ও রসুল (স: )'এর পক্ষে; কোর্ট এই মামলা নিয়েছে; ফলে, ইহা এখন একটা প্যাটার্ণ নিবে কিনা, সেটা বুঝতে হবে; ব্লগারদের নিয়ে হুজুরদের, বেগম জিয়া ও শেখ হাসিনার কিছু সমস্যা আছে।

২১| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

মরুসিংহ বলেছেন: পোষ্টের সাথে এই ধরণের প্রশ্নের মিল না থাকাতে আমি উত্তরে তেমন গুরুত্ব দিইনী।
ধন্যবাদ। এমন উত্তরই আশা করেছিলাম।

চাঁদগাজী এক কমেন্টের প্রতিউত্তরে বললেন এখন এই ধারায় আল্লাহ ও রসুলের(স: )'এর পক্ষে কোর্টে কে গেলে মামলা নেয়া হবে?
ধরুন আল্লাহর কোন প্রতিনিধি কোর্টে গেল। তাহলে কোর্ট মামলা নিতে কোন সমস্যা আছে কিনা?

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:


৫৭ ধারা এমন একটি ধারা, আমার ধারণা, এখানে ভিকটিম ও উনার আইনবিদ ব্যতিত অন্য কোন প্রতিনিধি থাকার কথা নয়; আমি সেটাই বুঝার চেষ্টা করছি, কোর্ট কিভাবে একজন হুজুরের মামলা এই ধারায় নিলেন!

২২| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

সনেট কবি বলেছেন: হতে পারে হুজুর আল্লাহ ও রাসুলের (সঃ) পক্ষের লোক। আর আরজি অনুযায়ী হয়ত আসাদ গ্রেপতার যোগ্য বলেই তাকে গ্রেফতার করা হয়েছে এবং আটকে রাখা হয়েছে। প্রকৃত ঘটনা না জেনে আসাদের পক্ষ নেওয়া অর্থহীন।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


আমি আসাদের পক্ষ নিচ্ছি না, এবং বর্তমান বর্ণনা অনুযায়ী উনি ব্লগার নন; আমি বুঝতে চাচ্ছি যে, কোর্টের ভুলে জন্য ব্লগারেরা এবার হুজুরদের মামলার শিকার হবে কিনা! একবার একটা প্যাটার্ণ উঠেছিল, শেখ হাসিনার পক্ষে ছাত্রলীগ অনবরত মামলা করছিলো; পরে, কোর্ট মামলা না নেয়ায় উহা বন্ধ হয়েছে।

২৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

জাহিদ অনিক বলেছেন:





আমি কোথাও যাব না।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:



সেটাই আমার ধারণা, এখনো মামলাবাজ ব্লগার চোখে পড়েনি

২৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

সনেট কবি বলেছেন: আপনার ভাষায় কোর্ট এবং হুজুররা যদি বেকুব না হয় তবে চিন্তার বিশেষ কারণ দেখছিনা।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:


দেখা যাক, এটাই ব্যক্তির পক্ষ থেকে ৫৭ ধারায় ১ম মামলা, যেখানে কোন ব্যক্তি আল্লাহ ও রসুল (স: )'এর হয়ে মামলা করলেন।

২৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

নূর আলম হিরণ বলেছেন: আমি যদি মনে করি আপনি অনলাইন,প্রিন্ট মিডিয়ায় এমন কিছু লিখছেন বা বলছেন যেটা আমার ধর্মীয় অনুভূতিতে আঘাত দিচ্ছে কিংবা সমাজে ভায়োলেন্স ছড়াচ্ছে তাহলে আমি স্বপ্রণোধিত হয়ে আপনার নামে ৫৭ ধারায় মামলা করতে পারবো। কোর্ট অবশ্যিই এটা আমলে নিবে। তবে ৫৭ ধারার অপব্যবহার হচ্ছে এটা ঠিক।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

চাঁদগাজী বলেছেন:


এখানে সেটাই ঘটেছে; দেখা যাক, কোনদিকে যায়।

২৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

নূর-ই-হাফসা বলেছেন: কথা হচ্ছে সবারি তো বলার অধিকার আছে । তাই সে বলতেই পারে কিন্তু অন‍্যের ধর্ম অনুভূতি নিয়ে কথা বলার আগে হাজার বার ভাবা উচিত । কেউ ভুল করলে বুঝানো যেতে পারে , তাই বলে মামলা টা বেশি বেশি হয়ে যায় ।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:


সরকার ৫৭ ধারা চালু করেছে অনলাইনে যেন মানুষ সরকার বিরোধী প্রচারণা না চালায়; এই ধারায় আসাদের বিপক্ষে কোর্ট মামলা নেয়ার পর, ব্লগারদের ভয় লাগানোর নতুন একটা পথ বের হলো কিনা দেখার দরকার।

২৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

নূর-ই-হাফসা বলেছেন: এমনটা হলে তো কেউ আর নিজের মনোভাব প্রকাশ করবে না । ব্লগে যাও সবাই একটু বলতো এখন তাও বন্ধ হয়ে যাবে ।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৫

চাঁদগাজী বলেছেন:


দেখা যাক, ধারাটি নতুনভাবে প্রয়োগ করা হয়েছে; কোর্ট এই ধরণের মামলার মেরিট নিয়ে প্রশ্ন তোলেনি

২৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৪

অর্ধ চন্দ্র বলেছেন: হিহিহাহা, এই আছি বেশ,শুরুতেই হোক সব শেষ!

২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:



জীবন মানেই সংগ্রাম, শেষ বলতে একটা ভালো উপসংহার।

২৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভিকটিম বা উনার আইনবিদ মামলা করতে পারবেন আইনে যদি এমন বলা থাকে সে ওই ক্ষেত্রে হুজুর যেহেতু ভিক্টিম নন আইনবিধও নন সেহেতু কোর্ট মামলা নেয়ার এখতিয়ার রাখেনা।
আরেক দৃষ্টিতে দেখলে , রাসুলকে মন্দ বলায় যে কোন মুসলমান নিজেকে ক্ষতিগ্রস্ত ভাবতে পারেন এবং এই আইনের সুযোগ নিতে পারেন।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:


" আরেক দৃষ্টিতে দেখলে , রাসুলকে মন্দ বলায় যে কোন মুসলমান নিজেকে ক্ষতিগ্রস্ত ভাবতে পারেন এবং এই আইনের সুযোগ নিতে পারেন।"

-এভাবে দেখার সুযোগ আইনে থাকে না; কোর্ট আইনের সাথে মিলায়ে মামলা নেয়, মনে হয় না ৫৭ ধারা ঐধরণের আইন; যদিও ছাত্রলীগের অনেক মামলা (শেখ হাসিনার মানহানীর ) কোর্ট নিয়েছিল এক সময়, সেগুলো আইনের লংঘন ছিলো।

৩০| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ধর্মের বিষ এমন, আঘাতপ্রাপ্ত হলে মানুষ নিজের বাপ-মাকে হত্যা করতেও কসুর করে না!

২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


এজন্য হয়তো জাপানী, সুইডিস, রাশান, চীনারা ও ইউরোপ ধর্মকে আর আগের মতো করে দেখছে না।

৩১| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০২

রোকসানা লেইস বলেছেন: রসুলকে গালাগালি করে রসুলের পথে কাটা বিছিয়ে রাখলেু রসুল বুড়িকে গালাগালি না দিয়ে সেবা করেছেন অসুস্থ অবস্থায়। অথচ এখন সবাই অনেক বেশী রসুল সেবক।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


দেখা যাক, ৫৭ ধারায় এই ধরণের মামলা এটাই প্রথম, এখন এটা কোন দিকে যায় সেটা দেখার বিষয়।

৩২| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আইন হচ্ছে সমাজে শৃঙ্খলা আনার জন্য। এসব আইন থাকলে সমাজে শৃঙ্খলা থাকে। নাহলে রায়ট লাগতে পারে। আর উপমহাদেশে রায়টের ইতিহাস আপনার ভালোই জানা আছে...

২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে গৃহযু্দ্ধ হওয়ার সম্ভাবনা বাড়ছে।

৩৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪৭

শামচুল হক বলেছেন: আল্লাহ ও রসুল (স: )'এর নামে খারাপ কথা বললে, আপনি কিছু না করলেও করার মতো লোকজন আছেন; যিনি মামলা করেছেন, তিনি আল্লাহ ও রসুলের মান সন্মান রক্ষা করার জন্য অবশ্যই পুরস্কার পাবেন; কিন্তু আপনি যে, কিছু করছেন না, আপনি মুখ দেখাবেন কিভাবে?

বড় চিন্তার বিষয়।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১৪

চাঁদগাজী বলেছেন:


হতাশ হওয়ার কারণ নেই, বিশ্বের সবকিছু নিয়ম মেনেই চলছে।

৩৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:০৩

শূন্যনীড় বলেছেন: কি যে বলি!!! আমাদের নবীজীর সম্মান কি এতই সস্তা!!

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:২২

চাঁদগাজী বলেছেন:


ব্লগারেরা এখন বেশ ভালো করছেন, অকারণ সমস্যার সৃস্টি করার প্রবণতা নেই বললেই চলে; তবে, মামলাটা (৫৭ ধারায়) নতুন, অবস্হা দেখার দরকার আছে।

৩৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:১১

টুনটুনি০৪ বলেছেন: নবীজির(সঃ) অসম্মানের প্রতিবাদ করা উচিত।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:২০

চাঁদগাজী বলেছেন:


প্রতিবাদ হচ্ছে; ৫৭ ধারায় মামলা প্রথমবার হচ্ছে এই ধরণের ঘটনায়; ব্লগিং বেশ চাপে আছে; এগুলো যেন পুরো ব্লগিং সম্পর্কে মানুষৃ কাছে ভুল ধারণা না দেয়।

৩৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:২৬

শূন্যনীড় বলেছেন: ৫৭ ধরা নিষিদ্ধ করন দরকার আমার মতে, একদম বাতিল করাই ভালো, নয়তো অযথা ক্যাচাল লাগার সম্ভাবনাই বেশি

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৩০

চাঁদগাজী বলেছেন:



সরকার অনলাইনের আলোচনাকে ভয় পায়; ফলে, সরকার এই ধারার বিলোপ ঘটাবে না।

৩৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:২৯

সাদা মনের মানুষ বলেছেন: বেহেস্তি হুরের আশায় এসব করতে হয় ভাইজান।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৪০

চাঁদগাজী বলেছেন:


৫৭ ধারার প্রয়োগ, ব্লগিংকে ভয়ের ব্যাপার করে তুলতে পারে।

৩৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৪৬

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: দেশে জবাবদীহিমূলক গনতান্ত্রিক সরকার বজায় থাকলে আইনকে রাজনৈতিকভাবে ব্যবহারের প্রয়োজন হত না বা কোন ক্যাচালি আইনেরও দরকার হত না।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৩৯

চাঁদগাজী বলেছেন:


এরশাদ, বেগম জিয়া গণতন্ত্র বুঝার লোক নন; শেখ হাসিনা এদের সাথে এক ধরণের রাজনীতিতে মেতে উঠেছেন, যা ডিক্টেটরশীপের সমান।

৩৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৪৪

আটলান্টিক বলেছেন: আমার লেখাটা পড়ে আসুন কেমন হয়ছে দেখেন।আমার লেখার হাত জঘন্য :)

২৮ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:


ওকে

৪০| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সভ্য জগতে ধর্মের কাজ টি কী??

তাও যদি মাত্র একটি ধর্ম থাকতো।
শত শত ধর্ম থাকলে তো নানা মত থাকবেই।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:


ধর্মের বর্তমান ভুমিকা আছে ইউরোপ ও আমেরিকায়; ওখানে অনেকগুলো ধর্মীয় প্রতিষ্ঠান অনেক বড়, তারা মানুষকে সাহায্য করছে; ভ্যাটিকানও নিজের লোকদের সাহায্য করছে।

৪১| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১৮

আমি চির-দুরন্ত বলেছেন: আপনি হাসিনার বিরুদ্ধে কিছু বললে প্লাস দিবো, খালেদার বিপক্ষে বললেও প্লাস দিবো, আমার সমালোচনা করলে কিছু বলব না, কিন্তু বেহুদা আক্রমন করলে গালি দিব, নালিশ করব মডুদের কাছে, নাহলে আপনাকে এরিয়ে চলব, ব্লক মেরে দিবো। ইসলামকে গালি দিলে আপনার প্রতি আল্লাহর কাছে হেদায়াতের জন্য , অথবা গজবের জন্য দোয়া করব। আমার কোট কাছারিতে মামলা মকদ্দমা দেওয়ার দক্ষতা নাই আর বুঝিও না, তাই মামলা করবো না। কিন্তু কেউ যদি করে আপনার নামে, তবে খুশি হব আর কি!




(আজকে লিখবেন না কিছু?)

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


আপনি যদি কোর্টে না যান, বাকীরা কিভাবে যাচ্ছে? ওরা হয়তো বেকার!

৪২| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১৬

আবু তালেব শেখ বলেছেন: ধর্মিয় অনুভূতিতে আঘাত দেওয়া একটা জঘন্য অপরাধ তাই যে ধর্মই হোক। নাস্তিক আছো ভাল কথা কিন্তু মানুষের মনে আঘাত লাগবে এরকম প্রচারনা কেন করবে? দেশের আইন অনুযায়ী সে গ্রেফতার হয়েছে বিচারে ব্যবস্হা করবে আদালত। ব্যস

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৪৫

চাঁদগাজী বলেছেন:


নাস্তিক, বা ধর্ম-বিষয়ক অবমানতার জন্য বাংলাদেশে "ব্লাসফেমী" আইন আছে। ৫৭ ধারা একটু দুষ্ট ধরণের মতো আইন, ইহা মিডিয়া বিষয়ক।

৪৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২০

আবু তালেব শেখ বলেছেন: বাংলাদেশে গৃহযু্দ্ধ হওয়ার সম্ভাবনা বাড়ছে।

এটা আপনার ভুল ধারনা। বাংগালিরা অতীতের থেকে এখন বেশি শান্তিপ্রিয়। হইতো কিছু রাজনৈতিক মারামারি হতে পারে তবে গৃহযুদ্ধ হওয়ার কোন সম্ভাবনা দেখছি না

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:



সিরিয়া সবচেয়ে শান্ত আরবদেশ ছিল।

৪৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০২

আটলান্টিক বলেছেন: মাইকেল এইচ.হার্টের বইয়ে হিটলারকে মহামানব বলা হয়েছে।এক্ষেত্রে আপনার মতামত কি?

২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:


এই লেখককে আমি জানি না, এবং হিটলারের উপর আমি তেমন কোন বই পড়িনি; লেখকও হিটলারের মত পাগল, যাদেরকে পাগল বলে বুঝা যায় না।

৪৫| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:২৬

আমি তনুর ভাই বলেছেন: ভাই ৫২ আর ৫৭ দুটোই একি পলিছি।

১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:১১

চাঁদগাজী বলেছেন:


৫২ ধারায় আটকাতে কোন পরোয়ানার দরকার হয় না; ৫৭ ধারায় গ্রেফতারী পরোয়ানা লাগে; তবে, ৫৭ ধারা চালু করেছে ফেইস বুকে ও ব্লগে সরকারের সমালোচনা বন্ধ করতে।

৪৬| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৩

আমি তনুর ভাই বলেছেন: ৫২ বলতে ভাষা আন্দোলোন বলতে চেয়েছিলাম ভাই।

১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫৪

চাঁদগাজী বলেছেন:




স্যরি, আমি ৫২, ৫৪, ৫৭ ধারাগুলো মনে করেছিলাম।

৫২ সালের ভাষা আন্দোলনের সাথে, ৫৭ ( আইনের একটি ধারা) ধারার মাঝে কোন কিছুর মিল, বা গরমিলের কিছু তো থাকার কথা নয়। বুঝিয়ে বলুন।

৪৭| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩৮

আমি তনুর ভাই বলেছেন: ৫৭ ধারা যে হবে এটা জানলে হয়তো ভাষা শহীদরা জীবন দিতেননা ৫২ সালে। মানুষের ভাবনা তো সীমানাহীন, খালি বললেই ধারা, আবার সরকারের সমালোচনা করা নাকি নাগরিক অধিকার। মানুষ যে যাবে কই কেও জানেনা। ধন্যবাদ ভাই

১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:৫০

চাঁদগাজী বলেছেন:



৫৭ ধারাকে সামনে এনেছে আওয়ামী লীগ; তারা নিজদের জনতার দল মনে করতো ১৯৭০/১৯৭১ সালে; আজকে, তারা জনতার সমালোচনা শুনতে চাহে না; তারা নিজেরাই ভাবছে যে, তারা জনতার অংশ নন আর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.