নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

নতুন বিশ্বনেতার লেজে আগুন?

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩০



বিশ্বে নতুন নেতৃত্বর আবির্ভাব ঘটছে: রাশিয়া, চীন, ইরান ও তুরস্ক মিলে আমেরিকার স্হান দখলের চেষ্টা চালাচ্ছে। গত ২ দিন ইরানে ধর্মীয় ক্ষমতার বিপক্ষে প্রতিবাদ শুরু হয়েছে; মনে হচ্ছে, ১২ জন ইতিমধ্যে প্রাণ হারায়েছে, এক শতের বেশী গ্রেফতার হয়েছে; সুপ্রীম লিডার খামেনি ও প্রেসিডেন্ট রুহানী হুশিয়ার করছে যে, এ ধরণের দেশদ্রোহীতা শক্তহাতে দমন করা হবে, ও রেবুলেশনারী গার্ডরা রাস্তায় নেমেছে।

যুদ্ধবাজ বুশদের কারণে বিশ্ব, আমেরিকার প্রতি ভয়ংকরভাবে বিক্ষুদ্ধ হয়েছে, আমেরিকা লাঠি-সর্বস্ব নেতায় পরিণত হয়েছে; ১ম বুশের সময়ে ইরাকের সেনা বাহিনীতে প্রাণ-হানির ব্যাপারটা সাদ্দাম প্রকাশ করেনি, নিজের পরাজয়কে ছোট করে দেখাতে গিয়ে লাখের কাছাকাছি সৈনিকের মৃ্ত্যু হজম করেছে। ২য় বুশের সময় আফগানিস্তান ইরাকে মিলে হয়তো সাড়ে ৩ মিলিয়ন সাধারণ মানুষ প্রাণ হারায়েছে; আফগানিস্তান ও ইরাকের সরকারগুলো এই ব্যাপারটিকে তুলে ধরেনি, বিচার চাহেনি; বরং নিজেরা সেই হত্যাকান্ডে অংশ গ্রহন করে আজ অবধি চালিয়ে যাচ্ছে। কিন্তু বিশ্ব এই বিশাল প্রাণহানির কারণে আমেরিকান নেতৃত্বের প্রতি আস্হা হারাচ্ছে। এখন ট্রাম্প নিজেই জাতীয়বাদী মানুষ, সে বিশ্ব নেতৃত্ব থেকে সরে গিয়ে আমেরিকার টাকা বাঁচানোর চেষ্টা করছে; ফলে, সামান্য শুন্যস্হানের সৃস্টি হয়েছে সামান্য সময়ের জন্য।

এই শুন্যস্হানের নিয়ে জার্মানী এখনো উৎসাহ প্রকাশ করেনি, উৎসাহ প্রকাশ করলে হয়তো বিশ্ব ভাবতে পারতো; কিন্তু উৎসাহ প্রকাশ করছে শয়তান মানব পুটিন, চীনের ছায়াহীন মানব শী জিংপিং, মধ্যপ্রাচ্যের শিয়াবাদের সুপ্রীম লিডার খামেনি ও ইউরোপের রুপ্ন মানুষ রেছেপ এরদোগান। পুটিন মানব সমাজের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ও দুর্নীতিবাজ মানুষ; সে কিভাবে ক্ষমতায় আসে সে নিজেও হিসেব রাখে না; শী জিংপিং হচ্ছে রোবো-চীনের মালিক, সেখানে কোনটা মানুষ, কোনটা অমানুষ বুঝা মুশকিল; আলী খামেনির চোখে শিয়া-আরব ভাসছে; এরদোগান কি করছে বুঝার মতো কোন ক্ল্যু নেই!

যাক, ইরানের আভ্যন্তরীণ সমস্যা বাড়ছে; এরা প্রাচীন জাতি, এশিয়ার পশ্চিম এলাকায় এরা কুলীন; এরা কুইনাইন খেয়ে আলখাল্লার ভেতরে ঢুকেছিল শাহ'কে বিতাড়িত করতে গিয়ে; এখন কুইনাইন বের করতে পারছে না। ইরানের মানুষ জানে, তাদের লিডার শিয়া-ইজম বাড়াতে গিয়ে সন্ত্রাসের চাষ করছে আরব এলাকায়, একজন সাধারণ ইরানী থেকে হেজবুল্লাহ বা ইরাকী মিলিশিয়ার পেছনে বেশী টাকা খরচ করছে সুপ্রীম লিডার।

মন্তব্য ৯৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৯৭) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩৬

রাজীব নুর বলেছেন: আন্তর্জাতিক বিষয় সম্পর্কে আমার জ্ঞান অতি সামান্য।
নিজের দেশের সমস্যার শেষ নেই। এই গুলো দেখতে দেখতে আমি প্রায় অসুস্থ।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


আপনাকে দেখতে অনেক স্বাস্হ্যবান মনে হয়; বিশ্বনেতাদের কথা বুঝতে হবে, না হয়, কোন সময় কাবাব বানায়ে ফেলবে ঠিক নেই।

২| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বোঝা যাচ্ছে ইরানীরাও ভেতরে ভেতরে ফুসলে উঠছে। হঠাৎ করে ইরানের মত দেশে এ ধরনের আন্দোলন অনেকদিন দেখা যায়নি...

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


ইরানের লোকজন শিক্ষিত, ওখানে নাম লিখতে পারে না, বা স্কুলে যাবার সুযোগ পায়নি এমন মানুষ আজ নেই! বাংলাদেশে প্ল্যান করে মানুষের পড়ালেখা বন্ধ করা হয়েছে; ইরানের মত প্রতিবাদ এখানে হবে না; এখানেও প্রতিবাদ হবে, কিন্তু জয়ী হয়ে যাবেন বেগম জিয়া, শেখ হাসিনা কিংবা এরশাদরা

৩| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৫

রাজীব নুর বলেছেন: ইদানিং বেশি পরিশ্রম করতে পারি না। আগে ছয় ফিট উপর থেকে লাভ দেয়া কোনো ব্যাপারই ছিল না। এখন তিন ফিট উপর থেকে লাফ দিতেও ভয় হয়।


আমি আদার ব্যাপারি, জাহাজের খবর নিয়ে কি করবো? বিশ্ব নেতারা থাকুক তাদের মতো।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ ভোর ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:



অকারণে লাফ দেয়া ঠিক নয়, বয়স বাড়লে হাঁটুতে ব্যথা হবে; হাঁটতে পারলেই হলো!

আফগানরাই আসল আদার ব্যাপরী ছিল, জানতো না আমেরিকা কোথায়! লাখের বেশী আফগান প্রাণ হারায়েছে নিজেদের নেতাদের কারণে!

৪| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ইরানের মানুষের প্রতিবাদ দেখে আমার মনে হল আমরা জাতি হিসেবে ইয়েমেনের না খাওয়া মানুষের থেকেও বেশি রুগ্ন। আমাদের এখানে জিনিসপাতির দাম বাড়লেও কেও কিছু বলে না।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৯:০২

চাঁদগাজী বলেছেন:


মানুষ সরকারকে বিশ্বাস করে না, নিজের ভাবে না।
আবার, সরকার ভীতির সৃস্টি করেছে

৫| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৬

রাজীব নুর বলেছেন: উফ--- আপনার সাথে কথায় পারব না। নো নেভার।

আপনার কিছু জ্ঞান বুদ্ধি আমাকে দিয়ে দেন।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৩

চাঁদগাজী বলেছেন:


আমরা ব্যাকডেটেড হয়ে গেছি, আপনারা নতুন জেনারেশন, সামনে দেখেন

৬| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৫

রাজীব নুর বলেছেন: না মানি না।
কথায় আছে, পুরান চাল ভাতে বাড়ে।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:


দেখা যাক, নতুন পুরাতন মিলে আমরা ভালো কিছু ভাবতে ও করতে পারি কিনা!

৭| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৯:২৩

রাখালছেলে বলেছেন: যখন সবাই খারাপ সেথায় ভাল কে ? আমার তো মনে হয় ইরান ভাল কিছু করতে পারবে । চীন ও রাশিয়া বহু আগে থেকে কুকাম করে আসছে । ইরানের ভাল করার রাস্তা খোলা আছে । তুরষ্কের জন্যও ভাল রাস্তা খোলা । তাদের পক্ষেই আমি ।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:


ইরান অনেক ভালো কাজ করছে, ইয়েমেনে সরকার উৎখাত করায়ে যুদ্ধ লাগায়ে দিয়েছে, ইরাককে ৩ ভাগ করতে সাহায্য করছে; আপনি নিজে আরো ২/১ ভালো কাজের প্ল্যান দেন! ওহ, গাজায় রকেট পাঠাচ্ছে, ভালো কাজের অভাব নেই।

৮| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৬

আবু তালেব শেখ বলেছেন: রাশিয়া,চীন,ইরান,তুরস্ক শয়তান হলে আমেরিকা মনে হয় ফেরেস্তা? আপনার কথায় সেটাই বোঝা যাচ্ছে।
ইরান আমেরিকা বিরোধী আইএস দমনে সহায়তাকারি, মজলুম ফিলিস্তিনিদের পক্ষে, ইসরাইলের মাথাব্যাথার কারন, যুক্তরাষ্ট্রে মধ্যপ্রাচ্যে একক আধিপত্যে কায়েমের বিরুদ্ধে ইরানের হুংকার, আত্মরক্ষার্থে সামরিক সক্ষমতা বৃদ্ধি, সমগ্রবিশ্বে নির্যাতিত মুসলিমদের পক্ষে ইরানের সমর্থন।
এজন্যই কি ইরান শয়তান?

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:



পোষ্টে কোথায়ও ইরানকে শয়তান বলা হয়নি; পরোক্ষভাবে সন্ত্রাস লালনের কথা বলা হয়েছে।

ইরানীরা হামাসের পক্ষে যাওয়ায়, পুরো আরবেরা ফিলিস্তিনীদের পক্ষ থেকে চলে গেছে; এটা ভালো, নাকি খরাপ হলো? ইয়েমেনে সৌদী বোম্বিং'এর মুল কারণ, শিয়াদের ইয়েমেনী সরকার দখল, এটা ভালো নাকি খারাপ?

৯| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪১

আমার আব্বা বলেছেন: খুব সুন্দর একটি অলোচনা আমার খুব ভাল লেগেছে। আপনি কি আর্টিকেল বিক্রি করেন। আর্টিকেল পড়তে আমার ভাল লাগে । গরুর রচনা পড়ার সময় কম । অনেক পরিশ্রম করে খেতে হয় আমাকে।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৩

চাঁদগাজী বলেছেন:



আমি জীবনে কোন আর্টিক্যাল লিখিনি; শুধু ডিগ্রি পাবার শর্ত পুরণের জন্য একটা টেকনিক্যাল লিখেছিলাম।

১০| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৯

বিজন রয় বলেছেন: পুতিন সমর্থন না দিলে ইরান, তুরস্ক আর সিরিয়ার ভবিষ্যৎ কি?

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:



সিরিয়ান সমস্যা অনেকদিনের ছিলো; আমেরিকা তাতে যুক্ত হয়ে খারাপ করেছে; পুটিন যদি যুদ্ধ থামাতে সক্ষম হয়, সেটা হবে মন্দের ভালো; এত বেশী মানুষ মারা গেছে যে, আমেরিকা, ইরান ও আসাদের বিচার হওয়ার দরকার।

তুরস্ককে বিপদের দিকে নিচ্ছে এরদেগান; সুপ্রীম লিডারের পোষ্ট বাদ দিলে ইরান ভালো করবে; সাথে সাথে হামাস, হিজবুল্লাহ ও শিয়া মিলিশিয়া বাহিনীর বিলুপ্তি দরকার

১১| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫০

আমার আব্বা বলেছেন: টেকনিক্যাল লিখেছিলাম। এটা আমি বুঝতে পারিনি । আর একটু ক্লিয়ার করবেন কী ?

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৯

চাঁদগাজী বলেছেন:


আমার ডিগ্রি করার শর্ত ছিল যে, প্রকাশনা থাকতে হবে; তাই একটি টেকনিক্যাল আর্টিক্যাল লিখেছিলাম; এরপর আর কিছু লেখা হয়নি

১২| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:০০

হাসান কালবৈশাখী বলেছেন:
ইরানের সম্প্রতি হাংগামার জন্য দায়ী সৌদিআরবীয় রাজতন্ত্র।
লিখে রাখেন।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:১১

চাঁদগাজী বলেছেন:


তারা পরস্পরকে ধ্বংস করতে চেষ্টা করছে; সুপ্রীম লিডারের পদ চলে গেলে সবার জন্য ভালো হবে।

১৩| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:১০

সাইন বোর্ড বলেছেন: ইরানে যেটা হচ্ছে সেটা ওদের অভ্যন্তরিন ব্যাপার অথচ ট্রাম্প অান্দোলনকারীদেরকে প্রকাশ্যে সমর্থন দিচ্ছে, কেন ?

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:



ট্রামপ মনে করে যে, ট্রাম্প হচ্ছে বিশ্বের প্রেসিডেন্ট

১৪| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৬

জাহিদ হাসান বলেছেন: ইরান,তুরস্ক, রাশিয়া, আমেরিকা, সৌদি আরব,উত্তর কোরিয়া কেউই সাধু নয়। সবাই সবার নিজের স্বার্থে কাজ করে যাচ্ছে। প্রত্যেকেই নিজের স্বার্থ উদ্ধার করতে শয়তানীর আশ্রয় নিচ্ছে। এটা যারা অস্বীকার করবে এরা পাগল আর মাথা খারাপ বৈ কিছুই নয়। ইসরাইলের কথা বললাম না। কারন এদেরকে গোনায় ধরিনা।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:


আমেরিকান ক্যাপিটেলিজম বিশ্বের শান্তির চেয়ে ধনিকদের স্বার্থকে বেশী সুযোগ দিচ্ছে, বাংগালীরাও ক্যাপিটেলিজমে বিশ্বাস করে, সৌদী ও ইরানও একই পথের পথিক।

রাশিয়া ও চীনারা দুষ্ট জাতিতে পরিণত হয়েছে সাম্প্রতিক সময়; তুরস্ক ছাগলের ৩ নং বাচ্ছা, অকারণে লাফাচ্ছে।

১৫| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৯

জাহিদ হাসান বলেছেন: ইসরাইলকে আমি কেন গোনায় ধরিনা জানেন?
ব্রুনেই এর সুলতান হাসান আল বলখিয়া যদি তার সমুদয় অর্থসম্পত্তি একত্রিত পুটলি বেধে ইসরাইলের দিকে ফিক্কা মারে তবে ইসরাইল পুরোপুরি তার টাকার বস্তার নিচে চাপা পড়ে যাবে। সুতরাং একথা প্রমানিত যে সৌদি আরবের প্রশ্রয়েই ইসরাইল টিকে আছে। মুসলমান বাদশারাই ইসরাইলকে টিকিয়ে রেখেছে। মুসলমান বাদশারা একত্রিত হয়ে চাইলেই ইসরাইলকে উৎখাত করে ফেলা সম্ভব। সুতরাং ইসরাইলকে আমি গুনি না।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫৭

চাঁদগাজী বলেছেন:



আপনি ইতিহাস ও ফাইন্যান্স কম বুঝেন: ১৯৪৮ সালের ১৫ই মে, ১২টি মুসলিম জাতি ইসরায়েলকে আক্রমণ করে নিশ্চিন্ন করতে গিয়ে পরাজিত হয়; এরপর ৪ জাতি ১৯৬৭ সালে ইসরায়েলের সাথে যু্দ্ধ করে পরাজিত হয়ে, ফিলিষ্তিন হারায়েছে; ফিলিস্তিন ওরা হারাতো না, যদি না করতো।

ব্রুনাই'এর সুলতানের পরিবার মানুষের সম্পদ দখল করে রেখেছে; কোন একদিন পুরো পরিবার নিহত হবে।

১৬| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:২১

আবু তালেব শেখ বলেছেন: সারা বিশ্বে তো প্রভাব খাটায়নি ইরান ইয়েমেনে ইরান সমর্থিত সরকার আছে। কিন্তু তাতে সৌদির মাথাব্যাথার কারন কি? হাজার হাজার নিরিহ মানুষ সৌদি আগ্রাসনের শিকার । এটা কেমন নীতি সৌদির? নাকি আমেরিকার তাবেদারি করার প্রমান দিচ্ছে সৌদি?
ইরানই শুধু পেরেছে মার্কিনিদের দেশ থেকে ঘাড় ধরে বের করে দিতে আর সৌদি মার্কিনিদের লালন করছে।
ইরান তুরস্ক বর্তমানে বিশ্বের মুসলমানদের পক্ষে আছে সেটার জন্য ষড়যন্ত্র শুরু করেছে আমেরিকা ইসরাইল সৌদিআরব । এই সরকার বিরোধি বিক্ষোভ তারই প্রমান।
এখনোই যদি ইরানকে না থামানো যায় তাহলে ইসরাইল সৌদি আরবের প্রভাব তলানিতে ঠেকবে।
এইপর্যন্ত শত শত নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান সব খাতে উন্নতি করেছে। পরমানু সক্ষমতা, ক্ষেপনাস্ত্র ,প্রযুক্তি, বিমান নির্মান,অস্ত্র নির্মান, ড্রোন, সামরিক সক্ষমতা, যুদ্ধজাহাজ ,উন্নত সব প্রযুক্তি নিজস্ব মেধা বা নিজেরা তৈরি করছে। জ্ঞান বিজ্ঞানের দিকে সাফল্য আকাশ ছোয়া।
যা এখনো কোন মুসলিম দেশ করতে পারে নি। ইরান নিজস্ব প্রযুক্তি দিয়ে তৈরি করে আর সৌদিরা কাড়ি কাড়ি ডলার দিয়ে আমেরিকার কাছ থেকে ক্রয় করে। তাহলে এগিয়ে কারা?
শেষ কথা হচ্ছে মুসলমানের ভালো আমেরিকা কখনো চাইবে না। অনেক নিষেধাজ্ঞার পরেও ইরানকে থামানো যায়নি তাই এখন নতুন কৌশল ধরেছে।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৯

চাঁদগাজী বলেছেন:



ইরান নিজকে আমেরিকান প্রভাবমুক্ত করে ভালো করেছে; এরপর দরকার ছিলো নিজের তেলের পয়সা দিয়ে মানুষের ও আশে পাশের মানুষের জন্য সুখ শান্তির সৃস্টি করা; তা না করে, সন্ত্রাস পালন করছে, ও আমেরিকার সাথে পাল্লা দিচ্ছে অকারণে, এটা অসম পাল্লা

১৭| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৮

আবু তালেব শেখ বলেছেন: আমেরিকার সাথে পাল্লা না দিলেও নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য করছে। পরমানু সক্ষমতা অর্জন আমেরিকার প্রধান মাথাব্যাথার কারন।
মধ্যপ্রাচ্যে একক আধিপত্যে বড় বাধা ইরান। অবৈধ ইসরাইল টিকিয়ে রাখতে রাখতে ইরানের টুটি চেপে ধরতে আমেরিকা পন্হায় অবলম্বন করছে।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫৯

চাঁদগাজী বলেছেন:


আহমেদি নেজাদ ঘোষণা করেছিলো যে, ১ম এটমিক বোমা ইসরায়েলের উপর ফেলে, উহাকে ম্যাপ থেকে মুছে দেবে; এরপর বোমা বানাতে দেবে?

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:০০

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব ইসরায়েলকে মেনে নিয়েছে; ফলে, ইসরায়েল বৈধ

১৮| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:০০

আবু তালেব শেখ বলেছেন: সুপ্রিম লিডার কোন সমস্যার সমাধান না। সমাধান আমেরিকার তাবেদারি কর, ইসরাইলের পক্ষে থাকো, রাশিয়া, চীনের সাথে আড়ি দেও,, নিজে অস্ত্র জাহাজ বিমান ড্রোন, ডেস্ট্রয়ার, মিজসাইল, ট্যাংক, রাইফেল তৈরি না করে আমেরিকার কাছ থেকে নাও। পারমানিক সক্ষমতা থেকে সরে আসো ব্যস সব ঠান্ডা।
সুপ্রিম লিডারের একটা বানী যদি মনে চায় পড়তে পারেনক্লীক

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:



সুপ্রীম লিডারের বাণী শুনে বেহেশতে কেহ যাবে না; কিন্তু উনার দেয়া ডলারে ইয়েমেনের শিয়ারা, সিরিয়ার শিয়ারা ও ইরাকের শিয়ারা নিজেদের সুন্নীদের সাথে যুদ্ধ করছে।

১৯| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৭

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: আরব বসম্ত নাটক কি এখনও শেষ হয় নাই?

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:১৬

চাঁদগাজী বলেছেন:


মনে হয় না, সৌদীর রাজতন্ত্রের বড় পরিবর্তন না হওয়া অবধি, ও আরবেরা শিক্ষিত না হওয়া অবধি যুদ্ধ করে যাবে; তারপরও শিয়া সুন্নী, ওহাবী ও কুর্দ সমস্যার সমাধান হতে হবে।

২০| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৬

আবু তালেব শেখ বলেছেন: একজন মুসলিম হিসাবে কখনো ইসরাইল কে বৈধতা দেয়া আরেক অবৈধ সিদ্ধান্ত বলে মনে করি।

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:১৭

চাঁদগাজী বলেছেন:


এটা ভুল ধারণা, মুসলমানরা পৃথিবীতে একা থাকার জন্য আসেনি; সর্বোপরি, মুসলমানেরা খৃষ্টানদেশে বেশী নিরাপদ

২১| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:০৭

কানিজ রিনা বলেছেন: আমেরিকা বিশ্বের প্রধান মনভাব বিলুপ্তি
ঘটলে বিশ্ব আস্তে শান্তি নেমে আসবে।
আর তাই চাচ্ছে রাশিয়া চীন ইরান।
এই চাওয়ার পিছনে যৌক্তিকতা তো
আছেই।

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:১৩

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা ভয়ংকর কয়েকটি যুদ্ধ বাঁধিয়ে বিশ্বের আস্হা হারায়েছে, সন্দেহ নেই; এই অবস্হা থেকে আমেরিকা বেরিয়ে আসার জন্য আমেরিকাকে আগের অনেক পলিসি বদলাতে হবে; না হয়, বিশ্বযুদ্ধের সম্ভাবনা বাড়বে।

২২| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:১৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: নিজ দেশেরই রাজনৈতিক কাজকারবার বুঝিনা, বিশ্ব রাজনীতি বোঝবার মত শিক্ষিত আমি নই।
আপনার আলোচনা পড়লাম, কিন্তু বুঝে উঠতে পারলাম না, আসলে হবে বিশ্বনেতা!

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:২০

চাঁদগাজী বলেছেন:



আরব ও কোরিয়ান সমস্যা সমাধানের দরকার; সর্বোপরি, বিশ্বে যাতে আনবিক যুদ্ধ না হয়, তার জন্য নেতৃত্ব দরকার।

২৩| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:২০

নূর-ই-হাফসা বলেছেন: রাশিয়া , চীন , ইরান , তুরস্ক , আমেরিকার জায়গা নিলে কি ভালো হবে ? আপনার কি মনে হয় ।

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:



চীন, রাশিয়া ও ইরান মিলে আমেরিকাকে তার যুদ্ধ পলিসি থামাতে পারলে ভালো হতো; কিন্তু চীনাদের কোন ব্যক্তিত্ব নেই, পুটিন সেরা দুর্নীতি করে কক্ষমতায় থাকছে, আর সুপ্রীম লিডার নিজে শিয়া সন্ত্রাসী; বিশ্ব রাজনীতিতে তুরস্কের কোন অবদান নেই আজও

২৪| ০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৭:২৩

ধ্রুবক আলো বলেছেন: সবাইই এখন আধিপত্য বিস্তার করতে চায়। আসলে আমেরিকার কর্মকান্ড গুলো দেখে আসতে আসতে মানুষের সহ্য করার ক্ষমতা কমে গেছে।
ইরানেরও সমস্যা আছে, এরা শিয়া মেম্বার বাড়াতে চায়। আর এরা এই বিষয়ে কট্টরপন্থী।

০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২৪

চাঁদগাজী বলেছেন:


উ: কোরিয়াকে সামনে রেখে, রাশিয়া ও চীন আমেরিকার অবস্হা ও বিশ্বের আস্হা বুঝার চেষ্টা করছে; আমেরিকা বুঝতেছে যে, চীন ও রাশিয়া খেলছে; সবাই পেছনে চুরি ধার দিচ্ছে।

ইরান আরবদের শিয়া সুন্নীতে ভাগ করে, আরব এলাকাকে দোযখে পরিণত করেছে।

২৫| ০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৩৪

সোহানী বলেছেন: বিশ্ব এক পেশে যুদ্ধ দেখেছে অনেকদিন। ছাগল গর্বাচেভ যদি রাশিয়াকে ধ্বংস না করতো তাহলে তখন ক্ষমতায় ইরাক, লিবিয়া, মিশর, আফগান বা সিরিয়া ধ্বংষ হতো না। একাই গুটি চালিয়েছে আম্রিকা ও তার প্রভু ইসরাইল। তাই সবসময়ই বিশ্ব ক্ষমতার ব্যালেন্স দরকার। পুতিন বাটপার হোক আর ক্ষমতা লোভী হোক না কেন বিশ্বে এখন ব্যালেন্স আছে। নতুবা ৩য় বিশ্বযুদ্ধ না হোক লিবিয়া ইরাকের মতো কয়েকটা দেশ মাটির সাথে মিশে যেতো। পুতিন এর ভয়েই সেবার আম্রিকা সিরিয়ায় আক্রমন করেনি। যাই হোক তাই নতুন বিশ্বনেতার খুবই দরকার বিশ্বে একটা সমতা আনার জন্য।

ভালো থাকুন সবসময়। হ্যাপি নিউ ইয়ার।

০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


রাশিয়ানরা মনের দিক থেকে ভালো জাতি; কিন্তু পুটিন পুরো জাতিকে মাফিয়ায় পরিণত করেছে।

নববর্ষের শুভেচ্ছা

২৬| ০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৮:০৫

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: ইরানের অভ্যন্তরীণ সমস্যায় অামেরিকার প্রত্যক্ষ হাত রয়েছে এটা মানতে হবে।আমেরিকা কখনোই চায় না ইরান বিশ্বে তাদের পরাশক্তি হোক বা বিশ্বরাজনীতিতে নাক গলাক।

০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২১

চাঁদগাজী বলেছেন:


আহমেদী নেজাদ ইরানের ১ম বোমা ইসরায়েলের মারার কথা ঘোষণা করেছিল; ফলে, বাংলাদেশও ইরানকে সাপোর্ট করা ঠিক হবে না।

২৭| ০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৬

নতুন নকিব বলেছেন:



চাঁদগাজী ভাই,
অভিনন্দন চলমান বিশ্বের ক্ষমতাধরদের নিয়ে সুন্দর বিশ্লেষনে।

আপনি ব্লগিংয়ের পেছনে প্রতি দিন কত ঘন্টা সময় ব্যয় করেন?

০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:১৯

চাঁদগাজী বলেছেন:


আমি কাজের সময়েও ব্লগিং করি; ফলে, গড়ে ৪/৫ ঘন্টার মতো ব্লগে থাকা হয়।

২৮| ০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:০৭

আটলান্টিক বলেছেন: ট্রাম্পের সমস্যা কি???আর রাশিয়া,চীন কি ইরানীদের বিপক্ষে???তুরষ্ক আজাইরা লাফালাফি করছে কেন???আর ইউরোপ এই ব্যাপারে একদম নীরব কেন???

০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:১৮

চাঁদগাজী বলেছেন:



ইউরোপ ভয়ংকর সমস্যায় আছে, গত রিসেশানের পর তাদের বাজার নষ্ট হয়ে গেছে; রুমানিয়া, পোল্যান্ড, চেক, বুলগেরিয়ার সবাই কাজের জন্য লন্ডন, প্যারিস ও জার্মানীতে।

রাশিয়া ও চীনের প্রতি কারো সন্মান নেই। ইরান শিয়াদের সন্ত্রাসী বানাচ্ছে

২৯| ০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৯

জাহিদ অনিক বলেছেন:
আমি অধীর অপেক্ষায় একটা যুদ্ধের আশায় আছি।

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


আশা পুরণের দিনটি দীর্ঘক্ষণ আপনার মনে থাকবে কিনা বলা মুশকিল, যখন ঘটবে, খুব দ্রুতই সব ঘটবে!

৩০| ০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৭

ইমরান আশফাক বলেছেন: আশা করছি ভবিষ্যতে বাংলাদেশ বিশ্ব রাজনীতিতে আন্চলিক এমনকি বিশ্বশক্তি হিসাবে ক্রমান্বয়ে নিজেদের স্হান তৈরী করে নেবে। আমাদের শুধু দরকার সবার জন্য মানসম্পন্ন শিক্ষাব্যবস্হা চালু করা, বাকি কর্মকান্ড এটাই ঠিক করে নেবে।

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:


ব্যুরোক্রেট ও সরকার মিলে, মানুষকে পড়ালেখা থেকে দুরে রাখার ব্যবস্হা করেছে ইতিমধ্যেই

৩১| ০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৭

রানার ব্লগ বলেছেন: ইরানে হটাত করে আন্দোলনের পেছনের কারন বুঝতে পারছি না।

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


ইরান ও বাংলাদেশের হুজুরেরা বলবে যে, এর পেছনে আমেরিকা

৩২| ০২ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১০

ধ্রুবক আলো বলেছেন: ইরান আরবদের শিয়া সুন্নীতে ভাগ করে, আরব এলাকাকে দোযখে পরিণত করেছে।

এটা যে ভাই কি যে বড় একটা সমস্যা তা বলার অন্ত রাখে না। এই সমস্যা এই ভু জন্মে সমাধান হবে না।

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



এটার সমাধান হলো, এই ২টিকে আলাদা ধর্ম হিসেবে ঘোষণা দিয়ে, প্রতিবেশী হয়ে বসবাস করা।

৩৩| ০২ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৫

আবু সায়েদ বলেছেন: রাশিয়া মারাত্মক সাম্রাজ্যবাদী ও হিংস্র। আমেরিকার চেয়ে কম যায় না। ইরান নতুন শয়তান, শক্তি সঞ্চয় করছে। তুরস্ক আরেক শয়তান আমেরিকার কারনে আজ রাশিয়া ঘেষা। আরবদের মেরুদন্ড নেই। মধ্যপ্রাচ্য আর গভীর খাদে। ------অনেকে বলবেন, ইরানের অস্থিরতার পেছনে আমেরিকা নাই তো? তবে, ইরানের এ অবস্থার পেছনে আরবদের মদদ না থাকার কোন কারন নেই। ইট মারলে পাটকলে খেতে হয়। আজ-কাল, বিশ্বায়নের যুগে, সহজেই এক দেশ আরেক দেশের অভ্যন্তরীন ব্যাপারে হস্তক্ষেপ করতে পারে।

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


ইরাানের শিক্ষিতরা দেখছে যে, ইরাক ও সিরিয়ায় শিয়া মিলিশিয়া বাহিনীর লোকেরা মানুষ মেরে যত ডলার পায়, ইরানীরা কাজ করেও অত ডলার পায় না; হিজবুল্লার লোকেরা পকেটে পিস্তল নিয়ে ঘুরে বেতন পায়, ইরানীরা কাজ করে বেতন পায়; এভাবে তেলের পয়সা চলে যাচ্ছে ইয়েমেনেও

৩৪| ০২ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৫০

তারেক ফাহিম বলেছেন: বিশ্ব রাজনীতি বলে কথা, নিজ দেশের রাজনীতির অস্থিরতারয় কুল পাইনা বিশ্ব!! সেতো আমার কাছে স্বপ্নের ব্যাপার
তবে ইরানদের প্রতিবাদ অনেক দিন পর দেখলাম।

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


আমাদের রাজনীতিটা এখনো কিছুটা পিগমী-রাজনীতি, ইহা বর্তমান বিশ্বের জন্য দুষ্ট রাজনীতির

৩৫| ০২ রা জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫০

আটলান্টিক বলেছেন: ভারত নিজেকে সুপার পাওয়ার দাবি করছে।আসলেই ভারতকি সুপার পাওয়ার?

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


ইউরোপ যেভাবে পেছনে পড়ছে, ও একই সময়ে ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য, শিক্ষার হার, অর্থনীতি ভারতকে একটি স্হান করে দেবে।

৩৬| ০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০১

জোকস বলেছেন: লেজে আগুন! ;)

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

চাঁদগাজী বলেছেন:


বিশ্বের নতুন হবু নেতা, সুপ্রীম লিডারকে অনেকেই চাচ্ছেন না!

৩৭| ০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

মরুচারী বেদুঈন বলেছেন: হাসিনা, খালেদা, এরশাদ ছাড়া অন্য কোন দল যত দিন দেশে ক্ষমতায় আসবে না ততদিন দেশে ভালো কিছু হবে না!

ঠিক তেমনি ভাবে যুদ্ধবাজ নেতাগুলারে সরানো দরকার!
ওরা দাবা খেলা মনে করেছে, মনে হয়!
যে দিন শেষে এক গুটি নিয়ে জিতলেই হবে! সৈন্য সামন্ত মন্ত্রী সময় আর পুরা বোর্ডের কি অবস্থা তা দেখার দরকার নেই।

আর আপনার পোষ্টে কিছু বানান লক্ষণীয়! :(

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

চাঁদগাজী বলেছেন:



বানান শিখতে হবে, এটা স্কেনডাল লেভেলে চলে গেছে।

রাশিয়া, চীন, বা আমেরিকানরা নিজেদের না বদলালে ওদেরকে বদলানো কঠিন হবে; তবে, ইউরোপ চাইলে কিছুটা চাপ সৃষ্টি করতে পারবে হয়তো।

আমাদের মানুষকে অশিক্ষিত করে, এখন ক্রীতদাসে পরিণত করেছে বিএনপি, আওয়ামী লীগ, জাপা ও জামাত

৩৮| ০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন:

পরিপূর্ণ বিশ্ব রাজনীতি বুঝার মত মগজ নিয়ে আপাতত কোন বাঙালি জন্মেনি। তয় দেশে যারা জিগির করে লুটপাট করতেছে সময় পেলে বাঙ্গালি তাদের স্যুপ বানিয়ে খাবে।

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:


সমস্যা হলো, বাংগালী ভালুকের মত, জেগে উঠলে সবার খবর হয়; তারপর, আবার ঘুমায়ে পড়ে।

৩৯| ০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ১১০০ টাকা রিসার্চ করলে গ্রাহকের একাউন্টে জমা হয় ৬১৭.৬১ টাকা। ভাওতিবাজী আর কত! কয়দিন পর মাথার বাল (চুল) ফেললে তার বিনিময়ে সরকার ট্যাক্স ধরবে?

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০০

চাঁদগাজী বলেছেন:


মুহিত সাহেব সিলেটী রবার্ট ক্লাইভ

৪০| ০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

মশার কয়েল বলেছেন: পৃথিবীতে তখনই শান্তি আসবে যখন পৃথিবী ধংস হয়ে যাবে । সেই পর্যন্ত এইসব চলতে থাকবে । স্বার্থপরেরা সাধারণ জনগনকে মূলা দেখিয়ে স্বার্থ হাসিল করবে আবার অতিরিক্ত মূলার লোভে সেটা নিজেদের পিছনে নেবে । ফলাফল সাধারণ জনগন মূলা রোগে মারা যাবে । পরিবর্তন অসম্ভব ।

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:



মুলারোগ থেকে মুক্ত হয়েছে ইউরোপ, অস্ট্রেলিয়া ও এশিয়ার জাপান, থাইল্যান্ড; ফলে, বাংলাদেশের সম্ভাবনা বাড়ছে যে, মুলা-রোগের অবসান ঘটবে।

৪১| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৮

ডঃ এম এ আলী বলেছেন: ইরাানে অবাক করা কিছু মনে হয় ঘটতে যাচ্ছে ।
ইরানের বিষয়টির উপরে আপডেট কিছু থাকলে দিলে খুশী হব ।

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:


আমার দৌঁড় সিএনএন অবধি; তবে, ট্রাম্প পানিকে ঘোলা করে দেবে।

ইরান, আশপাশের দেশগুলোকে নিয়ে শান্তিতে থাকতে পারতো; কিন্তু শিয়া-ইজমের প্রচার ও প্রসারণ তাদের নেতাদের মাথা থেকে কমছে না

৪২| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫৪

ডঃ এম এ আলী বলেছেন: ইরানের ব্যপারে যাই ঘটুক চীন এগিয়ে চলছে দৃঢ় পদক্ষেপে । গতকাল সোমবার সকালে চিনের সরকারি সংবাদমাধ্যমে সম্প্রচারিত হয়েছে চীনের প্রেসিডেন্টের শি এর বার্তা। শি বলেছেন, যে কোনও গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইস্যুতে চিনের কথা শুনতে হবে গোটা বিশ্বকে, চিনকে অবজ্ঞা করে কোনও সিদ্ধান্তে পৌঁছনো যাবে না। চিনের যে সব আন্তর্জাতিক দায়িত্ব-কর্তব্য রয়েছে, সে সব পূরণ করার লক্ষ্যেও বেজিং নতুন বছরে অনেক বেশি সক্রিয় হবে বলে চিনা প্রেসিডেন্টে বার্তা দিয়েছেন ।দেশবাসীর উদ্দেশে ভাষণ দিলেও, চিনা প্রেসিডেন্টের ভাষণের মূল লক্ষ্য ছিল আন্তর্জাতিক মহল। সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইস্যুতেই চিনের মতামত নেওয়া জরুরি— এই বার্তা দেয়ার চেষ্টা করেছেন চীনা প্রেসিডেন্ট । জাতিসংঘের কর্তৃত্ব এবং মর্যাদা অক্ষুণ্ণ থাকবে কি না, চিনের উপরে তা অনেকখানি নির্ভর করছে, ঘুরিয়ে ফিরিয়ে এমন বার্তাও তিনি দিতে চেয়েছেন। কূটনীতিকদের অনেকের বিশ্লেষণই এ কথা বলছে বলে দেখা যাচ্ছে ।

০৩ রা জানুয়ারি, ২০১৮ ভোর ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা যা করুক, তাদের প্রেসিডেন্ট নির্বাচিত হয় সঠিকভাবে; শী জিংপিং'রা কিভাবে ক্ষমতায় আসে সেটা একটা রহস্য; সেজন্য বিশ্ব তাদের সন্মান করে না।

৪৩| ০৩ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:১০

ডঃ এম এ আলী বলেছেন: ঠিকই বলেছেন ট্রাম্প পানি ঘোলা করে ছাড়বে ।
Trump, Tuesday, tweeting that: "The people of Iran are finally acting against the brutal and corrupt Iranian regime." He said
"All of the money that President Obama so foolishly gave them went into terrorism and into their 'pockets,'" he added, referring to the 2015 nuclear deal. "The people have little food, big inflation and no human rights. The U.S. is watching!"
Yesterday Trump had tweeted that Iran was "failing at every level" and that it was "TIME FOR CHANGE!"

দেখা যাক অবস্থা কি দাঁড়ায় । এর মধ্যে সেখানে অনেক প্রাণ ঝড়ে গেছে , এটা আরো ভয়াবহ অাকার ধারণ করতে পারে বলে বলা হচ্ছে । তবে কামনা করি সর্বত্রই শান্তি বিরাজ করুক । নিরিহ মানুষ জনের জনমালের যেন কোন ক্ষতি না হয় ।

০৩ রা জানুয়ারি, ২০১৮ ভোর ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


ইরানের 'সুপ্রীম লীডার' পোষ্টটা হচ্ছে শিয়া সন্ত্রাসের কারখানা, যেদিক দিয়ে তেলের ডলার বাতাসে উড়ে যাচ্ছে

৪৪| ০৩ রা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০৭

আটলান্টিক বলেছেন: চাঁদগাজী সাহেব পৃথিবীর কোন দেশটা সবচেয়ে শান্তিতে আছে এখন?

০৩ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৩

চাঁদগাজী বলেছেন:



কোষ্টা রিকা, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, কানাডা, অষ্ট্রিয়া, অষ্ট্রেলিয়া, আলজিরিয়া, জার্মানী

৪৫| ০৩ রা জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৯

খায়রুল আহসান বলেছেন: চমৎকার, প্রাসঙ্গিক আলোচনা।
ইরাক, লিবিয়া ও সিরিয়া আক্রমণের পর বিশ্ব নেতৃত্বে ইঙ্গ-আমেরিকান মুরুব্বীগিরির অধিকার এখন প্রশ্নের সম্মুখীন হচ্ছে। তাদের পররাষ্ট্র ও সমর নীতির অন্তঃসারশূন্যতা বড় প্রকটভাবে উন্মোচিত হয়েছে।
১ ও ৩ নং প্রতিমন্তব্য পড়ে হাসি চেপে রাখতে পারলাম না। ৪২ নং মন্তব্যে ডঃ এম এ আলী ভাই যে আপডেট দিয়েছেন, তার জন্য তাকে ধন্যবাদ জানাচ্ছি।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ ভোর ৬:০০

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার উপর জাপানও ভরসা হারিয়ে ফেলছে, বুশেরা যেভাবে মানুষ মেরে গেছে, মুসলমানদের থেকে কেহ এগুলোকে সামনে আনেনি।

রাজিব নুর খুবই প্রানবন্ত ব্লগার।

৪৬| ০৩ রা জানুয়ারি, ২০১৮ রাত ১০:০০

খায়রুল আহসান বলেছেন: বিশ্ব রাজনীতি এবং কূটনীতি আগে পরিচালিত হতো রাষ্ট্রনায়ক দ্বারা, জননেতা দ্বারা। এখন হয় গোয়েন্দা আমলাদের দ্বারা। দিনে দিনে তাই বিশ্ব রাজনীতি ও কূটনীতি থেকে মানবিক উপাদান (Human Factor) অপসৃয়মান।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ ভোর ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব রাজনীতিতে আমেরিকান মিলিটারী, সিআইএ, ও প্রশাসন এমনভাবে প্রভাব বিস্তার করেছে যে, কংগ্রেস, সিনেট ও ইউরোপের প্রভাব কমে গেছে; ফলে, অকারণ শক্তি খাটায়ে তারা বিশ্বের ক্ষতি করে বসেছে।

৪৭| ০৩ রা জানুয়ারি, ২০১৮ রাত ১০:০৪

আবু তালেব শেখ বলেছেন: আলজেরিয়া তো মুসলিম সংখ্যাগরিষ্ঠ নাকি???

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ ভোর ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


আলজেরিয়ায় মুসলিমরা সংখ্যা গরিষ্ঠ; ওখানে মোল্লাতন্ত্রের অবসান ঘটেছে, মানুষ শান্তিতে আছেন।

৪৮| ০৪ ঠা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:০৯

গরল বলেছেন: স্ট্যাটিসটিকস যদি দেখি তাহলে দেখব যেসব দেশ সরাসরি যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীনে ছিল তারাই কিন্তুু এখন বিশ্বের সমৃদ্ধশালী সেটা অর্থনৈতিক, গণতান্ত্রিক এবং সামাজিক সব দিক দিয়েই। সবচেয়ে বড় উদাহরণ হচ্ছে জাপান, দক্ষিন কোরিয়া, তাইওয়ান। এছাড়াও সিঙ্গাপুর, ফিলিপিনস, থাইল্যান্ড এবং আমাদের পাশের মালয়শিয়াও কিন্তু আমেরিকার বিনিয়োগ ও পরামর্শেই এতদুর এসেছে। একমাত্র পানিস্তানই পারে নাই কারণ বোধ হয় মুসলমান বলেই, হাহাহাহহা। তাদেরতো কারোই অ্যাটম বোম নাই, তাই বলে কি তারা কম শক্তিশালী। মুসলমানেরা এইটা বুঝে না যে বড় শক্তি হল জ্ঞান ও টাকা, আর জ্ঞান থাকলেই কেবল টাকা আয় করা সম্ভব। আর স্বৈরতান্ত্রিক দেশে কখনই জ্ঞানের বিকাশ সম্ভব না নানারকম চাপ, প্রতিবন্ধকতা ও বাকস্বাধিনতা না থাকার জন্য।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:



"মুসলমানেরা এইটা বুঝে না যে বড় শক্তি হল জ্ঞান ও টাকা, আর জ্ঞান থাকলেই কেবল টাকা আয় করা সম্ভব। "

-ইরাক, লিবিয়া, ইরান তেলের পয়সাটুকুও ব্যবহার করতে পারেনি ঠিক মতো; তারা যোদ্ধা, মারতে ও মরতে জানে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.