নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

১৯৭২ সাল থেকেই জনতা সামনে, রাজনীতিবিদরা ও সরকার পেছনে পড়ে আছে

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:১২



বিশ্বের সব সভ্য দেশগুলিতে সরকারগুলো পরিবেশ রক্ষায়, বনজংগল রক্ষায় কঠিন কঠিন আইন করছে; ব্রাজিলের রেইনফরেষ্ট রক্ষার জন্য আমেরিকা, জাপান ও ইউরোপ ব্রাজিলকে শুধু চাপ দেয়নি, রিলিফ দিয়েও সাহায্য করেছে, যাতে গাছ না কাটে! বাংলাদেশে, প্রশাসনের লোকজন ১৭০ বছরের পুরাতন গাছ কেটে পরিবেশ ধ্বংস করতে যাচ্ছিল, মানুষ তাদেরকে আপাতত ৬ মাসের জন্য থামায়েছে কোর্টের মাধ্যমে; হয়তো ভোটের আগে আর কাটার কথা বলবে না; সরকারের উঁচু পর্যায় থেকে এখনো কোন বিবৃতি আসেনি, পার্লেমেন্টের কোন সদস্য এ ব্যাপারে কোন বিল আনার কথা বলছে না; আসলে, সাধারণ বাংগালীরা গুণে, জ্ঞানে, ভাবনায়, ধ্যনে প্রশাসন কিংবা সরকার থেকে অনেক সামনে!

রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়েও একই ঘটনা ঘটে চলেছে, মানুষ আপ্রাণ চেষ্টা করেছেন থামানোর জন্য, সরকার থামেনি; বিশাল বিনিয়োগের পর, একদিন বিদ্যুৎ কেন্দ্র ঠিক থেমে যাবে! সরকার যেখানে সুন্দর বনকে রক্ষা করবে আগামীদিনে জলবায়ু পরিবর্তনের কথা ভেবে, সেখানে সরকারই সুন্দরবনের ক্ষতি হবে জেনেও বিদ্যুৎকেন্দ্রের কাজ করে চলেছে; এরা সাধারণ মানুষ থেকে অনেক পেছনে। সাধারণ মানুষকে সরকার দোষ দিয়েছে যে, মানুষ বুঝতে পারছে না, এগুলোর পেছনে বিএনপি আছে! বিএনপি'র লোকেরা কি সরকারী লোকদের চেয়ে বেশী বুদ্ধিমান? বিএনপিও সরকার চালায়েছে হবুর চন্দ্রের মতো, ওদের ইতিহাস কি মানুষ ভুলে গেছে? বিএনপি'র মাঝে কে আছে, যিনি সুন্দরবন নিয়ে ভাববে? বাংলাদেশের কোন শিক্ষিত মানুষ ভাবে যে, বেগম জিয়া, রিজভী, কিংবা মির্জা সাহেবরা বুদ্ধিমান? সরকার ও আওয়ামী লীগের রাজনীতিবিদরা মানুষ থেকে কয়েক যুগ পেছনে পড়ে আছে।

১৯৭২ সালের সরকারে, আওয়ামী লীগের ভাবনা, পদক্ষেপ সবই ছিল পাকিস্তানী প্রশাসনের অনুকরণে; যুদ্ধের ৯ মাসে, সাধারণ মানুষ যুদ্ধ করে, প্রাণ দিয়ে, শত্রুকে হারায়ে এক শক্তিশালী জাতি হিসেবে বেরিয়ে এসেছিল; আওয়ামী লীগ যুদ্ধেে জড়িত থাকার পরও নিজেদের নেতার সিদ্ধান্ত অনুযায়ী পাকিস্তানের পরিত্যক্ত ব্যুরোক্রেট ও প্রশাসনকে জোড়াতালি দিয়ে দেশ চালানো শুরু করে; ব্যুরোক্রেটদের পাকিস্তানী অভিজ্ঞতা বাংলাদেশে আসলে পাকিস্তানী প্রশাসনই চালায়েছে, এবং আজো সেটাই চলছে! শুরু থেকেই প্রশাসন ও সরকার মানুষ থেকে অনেক পেছনে পড়ে আছে।

এসব সরকার ও প্রশাসন জাতিকে বরাবরই পেছনে টেনে রেখেছে; এরা পেছনের সারির লোকজন!

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৪

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,




যাদের কথা বলছেন তারা জনতার চেয়ে পেছনে পড়ে আছে নয় , বরং হাযার মাইল সামনে এগিয়ে আছে । এ দেশে জনতার নাকের ডগায় বসে লুটেপুটে খাওয়াই যেখানে দস্তুর সেখানে তারা এগিয়ে বরং জনতাই পেছিয়ে আছে , পেছিয়ে থাকবে ; চেতনাহীন, বুদ্ধিহীন, অদূরদর্শী হবার কারনে । যে শক্তিশালী অস্ত্রটি কেবল জনতার হাতেই আছে সে অস্ত্রটি তারা চালাতেই জানেনা বলে ।

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:


গড়ে সাধারণ মানুষের মাঝে অনেক বেশী বুদ্ধিমান লোকজন আছেন; দু:খের বিষয় যে, তারা তাদের বুদ্ধি দ্বারা একাই লাভবান হওয়ার চেস্টা করছেন, ঐক্য নেই; আর কম-পড়ালেখা করা ছাত্রনেতারা ঐক্যবদ্ধ। এখন যারা সরকারে আছে, তাদের কথা শুনলে বুঝা যায় যে, এরা এখনো লিলিপুটে আছে।

২| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৪

শাহিন-৯৯ বলেছেন: বিএনপি হবুচন্দ্রের মত দেশ চালিয়ে গেছে প্রায় ১১ বছর হল কিন্তু লীগ গত ৯ বছর ধরে কোন চন্দ্রের মত চালাচ্ছে বললে আমাদের বেশ উপকার হত ভোট দিতে, ( যদি আপনার লীগ ভোট দেওয়ার সুযোগ দেয় তবে।)

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ দেশকে বৃটিশ কলোনীয়েল স্টাইলে চালাচ্ছে!

৩| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৭

ভ্রমরের ডানা বলেছেন:
পরিবেশ নিয়ে কথা বলার আগে জেনে কথা বলা ভাল। বিশ্বে পরিবেশ দূষনে চীন আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, ভারত সহ আরো কিছু দেশ যারা বারবার পরিবেশের উপর ব্যাপক ধ্বংসলীলা চালিয়েছে তাদের কথা বলতেই হবে। চীন বিশ্ব সবচেয়ে বেশি কার্বন খরচ করে আমেরিকা ওজোন স্তর পাতলা করতে করতে ক্যালিফোর্নিয়া সহ আরো কিছু এলাকায় সেই স্তর ফুটো করে দিয়েছে। পরিবেশ নিয়ে জনাব ট্রাম কুতকুত খেলতে খেলতে প্যারিস চুক্তি ছেড়ে দিল। এসব টানা জরুরী।


এসব দেশের তুলনায় বাংলাদেশের পরিবেশ যথেষ্ট কুল! তবে গাছ কাটা অনুচিত। বিশেষ করে বর্ষীয়ান গাছ গুলো। ওসব আমাদের স্মৃতি। পূর্বপুরুষদের কথা বারবার মনে করিয়ে দেয়। সে হিসেবে আপনার লেখার যুক্তি যথার্থ। জী এস ভাই যা বলেছেন তাতে সহমত জানাই!

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৮

চাঁদগাজী বলেছেন:


আমরা পেছনে গিয়ে ইউরোপে শিল্পায়নকে রিভার্স করতে পারবো না; ওরা যখন মেশিন বানাচ্ছিল, ওরাও জানতো না যে, দুষণ কোথায় যাবে; এখন সবাই জানে; এখন ওরা অন্যদের সাহায্য করছে পরিবেশ সংরক্ষণে।

বাংলাদেশের সাধারণ মানুষ পরিবেশ রক্ষণে সরকার থেকে ১০০ন বছর সামনে আছে।

৪| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আগামী বহু বছরেও অবস্থা ভালো হবেনা। এই দুই দল বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বানিয়ে ছেড়েছে।

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৮

চাঁদগাজী বলেছেন:

২ দল নেই, আছে দেড় দল; বিএনপি মোটামুটি নেই, ওদের রাজনীতি হলো, "আওয়ামীরা যদি পড়ে" তত্ত্বের; উহা হয়তো আর কাজ করবে না; আওয়ামীরা পড়বে, তবে তখন বিএনপি কি হাড্ডি পাবে বলা কঠিন। আগামী ভোটে হারার পর, বেগম জিয়াকে ওরা সরাবে। তখন সাধারণ মানুষও নতুন দল খুঁজবে।

আওয়ামী লীগেও বড় পরিবর্তন আসবে; ওরা চাপে পড়বে আগামী ইলেকশানের পর।

৫| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৪

আবু তালেব শেখ বলেছেন: সঠিক বুদ্ধি আওয়ামীলীগ মন্ত্রি নেতার ভিতরও আছে। বুদ্ধির সঠিক ব্যবহার করলে তো লুট নীতিতে ছেদ পড়বে। দেশের সঠিক উন্নয়ন হলে তো আর পকেট গরম হবে না।
তাই ওনারা বুঝেও না বোঝার ভান করে

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:


আমার সন্দেহ হয়; আমি বিভিন্ন আওয়ামী নেতার কথাবার্তা, আলাপ আলোচনা কাছের থেকেই শুনেছি, উনারা অনেক কম জানেন; দেশ পরিচালনা সম্পর্কে উনাদের ধারণা, দেশ চালানোর জন্যই উনাদের জন্ম হয়েছে।

৬| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৫

আবু তালেব শেখ বলেছেন: তাহলে আমরা জনগন সঠিক নেতৃত্ব দেয়ার জন্য কাদের নির্বাচন করবো?

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৬

চাঁদগাজী বলেছেন:


সাধারন মানুষের একটি দলের দরকার; আওয়ামী লীগ হবে না, কারণ ছাত্রলীগ থেকে পিগমীরা এসে এই পার্টিকে মাফিয়া ধরনের একটা পার্টিতে পরিণত করছে; সাথে সাথে ওরা ব্যবসায়ী।

বিএনপি হবে না, উনার মুল চালিকাশক্তি হলো মিলিটারী ও ব্যুরোক্রেটরা; ওদের রাজনীতি হলো, "আওয়ামীদের পতন পর"।

সাধারণ মানুষকে একটি দল করতে হবে।

৭| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৬

আবু তালেব শেখ বলেছেন: আপনার আইডিগুলো ভালো। তবে সাধারন মানুষ দল গঠন কি করে করবে? বিএন,আওয়া, তো শক্ত শেকড় গেড়ে বসে আছে। আর যদি করেই বসে তাহলে আস্তে আস্তে লোভের কবলে পড়ে সেই একি জায়গায় ফিরে আসবে।
বাংগালি চরিত্র মানেই তো একটা খাই খাই ভাব।

বিজ্ঞান এমন কোন তরল আবিস্কার যদি করতে পারে নেতাদের খাওয়ালে বা গায়ে ছিটালে তাদের সঠিক দেশপ্রেম ,জনগনের প্রতি ভালবাসা জাগ্রত হবে।

তাছাড়া কোনদিন সমস্যার সমাধান হবে না

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:


সোজাসুজি রাজনৈতিক দল করতে এখন সোজা হবে না; প্রফেশানেল সমিতি গঠন করে, সেটাকে রাজনৈতিক দলে রূপান্তিত করা সহজ হবে।

৮| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫৮

জাহিদ অনিক বলেছেন:

জনতা দেশকে ভালোবাসে
সরকার সড়ক ভালোবাসে

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ২:২০

চাঁদগাজী বলেছেন:


সরকার রাস্তার লোকজন, জনতা হলো আপনজন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.