নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেব ও জেনারেল জিয়ার স্বপ্ন পুরণ হয়েছে, হচ্ছে; সাধরণ মানুষের স্বপ্ন কই?

০১ লা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩২



শেখ হাসিনা বলছেন, তিনি শেখ সাহেবের স্বপ্ন পুরণ করছেন; শেখ সাহেব নেই, কিন্তু উনার স্বপ্ন পুরণের কাজ চলছে পুরোদমে, সাধারণ মানুষ যাঁরা জীবিত আছেন, যাঁরা প্রতিদিন চেষ্টা করছেন নিজেদের সামান্য স্বপ্ন: বাচ্চাদের শিক্ষা, মানানসই একটা চাকুরী, থাকার মতো সামান্য স্হান, মরণের আগে হলেও সামান্য চিকিৎসা, সেটাকে বাস্তবায়ন করার জন্য কেহ নেই। বেগম জিয়া ও বিএনপি জেনারেল জিয়ার স্বপ্নকে বাস্তবায়ন করে চলেছেন; সৌভাগ্যবান জেনারেল ছিলেন নিশ্চয়ই, মরার পরও উনার স্বপ্নের বাস্তবায়ন চলছে, আর এদিকে জীবিত অদক্ষ তরুণ ও নতুন গ্রাজুয়েটদের স্বপ্ন নিয়ে বেগম জিয়ার মাথা ব্যাথা নেই!

নাকি আমার বুঝার মাঝে ভুল আছে? শেখ সাহেবের স্বপ্ন, জেনারেল জিয়ার স্বপ্ন পুরণ করলে জনতার স্বপ্ন পুরণ হয়ে যাবে! আমার জানা মতে, শেখ সাহেবের স্বপ্ন ছিল বাকশাল; বাকশালই যদি শেখ সাহেব ও জনতার স্বপ্ন হয়ে থাকে, এই ব্লগে বাকশালের পক্ষে পোষ্ট দিয়ে গালি খেয়ে যাচ্ছি কেন? ব্লগের ৫ লাখ রেজিষ্ট্রিকৃত ব্লগারদের মাঝে ১০০ জনও তো পাওয়া যাবে না বাকশালের পক্ষে! আর জেনারেল জিয়ার স্বপ্ন কি ছিল? সেটা ব্লগার শাহিন-৯৯ ও ব্লগার কিরমানি লিটন বুঝায়ে বলতে পারবেন; আমার মতে, উনার স্বপ্ন ছিল ডিক্টটরশীপ, ক্যাপিটেলিজম, আইয়ুব খানের মতো কিছু একটা; আবার সেটার মাঝে সিআইএর স্বপ্নও ছিল!

শেখ সাহেবের স্বপ্ন ছিলো ৬ দফা, হয়তো সেখানে জাতির জন্য হাঁড্ডি মাড্ডি ইত্যাদি ছিলো, সেটাকে পুরণ করতে মানুষ শেখ সাহেবকে ভোট দিয়েছিলেন; সেটা কাজে লাগেনি; শেষে শেখ সাহেব ভেবচিন্তে বের করেছিলেন বাকশাল; শাহিন-৯৯'রা বলছেন উহা ফেরাউনের তন্ত্র। জেনারেল জিয়ার স্বপ্ন ছিল ১৯ দফা; শাহিন-৯৯ তো দুরের কথা স্বয়ং জিয়া এতগুলো দফা মনে রাখার চেষ্টা করেননি কোনদিন; জেনারেল জিয়া আসলে ভেতরে ভেতরে যা করছিলেন, উহা ছিলো ক্যু ঠেকানো; উনি যেই পথে এসেছিলেন, সেই পথে উনাকে অনেকে অনুসরণ করছিলেন; শেষে একদিন নেতার সাথে অনুসারীদের দেখা হয়েছিল।

যাক, জেনারেল জিয়ার চাওয়া পাওয়ার শেষ হয়ে গেছে অনেক আগে; উনার চাওয়া-পাওয়ার সাথে বাংলার সাধরণ মানুষের চাওয়া-পাওয়ার কোন মিল থাকার কথা নয়, মানুষ বন্দুক হাতে নিজের ভাগ্য নিয়ন্ত্রণ করেন না, তারাঁ কাজ করে অন্ন যোগান। শেখ সাহেবের বাকশাল মানুষ বুঝতে পারেননি; কারণ, তিনি মানুষের কাছে ব্যাখ্যা করার গরজ অনুভব করেননি। সাধরণ মানুষের চাওয়া পাওয়া খুবই সহজ, সেখানে অগণিত দফা নেই, বাকশাল মাকশাল নেই, আছে: সামান্য শিক্ষা, সামান্য চাকুরী, সামান্য বাসস্হান, সামান্য চিকিৎসা; এগুলোর ব্যবস্হা করা সম্ভব, জাতির কাছে সেই সম্পদ আজীবন ছিলো , আজো আছে!

মন্তব্য ৮৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (৮৯) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: মেজর একজন ফাউল লোক। আমপাবলিক, শাহিন আর পলাশবাবাও উনাকে চেনেন না।

আর বাকশালের পজেটিভ দিকগুলো বাস্তবায়ন করা দরকার। শেখের বেটিও তা বুঝে কী না সন্দেহ।

০১ লা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা বাকশাল বুঝার কথা নয়।
যথাসম্ভব, বাকশালের পক্ষে কথা বলবেন না, এই ধরণের কিছু শেখ হাসিনার এজেন্ডার মাঝে আছে।

২| ০১ লা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

সৈয়দ তাজুল বলেছেন:
এদেশের মানুষের জন্য খুব কম মানুষ জীবন বাজি ধরেছেন। তাদের কাতারে শেখ সাহেব, জিয়া, তাজ উদ্দিন, এ কে ফজলুল হক, সোহরাওয়ার্দি কেউই ছিলেন না। মাওলানা ভাসানী ছিলেন বলা যায়।

ভাসানি সাহেব উনার জীবনে এই মানুষের জন্য অনেক কষ্ট সহ্য করেছেন। বাংলাদেশ থেকে আসাম আবার আসাম থেকে বাংলাদেশ। কংগ্রেস থেকে মুসলিম লীগ, মুসলীমলীগ থেকে আওয়ামী মুসলিম লীগ। আবার ধর্মনিরপেক্ষ আওয়ামীলীগ গঠনেও তাঁর ভূমিকা উল্লেখ যোগ্য। সর্বশেষ আওয়ামীলীগ যখন সাধারণ মানুষের অধিকার আদায়ে ব্যার্থ তখন তিনি ন্যাপ গঠন করেন। ফারাক্কার ইতিহাস তার চিরস্বরণীয়। একজন মাওলানা কিভাবে জনগণের স্বার্থে বাম হতে পারেন তা তার রাজনীতি জীবন দেখিয়ে দিয়েছে। কিন্তু আওয়ামীলীগ ও অশিক্ষিত জনগণ তার মূল্যায়ন বুঝলো না।
উনি ছাড়াও আরো অনেক বুদ্ধিজীবী ছিলেন দেশের জন্য নিবেদিত। কিন্তু সমসাময়িক রাজনৈতিক অবস্থান তাঁদেরকে এগুতে দেয়নি।

০১ লা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:


এই দেশের মানুষের নাক উঁচু, মওলানার শিক্ষাগত যোগ্যতা না থাকায়, গাড়ীঘোড়া না থাকায়, উনাকে বুঝতে চাননি মানুষ; কিন্তু উনি মানুষের কথাই বলে গেছেন সারা জীবন।

৩| ০১ লা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

সৈয়দ তাজুল বলেছেন:
"গাড়ীঘোড়া না থাকায়"
কথাটা বাস্তব। আমরা আগের চেয়ে শিক্ষিত হয়েছি। কিন্তু এখনো গাড়ীঘোড়াওয়ালাদের ভোট দেই। ভাবি ওরা আমাদের সব সমস্যা সমাধান করে দিবে। আফসোস আমাদের জন্য। আমরা সন্ত্রাসী বা খারাপ লোকদেরকে নির্বাচিত করতে মোটেও চিন্তা করি না। অত:পর কাঁদতে গিয়ে কাউকে কম দায়ী করি না; নিজেকে নিষ্পাপ দাবী করতেও ছাড়ি না।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:


ভোটারের কাগজের ভোট বাক্সে ফেলে, বিজয়ীরা সেটাকে "চেক"এ পরিণত করে।

৪| ০১ লা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

শাহ আজিজ বলেছেন: উল্লেখিত দুই নেতার চ্যালারাইত দেশ চালাচ্ছে মাঝখান দিয়ে লম্পট গরম তাওয়ায় ৯ বছর অঙ্গ সেঁকে নিয়েছে। এ এক অন্তহীন আলাপ যার শেষ রেখা দেখা যায় না ।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:


এরশাদের সিক্রেট ছিল মিলিটারী; ক্যান্টনমেন্ট তার হাতে ছিল।

শেখ সাহেব নিজের দলে নেতা তৈরি করেননি; জিয়া দলের কাউকে মানুষ হিসেবে গণ্য করতেন বলে মনে হয় না, উনি তাদেরকে শ্রমিক মৌমাছি ভাবতেন।

৫| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:০২

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: শেখ সাহেবের মানুষ বাকশাল বুঝতে পারেন নি।


কথাটা মনে হয় সত্যি??

বুঝি না সবাই বাকশাল কে জমের মত ভয় পায় কেন???
১৯৭৫-১৯৯০ বা ৯৫ বাকশাল ছাড়া দেশ কি রাজার হালে ছিল??


মাওলানা সাহেবের "হক কথা সমগ্র" পড়েছেন??

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


না, হককথা পড়া হয়নি; ওগুলো মওলানা লিখতেন না; উনি ছিলেন বটগাছের মত, ডালে থাকতো পাখী, কোটরে থাকতো সাপেরা, উনার দলে এসে সবাই নিজ দল করতো।

বাকশাল নাম না দিয়ে, "সর্বদলীয় সরকার" নাম দিলে উহা যকাজয করতো; মানুষ এখন রাজনীতি বুঝতে পারছেন না, ১৯৭৫ সালে কি অবস্হা ছিলো? সিআইএ অনেক টাকা খরচ করে, উনার বিপক্ষে অনেক ব্যবস্হা নিয়েছিল।

৬| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:০৭

প্রামানিক বলেছেন: দুর্নীতি আমাদের সব শেষ করে দিয়েছে।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:


দলগুলো যেভাবে চলছে, উহারা দুর্নীতিবাজ তৈরির কারখানা; এখন যারা দলে আছে, এরা জীবনে কোনদিন তেমন চাকুরী করেনি; যারা চাকুরীতে ছিল, তারা দলবাজ ছিল, কাজ করতো না।

৭| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:২৩

দিবা রুমি বলেছেন: আমাদের অশিক্ষিত রাজনীতিবিদরা সব স্বার্থান্ধ।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:২৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা একপক্ষের কিছুকে অকেজো করেছেন, এখন উনার বলদগুলোকে অকেজো করতে পারলে কিছুটা রক্ষা; উনার নিজেরও অবসরে যাওয়ার দরকার।

৮| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:৪১

রসায়ন বলেছেন: এসব চেতনার কারণেই সব রসাতলে গেলো ! সবচেয়ে ভয়ংকর ব্যাপার আমরা এদের নিয়ে সমালোচনা করতে পারি না । মানুষকে ফেরেশতা বানানো হয়েছে যেন সবই রাইট ।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


কলোনিয়েল সিষ্টমেও সমালোচনা করা যেতো না; আইয়ুব ও ইয়াহিয়া সমালোচনা সহ্য করতো না।

মানুষকে নিজের পথ বের করতে হবে।

৯| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:৩৫

নিচু তলাৱ উকিল বলেছেন: একুল গেল ওকুল গেল
দুই কুলেতে একা
শূন্যের উপর বসে বসে
আর কি যাবে শেখা?

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, রাজনীতি শেখার দরকার, বুঝার দরকার।

১০| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:৪৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: জিয়াকে মরতে হয়েছিল কেন?

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:


জিয়া মানুষ মেরে ক্ষমতায় এসেছিলেন, মানুষ মেরে ক্ষমতায় যারা আসে, তাদের বড় অংশকে প্রাণ দিতে হয়; উনি অনেক মুক্তিযোদ্ধাকে ক্যু'এর অপরাধে ফাঁসি দিয়েছিল; আসলে, উনার মৃত্যুটা আরো কয়েক বছর আগে হওয়ার দরকার ছিলো।

১১| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:৫১

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন:




রাজনীতি নেই, উন্নয়ন নেই / যারা বলে এই কথা,
সব,-ই হবে ধৈর্য্য ধরেন/ গরম করেন না মাথা।
মনের দুঃখে এই দেশটাকে/ যারা করবে পরিত্যাগ,
এদেশ ছেড়ে চলে গেলে/ সাথে নিবে না ঐ ব্যাগ।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:৫৬

চাঁদগাজী বলেছেন:


বাংগালী দেশ ছাড়ে অনেক কষ্টে, বিদেশে গিয়ে বাংগালীরা সুখে নেই।

১২| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১০:১০

ঢাকার লোক বলেছেন: কোরান এসেছিল জীবিতদের সুন্দর জীবন পরিচালনার পথ দেখাতে, আমাদের দেশে কোরান পড়া হয় লাসের সামনে যার কোরানের দরকার শেষ হয়ে গেছে, পথ যার ফুরিয়ে গেছে! তাই এদেশে জীবিতের চেয়ে মৃতের স্বপ্ন বাস্তবায়নে অধীক আগ্রহে অবাক হওয়ার কিছু নেই।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের শেষ স্বপ্নটি বাংগালীরা বুঝতে পারেননি, তিনি বুঝায়ে বলতে পারেননি; জেনারেল জিয়ার স্বপ্ন ছিল ক্যু থেকে বেঁচে থাকা; মানুষ জানতো না কি হচ্ছে; কিন্তু উনি জানতেন যে, উনাকে ক্যু করে হত্যার চেষ্টা চলছিল সব সময়।

১৩| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১০:১৯

সালাহ উদ্দিন শুভ বলেছেন: হয়েছে কি, স্বাধীনতার পর থেকে শুরু করে যে আমরা অতীতের কথা টানতে শুরু করছি তার আর থামাথামি নাই। অতীতে শেখ সাহেব এইটা করছেন, জিয়া সাহেব অইটা করছেন। এইগুলা কইরা দেশ ও জাতীর চৌদ্দগুষ্ঠি উদ্ধার করছেন। ভাই, তারা সম্মানীত লোকজন। তাদেরকে তাদের স্থানে বসিয়ে রাখেন। চিন্তা করেন দেশকে কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়। জানেনতো বোধহয়, ৪০% তরুনের দেশ এখন বাংলাদেশ। এত তরুন যদি কাজে না আসতে পারে তবে ভবিষ্যৎ খুব খারাপ। চরম খারাপ। আমার দৃষ্টিতে টেকনোলজি উন্নত হচ্ছে, অবনতি হচ্ছে ব্যবস্থাপনা, অবকাঠামো, নৈতিকতা ও মূল্যবোধ।
কিন্তু আফসোস, আমরা বাঙ্গালী, আমরা এসব নিয়ে ভাবতে ইন্টারেস্টেড না। আসেন আরেক দফা রেসলিং খেলি, শেখ সাহেবকে সম্মানীত বলছি ঠিক আছে, জিয়া সাহেবকে কেন বললাম এটা নিয়ে /:)

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:


উনারা বাগানে আগাছা রোপন করে গেছেন, ষেই আগাছাই বাড়ছে, উহা পরিস্কার করা সম্ভব হয়নি; তাই আলোচনায় উনারা থাকছেন।

১৪| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৫

শাহিন-৯৯ বলেছেন: আপনি কিন্তু শেখ হাসিনাকে বাকশালের গুনাবলী ভালমত বলতে পারেন তাহলে উনি উনার পিতার শেষ স্বপ্ন পূরণ করতে পারেন। আর আমরা বাকশালের পুষ্টিগুন দেখতে পারব।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৫

চাঁদগাজী বলেছেন:


উনি জেনারেল জিয়ার গলাকাটা ক্যাপিটেলিজমকেই আদর্শ হিসেবে নিয়েছেন; উনার শিখার আর সময় নেই।

১৫| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দুইজনের কেউই স্বপ্ন দেখাননি বা দেখার কথা বলেননি। যেমনটা বলেছিলেন, লুথার কিং জুনিয়র। দুইজনই মেয়াদের আগে মৃত্যুবরণ করায় আমরাও জানতে পারিনি তেনাদের আসলে কী স্বপ্ন ছিল দেশকে নিয়ে। তেনাদের স্বপ্নের কথা আসলে মেয়ে আর স্ত্রী এবং চামচারা মিলেই রচনা করেছেন। তেনাদের একজন একটা দেশ দিয়েছেন, আরেকজন ঘটনাচক্রে সুযোগ পেয়ে দেশকে ভালোর দিকে নিয়ে যাচ্ছিলেন। যাই হোক, তেনাদের কন্যা কিংবা স্ত্রীর সুযোগ ছিল পিতা কিংবা স্বামীকে ছাড়িয়ে যাওয়ার। কিন্তু মনে হয় 'ব্যবসা'র ক্ষতি হবে ভেবে তেনারা ঐ দুইজনকে অতিক্রম করার কথা কখনো চিন্তা করেননি। অথচ চীনে দেখুন মাও সেতুং-এর অনুসারী হয়ে সী পিং-কে সে দেশের কমিউনিস্ট নীতি নির্ধারকরা আজীবন ক্ষমতায় রাখতে চাইছে যা কিনা বিশ্লেষকদের মতে মাও সেতুং-কে অতিক্রম করার মতই ব্যপার! ভালো কাজের জন্য আমাদের প্রতিযোগীতা নেই, আছে খালি বিপক্ষ দলকে দৌড়ানির উপরে রাখার প্রতিযোগীতা...

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১১:০৬

চাঁদগাজী বলেছেন:



শি জিন পিংকে চীনের নতুন ডাকাতেরা আজীবন রাখার ব্যবস্হা করেছে; কারণ, শি জিন পিং এই যুগের সেরা অভিনেতা, সে উপরে সোস্যালিজকে শক্থাতে ধারণ করে, শ্রমিকদের ঠকায়ে বিলিওনিয়ারদের ক্লাবে আছেন নিজে।

শেখ সাহেবের স্বপ্ন তুলামুলকভাবে ১৯৭১'এর জেনারেশন থেকে ছোট ছিল।
জিয়া কি করছিলো জাতি জানতো না, উনি ভেতরে ভেতরে ক্যু ঠেকাচ্ছিলেন, আর বাহিরে অভিনয় করছিলেন।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১১:১২

চাঁদগাজী বলেছেন:


জাতিকে ১ দিনে উপরে তোলা যায় না, কিন্তু ১ দিনে একটা 'রোডম্যাপ' দেয়া যায়; শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব জাতিকে রোডম্যাপ দেখাননি।

১৬| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১১:০০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ধীরেধীরে এগিয়ে যাচ্ছে সামনের দিকে, এগিয়েই যাবে।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১১:০২

চাঁদগাজী বলেছেন:


আরেকটু ধীরে হলে ভালো হবে হয়তো, তাড়াহুড়া করা ভালো না; সবে মাত্র ৪৭ বছর গেছে, ১৪৭ বছর পর অনেক ভালো হবে হ্য়তো!

১৭| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১১:২৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমরা এখনো দেশের স্বার্থে এক হতে পারিনা! এটা অনেক বড় রকমের বাঁধা আমাদের। এটা অস্বীকার করা যায় না!!

০২ রা এপ্রিল, ২০১৮ রাত ১:১৩

চাঁদগাজী বলেছেন:


দেশের স্বার্থে এক হতে কিছু নিয়মকানুনের দরকার: সবার পাওনা কাছাকাছি হতে হবে, সবার দায়িত্ব কাছাকাছি হতে হবে; সবকিছু বসুন্ধরা, আলম ব্রাদার্স, ওরিয়ন পেয়ে গেলে, মানুষের জন্য খুব একটা থাকছে না।

১৮| ০২ রা এপ্রিল, ২০১৮ রাত ১২:৫৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: এই সকল মহামানবদের স্বপ্নের যন্ত্রনায় সাধারণ মানুষ স্বপ্ন দেখার বদলে দুঃস্বপ্ন দেখা শুরু করেছে ! ;)

০২ রা এপ্রিল, ২০১৮ রাত ১:১৪

চাঁদগাজী বলেছেন:


মানুষের স্বপ্নগুলো দু:স্বপ্নে পরিণত হয়েছে।

১৯| ০২ রা এপ্রিল, ২০১৮ রাত ৩:১৫

ওসেল মাহমুদ বলেছেন: ভাষানী মহান ছিলেন, শেখ মুজিব তারই হাত ধরে রাজনীতি করেছেন,জেনারেল রা চেস্টা করেছিলেন কিন্তু রাজনীতিবিদ ছিলেন না বিধায় জনগণের আস্থায় ছিলেন না, জিয়ার ভক্ত যদিও কম নয় ! তবে এটা সত্যি, একমত শুভ'র সাথে : টেকনোলজি উন্নত হচ্ছে, অবনতি হচ্ছে ব্যবস্থাপনা, অবকাঠামো, নৈতিকতা ও মূল্যবোধ। ফিরে আসতে হবে আমাদের মূলধারায় !

০২ রা এপ্রিল, ২০১৮ রাত ৩:২২

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া মোটামুটি বুদ্ধিমান ছিলেন, কিন্তু ক্যু'তে অংশ নিয়ে বেকুবীর পরিচয় দিয়েছেন; তিনি ভবিষ্যত ভেবে দেখেননি, অকারণে ভয়ংকর রিস্ক নিয়েছিলেন, যেখানে জিতার কোন সম্ভাবনা ছিলো না। উনার সৃষ্টি করা পার্টিতে আগাছা জন্ম নিয়ে নতুন দেশের মানুষের মরাল ধ্ংস করে দিয়েছে। তারেক ও কিছু তরুণ মিলে যা করেছে, তা সামন্তবাদের সময়ও সম্ভব হওয়ার কথা নয়।

আওয়ামী লীগ জিয়া ও তারেককে অনুসরণ করেছে।

২০| ০২ রা এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৮

খাঁজা বাবা বলেছেন: দরবেশ রা যতদিন নেত্রীদের পাশে থাকবেন ততদিন লুটপাটের মাধ্যমে উচুতলার লোকজনের স্বপ্ন পূরন হবে, সাধারন মানুষের না।

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


যেভাবে শেখ হাসিনা আওয়ামী লীগে প্রবেশ করেছেন, সাধারণ মানুষকে একইভাবে এই দেশের সরকারে প্রবেশ করতে হবে; সেই পথ বের করার দরকার।

২১| ০২ রা এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
সাধারন মানুষ স্বপ্ন দেখতে থাকুক। আজগুবি স্বপ্ন।

সাধারণ মানুষের পাওয়ার কিছু নেই তাই তারা স্বপ্ন দেখে বাচেঁ।

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:



যেহেতু সাধারণ মানুষের রক্তের উপর দিয়ে স্বাধীনতা এসেছে, সাধারণ মানুষই জাতির ইতিহাস রচনা করবেন।

২২| ০২ রা এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৯

বিএম বরকতউল্লাহ বলেছেন: লেখার সারল্যতা আমাকে টানে।
সুন্দর বিশ্লেষণ আমাকে ভাবায়।
চাঁদগাজী বলে কথা।
শুভেচ্ছা রইল।

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:



শুভেচ্ছা।

১৭ কোটীর মানুষের স্বপ্ন আছে, কর্মকান্ড আছে, ভাবনা আছে; আমাদের নিজের স্বপ্নকে আমরা বাস্তবায়িত করতে পারবো।

২৩| ০২ রা এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আম পাবলিক।আন তো মানে সাধারণ। তাই আমাদের কিছু থাকতে নাই
।।আমরা শুধু খাটাখাটি করে যাবো।
আর ফল খাবে অমুকের বাপ

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:


'অমুকের বাপদের'ও খাটতে হবে, ওরা কছু উৎপাদন করেনি সঠিকভাবে

২৪| ০২ রা এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩৫

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: এখনতো দেখছি শেখ হাসিনার স্বপ্নও পূরণ হয়েছে, হচ্ছে; সাধরণ মানুষের স্বপ্ন কই? ব্যাংকগুলো দেওলিয়া হচ্ছে অথচ আমরা নাকি মধ্যম আয়ের দেশ!

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


এভাবে চলতে থাকলে মধ্যম আয়ের দেশ হবে না; দেশের ২০ ভাগ মানুষ উন্নত দেশের নাগরিক উন্নত দেশের নাগরিকের মতো জীবন যাপন করেছে এখুনি।

২৫| ০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৩:০১

আবু সায়েদ বলেছেন: যে দেশের মানুষ আজ-ও জাতীয় ভাল ও ব্যক্তিগত ভালোর মধ্যে যোগসুত্র করতে শেখেনি, যে দেশে আজ-ও মানুষ প্রতীকে ভরসা করে ভোট দেয়, সে দেশে নেতাদের গালি দিয়ে লাভ কী?

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


নেতাদের গালি দিচ্ছি না, ব্লগারডের বলছি, নিজেদের স্বপ্নকে দাম দিন; শেখ সাহেব ও জিয়ার স্বপ্নের কোন মুল্য নেই আজকে।

২৬| ০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:১৩

হাসান জাকির ৭১৭১ বলেছেন: জনগণের স্বপ্ন নিয়ে কেউ ভাবেনা।
রাজনীতিবিদেরা লুটপাটে ব্যস্ত। দল যে নামেই হোক।

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


জনগণের ভাবনার সময় হয়েছে; উচ্ছিষ্ট খেয়ে আর কতদিন?

২৭| ০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৫

রোকনুজ্জামান খান বলেছেন: সময় এখন বরসা কাল %

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


সাধরণ মানুষকে নতুন করে, ১৯৭২ সালের মত আবার শুরু করতে হবে, নতুন রোড ম্যাপ বানাতে হবে।

২৮| ০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৩

রোকনুজ্জামান খান বলেছেন: কতা সতয়ম

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষকে শ্রমিক মৌমাছি বানায়ে একটা শ্রেণী মধু দখল করে রেখেছে; শ্রমিক মৌমাছির জীবনটা তো রক্ষা করতে হবে, বাসায় ঘুমানোর ব্যবস্হা থাকটে হবে, এগুলো করা সম্ভব।

২৯| ০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৯

নাইম রাজ বলেছেন: আজ দেশের সাধারণ মানুষ স্বপ্ন দেখার কথা ভুলে গেছে।

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:


দেশে এমন ব্যবস্হা চালু করেছে প্রশাসন ও সরকার, মানুষর পরিবারে পরিবারে প্রতিযোগীতার সৃষ্টি হয়েছে, ও বিশাল এক শ্রেণী দেশের উৎপাদনে অবদান রাখছে না, কিন্তু সম্পদ দখল করছে সরকারী (জনগণের) টাকা ব্যবহার করে।

মানুষের ঐক্য ভেংগে দিয়েছে।

৩০| ০২ রা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

কচু+আলু+আদা বলেছেন: শেখ সাহেব ও জেনারেল জিয়ার স্বপ্ন এবং সাধারণ মানুষের স্বপ্ন এক না। রাজার স্বপ্ন আর প্রজার স্বপ্নের মধ্যে পার্থক্য থাকে আকাশ পাতাল।

০২ রা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



বিএনপি বুঝতে পারেনি, জেনারেল জিয়ার ছিলো দু:স্বপ্ন; জেনারেল জানতেন যে, উনার প্রাণ যাবে মিলিটারী ক্যু'তে; উনি সেটা নিয়ে ব্যস্ত ছিলেন, সৈনিকদের ফাঁসী দিয়ে বাঁচার চেষ্টা করছিলেন, স্বপ্ন মপ্ন হাউযকাউ। আর শেখ সাহেব ছাত্র রাজনীতিবিদ ছিলেন, উনি রাজনীতি শিখছিলেন মাত্র।

৩১| ০২ রা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

ধ্রুবক আলো বলেছেন: ভাই এখন স্বপ্ন আসে না এখন যা দেখি চোখে ভাসে শুধু দুঃস্বপ্ন

০২ রা এপ্রিল, ২০১৮ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:


কারণ, দরিদ্র দেশ এখনো পুরানো স্বপ্ন নিয়ে ব্যস্ত; আমাদের সাধারণ মানুষের স্বপ্নকে আমরা বাস্তবায়ন করবো, আমরা সংখ্যায় বেশী, আমরা শ্রম দিই, আমরা অন্যের সম্পদ দখল করি না।

৩২| ০২ রা এপ্রিল, ২০১৮ রাত ৮:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন: বোপের ব্যাটা সাদ্দাম আর প্রতাপশালী গাদ্দাফী নাই হয়ে গেছে -- - - - -- - - সময় সবাইকে খেয়ে ফেলবে ।
পত্রিকার পাতায় ছাপা হবে ইন্না - - - -- উন ।।

০২ রা এপ্রিল, ২০১৮ রাত ৯:০৮

চাঁদগাজী বলেছেন:


আরব হিসেবে গাদাফী ও সাদ্দাম মানুষের জন্য অনেক করেছিলেন; ভুল ছিলো মানুষকে সাথে রাখননি, মানুষকে প্রজার মতো রেখেছিলেন; শেখ হাসিনাও একই সমস্যায় ভুগছেন।

৩৩| ০২ রা এপ্রিল, ২০১৮ রাত ৮:৫০

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টে আসলে- আমার অনেক সময় ব্যয় হয়।
আপনার যে কোনো পোষ্ট আমি দুই বার করে পড়ি। এবং খুব মন দিয়ে বুঝতে চেষ্টা করি।

আর মন্তব্য গুলো খুব আগ্রহ নিয়ে পড়ি।

একজন সচিব প্রায়ই বলেন, যেদিন বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। সেদিনই প্রতিটা বাঙ্গালীর কপাল পুড়েছে।

০২ রা এপ্রিল, ২০১৮ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


উনাকে হত্যা করে দেশকে গলাকাটা ক্যাপিটেলিজমের দিকে নিয়ে গেছে; উনি কমপক্ষে সেইদিকে নিতেন না দেশকে।

৩৪| ০২ রা এপ্রিল, ২০১৮ রাত ৮:৫৯

হাফিজ বিন শামসী বলেছেন:

সাতচল্লিশে দেশ ভাগ হয়েছিল দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে। সেটা ছিল শুধু নেতৃত্বের বিশালতা বাড়িয়ে লুটেপুটে খাওয়ার ফন্দি ফিকির। যা শুধু এই জনগোষ্ঠীর দুর্ভোগ বাড়িয়েছিল।

এখন আবার সেই দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতেই দেশ চলছে। তখনকার দ্বিজাতিতত্ত্বের ভিত্তি ছিল ধর্ম। এখন হচ্ছে মুক্তিযুদ্ধ।

জাতিকে বিভক্ত করে কখনো দেশের উন্নয়ন সম্ভব নয়।

০২ রা এপ্রিল, ২০১৮ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:


বৃটিশ চলে যাবার সময়, যাদের হাতে দেশ দিয়ে গিয়েছিলেন, তারা অনেকটা বৃটিশের মতো ছিলেন।

পাকিরা চলে যাবার সময়, দেশ যাদের হাতে চলে গেছে, ওরা প্রশাসনের দিক থেকে পাকীদের মতো।

পাকী-বিরোধী ছিলেন সাধারণ মানুষ, তাঁরাই প্রাণ দিয়ে যুদ্ধ করে দেশ মুক্ত করেছিলেন; কিন্তু দেশ চলে 'অযোদ্ধাদের' হাতে; এরা প্রান দেয়ার মুল্য বুঝে না।

৩৫| ০২ রা এপ্রিল, ২০১৮ রাত ১১:৫৬

সনেট কবি বলেছেন: স্বপ্নদেখা উঁচুদরের লোকদের কাজ। আম জনতার ওটা দেখতে নেই। তারা দেখে উহারা কি করে!

০৩ রা এপ্রিল, ২০১৮ রাত ১২:১৩

চাঁদগাজী বলেছেন:


আমজনতার সবকিছু উনাদের দখলে চলে গেছে; আমজনতাকে নিজের চেষ্টা নিজে করতে হবে; এবং টা সম্ভব।

আপনি সুস্হ থাকুন, এই কামনা রলো।

৩৬| ০৩ রা এপ্রিল, ২০১৮ রাত ৩:১৪

ডঃ এম এ আলী বলেছেন:
সাধারণ মানুষ তার নীজের স্বপ্নগুলি লিখার মত শিক্ষিত এখনো হতে পারেনি ।
ইদানিং দেখা যায় শিক্ষিত মানুষেরা মুক্তি যুদ্ধ, স্বাধিনতা ও ইতিহাসের উপরে
যে সকল কথা বলে যাচ্ছেন যেগুলিতে যে সমস্ত মানুষের স্বপ্নের কথা ভেসে
উঠতেছে তাতে সাধারণ মানুষের স্বপ্নগুলি কি আর স্থান করে নিতে পারবে
কোনকালে !!!

০৩ রা এপ্রিল, ২০১৮ রাত ৩:৫৪

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সালে সেটাই ঘটেছে, সাধরণ মানুষের কষ্ট, ত্যাগ, অবদান, আশা, স্বপ্ন কোনটাই লিখা হয়নি; মুক্তিযোদ্ধারাও ছিলেন সাধরণ মানুষ; এঁদের স্বপ্ন গুলোকে তুলে ধরার দায়িত্ব ছিল এঁদের নেতাদের, সেটা ঘটেনি।

৩৭| ০৩ রা এপ্রিল, ২০১৮ দুপুর ১:০৮

টারজান০০০০৭ বলেছেন: তাঁহাদের স্বপ্নগুলো তাহাদের উত্তরসূরিদের হাতে পড়িয়া স্বপ্নদোষ হইয়া গিয়াছে ! ম্যাংগোপিপল এখনো আবালই রহিয়া গিয়াছে , তাহাদের স্বপ্ন শিশুতোষই রহিয়া গিয়াছে , অন্তত স্বপ্নদোষ হওয়ার সম্ভাবনা নাই !

০৩ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:



এখন মানুষকে নিজেদের স্বপ্নকে বাস্তবায়ন করার পথ নিজেদের খুঁজতে হবে, সেটা হবে রাজনীতি বুঝা, রাজনীতি করা।

৩৮| ০৩ রা এপ্রিল, ২০১৮ রাত ১১:০৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: মৃত ব্যক্তিদের ভূত আমাদের এখনো তাড়া করে ফিরে; আর আমাদের দুঃখের সাম্পান অজানায় গিয়ে ভিড়ে!!

০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ২:০৭

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র সবাই খুশী হয়েছিল যে, জেনারেল জিয়ার মৃত্যু হয়েছে

৩৯| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ ভোর ৫:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সাধারণ মানুষের কোন স্বপ্ন নেই। থাকে না। থাকতে পারে না। স্বপ্ন তো অসাধারণদের জন্য। আমজনতা ভাত চায়, কাজ চায়, শিক্ষা চায়। চিকিৎসা চায়। বিনোদন চায়। তাদের এই টুকুই তো স্বপ্ন।

০৪ ঠা এপ্রিল, ২০১৮ ভোর ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:


আমজনতার স্বপ্নকে যারা কার্যকরী করতে পারবে, তারা দেশ চালাবে; যারা শুধু ওরিয়ন, বসুন্ধরার স্বপ্নকে কার্যকরী করছে তাদের জন্য শাস্ত অপেক্ষা করছে।

৪০| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

বিদেশে কামলা খাটি বলেছেন: শেখ সাহবের প্রথম বিপ্লব ছিল বাংলাদেশ। আর দ্বিতীয় বিপ্লব ছিল বাকশাল। বাকশালকে বাদ দিয়ে শেখ সাহেবকে সঠিক মূল্যায়ন সম্ভব নয়। তবে বাকশাল কিন্তু কার্যকর হবার কথা ছিল ০১ সেপ্টেম্বর ১৯৭৫ সালে। সেটা হবার আগেই খুনী চক্র শেখ সাহেবকে হত্যা করে। তাই আমরা বাকশালের ক্ষতির দিক যেটা শুনি সেটা একটা কল্পনা। তবে পাতি নেতারা শেখ সাহেবকে সাধারণ মানুষের কাছ থেকে দূরে সরিয়ে নিয়ে গেছে। যেটা একটা বিরাট ক্ষতি।

০৪ ঠা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:



পাতি নেতারা শেখ সাহেবকে কি করে মানুষের থেকে সরাবে? উনি তো মানুষের সাথে থেকেই ভোট সংগ্রহ করলেন! উনার ভাবনায় কোথায়ও ভুল ছিলো।

বাকশাল ভালো ভাবনা ছিলো; সিআইএ টাকা খরচ করে দেশে সমস্যা সৃষ্টি করেছিলো, যাতে বাকশাল হতে না পারে।

৪১| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

বিদেশে কামলা খাটি বলেছেন: পাতি নেতারা তাদের নেতা গিরি ফলায় আমজনতার উপর। আমজনতা ক্ষব্ধ হয় নেতার উপর। গ্রামের দেখবেন কোন নেতা মাস্তানী করলে এখন বকা খান শেখ হাসিনা। এভাবেই তিনি জনতার কাছ থেকে দূরে সরে যান।

শেখ কামাল ব্যাংক লুট করেছেন এটা কোন প্রামান্য বিষয় নয়। অথচ অনেক মানুষ এখনো বিশ্বাস করে শেখ কামাল ব্যাংক ডাকাত। শেখ সাহেব ছেলের বিচার করেননি। ফলে জনতার সাথে শেখ সাহেবের দূরত্ব তৈরী হয়ে গেছে।

বাজারে অপপ্রচার আছে আছে শেখ কামাল নাকি মেজর ডালিমের শালীকে -------

কিন্তু এটাও অপপ্রচার। ফলে জনতার সাথে নেতার দূরত্ব ।

০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:



শেখ কামালকে নিয়ে, শেখ সাহেবের বাকশাল নিয়ে যখন অপ্রচার চলছিলো, শেখ সাহেবের উচিত ছিল, দেশে খন্ড সভা করে, মানুষকে বুঝার জন্য মানুষকে বলতে দেয়া।

আজকে শেখ হাসিনা কাউকে কিছু বলতে দিচ্ছে না।

৪২| ০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৭

মিরোরডডল বলেছেন: মন্তব্য 16 এ আপনার উত্তর টা পছন্দ হয়েছে :- )

০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:১২

চাঁদগাজী বলেছেন:



১৯৭২ সালের ১২ ই জানুয়ারী (যেদিন শেখ সাহেব ক্ষমতায় যান) জাতিকে একটি রোডম্যাপ দেয়ার দরকার ছিলো; ও বলার দরকার ছিলো যে, প্রতিটি সক্ষম মানুষকে দৈনিক ৮ ঘন্টা করে কাজ করতে হবে।

৪৩| ০৫ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৪৬

নূর-ই-হাফসা বলেছেন: অনেক দিন পোষ্ট দিচ্ছেন না । আপনি কি অসুস্থ?

০৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:



না, অসুস্হ নই, চোখে সামান্য সমস্যা আছে; কম্প্যুটার থেকে দুরে থাকছি কিছুটা

৪৪| ০৬ ই এপ্রিল, ২০১৮ ভোর ৫:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আরেকটু ধীরে হলে ভালো হবে হয়তো, তাড়াহুড়া করা ভালো না; সবে মাত্র ৪৭ বছর গেছে, ১৪৭ বছর পর অনেক ভালো হবে হ্য়তো![/si

১৪৭ বছর দেশে পিছিয়েছে ইহা বাস্তব । দেশে টেকনোলোজির উন্নতি এতোই বেড়েছে যে - ইমু হোয়াটসআ্যাপ ভাইবার ফেসবুক ইউটিওবে হচ্ছে দেশের প্রচারনা - কি ? = নোংড়ামী !!!

বাংলাদেশের টাকা নোংড়া কেনো কারণ - বাংলাদেশের মানুষ নোংড়া
বাংলাদেশের ইন্টারনেট এতো নোংড়া কেনো - কারণ ইন্টারনেট ব্যাবহারকারীর মন মানষিকতা নোংড়া
বিভিশণ মিরজাফর রাজাকার আলবদর আল শামস বাংলা ভাই এর বংশদরের কাছে আর কি আশা করা যায় বলেন না চাঁদগাজী ভাই ? কি আশা করতে পারি ? বড় বড় কথা উন্নয়নের জোয়ার !!! ঠেঙ্গা উন্নয়ন নোংড়া করে দিয়েছে এই দেশের তথ্য প্রযুক্তি আর তথাকথিত যুবসমাজ নামের কলংক !!!

০৬ ই এপ্রিল, ২০১৮ ভোর ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


মানুষের মুখে হাসি দেখে যাঁরা খুশী হন, ছোট বাচ্ছার কান্না দেখে যাঁরা কাদেন, বয়স্ক মানুষদের কষ্ট দেখে যাঁরা এগিয়ে আসেন, সেই ধরণের জেনারেশন তৈরী করার চেষ্টা করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.